ইউডিপি (UDP) কি? IP-V6 এড্রেস কত বিটের? ব্যাখ্যা করো।

ইউডিপি (UDP) একটি ট্রান্সপোর্ট লেয়ার প্রোটোকল, যা ডেটা সংযোগ সম্পাদনের জন্য ব্যবহৃত হয়। ইউডিপি প্রোটোকলটি পরের প্রোটোকল লেয়ারের উপর একটি ছাদ সাধন করে। এদের মধ্যে ডেটা সম্পর্কে কোন নির্দিষ্ট রেগুলেশন নেই কিংবা কর্মক্ষমতা নেই। ইউডিপি ট্রান্সপোর্ট লেয়ারটি ডেটা প্রোটোকল সম্পর্কে তথ্য পাঠানো এবং ডেটা সম্পাদনের জন্য ব্যবহৃত হয়।

ইপি-ভি৬ (IP-V6) এড্রেস 128-বিট দ্বারা প্রকাশিত হয়। এর আগে যখন ধারায় ইপি-ভি৪ ব্যবহার করা হতো, সেখানে 32-বিট দ্বারা প্রকাশিত হতো। ইপি-ভি৬ এড্রেসগুলি ইন্টারনেটে ডিভাইসগুলিকে পর্যবেক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। কম্পিউটার ও ইন্টারনেটের সৃষ্টির আগে এই প্রোটোকলটি উত্পন্ন হয়নি, তবে তার পরিবর্তে ব্যবহৃত হওয়ার সময় ইন্টারনেট চলাকালীন প্রকল্পগুলি পূর্বপন্ন হতে হয়েছে।

সর্বশেষতম এই আর্টিকেলটি পড়ে আপনি দেখতে পেরেছেন যে, ইউডিপি ট্রান্সপোর্ট লেয়ারটি ডেটা প্রসারণ এবং কম্পিউটার সংযোগের জন্য ব্যবহৃত হয়। এর বিপরীতে ইপি-ভি৬ এড্রেস 128-বিট দ্বারা প্রকাশিত হয় এবং এর ব্যবহার ইন্টারনেট ডিভাইসগুলি পর্যবেক্ষণ করার জন্য হয়। তবে, আমরা সকলে জানি যে কম্পিউটার ও ইন্টারনেটের উদ্ভব হওয়ার আগ পর্যন্ত এই প্রোটোকলটি না প্রকাশিত হয়েছিল। এখন এটি ইন্টারনেট চলাকালীন প্রকল্পগুলি চলাকালীনভাবে ব্যবহৃত হয়।

ইউডিপি (UDP) কি?

ইউডিপি (UDP) হল ইন্টারনেটে তথ্য সংক্রান্ত একটি প্রোটোকল যা ডাটাগুলির সম্প্রচার এবং সংগ্রহ করতে ব্যবহৃত হয়। সেটি সম্প্রচারের জন্য নেটওয়ার্ক লেয়ারে অ্যাপ্লিকেশন লেয়ারের পরে এসে দাঁড়িয়ে থাকে। ইউডিপি যদি ডাটাগুলো পাঠানো না যায় অথবা পাঠানো ডাটার অংশগুলি হারিয়ে যায় তখন একটি সতর্কতা প্রাপ্ত করে টর প্রোটোকল ইউডিপি পুনরায় পাঠানো ডাটা সম্প্রচারের জন্য ট্রান্সমিশন অথবা সংগ্রহকরণ করে। ইউডিপি সম্প্রচার এবং সংগ্রহের পদ্ধতিতে টিসি প্রোটোকলের সমান ফাঁকা অংশ নেই।

ইউডিপি ব্যবহৃত হয় অনেকগুলি অ্যাপ্লিকেশনে যেমন ইমেইল এবং ভল্ট গেমিং।

উদ্দেশ্য কী?

