ইন্ডাক্টর ও ইন্ডাক্টেন্স কি?

ইন্ডাক্টর একটি বৈদ্যুতিন উপকরণ যা ইন্ডাক্টেন্স উৎপন্ন করে। ইন্ডাক্টেন্স হল একটি বৈদ্যুতিন বৈশিষ্ট্য যা কোনো তলের উপর কিছু বসানোর পর সে তল সম্পর্কে সেটি ভারতা বা প্রবাহ পাচ্ছে কি না তা বিবেচনা করে তৈরি হয়। একটি ইন্ডাক্টর বিভিন্ন প্রকারের ইন্ডাক্টেন্স উৎপন্ন করতে পারে। এটি একটি উপসর্গ যা স্পিৎ করে পাওয়া যায়।

ইন্ডাক্টর এটি একটি বিভিন্ন প্রকারের বক্স থেকে তৈরি হতে পারে যা পরস্পর ভিন্ন ভাবে কাজ করে। আপনার জীবনে একটি বৈদ্যুতিন দুনিয়া নিয়ে আপনি যে কোন অ্যাপ্লাইড রিসার্চ বা কর্মকান্ডে ইন্ডাক্টর এবং ইন্ডাক্টেন্স দেখতে পারেন।

ইন্ডাক্টর কি?

ইন্ডাক্টর হল একটি প্রযুক্তি যেটি কোন বিদ্যুৎ চালিত প্রযুক্তি বা যন্ত্রপাতির মধ্যে একটি মেগনেটিক ক্ষেত্র উৎপন্ন করে যা বিবেচকে ফ্লাকসিং করে। এটি আমাদের প্রচালিত বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে অহুবাক্য ব্যবহৃত হয় এবং এটি ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্স এবং কম্পিউটার এমনকি ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন শাখায় সম্ভবত ব্যবহৃত হয়। যদিও একটি প্রযুক্তি হলেও এর ব্যবহার একটি বিশাল স্কেলে হয়, কেননা এটি ইলেকট্রনিক আইটেমগুলির পিঁচ মৎস্য থেকে যুক্ত মেগাওয়াট স্তরের জন্য ব্যবহৃত হয়। এর মাধ্যমে তথ্য সংগ্রহ করা এবং প্রযুক্তিগুলির নির্দিষ্ট পরিমাপ পর্যায় নির্ধারণ করা সম্ভব।

ইন্ডাক্টর হচ্ছে কী?

ইন্ডাক্টর একটি উপকরণ যা ইলেকট্রিক্যাল সার্কিটের উপর শক্তির প্রবাহের পরিবর্তন তৈরি করে। এটি সাধারণত তৈরি করা হয় কম্পাস কাজের জন্য বা ইলেকট্রিক্যাল সার্কিটে শক্তির পরিবর্তন গড়ে তড়িৎ ক্ষমতার উপর নির্ভর করে। এক্ষেত্রে, ইন্ডাক্টর একটি স্পীকার কিংবা মাইক্রোফোনের মত কাজ করে এবং আউটপুট শক্তির বিভিন্ন পরিবর্তন ও এর হ্রাস ও বাড়া নির্ভর করে অপরিবর্তিত একটি সুস্থিতিশীল শক্তিসূত্র তৈরি করে। এক্ষেত্রে এর পরিমাণ সামান্য থাকলেও, ইন্ডাক্টর একটি গুরুত্বপূর্ণ উপকরণ, যা সত্যিকারের কমপ্লেক্স সার্কিট উন্নয়নে ব্যবহৃত হয়।

ইন্ডাক্টর কেন্দ্রীভূত দুটি পদার্থ কেন ব্যবহৃত হয়?

