অ্যাডোন ডোমেইন কি? What is Addon Domain in Bengali?

অ্যাডোন ডোমেইন হল অন্য একটি ডোমেইন যেটি একই হোস্টিং একাউন্ট ব্যবহার করে হোস্ট করা যায়। অ্যাডোন ডোমেইন ব্যবহার করে আপনি একটি ওয়েবসাইট এর সাথে একটি নতুন ডোমেইন যুক্ত করতে পারেন। যেমন আপনি একটি হোস্টিং একাউন্ট আর একটি ডোমেইন নিয়ে আপনার ওয়েবসাইট রাখছেন, তবে আপনি এখনই অ্যাডোন ডোমেইন ব্যবহার করে একটি নতুন ডোমেইন সহ অপরটি ওয়েবসাইট হোস্ট করতে পারেন। ইন্টারনেটে ব্যবহৃত আরও একটি নাম হলো মাল্টিডোমেইনিং, যা সরল ভাবে বলতে একটি হোস্টিং একাউন্ট একাধিক ডোমেইন হোস্ট করা।

এক কথায় অ্যাডোন ডোমেইন একটি অতিরিক্ত ডোমেইন।

অ্যাডোন ডোমেইন সম্পর্কে সারমর্ম

অ্যাডোন ডোমেইন হলো একটি নতুন রয়েছে ডোমেইন টাইপ, যা ইন্টারনেটের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এটি একটি অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম এবং এটি ইন্টারনেটের সুরক্ষিত সঙ্গে সম্পর্কিত। অ্যাডোন ডোমেইন সাধারণত ব্যবহার করা হয় পেইড সাইটের জন্য। পার্সনাল ডোমেইন ঠিকানা ধারণ করা ইনকাম করতেও সহায়ক।

আপনি একটি অ্যাডোন ডোমেইন নিবন্ধক ব্যবহার করে আপনার সাইটে একটি বিকল্প ভুলভ্রমণ সিস্টেম প্রাপ্ত করতে পারেন। অ্যাডোন ডোমেইনের মূল লক্ষ্য হলো ইউনিফর্ম রূপে পেমেন্ট গ্রহণ করা। এটি মূলত আন্তর্জাতিক পেমেন্ট ব্যবস্থার প্রতিনিধি হতে সক্ষম এবং পেমেন্ট যাচাইযোগ্য এবং সহজ করতে হতে পারে। অ্যাডোন ডোমেইন সেটআপ খুবই সহজ এবং ব্যবহার করা খুবই সহজ।

অ্যাডোন ডোমেইন কি?

অ্যাডোন ডোমেইন হল একটি ইন্টারনেট ডোমেন। মানে এটি ইউনিক একটি নামের দিকে কারও অধিকার রয়েছে। একটি প্রতিষ্ঠান বা ব্র্যান্ড যদি নিজেদের জন্য একটি নাম নিবে, তাহলে সেই নাম অ্যাডোন ডোমেইন হিসাবে নিবে এবং ঐ নামের ওয়েবসাইট সম্পন্ন করবে। একটি ইন্টারনেট ব্যবহারকারী যদি ডোমেইন কিনতে চায়, তাহলে তিনি একটি রেজিস্টার্ড রেজিস্ট্রার কে সম্পর্ক করে এটি কিনতে পারেন।

একই নামের দুইটি অ্যাডোন ডোমেইন হতে পারে, যদিও এটি বেশি দেখা যায় না। ডোমেইন ডট কম, ডট অর্গ, ডট নেট এবং ডট ইন এদের মধ্যে প্রচলিত সাবডেমেইন হিসাবে ব্যবহৃত হয়। অ্যাডোন ডোমেইন বিষয়টি নিয়ে বিস্তারিত জানিয়েছি, আশা করি এখন আপনাদের চোখ খুলে গেছে। পরবর্তীতে আরও একটি সাপকে পরিচয় দিয়ে দেখাব সেটি কি।

অ্যাডোন ডোমেইন কেন ব্যবহার করা হয়?