ইউডিপি (UDP) হল ইন্টারনেট প্রোটোকলের একটি সাধারণ উপকরণ। এর পূর্বাবস্থা এডিপি (TCP/IP) প্রোটোকল প্রণালীর একটি অংশ হিসাবে ছিল। একটি নেটওয়ার্কে যখন একটি উপকরণ মধ্যে তথ্য প্রেরণ করে অন্য উপকরণাদি গ্রহণ করেন, তখন এডিপি প্রোটোকল ব্যবহার করা হয়। কিন্তু এডিপি একটি সম্পূর্ণ ফিচার ওয়াইজ প্রোটোকল যা বিভিন্ন উপকরণে ব্যবহার করা হয় যা সমস্ত সময় প্রচলিত নয়।

তাই সবচেয়ে প্রচলিত প্রোটোকল উপর ভিত্তি করে, ইউডিপি তৈরী হয়। উদ্দেশ্য কী? এটি মূলত ডেটা ট্রান্সফারের জন্য ব্যবহৃত হয়। যখন ডেটা এডিপি প্রোটোকল ব্যবহার করে প্রেরণ করা হয়, তখন একটি মেসেজের জন্য একটি আইপি ঠিকানা দরকার হয়। কিন্তু এডিপি একটি কনফিগারেশন নেম।

সেক্ষেত্রে, ইউডিপি ব্যবহার করা হয় একটি আইপি ঠিকানা দেওয়ার জন্য। এতে নেটওয়ার্কে যেকোনো উপকরণে সহজে ডেটা ট্রান্সফার করা সম্ভব। আরও বলতে গেলে, ইউডিপি সহজে অনেক ছোট এবং সম্ভবত সম্পূর্ণ উপকরণে প্রযোজ্য যা এডিপি পরিস্থিতিতে কম গুরুত্বপূর্ণ।

UDP এর বৈশিষ্ট্য কি?

ইউডিপি (UDP) হল ইন্টারনেট প্রোটোকলের একটি প্রকার যা ডেটা ট্রান্সমিশন ব্যবস্থার জন্য ব্যবহৃত হয়। UDP সম্পর্কিত কিছু বৈশিষ্ট্য আছে যা এর অন্যান্য প্রোটোকল থেকে আলাদা করে।

See also  কুকিজ কি? কুকিজ এর কাজ। What is Cookies in Bengali/Bangla?
এটি কনেকশন এবং হেডারের নির্দিষ্ট অংশগুলি বস্তুত না থাকায় এটি আমরা একটি কনেকশন লেস প্রোটোকল হিসেবে চিহ্নিত করতে পারি। এছাড়াও, UDP বিকল্প প্রোটোকল হিসাবে ব্যবহার হয় যখন মূল্য প্রাথমিক হয় এবং ডেটা কোনো পরিবর্তন না করা যায় বা ডেটার ক্ষেত্রে কিছুটা ড্রপ টোলারেবল হয়।

আরও একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এটি ডেটা ট্রান্সমিশন ব্যবস্থার উন্নয়নে ব্যবহৃত হয় কারণ এটি প্রতিষ্ঠান থেকে থেকে অতিক্রম করতে সম্বন্ধে কোনো ভারী প্রক্রিয়ার প্রয়োজন নেই। তাই এটি কিছুটা দ্রুত হতে পারে কিন্তু এর জন্য একটি নিশ্চিত ব্যান্ডউইথ বিন্যাস নেই। সর্বশেষ, UDP একটি খুব সিম্পল প্রোটোকল হিসাবে চিহ্নিত হয় কারণ এই প্রোটোকলটি কেবল ডেটা প্যাকেটগুলির সহজ ফরম্যাট চেক করে সেগুলো পঠন এবং প্রাপ্ত করে এবং কোনো প্রতিক্রিয়া নেই। এর সর্বশেষ বৈশিষ্ট্যগুলি এর খুব উপকারী হওয়ার জন্য এটি প্রধানতঃ ভিডিও গেম, ভিডিও কনফারেন্স এবং অডিও কনফারেন্স বিষয়ক অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়।

