অ্যাড্রেস বার কি? ওয়েব সার্ভার বলতে কী বোঝায়?

ওয়েব ব্রাউজারে হয়তো আপনার ক্ষেত্রে কোনও জায়গার নাম বা ঠিকানা লিখে সার্চ বাটন চাপলে সার্চ রেজাল্ট এটি দেখায়। অ্যাড্রেস বার হল একটি উপাদান যা ওয়েব ব্রাউজারের উপরে থাকে এবং আইপি (IPAddress) সহ ওয়েব সার্ভারের ঠিকানা দেখায়। মনে করুন যে, আপনি একটি রেস্টুরেন্টে আছেন এবং রেস্টুরেন্ট এর নাম লিখে পার্কিং অ্যারিয়ে যাচ্ছেন, তাহলে রেস্টুরেন্টের ঠিকানা এবং পার্কিং অ্যারিয়ের কোনও তথ্য সহজেই আপনার জানার থাকবে। এটির মধ্যে শমস্ত তথ্য আছে কিন্তু আসল উদ্দেশ্য হল ওয়েব ব্রাউজারে কোনও ওয়েব পেজে লিখা ঠিকানা বা URL এ রিপারেসেন্ট করা যে এর আইপি ঠিকানা হল কোন কনকেটেড ওয়েব সার্ভার বা নেটওয়ার্ক প্রদানকারী স্পষ্ট করেঃ উদাহরণস্বরূপ, আপনি কোনও ওয়েব সাইট ভিজিট করেন এবং উইন্ডোতে ওয়েব আইপি ঠিকানা দেখাতে পারেন।

সামগ্রিকভাবে বলতে গেলে, ওয়েব সার্ভার হল কোনও একটি নেটওয়ার্কিং সিস্টেম যা ইন্টারনেট কন্যেকশনের মাধ্যমে গ্রাহককে ওয়েব পৃষ্ঠাগুলি উপলব্ধ করায়। সার্ভারটি অপারেটিং সিস্টেম, ওয়েবসাইট মডিউল এবং সংযোগ ব্যবস্থা সহ অনেকগুলি সফটওয়্যারের উপর ভিত্তি করে কাজ করে।”

অ্যাড্রেস বারের ব্যাপারে বিস্তারিত

অ্যাড্রেস বার বা ঠিকানার ব্যবহার দৈনন্দিন ইন্টারনেট ব্যবস্থাপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ইন্টারনেটে অন্যদের সাথে সম্পর্ক করার এবং এক টি ওয়েবসাইটে প্রবেশ করার জন্য অনলাইন ব্যবহার করা হয়। আপনি যখন ওয়েবসাইটে প্রবেশ করেন তখন ব্যবহৃত অ্যাড্রেস বা ঠিকানা আসল হতে হবে নাহলে আপনার গোপনীয়তা ধ্বংস হতে পারে। অ্যাড্রেস বারে দৃশ্যমান হলে একটি সপ্তাহের মধ্যে হওয়া অনিশ্চিত প্রচলন কেনাকাটা উদ্বেগ সৃষ্টি করতে পারে।

তাই ব্যবহারকারীদের অবশ্যই এই বিষয়টি মনে রাখতে হবে এবং সতর্ক থাকতে হবেন।

অ্যাড্রেস বার কি?

অ্যাড্রেস বার হল ওয়েব ব্রাউজার আর অন্যান্য ওয়েব অ্যাপসের একটি অংশ। এই বারে লেখা থাকে ওয়েবসাইটের ঠিকানা বা একটি ফাইলের সম্পূর্ণ URL। এখন ওয়েব ব্রাউজার ইন্টারনেট সংযোগ পাচ্ছে না এমন অবস্থায়, তখনও অ্যাড্রেস বার দিয়ে প্রিভিউ বা ওয়েবসাইট এক্সেস করা সম্ভব। আর যখন সংযোগ আছে তখনও এটি ওয়েবসাইটে প্রবেশের মাধ্যম হিসাবে ব্যবহার হয়।

অ্যাড্রেস বারে সর্বজনীন স্থানান্তর হলেও, ধারণাটি ওয়েবসাইটে প্রবেশের জন্য শর্তমূলক। যেহেতু এটি একটি ওয়েব ইন্টারফেস, তাই ভিজ্যুয়ালি কিভাবে দেখতে হয় তা ওয়েব ব্রাউজার দ্বারা নিয়ন্ত্রিত হয়। এখানে কোন মিথ্যা বা অপ্রয়োজনীয় ঠিকানা বা ভুল লিঙ্ক লেখা না থাকা উচিত। অ্যাড্রেস বার অনেকটা একটি দরজার মতো যা দরজার মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশকারীকে ওয়েবসাইটের ঠিকানা বা নির্দেশনা দেয়।