ইন্ডাক্টর একটি বৈদ্যুতিন উপাদান যা একই ধরণের দুটি পদার্থ এর মধ্যে প্রবাহিত তথা সংরক্ষিত করতে ব্যবহৃত হয়। উপকরণস্বরূপ, একটি বৈদ্যুতিন পরিবাহী লোহার ডিম এর মাঝে দুটি পর্যায়ের পেঁয়াশ বা কইলো রাখলে যখন একটি পর্যায়ে বৈদ্যুতিন তরঙ্গ সংগঠিত হবে তখন একটি ফিল্ড উত্পন্ন হবে যা সবচেয়ে ভালোভাবে দ্রুত বের হয়ে আসবে। এই উদাহরণে, লোহার ডিমটি একটি ইন্ডাক্টর যা দ্বিপদ পর্যায়ের বৈদ্যুতিন তরঙ্গ সংগঠিত করে একটি বৈদ্যুতিন ফিল্ড উত্পন্ন করে। ধরুন ক্ষুদ্র খরচ থেকে সম্পূর্ণ অপারেশনাল ক্ষমতা শক্তি সরবরাহ করার জন্য আপনার প্রয়োজন সেটআপ আপনি সেই স্থানে দুটি পদার্থ ব্যবহার করতে পারেন যা একটি ইন্ডাক্টর হিসাবে কাজ করে।

এই কারণে এই দুটি পদার্থ ইন্ডাক্টর কেন্দ্রীভূত দুটি পদার্থ হিসাবে পরিচিত।

ইন্ডাক্টর কিভাবে কাজ করে?

ইন্ডাক্টর হল একটি উপকরণ যা বৈদ্যুতিন আধারে দুটি পিন এর মাধ্যমে সমন্বিত কাজ করে। এটি বৈদ্যুতিন আধারে যেকোন প্রকার উপকরণ বা যন্ত্রের মধ্যে বিদ্যুৎ প্রবাহিত করে থাকে। ইন্ডাক্টরের উপযোগীতা হল বিদ্যুত শক্তি মধ্যে ম্যাগনেটিক ক্ষেত্র উৎপন্ন করে তার মাধ্যমে বিদ্যুত প্রবাহিত হয়। ইন্ডাক্টর বিভিন্ন ধরনের হতে পারে এবং প্রত্যেকটি ধরনের ইন্ডাক্টরকে প্রযোজ্য উপকারিতা দেওয়ার জন্য স্পেসিফিক হতে হয়।

See also  বিদ্যুৎ উৎপাদন কাকে বলে? বিদ্যুৎ উৎপাদন পদ্ধতিগুলোর নাম।

একটি কোম্পাক্ট ও দক্ষ ইন্ডাক্টর প্রথমে একটি প্রাথমিক পিনে প্রবাহ পাঠানো হয়,যাতে এর মাধ্যমে একটি স্থির ম্যাগনেটিক ক্ষেত্র উৎপন্ন হয়। তারপর একটি দ্বিতীয় পিনের মাধ্যমে তার ম্যাগনেটিক ক্ষেত্র পরিবহন করা হয় যার মাধ্যমে সেই সমন্বিত বিদ্যুতপ্রবাহ উৎপন্ন হয়। এটি সম্ভব হল তাদের দ্বারা উৎপন্ন হওয়া ম্যাগ্নেটিক ফিল্ড থেকে বিরত করে নেওয়া যেতে পারে।

ইন্ডাক্টর বিভিন্ন ধরনের হলেও সমস্ত প্রকারে কাজ করে

ইন্ডাক্টর একটি বিদ্যুৎ উপকরণ যা বিভিন্ন ধরনের প্রযুক্তিতে ব্যবহৃত হয়। এটি বহির্মুখী এবং অভিরম দুটো ধরণে পাওয়া যায়। বহির্মুখী ইন্ডাক্টর সাধারণত প্রতিষ্ঠানে সরবরাহকারী ফাঁদের মত কাজ করে এবং তার লচ্ছুত শর্তগুলো মেটাতে ব্যবহৃত হয়। এর বিপরীতে, অভিরম ইন্ডাক্টর বেশ কিছু খুব স্পেশালাইজ্ড প্রযুক্তিতে ব্যবহৃত হয়, যেমন রেডিও, টেলিভিশন, কম্পিউটার এবং পরিবহন ব্যবসা।

ইন্ডাক্টর একটি বাইনারি ডিভাইস যা আপনার কাজের সঙ্গে মিলে যাওয়া স্পেশালাইজ্ড প্রযুক্তি এবং কাজের মান উন্নয়ন করতে সাহায্য করে। এটি ধাতু চাইতে তৈরি হতে পারে এবং এতে প্রবেশ করার জন্য একটি কোইল আবশ্যক। সাধারণত, একটি ইন্ডাক্টর একটি পরিবাহী তারের উপর একটি চ্যার্জ এবং জন্ম করা ম্যাগনেটিক মোমেন্ট উত্পন্ন করতে পারে।

ইন্ডাক্টেন্স কি?

