অপারেটিং সিস্টেম কি?

কম্পিউটারের অপারেটিং সিস্টেম হল একটি সফটওয়্যার যা কম্পিউটার সিস্টেমের ব্যবহার বা নির্দেশনা দেয়। এটি হার্ডওয়্যার এবং সফটওয়্যারের মধ্যে সমন্বয় করে কাজ করে। একটি কম্পিউটারের একটি অপারেটিং সিস্টেম থাকলে অন্য সফটওয়্যার দ্বারা তা কন্ট্রোল করা যায়। এটি কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফটওয়্যার সম্পর্কিত অংশগুলি নির্দেশ করে এবং উপযুক্ত কাজের জন্য অ্যাকসেস প্রদান করে।

অপারেটিং সিস্টেম হার্ডডিস্ক, ফাইল, প্রসেস, নেটওয়ার্ক সংযোগ, ফাইল বেশিরভাগ নিয়ন্ত্রণ এবং অন্যান্য কাজ সম্পর্কে ভ্রমণ করে। অপারেটিং সিস্টেম কম্পিউটার ব্যবহারকারীদের সাথে সামঞ্জস্য রক্ষা করে এবং কম্পিউটার কাজ করতে সরবরাহ করা যেকোন অ্যাপ্লিকেশন ব্যবহারের ক্ষমতা প্রদান করে।

অপারেটিং সিস্টেম হল কী?

অপারেটিং সিস্টেম একটি প্রোগ্রাম যা একটি কম্পিউটারের কাজ করার নির্দেশ দেয়। এটি একটি মাধ্যম হিসেবে কাজ করে, যা কম্পিউটারের হার্ডওয়্যার, সফটওয়্যার এবং ব্যবহারকারীর মধ্যে মধ্যবর্তী হিসেবে কাজ করে। অপারেটিং সিস্টেম একটি শেষতম ওয়ার্ল্ড প্রোগ্রামিং ভাষা হিসেবে কাজ করে যা কম্পিউটার ও অন্য উপকরণগুলির ব্যবহারকারীকে সেবা প্রদান করতে হয়। এটি কম্পিউটারের বিভিন্ন পার্টস কে নিয়ন্ত্রণ করে যা ইচ্ছামত প্রক্রিয়া চালু করতে পারে।

এটি কম্পিউটারে সফটওয়্যার চালু ও বন্ধ করতে পারে। সাথে সাথে এটি হার্ডওয়্যার সম্পর্কিত নিয়ন্ত্রণ করতে পারে যার মাধ্যমে সমস্ত উপকরণগুলি সম্প্রসারিত হবে।

অপারেটিং সিস্টেম এটি কী?

অপারেটিং সিস্টেম হল কম্পিউটারের একটি মৌলিক সফটওয়্যার যা কম্পিউটারের সেই অংশগুলি নিয়ন্ত্রণ করে যা উপযুক্ত অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করে। অপারেটিং সিস্টেমটি একটি বিষয়বস্তুসংস্থার জন্য যেখানে কম্পিউটারে প্রয়োজনীয় সমস্ত প্রোগ্রামগুলি আছে। এই সিস্টেমটি রান করতে হলে, একটি কম্পিউটারে অনেক কিছু কাজ করতে হয় যাতে প্রথমতঃ একটি কম্পিউটার স্ক্রিন নির্দেশ করতে পারে। সেক্ষেত্রে, অপারেটিং সিস্টেম কম্পিউটারের সমস্তকঠিনাইয়ের উপর কাজ করে ও তৈরি হয়।

অপারেটিং সিস্টেমগুলি সমস্ত প্রোগ্রামকে নিয়ন্ত্রণ করে এবং সাথেসাথে হার্ডওয়্যার এবং আইও উপকরণের সাথেও সম্পর্ক রাখে। মূলত, এটি সেটা যাতে প্রয়োজনীয় সমস্ত উপকরণগুলি সমন্বয় করতে পারে সেজন্য এই সফটওয়্যারটি খুবই গুরুত্বপূর্ণ। মোটামুটি কথা, আপনি চাইলে আপনার নিজস্ব সফটওয়্যার তৈরি করতে পারেন যদি আপনার কম্পিউটারটি কোন অপারেটিং সিস্টেম না থাকে।

কোন বিষয়টি পোশাক ও ফাইল বিন্যাসে লিপি পন্ডিতের জন্য প্রস্তুত নয়?

