আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার হলো একটি প্রকার ইলেকট্রিক্যাল ডিভাইস, যা বিদ্যুৎ সার্কিটে অনিয়ন্ত্রিত একটি আর্থ লিকেজ প্রবেশের পরিস্থিতিতে সার্কিটের দুর্বল অংশগুলি ভেঙ্গে ফেলে। এটি সম্ভবত জীবন রক্ষা করতে পারে এবং এটি একটি একক ইলুমিনেশন এর কাজ করতে পারে। ইলুমিনেশনের একটি একক হলো বিভিন্ন নকশা এর সাহায্যে চিত্র স্থান দেখানো যে বৈদ্যুতিন কিছু বিদ্যমান আছে। যেমন যখনতা আমরা আমাদের মোবাইল ফোন এর স্ক্রিন দেখি তখন একটি ইলুমিনেশন বিদ্যমান থাকে।

তাই একটি আর্থ লিকেজ সার্কিট ব্রেকার এর সাহায্যে ইলুমিনেশনের মধ্যে প্রবেশের পর এটি সুস্থ থাকে এবং একটি ভিন্ন একটি আলো দিয়ে স্ক্রিনে দেখা দিয়ে থাকে।

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি?

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার হল এক ধরনের বিদ্যুৎ নিরাপত্তা উপকরণ। এর মূল কাজ হল প্রাণাহার এবং বিদ্যুৎ উপকরণগুলি রক্ষা করা। যদি কোন বিদ্যুৎ উপকরণ বা তার সার্কিটে কোন অনিয়ন্ত্রিত আর্থ লিকেজ উদ্ভব হয়, তবে একটি সার্কিট ব্রেকার স্বচ্ছতাপূর্ণ কাজ করে এবং সেই সার্কিট সহজেই বন্ধ করে দেয়। সংশ্লিষ্ট সস্তনের সাথে স্বপ্ন দেখা ও না দেখার মতো কাজ করে আর্থ লিকেজ সার্কিট ব্রেকার নজর রাখে।

সস্তন কর্পোরেট বা ব্যবসায়ীদের জন্য এই উপকরণটি বেশ গুরুত্বপূর্ণ যেন আর্থ লিকেজের কারণে পরিবার না খুঁজে পড়ে এবং বিদ্যুৎ উপকরণগুলির পুনরুদ্ধারের নিশ্চয়তা থাকে।

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার দরকারী কেন?

আপনি শয়নক একটি দিনে আপনার পরিবার সঙ্গে বাড়িতে থাকছিলেন। সেই সময়, আপনি চোখ ফাঁকা করে এক বিশ্বস্ত ইলেকট্রিশিয়ান স্ন্যাকবার আলাপ করছিলেন আর একটি ইংলিশ দরবারী থেকে আপনি কথা শুনছিলেন যে আপনার বাড়ির ইলেকট্রিক সিস্টেম নিয়ন্ত্রণ করতে হবে সাধারণ কারণ এই সমস্যা আসতে পারে। এই সমস্যার কারণ হল জমা থাকা অদক্ষতা বা আর্থ লিকেজ। ফলে একটি প্রয়োজন হয় নিরাপদ করতে স্টেট অফ দ্যা আর্ট আর্থ লিকেজ কারেন্ট (RCBO) বা আর্থ লিকেজ সার্কিট ব্রেকার (RCCB)।

এটি সেবার মাধ্যমে যে ভাবে কোনও সমস্যা না হয়, আর্থ লিকেজের সিস্টেম ব্রেক করে দিয়ে এই জটিল সিস্টেমকে নিরাপদ রক্ষা করে। সংক্ষেপে, আর্থ লিকেজ সার্কিট ব্রেকারটি একজন ঘরের বাইরের ইলেকট্রিশিয়ান পেশাদারের জন্য একটি প্রবৃত্তি হিসাবে গুরুত্বপূর্ণ উপকরণ।

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কিভাবে কাজ করে?