এমন একটি পদক্ষেপ যা একটি তথ্য সম্পর্কে বিস্তারিত দেয় তা বলে ইন্ডাক্টেন্স। এটি একটি খুবই গুরুত্বপূর্ণ আইসিএলসি ব্যবস্থাপনা জন্য একটি টেকনিক্যাল প্যারামিটার। এটি একটি বস্তুতে চূর্ণান্তর বৈদ্যুতিন চ্যুতি তৈরি করতে পারে। এই বৈদ্যুতিন চ্যুতি বিদ্যুতীয় চালকের কাজকর্তব্য খাটোবাষ্পী উত্পন্ন করে।

একটি উদাহরণ হিসাবে, একটি স্পুল একটি বৈদ্যুতিন চ্যুতি তৈরি করতে পারে এবং এটি আপনার প্রয়োজনে বিদ্যুতীয় এলাকায় ব্যবহৃত হয়। ইন্ডাক্টেন্স মাপার জন্য একটি ইন্ডাক্টর ব্যবহৃত হয়, যা বিচ্ছিন্ন বিদ্যুতীয় পাস্ত তৈরি করে। ইন্ডাক্টর ইলেকট্রনিক্সে অ্যাপ্লাই করা হয় এবং ইলেকট্রনিক্স বিষয়টি নিয়ে ভালো ধারণা না থাকলে এটি সম্ভবত খুব কমপক্ষে আপনার জীবনে কোন প্রচারিত ব্যবহার পাবে না। “

ইন্ডাক্টেন্স হচ্ছে কী?

ইন্ডাক্টেন্স একটি প্রধান বিদ্যুৎ বৈদ্যুতিন ধারণা যা বাণিজ্যিকভাবে অনেক ব্যবহার হয়। ইন্ডাক্টেন্স জ্ঞাত হল একটি সাধারণ উপাদানের মাধ্যমে কোন পরিবর্তনকে বিপদভাবে প্রতিস্থাপিত করার প্রতিক্রিয়াশীলতা। প্রথমে লক্ষ্য করা যেতে পারে যে, একটি তড়িৎজ্ঞানী ইন্ডাক্টেন্স তৈরি করতে পারে যদি একটি পরিবর্তনকে অন্য কোন পরিবর্তনের উৎস বা উদ্ভব গতিপথ কে বলে দেয়। অন্যদিকে, যদি কোন পরিবর্তনকে এমন একটি উদ্ভব গতিপথের মাধ্যমে প্রতিস্থাপিত না করা যায় তাহলে এই পরিবর্তনটির সাথে একটি তড়িৎ দাবি সৃষ্টি হয়।

See also  এনার্জি মিটার (Energy Meter) কাকে বলে? এনার্জি মিটার কত প্রকার ও কি কি?

এটি কোন উপাদানের বিপন্ন বৈদ্যুতিন রোধকতা হিসাবে পরিষ্কারভাবে উদ্ভাবিত হয়। একে আমরা বিপন্ন বৈদ্যুতিন সারণির মাধ্যমে পরিষ্কারভাবে মাপা যায়।

ইন্ডাক্টেন্স এর একক

ইন্ডাক্টেন্স একটি বিদ্যুতীয় পরিমাপ। এটি একটি বৈদ্যুতিন সাধারণ ইংরেজি শব্দ। এটি একটি কোইলের, একটি ট্রান্সফরমার পর্যন্ত বিভিন্ন তথ্যমূলক উপাদান থেকে সৃষ্ট বিদ্যুৎ প্রবাহের বিরুদ্ধে আইএনএমএফ এফেক্ট গ্রহণ করে। একজন প্রবীণ বিদ্যুৎ প্রকৌশলী দ্বারা তৈরি কোইল বা ট্রান্সফরমারের ক্ষেত্রে কোইলের পটেনশিয়াল (কোইলের বিদ্যুৎচ্ছবি) এবং প্রবাহের শক্তির সংশ্লিষ্টতা এবং পরিমাপ করা হয়।