অপারেটিং সিস্টেম হল কম্পিউটার সিস্টেমের মূল নিয়ন্ত্রণ কেন্দ্র। সিস্টেমের সকল কাজ অপারেটিং সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং কম্পিউটার রাখার ক্ষেত্রে মূল কাজে অনেক গুরুত্ব রয়েছে। যেমন ডেভাইস ড্রাইভার, প্রোগ্রাম লোডিং এবং সিস্টেম রিসোর্স এর নিয়ন্ত্রণ সম্পর্কে সবকিছু একটি অপারেটিং সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয়। সিস্টেমের বিভিন্ন পার্টস একত্রিত করে যুক্ত থাকে এবং সমস্ত পার্ট কাজ করে একটি পূর্ণ সিস্টেম তৈরি করে।

একটি অপারেটিং সিস্টেম অনেক বিভিন্ন ভাষায় লিখা হয়েছে, এমনকি বাংলা সহ বিভিন্ন ভাষা ব্যবহার করে কাজ করে। তবে, বিষয়টি একটিতেই পোশাক বা ফাইল বিন্যাস এর সাথে সম্পর্কিত নয়। এটি মূলত কম্পিউটারের নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে থাকে।

See also  মার্ক-১ কম্পিউটার (Mark-1 computer) এর ইতিহাস ও বৈশিষ্ট্য।

একটি নির্দিষ্ট ডিভাইস মাধ্যমের মধ্যেও কাজ করতে পারে না?

অপারেটিং সিস্টেম হল সফ্টওয়্যার, যা একটি কম্পিউটার সিস্টেম এবং উপকরণ তৈরি করতে ব্যবহৃত হয়। এটি এমন একটি কাজ করে যেন কম্পিউটার ব্যবহারকারীর জন্য সহজ হয়ে যায়। একটি অপারেটিং সিস্টেমের ব্যবহার জানা খুব গুরুত্বপূর্ণ, যেমন একটি নির্দিষ্ট ডিভাইসে কাজ করতে না পারলেও অন্য ডিভাইসে দিয়ে কাজ করা সম্ভব। অপারেটিং সিস্টেম একটি মধ্যম হল যেখানে কম্পিউটার এবং উপকরণ সম্পর্কিত প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য সহজ এবং সুলভ করে তোলে আনে।

এটি কম্পিউটার সিস্টেমের অগ্রগামী উন্নয়নের সাথে সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ সফ্টওয়্যার। একটি অপারেটিং সিস্টেমের সহায়তায় আপনি একটি কম্পিউটার সিস্টেম ব্যবহার করতে সহজতর হবেন এবং এর সাহায্যে আপনার সমস্যাগুলি সমাধান করা হয়।

অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে?

অপারেটিং সিস্টেম আমাদের কম্পিউটারের পালস্বামী। এটি হল একটি সফটওয়্যার যা হার্ডওয়্যার এবং সফটওয়্যার উভয়ই সমন্বয় করে কাজ করে। সফটওয়্যারের কাজ হল প্রোগ্রামগুলি প্রস্তুত করা এবং এগুলি হার্ডওয়্যার যা ক্রিয়ান্বয়ে আছে তাদের উপর প্রযুক্তি পরিচালনা করা। একইভাবে একটি অপারেটিং সিস্টেম হার্ডওয়্যারের জন্য পরিচালনার জন্য মডিউল সরবরাহ করে এবং হার্ডওয়্যার সমস্যাগুলি সমাধান করে সফটওয়্যার ক্রিয়ান্বিত করে।