অ্যাড্রেস বারের বিভিন্ন উদাহরণ

একটি অ্যাড্রেস বার আসলেই একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি একটি টেক্সট বক্স, যা ব্রাউজারের উপরে দেখা যায়। এটি ব্যবহারকারীকে সেই ওয়েবসাইটের ডোমেনের ঠিকানা সহ অন্যান্য বিধিনিষেধ জানিয়ে দেয়। আরও সহজ করে বলা যায় যে একটি অ্যাড্রেস বার সেই জায়গার ঠিকানা, যেখানে ব্যবহারকারীর অভিজ্ঞতা শুরু হবে।

See also  সাইবার অপরাধ কী? চারটি সাইবার অপরাধের ব্যাখ্যা কর।

উদাহরণস্বরূপ, এইমধ্যে পরিচিত সাইটগুলো ভিভো, ইবে বে, ক্রেগলিস্ট এবং গুগল। তাই, যখন ব্যবহারকারী ওভাবেই কোন সাইটে যাবেন না তখন সেটি জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ।

অ্যাড্রেস বারের মুখ্য উপাদানসমূহ

অ্যাড্রেস বার হলো একটি ওয়েব ব্রাউজারে যে ব্যবহারকারীর লিংক, ওয়েব ঠিকানা, সার্চ প্রশ্ন ইত্যাদি টাইপ করতে হয়। এই টেকনিক্যাল হলেও তা ব্যবহারকারীকে ওয়েবে সম্পর্কিত জ্ঞান না থাকলে দুঃখজনক অবস্থা উত্পন্ন হতে পারে। অ্যাড্রেস বারে রয়েছে একের অধিক উপাদান যেমন প্রোটোকল, ডোমেন/হোস্ট নাম, পোর্ট নম্বর ইত্যাদি। এছাড়াও এটি একটি সার্চ বক্স হিসাবে কাজ করতে পারে এবং ব্যবহারকারীর গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত বিষয়গুলির জন্য ইম্পর্টেন্ট।

দারদ্রতামূলক হিসেবে, কোরান্টিন ট্রেন্ডগুলির সাথে ভয়ঙ্কর ওয়ান্টন এইচটিটিপি সংস্করণগুলির ভেতরে পায় হ্রাসের জন্য এই উপাদানগুলি সংগ্রহশালা হিসেবে কাজ করতে পারে।

ওয়েব সার্ভার সম্পর্কে জানতে হলে কি কি জিনিস দরকার?

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্যে ওয়েব সার্ভার একটি প্রধান বিষয়। কিন্তু ওয়েব সার্ভার সম্পর্কে নিশ্চিত জ্ঞান না থাকলে ডেভেলপমেন্ট প্রক্রিয়াটি জটিল এবং অসম্ভব হতে পারে। সার্ভার কেনা, সেটআপ করা, হোস্টিং সম্পর্কে জিনিসপত্র থেকে জানা উচিত। অধিকাংশ ডেভেলপারদের জন্যে লিনাক্স সার্ভার পরিচিত কিন্তু ওয়েব হোস্টিং এর হিসাবে থাকা উচিত না, কারন জেনে না থাকলে অনেক ঝামেলা হতে পারে।

উপরোক্ত জিনিসগুলো জানলে ওয়েব ডেভেলপমেন্ট প্রক্রিয়াটি সহজ এবং সুস্থ হয়ে উঠবে।

ওয়েব সার্ভার কি?

ওয়েব সার্ভার হলো একটি কম্পিউটার সিস্টেম যা ওয়েব সাইটের সংক্ষিপ্ত বর্ণনা দেওয়ার জন্য ব্যবহৃত হয়। সাধারণত, ওয়েব সাইট একটি দ্বিতীয় স্তরের নেভিগেশন মেনু দ্বারা ফাইলের ধরনের উপর নির্ভর করে তৈরি হয়। এই ফাইলগুলি ওয়েব সার্ভার থেকে সংগ্রহ করা হয় এবং ওয়েব ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীকে দেখানো হয়। একটি ওয়েব সাইট একটি ডোমেইনে থাকে এবং ডোমেইনটি ওয়েব সার্ভারের জন্য স্বতন্ত্র হয়।

ওয়েব সার্ভারগুলি সাধারণত একটি পেশাদার বিল্ডিং এর মধ্যে থাকে যা সুরক্ষিত স্থান এবং বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে চালিত হয়। ওয়েব সার্ভারগুলি ব্যবহারকারীদের ওয়েব পৃষ্ঠাগুলি দেখানোর জন্য কোনও সমস্যা হলে উত্তর দেয় এবং ডেটা সংরক্ষণ করে রাখেন।