অ্যাডোন ডোমেইন ব্যবহার করা হয় সাধারণত একটি ওয়েবসাইটের নেটওয়ার্ক পোস্ট বা আইপি ঠিকানা পরিচিত করার জন্য। একটি ওয়েবসাইটের নাম এবং স्थানান্তর করা কম্পিউটার থেকে ওয়েবসাইট খোঁজার সময় অ্যাডোন ডোমেইন জন্য ব্যবহার হয়। এটি বিশেষভাবে অ্যাডভার্টাইজিং ক্যাম্পেইন বা প্রচারণা এবং সাধারণ ওয়েব ট্রাফিক বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়। অ্যাডোন ডোমেইন ব্যবহার করার সুবিধার মধ্যে হল ওয়েবসাইটের স্থানান্তর সেটআপ করা এবং অন্য ওয়েবসাইট যা আপনার নিশ্চিত পাবে তা মডিফাই করতে পারে।

See also  এইচটিএমএল (HTML) পেজে ইমেজ যুক্ত করার নিয়ম কি?

সর্বশেষ, অ্যাডোন ডোমেইন ব্যবহার করা ওয়েবসাইট সম্পর্কে আরও উচ্চ প্রোফাইল করে তোলে।

অ্যাডোন ডোমেইন কেন গুরুত্বপূর্ণ?

কম্পিউটার নেটওয়ার্ক এবং ওয়েবসাইট হোস্টিং জগতে একটি ডেমেইন সবচেয়ে গুরুত্বপূর্ণ সংজ্ঞা। প্রথম দিকে, ডেমেইন হলো ওয়েবসাইট ঠিকানা যা আলাদা আছে উদাঃ www.yoursitename.com। সমস্ত ওয়েবসাইটগুলি একটি ডেমেইন দিয়ে আচরণ করে। আর অ্যাডোন ডেমেইন হলো এমন একটি ডেমেইন যেটি ইতিমধ্যেই অপারেটিং সিস্টেমগুলি যেখানে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত থাকে সেগুলি নিয়ন্ত্রণ করে একটি নতুন ডেমেইন প্রবেশ করাতে পারে।

অ্যাডোন ডেমেইন ব্যবহার করা হয় পরিস্কারভাবে একটি সাইটের নামটি তুলে ধরা এবং সেটি মোটামুটি সমস্ত জাতীয় অ্যাডোনের মতো কাজ করবে। এটি আপনার ওয়েবসাইটের জন্য কোনও মানদন্ড স্থাপন করা না হলেও এটি সম্পর্কে আরও সম্পূর্ণ তথ্য আপনি পাবেন। উদাহরণস্বরূপ, আপনার ওয়েবসাইটের উদ্দেশ্য হলো জনসংখ্যার কাছে সেবা প্রদান করা। একটি অ্যাডোন ডেমেইন (for example, yoursitename.org) অনেক বেশি উপযোগী হতে পারে কারণ এটি প্রতি দিন থেকে অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রণ করা হয়।

এর মাধ্যমে আপনি যদি সফল হতে চান, তবে আপনাকে নির্দিষ্ট একটি অ্যাডোন ডেমেইন সিলেক্ট করে সেটি কিনার দিক দিকে চলে যেতে হবে। সেই পর আপনার ওয়েবসাইট সম্পর্কিত যেকোনও সমস্যার সমাধান করা সহজ হবে। তাই আপনার ওয়েবসাইটের জন্য একটি সঠিক অ্যাডোন ডেমেইন প্রয়োজন।

কিভাবে অ্যাডোন ডোমেইন সেট আপ করবেন?

ওয়েবসাইট বা ব্লগের জন্য দরকারি এসইও উন্নয়ন করতে হলে অ্যাডোন ডোমেইন সেট আপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি ডেমেইন যখন একটি ওয়েবসাইটের নাম হয় তখন প্রথমতঃ আপনার দরকার হবে একটি ডেমেইন কিনতে। এরপর যখন আপনি অ্যাডোন ডেমেইন সেট আপ করতে চান তখন আপনাকে DNS রেকর্ড এবং হোস্টিং এর সাথে কাজ করতে হবে। আপনার নির্দিষ্ট হোস্টিং পেয়ে থাকার ভিত্তিতে, আপনি ডেমেইন নেম সার্ভার পরিবর্তন করতে পারেন এবং ডেমেইন রেজিস্ট্রার এর সাথে যোগাযোগ করতে হবে ডেমেইন configuration এর জন্য।

একবার সেট আপ হলে আপনি আপনার ওয়েবসাইটের সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন।

কেন সেট আপ করতে হয়?