অপারেটিং সিস্টেম হল কম্পিউটার এর গাড়ির চালক, যা প্রায় অস্তিত্বশীল প্রতিটি হার্ডওয়্যার সমাধানের জন্য খ্রিস্টকে পরিচালনার জন্য সহায়তা করে। অপারেটিং সিস্টেম কেনেকেনে আমাদের কম্পিউটারের শক্তি বা ক্ষমতা খরচ করে তা নির্ভর করে। সফটওয়্যার হিসাবে কম্পিউটার কিভাবে কাজ করে তা নির্দেশ করা হলেও সেটি হার্ডওয়্যারের সাথে যুক্ত হতে হয় যেন কম্পিউটার একটি সমস্যার সামনে আসলে নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করে সেটি সমাধান করতে পারে। একটি উদাহরণ দেওয়া যাক, কম্পিউটারের হার্ডডিস্কে আগের ফাইলগুলির মধ্যে তথ্য সনদপত্র সনদপত্র খুজে না পেলে অপারেটিং সিস্টেম পূর্বের ফাইলগুলির মাধ্যমে তথ্য বুঝে নেওয়া এবং তাদের উপর ভিত্তি করে আবারও তাদের স্থান খুঁজে নেওয়ার চেষ্টা করবে যা হার্ডডিস্ক ড্রাইভে তথ্য অনুশীলনের মাধ্যমে করা যেতে পারে না।

অপারেটিং সিস্টেম কী সময় কাজ করে?

অপারেটিং সিস্টেম হল এমন একটি সফটওয়্যার যা একটি কম্পিউটারের সমস্ত কর্মকাণ্ড নির্দেশ করে। সাধারণত কম্পিউটারে ডাটা প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় নির্দেশিকা সংরক্ষিত থাকে অপারেটিং সিস্টেমে। আমাদের কম্পিউটারে কোন কর্মকাণ্ড সম্পন্ন হওয়ার জন্য আমরা প্রথমে অপারেটিং সিস্টেমকে সরবরাহ করে থাকা নির্দেশিকার মাধ্যমে আবদ্ধ করি। সমস্ত নির্দেশিকা পালন করার জন্য অপারেটিং সিস্টেম জিপিইও (অনন্য প্রকৃতির চিহ্নিত প্রক্রিয়া অনুমতি) ব্যবহার করে কম্পিউটারের গন্তব্য অঞ্চল এবং একটি ব্যবহারকারীর সম্পর্কে নির্দেশ দিয়ে প্রক্রিয়া সম্পন্ন করে।

একই সাথে অপারেটিং সিস্টেম কম্পিউটারের সমস্ত ফাইল, ফোল্ডার, ড্রাইভ এবং নেটওয়ার্কের সাথেও সম্পর্কিত থাকে। একটি প্রয়োজনীয় কর্মকাণ্ড সম্পন্ন করার জন্য অপারেটিং সিস্টেম সমস্ত আবশ্যক রাম টেক্সট, ডাটা, এবং অন্যান্য কনফিগারেশন ফাইল সংরক্ষিত করে। সম্পূর্ণ কাজ শেষ হলে, অপারেটিং সিস্টেম জিপিইও ব্যবহার করে কম্পিউটারের সম্পূর্ণ ব্যবহার রেকর্ড সংরক্ষিত করে।

See also  ব্লক অপারেশন (Block operation) কি?
অপারেটিং সিস্টেম খুবই গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার, যার মাধ্যমে কম্পিউটারের প্রচলিত কাজ সহজ এবং অত্যন্ত স্বচ্ছতার সাথে সম্পাদিত হয়।

আমরা যখন কম্পিউটার চালু করি, তখন অপারেটিং সিস্টেম আমাদের কম্পিউটারের কাজ নির্দেশ করে এবং সম্পূর্ণ কাজ শেষ হলে আমরা চালু বন্ধ করতে পারি। একই সাথে অপারেটিং সিস্টেম কম্পিউটারের সমস্ত ফাইল, ফোল্ডার এবং নেটওয়ার্ক সম্পর্কিত জিনিসপত্রও সংরক্ষিত রেখে থাকে। তাই অপারেটিং সিস্টেম একটি খুবই জরুরী সফটওয়্যার, যেটি আমাদের কম্পিউটারের সমস্ত কাজে সমর্থ করে।

কেন অপারেটিং সিস্টেম এতটা গুরুত্বপূর্ণ?