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার হল এমন একটি ডিভাইস যা ভৌততত্ত্বীয় মানে একটি সারণ ক্‌রে ব্রেক করতে সাহায্য করে। এই ধরনের সার্কিট ব্রেকার সাধারণত ভূমিকারী টাইপের সিম্পল কনট্রোল ব্রেকারগুলির সাথে তুলনা করে একটি একক অত্যাধুনিক সমাধান। যে কোন অনিচ্ছুক ফলাফল, যেমন অতিরিক্ত তাপমাত্রা, ভৌতত্ত্বীয় মানে একটি অন্তসার ইত্যাদি সমস্যার কারণে সার্কিট ব্রেকার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়। এর সাথে ব্রেকারটি সম্ভবত যে কোন নির্দিষ্ট নির্দেশাবলী অনুসারে পুনর্বিদ্যমান করা যায়।

See also  এনার্জি সেভিং ল্যাম্প কাকে বলে? এনার্জি সেভিং ল্যাম্পের গঠন ও সুবিধা

প্রায়শই সার্কিট ব্রেকার মূলত নিরাপদ ও তথ্য খুব দ্রুত বন্ধ করতে পারে। এছাড়াও, এই ব্রেকার স্যাফটওয়্যার ও হার্ডওয়্যার সমস্যাসমূহ থেকে যে কোন ধরণের নিরাপত্তা উন্নয়ন করতে পারে। এইসব কারণে আর্থ লিকেজ সার্কিট ব্রেকার এখন একটি গুরুত্বপূর্ণ জনপ্রিয় ডিভাইস হয়ে উঠেছে।

ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?

ইলুমিনেশন হলো আলোর এক ধরণ। এর একক বল হলো প্রতি এক একক এলোমেলের দক্ষতা বা প্রতিবেগ ক্ষমতা। একক বল সর্বচ্চ মানে আলোর কাঠামোকে বিন্দুগামী দক্ষতা প্রসারিত করতে সাহায্য করে। আলোক প্রক্রিয়া মূলত এলোমেলা এক্সপানশনের মাধ্যমে প্রকাশ করে এবং একক বলগুলো সাহায্য করে প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করতে।

একক বলগুলো প্রক্রিয়ার অর্থ্যাৎ আলোক চলার দিক নির্দেশ করে। প্রতি একক বলের সাহায্যে এলোমেলা প্রসারিত হয় এবং একক বলগুলোর যোগফল হলো পূর্ণ আলোর তরঙ্গদৈর্ঘ্য। সম্পূর্ণ আলোর প্রতিবেগ ভেক্টর হলো সমান সমান একক বলের যোগফল। একক বল হলো আলোর চাপের একটি পরিমাপক এবং একক বলগুলো যোগ করে সম্পূর্ণ আলোর প্রতিবেগ নির্ণয় করা যায়।

ইলুমিনেশন কি?

কখনো আপনি মনে করেছেন প্রকাশনের আরেকটি নাম হলো “ইলুমিনেশন”? আসলে ইলুমিনেশন একটি বল, যা প্রকাশের দ্বারা বিকাশ পায়। ইলুমিনেশন প্রকাশ এর উপর নির্ভর করে একটি একক মাত্র। ইলুমিনেশন হলো প্রকাশন করা উপাদানের প্রকাশনার ফলে উত্পন্ন আলোর পারস্পরিক পরিমাণে বিস্তার। আলোর প্রতিফলন হলো ইলুমিনেশন।

জিনিসপত্র বা পৃষ্ঠার উপর আরও বেশি প্রকাশন ছাড়াই বেশি পরিমাণে আলো পরিঢান হয় যা ইলুমিনেশন বলে চিহ্নিত হয়। এক্ষেত্রে প্রকাশন পদ্ধতি অনেক গুরুত্বপূর্ণ। ইলুমিনেশন বিশ্বে লার্নিং, জিপিএস নেভিগেশন সহ অনেক প্রযুক্তিতে গুরুত্ব রাখে। মোটামুটি বলতে গেলে ইলুমিনেশন, উপাদান সম্পর্কিত প্রকাশনার ফলে উত্পন্ন আলোর পরিমাণ।

একক বল কি এবং কিভাবে পরিমাপ করা হয়?