একটি ইন্ডাক্টেন্সের মাত্রা একটি প্রমাণাত একটি আইএনএমএফ এফেক্ট গ্রহণ করে। একটি ইন্ডাক্টেন্সের একক আম্পিয়ার-টার্ন। খুব সিম্পলি বললে এটি একটি আম্পিয়ার প্রবাহের জন্য প্রয়োজনীয় উপাদান বা কোইলের নির্দিষ্ট পরিমাপ। একজন বিদ্যুত প্রকৌশলী বা উন্নয়নকারী জানাতে পারেন এই কোইলের কন্ডেনশিয়াল এবং প্রবাহের সংশ্লিষ্টতা এবং পরিমাপ করা হচ্ছে।

ইন্ডাক্টেন্স কি কাজে ব্যবহৃত হয়?

ইন্ডাক্টেন্স একটি নির্দিষ্ট প্রকারের বিদ্যুৎ উপাদনের জন্য একটি দরকারি উপাদান। সাধারণত ইন্ডাক্টেন্স ক্ষেত্রে তথ্য সংগ্রহের জন্য ব্যবহৃত হয়। আপনি যখন একটি তারক দেখবেন বা একটি এলাকায় বিদ্যুৎ এসে যাবে, তখন আপনি প্রশ্ন করতে পারেন এই এলাকা প্রচুর বিদ্যুৎ বর্ষণ করে কেন? একটি উত্তর হল এই বিদ্যুৎ বর্ষণ ইন্ডাক্টেন্স ফলে ঘটে। ইন্ডাক্টেন্স হল একটি বস্তুর বিরোধে বৈদ্যুতিন ক্ষমতার ক্ষেত্রে উত্পন্ন বৈদ্যুতিন প্রবাহের উৎপন্ন করণীয় এলোমেলো আংশিক বিদ্যুৎ মানে তার প্রবাহ কেটে চলার একটি বৈশিষ্ট্য।

এটি ব্যবহারকারীর পরিবেশে বিদ্যুৎ উৎপাদন এবং বিদ্যুৎ প্রবাহনের কন্ট্রোল এর জন্য ব্যবহৃত হয়। এছাড়াও ইন্ডাক্টেন্স ক্ষেত্রে আরও কিছু উদাহরণ হল মোটর, ট্রান্সফর্মার, এবং বিভিন্ন ধরনের কোইল এবং আদি। সুতরাং ইন্ডাক্টেন্স একটি গুরুত্বপূর্ণ উপাদান যা বিদ্যুৎ প্রবাহ নিয়ন্ত্রণে মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ইন্ডাক্টেন্স রোধ কি? এটি কিভাবে কাজ করে?

ইন্ডাক্টেন্স হল একটি বৈদ্যুতিন তত্ত্ব যা শক্তির আবর্তন পরিবর্তন করা ঘটায়। পরিবর্তনটি এর জন্য একটি তারক কে একটি ম্যাগনেটিক ফিল্ড দিয়ে বেগ দিয়ে দেওয়া হয়। এটি একটি বৈদ্যুতিন সাজেশন যা কর্ণল ফরেস্টর সন্দর্ভে উল্লেখ করেছেন। বুয়া বিদ্যুতের মতো ভাবে, শক্তির সঞ্চয়ের একটি জন্য এটি ব্যবহৃত হয়।

এতে কী হয় এটির ফলস্বরূপ বর্তমান যাচাই করে যে, ম্যাগনেটিক ফিল্ডের আবর্তন থকলে তারকের আর্দ্রতা বেড়ে যায়। আমরা একটি খোঁজ সম্পাদন করতে পারি, আবর্তন বন্ধ করলে তারক ঠান্ডা হবে এবং আগের আবর্তনের সাথে তুলনা করেও চমৎকার জ্ঞান পেতে পারি। এটি প্রায় সমস্ত ইলেকট্রনিক পণ্যে ব্যবহৃত হয় এবং ফিল্ড চালু করা হলে এটি উন্নয়ন পায়।

Leave a Comment