অ্যাডোন ডোমেইন সেট আপ করা আপনার ওয়েবসাইটের নামটি দেখাতে একটি মুদ্রণ হিসেবে ব্যবহৃত হয়। আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করেন, তখন আপনাকে একটি নাম দিতে হয়। কেটে একটি নাম দেওয়া পরে এটি ওয়েবসাইটের ধারণা দেয় এবং ইউআরএল লিঙ্ক হিসেবে ব্যবহার হয় যা লেখকের ওপর নির্ভর করে। অ্যাডোন ডোমেইন সেট আপ করলে আপনার সাইটের বিন্যাস সঠিকভাবে হয় এবং আপনি অন্যদের সাথে আপনার ওয়েবসাইট শেয়ার করতে পারবেন।

See also  ডোমেইন কত প্রকার ও কি কি?

সেট আপ করা নামটি সুলভভাবে মনে রাখা যায় এবং আপনার ওয়েবসাইটটির অভিজ্ঞতা উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ধাপ হিসাবে কাজ করে।

অ্যাডোন ডোমেইন সেট আপ করার পদক্ষেপসমূহ

অ্যাডোন ডোমেইন সেট আপ করা সহজ নয় তবে এটি আপনার ওয়েবসাইটকে একটি প্রোফেশনাল লুক দেবে। এটি আপনার ওয়েবসাইটের ঠিকানার গুরুত্বপূর্ণ অংশ, যা আপনার ওয়েবসাইটের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যাডোন ডোমেইন সেট আপ করার প্রথমটি পদক্ষেপ হল নির্দিষ্ট একটি নাম চয়ন করা। একটি সঠিক নাম নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ সেটি শুরুতেই নির্ধারিত হয়ে যায়।

আপনি কোনো নাম একবার নির্বাচন করলে সেটি আপনি পরে পরিবর্তন করতে পারবেন না। তাই সেটি চয়ন করার আগে ভালোভাবে বিচার করে নেওয়া ভাল। আর নাম চয়ন করার পর এখন সময় হল অ্যাডোন ডোমেইন সেট আপ করার। সেটি সেট আপ করার জন্য আপনাকে শ্রম করতে হবে ওয়েব হোস্টিং কম্পানীর সাথে যোগাযোগ করে।

তারপর অ্যাডোন ডোমেইন সেটাপের জন্য সঠিক পদক্ষেপগুলো সেট করা হয়। এই পদক্ষেপগুলো সেট করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এরপর আপনার ওয়েবসাইট একটি নিরাপদ ও প্রোফেশনাল লুক পাবে।

অ্যাডোন ডোমেইন সেট আপ করার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ

অ্যাডোন ডোমেইন সেট আপ করা হলে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে মনে রাখতে হবে। প্রথমে আপনাকে আপনার ডেমেইন দিয়ে লগইন করতে হবে এবং নির্দিষ্ট একটি ডেফল্ট প্যাজ নির্বাচন করতে হবে। তারপরে আপনাকে একটি থিম ডাউনলোড করতে হবে এবং তা আপনার সাইটে ইনস্টল করতে হবে। এরপর আপনাকে সাইটটির জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে হবে এবং সেটিংস ব্যবহার করে সাইটটি কাস্টমাইজ করতে হবে।

এছাড়া আপনাকে যদি ব্লগ সেকশন ব্যবহার করতে হয় তবে আপনাকে নির্দিষ্ট টেমপ্লেট ব্যবহার করতে হবে এবং ব্লগ পোস্ট করা শুরু করার জন্য ব্লগ কন্টেন্ট সেকশন সেট আপ করতে হবে। সর্বশেষে, সাইটটি লাইভ করার আগে নির্দিষ্ট পরীক্ষাগারগুলি ব্যবহার করে নিশ্চিত হতে হবে যে সাইটটি ঠিকমতো কাজ করছে। এই সকল পরামর্শগুলি মনে রাখলে আপনি সফলভাবে অ্যাডোন ডোমেইন সেট আপ করতে পারবেন।

Leave a Comment