উদাহরণ সহ প্রয়োজনীয়তা

UDP হলো User Datagram Protocol এর সংক্ষিপ্ত নাম। এটি একটি ইন্টারনেট প্রোটোকল যা ডেটা ট্রান্সমিশন করতে ব্যবহৃত হয়। এটি ট্রান্সমিশন লেয়ার প্রোটোকল হিসাবে কাজ করে এবং অন্যান্য প্রোটোকলের সাথে সম্পর্ক রাখতে পারে। UDP একটি সিম্পল প্রোটোকল যা ডেটা স্ট্রিমিং এবং প্যাকেট ট্রান্সমিশনের জন্য ব্যবহৃত হয়।

এটি পুরো ট্রান্সফার টাস্কটি সহজ করে তোলে তাছাড়া সময় ও রিসোর্স কম খরচ করে। এই প্রোটোকলটি ভিডিও গেম, Voice over IP, এবং অন্যান্য সমস্ত ইন্টারনেট-ভিত্তিক অ্যাপ্লিকেশনে প্রয়োজনীয়। UDP এর দুটি ফিচার – অনাকাঙ্খিত ডেটা লস সম্পূর্ণভাবে হ্যান্ডল করা না চাইলে এবং পূর্বাবস্থায় কোন কিছুই পাঠানো না থাকলে তা আপনাকে জানাবে না যে তার কোনও ডাটা মিস হয়ে গেছে।

IP-V6 এড্রেস কত বিটের?

IP-V6 এড্রেস একটি 128 বিটের নাম্বার সিস্টেম যা ইন্টারনেটের মাধ্যমে সব ডিভাইসের জন্য প্রযোজ্য। আমরা জানি যে একটি কম্পিউটারকে সন্দর্শন করার জন্য অভ্যন্তরীণ IP ঠিকানা দরকার হয়। নতুন জেনারেশন এদের কোনও IP ঠিকানা নেই। এখন সব মার্কা ইন্টারেটে IP ভার্সন 6 ব্যবহার করছে।

এই প্রয়োজনীয় পরিবর্তন বসতবে আমাদের দৈনন্দিন ইন্টারনেট জীবনে। এবং এটি একটি মহাকাশ হতে সম্ভব হয় এবং সমস্ত ডিভাইসের (মোবাইল, ট্যাবলেট, পিসি) মাধ্যমে সহজেই আপনার ইন্টারনেট সেবা পেতে সম্মতি দেওয়া হয়। তাই, IPv6 এড্রেসগুলি একটি আবশ্যক দরকার এবং পরিবর্তনরত ইন্টারনেট জীবনের ভবিষ্যত সুরক্ষিত করতে সাহায্য করে।

IP এড্রেস কী?

আইপি ঠিকানা (IP address) এর মাধ্যমে ইন্টারনেট সম্পর্কিত সকল তথ্য প্রেরণ হয়। প্রতিটি ডিভাইস যা ইন্টারনেট সংযোগ স্থাপন করে তার নিজস্ব একটি আইপি ঠিকানা থাকে যা সার্ভার এবং রিসিভারের মধ্যে সম্পাদন করতে হয়। বিভিন্ন প্রকারের নেটওয়ার্ক এগুলি পক্ষে ভিন্ন ভিন্ন সাইজ এবং নোটেশন এর সাথে একে অপরের থেকে ভিন্ন হয়।

See also  ওয়েব হোস্টিং (Web hosting) বলতে কী বোঝায়?
আধুনিক সমস্ত সংযোগ হিসাবে ব্যবহৃত হওয়া আইপি প্রোটোকল সংস্করণ হল IPv6।

IPv6 একটি 128-বিট লম্বা তালিকা সংযোজন প্রোটোকল যা ইন্টারনেট ডিভাইস এবং সাইট (web server) -এর জন্য একটি আইপি ঠিকানা নির্দেশ করে। IPv6 এই সংস্করণে, জনবল সংখ্যা একটি 4×10^38 পেয়েছে যা সংখ্যা খুব বড় ও লম্বা প্রকৃতির সংখ্যা। তাই, IPv6 এর উপযোগীতা বেশ দুর্দান্ত এবং ব্যবহার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আধুনিক পরিবেশে। একটি স্বচ্ছ ইন্টারনেট উইথ্যাউট ক্যাপাসিটি প্রভাবিত হতে পারে এবং কিছু নিরাপদের জন্য এই প্রযুক্তির ব্যবহার একটি জনবল বিশেষভাবে বিবেচনায় রয়েছে।

IP-V6 এড্রেস কত বিটের?