ইলুমিনেশনের একক বল একটি দ্বিমিত বিন্দুতে পড়তে টানাটানির পরিমাপ উপস্থাপন করে। এটি প্রতিবিম্ব এবং প্রচ্ছদ ফটানো দ্বারা হিসাব করা যায়। একক বল হল একটি নির্দিষ্ট মাত্রা ধারণ করা প্রদর্শক, যা একটি প্রযুক্তি ব্যবহার করে পড়তে উপযুক্ত আলো মাত্রা ডিজিটাল শ্রেণীকরণ করে। একক বলে আলো মাত্রা নির্ণয় করা হয় একটি স্পেক্ট্রোফটোমেটার ব্যবহার করে।

See also  ট্রান্সফরমার (Transformer) কাকে বলে? ট্রান্সফরমারের কাজ ও প্রকারভেদ

এটি একটি সাধারণ স্পেক্ট্রোমিটার এর মতোই কাজ করে, তবে এর পরিমাপ বিভিন্ন নীল, সবুজ এবং লাল আলো দ্বারা হয়। ইলুমিনেশনের একক বল মাপার জন্য আলো স্তর নির্ণয় করে ফটানো আলোর প্রতিবিম্ব রয়েছে কি না সেটি এটি নির্ধারণ করে। একক বলের পরিমাপ ওজন থেকে না হলেও, এটি আলোর মাত্রা পরিমাপ এবং সিস্টেম বিশ্লেষণের জন্য উপযোগী।

ইলুমিনেশনের একক বল কিভাবে হিসাব করা হয়?

ইলুমিনেশন একটি প্রকাশ রুপী তত্ত্ব যা আমাদের জীবনের একটি সেরা সৃষ্টি মানা হতে পারে। ইলুমিনেশন কোন বস্তুকে উজ্জ্বল করে ফেলে তার সম্পূর্ণ সৃষ্টিও হতে পারে। একটি বস্তুকে উজ্জ্বল করার জন্য প্রয়োজন হল ইলুমিনেশন এর একটি বল যা তার উপর কাজ করছে। একটি প্রস্তুতি বস্তু ইলুমিনেশন থেকে নির্দিষ্ট পরিমাণ আলো পেতে পারে এবং এই আলো পরিমাণকে বল এককে বিভক্ত করা হয়।

এটি প্রত্যেক ধরনের বস্তুকে উজ্জ্বল ও অন্ধকার সেট করা হতে পারে। সেই কারণে, বিভিন্ন কৃত্রিম ও প্রাকৃতিক সংস্থাগুলি একই একক বল ব্যবহার করে বস্তুর জ্যোতি পরিমাপ এবং সম্ভাব্য পথ নির্ধারণ করতে সক্ষম হয়। বস্তুকে উজ্জ্বল করার পর একক বল এর মাধ্যমে আলো পরিমাপ করা হয়। একক বল করে উপর বস্তুকে কত জ্যোতি পরিমাণ প্রবেশ করানো হল তা নির্ধারণ করা হয়।

সেই কারণে ইলুমিনেশন এর জন্য একক বল প্রয়োজন।

ইলুমিনেশনের একক বল ব্যবহার কোথায় কোথায়?

ইলুমিনেশন হলো আলোর বিকিরণ বা তাপ উৎসে প্রবেশকতার ক্ষমতা। একটি বস্তুতে প্রবেশকতার মাত্রা আলোর বিকিরণের প্রতিরোধকতা বোঝাতে হয়। একটি দ্বিমিক উপাদানের উপর প্রবেশকতার প্রভাব স্থাপিত করে একক বল বলা হয়। একক বলের মাত্রা সবচেয়ে বেশি সিএনডি (সমতল প্রবাহ নির্দেশনা) এবং কম সম্প্রসারণ প্রদর্শন করে।

এই বলটি ছোট আলোর জন্য ব্যবহৃত হয়। এটি স্মাল ফাইবার, প্রিন্ট সার্কিট বোর্ড এবং LED প্যানেলের মতো সম্পর্কিত প্রযুক্তিতে ব্যবহৃত হয়। ইলুমিনেশন একক বলে আলোর বিকিরণের প্রতিরোধকতা বোঝানো হয়, এর উপযোগী যে কোন স্থানে ব্যবহার করা যায়। সর্বশেষ, এই বল প্রকাশ ও আলোকের নির্দেশ এর জন্য ব্যবহৃত হয়।

Leave a Comment