ওয়েব হোস্টিং বা ওয়েব সার্ভার লোকেশন

ওয়েব হোস্টিং একটি সার্ভিস যা আপনাকে আপনার ওয়েবসাইটকে ইন্টারনেটে উপস্থাপন করার জন্য একটি স্থান সরবরাহ করে। একটি ওয়েব সার্ভার সম্পর্কে জানার জন্য আপনি কোন কোন জিনিস দরকার পারেন? সবচেয়ে প্রথম জিনিসটি হল ওয়েব হোস্টিং প্ল্যান। এটি আপনার ওয়েবসাইটের সাইজ, আপনার মাসিক ট্রাফিক এবং ব্যবহারকারীর প্রতিক্রিয়া মূলক হবে। সেক্ন্ডলি, আপনি কি একটি নতুন ওয়েবসাইট তৈরি করছেন না কি আপনি একটি ওয়েবসাইট ট্রান্সফার করছেন? আপনি কি একটি শেয়ার্ড হোস্টিং ব্যবহার করছেন না কি বিশেষ হোস্টিং প্ল্যান ব্যবহার করছেন? তৃতীয়ভাবে আপনি কি আপনার ওয়েবসাইটের লোড স্পীড নিয়ে চিন্তিত হয়েছেন? এছাড়াও, সর্বশেষতম, আপনি কি সম্পর্কে জানতে চান আপনার ওয়েব হোস্টিং সার্ভার কোথায় রয়েছে? এই তথ্যটি আপনার ওয়েবসাইটের সাইট এক্সেস বা লোডিং সমস্যার কারণ হতে পারে এবং এটি সমস্ত ব্যবহারকারীর জন্য জরুরী হতে পারে।

See also  ভিস্যাট (VSAT) কি? ভিস্যাট এর সুবিধা কি?

আবার, আপনি যদি একজন ব্যবহারকারী হন যা কেবলমাত্র অনলাইনে উপস্থিতির অভিজ্ঞতা লেখা বা সংগ্রহ করা তাহলে, আপনাকে একটি দাম সফল ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের সাথে কোন পরিবর্তন লাগবে না।”

ওয়েব সার্ভার কেন প্রয়োজন?

ওয়েব সার্ভার ক্ষুদ্র বা বড় কোনো ওয়েব সাইট পরিচালনার জন্য প্রয়োজন। এটি একটি কম্পিউটার সিস্টেম, যা ওয়েব হোস্টিং সফটওয়্যার এবং ফাস্ট ইন্টারনেট কানেকশন সহ সম্প্রসারিত রয়েছে। এর উদ্দেশ্য হল ওয়েব হোস্টিং, ফাইল স্টোরেজ, ওয়েবসাইট সংক্রান্ত তথ্য ও তথ্যসমূহ প্রবেশ করানো, ওয়েবসাইটে সেবার জন্য মাধ্যম সরবরাহ করা এবং সুরক্ষা সরবরাহ করা সহ বিভিন্ন কাজ সম্পাদন করা। একটি সম্পূর্ণ ফাংশনাল ওয়েবসাইট সম্পাদনের জন্য, একটি ওয়েব সার্ভার সেটাপ করা জরুরী।

এই সার্ভার গতি, আরাম এবং সেবামত্তা সরবরাহ করে যা ওয়েব পেজগুলি সংগ্রহ এবং প্রকাশ করে। সুতরাং, ওয়েব সার্ভার না থাকলে ওয়েবসাইট সম্পূর্ণভাবে কাজ করতে পারবে না।”

ওয়েব সার্ভারের ধরন সমূহ

ওয়েব সার্ভার সম্পর্কে জানতে প্রথমেই আমাদের বুঝতে হবে ওয়েব সার্ভার কি। ওয়েব সার্ভার হল ওয়েব সাইটে অনলাইনে সমস্ত তথ্য এবং ফাইলের স্টোর করার জন্য একটি কম্পিউটার সিস্টেম। এই কম্পিউটারটি শুধুমাত্র ওয়েব সাইটের ফাইলগুলি স্টোর করে রাখে এবং হ্যান্ডল করে। ওয়েব সার্ভারের ধরন সমূহ একাধিক হতে পারে।

উদাহরণস্বরূপ, ভিসি হোস্টিং, শেয়ার্ড হোস্টিং, ডেডিকেটেড হোস্টিং, ক্লাউড হোস্টিং ইত্যাদি। ভিসি হোস্টিং একটি ধরনের ওয়েব সার্ভার যা খুব ছোট একটি কম্পিউটার সিস্টেম ব্যবহার করে চলছে। শেয়ার্ড হোস্টিং হল একটি হোস্টিং সিস্টেম যেখানে একটি হোস্টিং সার্ভারে একাধিক ওয়েবসাইট একটি সার্ভারে হোস্ট হয়। ডেডিকেটেড হোস্টিং সিস্টেম খুব বড় এবং শক্তিশালী, যা একটি ও একটি ওয়েবসাইট জন্য একটি সম্পূর্ণ সার্ভার নির্ধারিত করে।

এনভাইরনমেন্ট সম্পর্কে ধরন একটি হল ক্লাউড হোস্টিং যেখানে প্রয়োজন অনুযায়ী সংস্থার সাথে সার্ভার স্থাপন করা যায়। প্রতিটি হোস্টিং সিস্টেমের তারতম্য আছে এবং ব্যবহারকারীদের প্রয়োজন ও বাজপট উপযোগী হতে পারে।

Leave a Comment