অপারেটিং সিস্টেম একটি ভরপ্রাপ্ত সফটওয়্যার যা আমাদের কম্পিউটারে চলমান সমস্ত কাজ করে। এটি ওয়েব ব্রাউজিং, ডকুমেন্ট সম্পাদনা, মিডিয়া প্লেয়ার, গেম প্লেয়ার এবং আরও অনেক কিছুর জন্য দরকারী। বিনা অপারেটিং সিস্টেম এর সাহায্যে আমরা আমাদের প্রিন্টার, স্ক্যানার এবং অন্যান্য যন্ত্রপাতি সংযোগ করতে পারি না। এছাড়াও, অপারেটিং সিস্টেম আমাদের প্রয়োজনীয় সফটওয়্যারের সাথে সামঞ্জস্য স্থাপনে সহায়তা করে।

এটি আমাদের ফাইল ও ফোল্ডার সংগ্রহ করে এবং কম্পিউটারে সমস্ত তথ্য পরিচালনায় সহায়তা করে। তাই এটি একটি গুরুত্বপূর্ণ টুল যা আমাদের কম্পিউটারের সমস্ত কাজ চলতে সহায়তা করে।

অপারেটিং সিস্টেমের কुছ উদাহরণ এবং কাজ করতেঃ

অপারেটিং সিস্টেম হল কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সফটওয়্যার যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে যোগান স্থাপন করতে সমর্থ। অপারেটিং সিস্টেম কম্পিউটারের সমস্ত কাজ নিয়ন্ত্রণ করে এবং সফটওয়্যারগুলির কাজ অনুসরণ করে সাধারণ ব্যবহারকারীর পরামর্শ অনুযায়ী কাজ করতে সমর্থ হয়। সমস্ত অপারেটিং সিস্টেম হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় প্রদর্শন করে। কম্পিউটারে ব্যবহারকারীর মাধ্যমে অপারেটিং সিস্টেম কমান্ডর মাধ্যমে কাজ করে।

এই মাধ্যমে ব্যবহারকারী অনেকগুলি কাজ করতে পারে যেমন ফাইল ও ফোল্ডার সংযোজন এবং বাদ দিয়ে দেখার জন্য পরের সেট ফাইল বা ডিরেক্টরি শুরু করতে পারেন। এরা ব্যবহারকারীদের হার্ডওয়্যার এবং সফটওয়্যার পরিচালনায় সাহায্য করে। এছাড়া কম্পিউটারে অপারেটিং সিস্টেম প্রয়োজনগুলি পার্থক্যমূলকভাবে সমন্বয় করে এবং সমস্ত কার্যক্রমগুলি সম্পাদন করে যাতে কম্পিউটার সঠিকভাবে কাজ করতে পারে। অপারেটিং সিস্টেমগুলির প্রধান উদাহরণ হল Windows, Mac OS এবং Linux।

এই সিস্টেমগুলি ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের কাজের জন্য অপ্টিমাইজড এবং ফ্রেন্ডলি অনুযায়ী প্রদর্শন করে। অপারেটিং সিস্টেমগুলি বিশ্বব্যাপী উত্পাদনকারী সংস্থা হল Microsoft, Apple এবং Linux Foundation। সোজা কথায়, অপারেটিং সিস্টেম হল কম্পিউটারের জীবনকে সহজ করার জন্য একটি সফটওয়্যার। এটি কম্পিউটারের কাজকর্ম নিয়ন্ত্রণ করে এবং সফটওয়্যারের কাজ সহজ করে ব্যবহারকারীর কাজে সহায়তা করে।

আশাকরি এই প্যারাগ্রাফটি আপনাকে অপারেটিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছে।

Leave a Comment