আইপি এড্রেস হল কম্পিউটার এবং নেটওয়ার্ক ডিভাইসগুলির ভৌগোলিক ঠিকানা। IP এড্রেস ব্যবহার করে ট্রাফিক রাউট করতে এবং পাঠাতে হয়। আইপি ভর্তি প্রণালী দুটি আছে – প্রথমটি IPv4 এবং দ্বিতীয়টি IPv6। পূর্ববর্তীতে, IPv4 আইপি পরিচিত ছিল, যা 32 বিট লম্বা ছিল।

আরও বেশি ডিভাইস সংখ্যা প্রয়োজনে এর কাছে পরিচালনার সমস্যা হয়নি। তবে এখনও এটি একটি সমস্যার মুখোমুখি হয়ে উঠেছে যা IPv6 দিয়ে দূর করা হয়েছে। এখন আইপি এড্রেস IPv6 হিসাবে পরিচিত হয় এবং এটি 128 বিটের। IPv6 সাম্প্রতিক সময়ে অনেকটা প্রচলিত হয়েছে কারণ এটি বেশি সুরক্ষিত এবং উল্লেখযোগ্য সংখ্যার আইপি এড্রেস সাপেক্ষ।

এই হচ্ছে আইপি এড্রেস সহ দীর্ঘদিনের ব্যবহারের খেলা যা নিয়ন্ত্রণে করা উচিত।

উদাহরণ সহ বিভিন্ন ধরণের আইপি এড্রেস

ইন্টারনেটে ডাটা বিন্যাস ও পরিবহণের জন্য প্রতিটি কম্পিউটারের একটি আইপি এড্রেস থাকে। আইপি এড্রেস মানে হল আপনার কম্পিউটারের ঠিক ঠিক লোকেশন নামতে করে। IPV6 এড্রেস এর লক্ষ্য করলে দেখা যায় এর 128-বিটের ফরম্যাটে আছে। IPV6 সম্পূর্ণ নতুন এবং পূর্বের IPV4 এর উন্নয়ন আমন্ত্রণ করে।

বৈশ্বিক ইন্টারনেট অ্যাড্রেস যাতে কম্পিউটারের ডায়নামিক প্রবাহ হারাবেন না সেই লক্ষ্যে IPV4 এ একটি সীমাবদ্ধ পরিমাণ ইন্টারনেট অ্যাড্রেস উপলব্ধ ছিল, তবে IPV6 বলেই সে সমস্ত সীমাবদ্ধতা মুক্ত করে দেয়। IPV6 এড্রেসে সকল সংখ্যা একটি-একটি হাই প্রিসিশনের ফরম্যাটে দেখা যাবে এবং এখানে দশমিকের প্রয়োজন নেই। এটি অনেক বড় এবং অনেক ভিন্ন স্ট্রাকচার ব্যবহার করে যা এর শক্তি ও ভালোবাসা সম্পর্কে দাবি করে।আইপি এড্রেস এর মাধ্যমে একটি কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে অন্য কম্পিউটার সার্ভারে জিজ্ঞাসা করতে পারে।

বিভিন্ন ধরণের আইপি এড্রেস রয়েছে যেমন- লোকাল আইপি এড্রেস, প্রাইভেট আইপি এড্রেস, পাবলিক আইপি এড্রেস। প্রতিটি আইপি এড্রেসের পদ্ধতি একে অন্যের চেয়ে ভিন্ন হতে পারে। তবে, IPV6 এড্রেস হল একটি অন্যতম বড় এবং উন্নয়নশীল আইপি এড্রেস যা ভবিষ্যতে দ্বিতীয় একটি আইপি এড্রেস এর জন্য উপরোক্ত পরিমাণ সীমাবদ্ধতা না পেতে সাহায্য করবে।”

Leave a Comment