বয়স্কদের সম্পর্কে অনুপ্রেরণামূলক গল্প

জীবনযাপন

অনেক সংস্কৃতি প্রবীণদের লালন করে এবং তাদের প্রজ্ঞা এবং জীবনের অভিজ্ঞতার জন্য তাদের যথাযথ শ্রদ্ধার সাথে আচরণ করে। আমাদের মূল্যবান এবং অর্থপূর্ণ মুহুর্তগুলির জন্য কৃতজ্ঞ হওয়া উচিত যা আমরা প্রবীণদের সাথে যোগাযোগ করতে ব্যয় করি, এটি আমাদের ব্যক্তিত্বকে সমৃদ্ধ করে এবং আমাদের জ্ঞানী করে তোলে। এখানে আপনি বয়স্কদের সম্পর্কে ছোট অনুপ্রেরণামূলক গল্প পাবেন।

অনেক বছর আগে আমি ট্যাক্সি ক্যাব চালক হিসেবে কাজ করেছি।

এক সময় মাঝরাতে আমাকে একজন যাত্রী তুলতে হয়েছিল। যখন আমি ঠিকানায় পৌঁছলাম, ভবনটি অন্ধকার ছিল, নিচতলার জানালার আলো ছাড়া। অনেক ড্রাইভার কয়েক মিনিটের জন্য অপেক্ষা করে এবং এই ধরনের পরিস্থিতিতে গাড়ি চালায়। কিন্তু আমি এমন যাত্রীদের কথা ভাবলাম যাদের আমার সাহায্যের প্রয়োজন হতে পারে। অতএব আমি সবসময় দরজায় গিয়ে নক করতাম। তাই এবারও আমি একই কাজ করলাম। আমি একজন বয়স্ক মহিলার দুর্বল কণ্ঠ শুনতে পেলাম: “মাত্র এক মিনিট”। দরজা খোলা এবং আমি 80 এর দশকে একটি ছোট মহিলা দেখেছি, একটি পোশাক এবং একটি পিলবক্সের টুপি পরা। তার হাতে একটি ছোট্ট স্যুটকেস ছিল।

তাই আমি ভদ্রমহিলার স্যুটকেস নিয়ে তাকে ক্যাবে হাঁটতে সাহায্য করলাম। “তোমার দয়ার জন্য ধন্যবাদ” – সে বলল “এটা কিছুই না” – আমি বললাম “আমি আমার যাত্রীদের সাথে আমার মায়ের সাথে যেভাবে আচরণ করতে চাই সেভাবেই আচরণ করার চেষ্টা করি”। “আপনি একজন খুব ভালো মানুষ।”

আমরা যখন ক্যাবটিতে উঠলাম, সে ঠিকানাটি বলেছিল এবং জিজ্ঞাসা করেছিল: “আপনি কি শহর থেকে গাড়ি চালাতে পারেন?” আমি তাকে বলেছিলাম, এটি সবচেয়ে ছোট উপায় ছিল না। আমি জানি, কিন্তু কোন তাড়া নেই, যেমন আমি

আমি চুপচাপ মিটার স্যুইচ করলাম এবং জিজ্ঞেস করলাম সে আমাকে কোন রুট নিতে চায়। যখন আমরা শহরের মধ্য দিয়ে গাড়ি চালাচ্ছিলাম, বুড়ি আমাকে তার জন্য গুরুত্বপূর্ণ জায়গাগুলি দেখিয়েছিল: যে বিল্ডিংটিতে তিনি লিফট অপারেটর হিসেবে কাজ করতেন, যে বাড়িতে তিনি এবং তার স্বামী বিয়ের ঠিক পরে থাকতেন, সেই গুদাম, যেখানে একটি বলরুম ছিল অনেক বছর আগে, তাই সে সেখানে নাচতে গিয়েছিল, যখন সে একটি ছোট মেয়ে ছিল।

দুই ঘণ্টা গাড়ি চালানোর পর সে চুপচাপ বলল: “আমি ক্লান্ত, চল এখন যাই”।

যত তাড়াতাড়ি আমরা আমাকে দেওয়া ঠিকানায় পৌঁছালাম, দুটি অর্ডারলি ক্যাব থেকে বেরিয়ে এল। তারা তার জন্য অপেক্ষা করছে বলে মনে হচ্ছে। আমি ভদ্রমহিলার স্যুটকেস নিয়েছিলাম, যখন সে হুইল চেয়ারে বসে ছিল। “বলো, আমি তোমার কত ?” সে জিজ্ঞেস করেছিল. আমি বলেছিলাম যে সে আমার কাছে কিছুই পাওনা। “কিন্তু তোমাকে জীবিকা নির্বাহ করতে হবে”। “অন্যান্য যাত্রী আছে”, – আমি উত্তর দিলাম এবং তাকে জড়িয়ে ধরলাম। সে আমাকে শক্ত করে জড়িয়ে ধরল। “আমাকে সেই আনন্দের মুহূর্তগুলো দেওয়ার জন্য ধন্যবাদ”, – সে বলল।

যখন আমি ক্যাবের দিকে হাঁটছিলাম, আমি একটি দরজা বন্ধ শুনতে পেলাম। আমি মনে মনে ভাবলাম যে এটা ব্যক্তির জীবন বন্ধ করার মত মনে হচ্ছে।

সেদিন আমি আর কোন যাত্রী তুললাম না, আমি শুধু কোন উদ্দেশ্য ছাড়াই গাড়ি চালালাম, বুড়ি সম্পর্কে চিন্তায় হারিয়ে গেলাম। যদি তিনি একজন রাগী বা উদাসীন ড্রাইভার পেয়ে থাকেন, যিনি তার শিফট শেষ করতে অধৈর্য ছিলেন? আমার কাছে মনে হয় এই ড্রাইভটি আমার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ছিল।

আমরা সর্বদা একটি দুর্দান্ত মুহুর্তের সন্ধান করি, তবে কখনও কখনও দুর্দান্ত মুহুর্তগুলি আমাদের অজান্তে, সুন্দরভাবে আবৃত করে যাকে বিশেষ কিছু হিসাবে বিবেচনা করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *