ইমেজ ট্যাগ, অ্যাংকর ট্যাগ ও প্যারাগ্রাফ ট্যাগের ব্যবহার লিখ।

ইমেজ ট্যাগ, অ্যাংকর ট্যাগ ও প্যারাগ্রাফ ট্যাগের ব্যবহার নিয়ে আমাদের আলোচনা করা যাক। শুরুতেই বলে দেয়া যায় যে, এগুলো ওয়েবপেজ ডিজাইনের কাজে খুবই জরুরী এবং প্রয়োজনীয়। যখন আমরা একটি ওয়েবপেজ ডিজাইন করি তখন আমরা একটি ইমেজ ব্যবহার করি যা ওয়েবসাইটে আকর্ষণীয় লক্ষ্য দিয়ে নিজেকে উপস্থাপন করার জন্য প্রয়োজন। প্রতিটি ইমেজের একটি নাম থাকে যা “ইমেজ ট্যাগ” নামে পরিচিত।

এছাড়াও কোন টেক্সট বা ফাঁকা জায়গা থাকলে সেখানে টেক্সট অ্যাংকর ট্যাগ ব্যবহার করা হয়। আবার যদি কোন লেখা একাধিক অংশে ভাগ হয়ে থাকে তখন প্যারাগ্রাফ ট্যাগ দিয়ে সেই লেখাটি ডিজাইন করা হয়। এই ট্যাগগুলি অপরিহার্যভাবে একটি ওয়েবপেজ ডিজাইনের মাধ্যমে আরও আকর্ষণীয় এবং প্রভাবশালী করতে সাহায্য করে। তাই ওয়েবপেজ তৈরির সময় এগুলি ব্যবহার করা বেশি উচিত।

ইমেজ ট্যাগ সম্পর্কিত সংক্ষিপ্ত বিবরণ

ইমেজ ট্যাগ হলো একটি ফাইল প্রণালী যা ইন্টারনেটের মাধ্যমে প্রকাশিত ইমেজগুলি অর্থমহাকর এবং প্রার্থনীয় করে। ইমেজ ট্যাগ একটি টেক্সট ফাইল হয় যা ইমেজ ফাইলের সাথে মিলিয়ে থাকে। এই টেক্সট ফাইলে, ইমেজ বিবরণ, ইমেজ টাইটেল, সাইট লিংক এবং কিছু অল্টারনেটিভ টেক্সট থাকে। ইমেজ ট্যাগ লাগানো একটি মূল অনুষ্ঠান হলো ওয়েবসাইটে ভিজিটারদের আইন এবং অর্থ বোঝার জন্য, ক্যাপশনে ক্লিক করা এবং ব্রাউজারের অল্টারনেটিভ টেক্সটের মাধ্যমে এই কাজ সম্পন্ন করা হয়।

এই ট্যাগ ইনসার্ট করার জন্য বিশেষ টুলস ও ফিচারস রয়েছে কোনও ওয়েবসাইটে।

ইমেজ ট্যাগ এটি কী?

ইমেজ ট্যাগ সম্পর্কে অবলোকন করা যাক। ইমেজ ট্যাগ হল এমন একটি টেক্সট ফাইল যা ইমেজের জন্য লিখা হয়। এটি মূলত কম্পিউটার ওয়েব ব্রাউজারকে জানার জন্য উপযোগী। ইমেজ ট্যাগ ফাইলের মাধ্যমে ওয়েব ব্রাউজার সম্পর্কিত তথ্য সংরক্ষণ করে রাখে, যেমন ইমেজের সাইজ, ফরম্যাট, কোন লেবেল প্রয়োজন এবং অন্যান্য তথ্যাগত বিষয়গুলো।

একইভাবে ইমেজ ট্যাগ ফাইলে স্পাম কন্টেন্ট ও কম্‍প্যুটারে সংক্রমণের জন্য কোন বিষয়গুলো সংরক্ষণ করা যায়। সেই কারণে ইমেজ ট্যাগ ফাইলটি ওয়েবসাইট এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে বেশ উপকারী।

ইমেজ ট্যাগ ব্যবহারের উদ্দেশ্য

ইমেজ ট্যাগ হল একধরণের মেটাডেটা যা কোনও ইমেজের সাথে যুক্ত থাকে। ইমেজ ট্যাগ ব্যবহার করে আমরা কোনও পোস্ট বা ইমেজকে এক্সপ্লেন করতে পারি। ইমেজ ট্যাগ একটি ছবি বর্ণনা হিসাবে দিনটিকে সর্বশেষ এডিট করা যায় না। বরং এখন গুগল খোঁজ ইঞ্জিন কেবল ফাইল নেম দেখে থাকে যা আপনি আপলোড করেছেন।

সুতরাং ইমেজ ট্যাগ আপনাকে সামগ্রিক SEO এর বিষয়ে একটি উপাদান ব্যবহার করে আপনার সাইট এ অধিক প্রকাশ করাতে সাহায্য করবে। ইমেজ ট্যাগ ব্যবহারের এটা অনেক উদ্দেশ্য আছে যেমন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, আঁকার বিষয়ে বর্ণনার সুবিধা, অন্য সাইট থেকে ট্রাফিক লাভ করা ইত্যাদি। মূলত, ইমেজ ট্যাগ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান যা আপনার সাইটে আরও বেশি ট্রাফিক আকর্ষণ করতে সাহায্য করবে।

কিভাবে ইমেজ ট্যাগ ব্যবহার করতে হবে

ইমেজ ট্যাগ হলো একটি HTML এট্রিবিউট, যা সাধারণত ইমেজ ফাইলের সাথে ব্যবহৃত হয়। এটি ইমেজ ফাইলের বর্ণনা করে এবং ওয়েব সার্ভারের সার্চ ইঞ্জিন যে ইমেজটি কোন বিষয়বস্তু নিয়ে সম্পর্কিত সেই ফাইলের সাথে সংযোগ রাখতে পারে।

See also  ৪০৪ এরর (404 Error) কি?
আপনি যদি আপনার ওয়েবসাইটের জন্য ট্যাগ সেট করতে চান তবে প্রথমেই একটি উচ্চ মানের ইনফরমেশন দিলে নিশ্চিত হতে হবে। ইমেজ ট্যাগ সেট করার সময় আপনাকে বিষয়বস্তু সম্পর্কে ভালো এবং সংক্ষিপ্ত বর্ণনা করতে হবে।

আপনার ইমেজ ট্যাগ সেট করা শুরু করার আগে, অবশ্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে ফলে আপনার ওয়েবসাইটটি গুগল সার্চে ভালো অবস্থান লাভ করতে পারে। ইমেজ ট্যাগ সেট করার সময় অবশ্যই ভুলভাল ব্যবহার করা যাবে না, কারন এটি গুগল সার্চ ইঞ্জিন দ্বারা আধুনিক টেকনোলজির মাধ্যমে চিহ্নিত হওয়ার সুযোগ দেয়। আপনার ইমেজ ট্যাগ একটি ভাষা হিসেবে পরিচিত এবং সহজবোধ্য হতে হবে। আপনি ট্যাগে আপনার ইমেজটি অপটিমাইজ করে রাখতে পারেন এবং সেটিংস আপডেট করে এ যাচাই করতে থাকতে হবে যাতে আপনি নন-অপ্টিমাইজ এবং আনুমানিক ভাষার দিকে চলে যেতে না পারেন।

অ্যাংকর ট্যাগ এবং প্যারাগ্রাফ ট্যাগ সম্পর্কিত বিস্তারিত বিবরণ

একটি ওয়েব পেজ তৈরি করার সময় অ্যাংকর ট্যাগ এবং প্যারাগ্রাফ ট্যাগ দুটি ব্যবহার করা জরুরী। ওয়েব পৃষ্ঠার লে-আউট তৈরি করার সময় সঠিক অনুচ্ছেদ ফরম্যাট ব্যবহার করা প্রয়োজন। এই অনুচ্ছেদ বিষয়টি নিয়ে সকলের সাথে আলোচনা করা হয়েছে এবং এটি প্রথমে অ্যাংকর ট্যাগের সাথে শুরু হবে। অ্যাংকর ট্যাগ হল ওয়েব পৃষ্ঠার মৌলিক বিন্যাস পরিবর্তন করার জন্য একটি ট্যাগ।

এটি একটি হাইপারটেক্সট এলিমেন্ট যা একটি পাঠ্য অংশ বা একটি সমাজের প্রতিনিধিত্বের সাথে লিঙ্ক করে। এছাড়াও প্যারাগ্রাফ ট্যাগ ও পদটি পরিচালনার জন্য ব্যবহৃত হয়। প্যারাগ্রাফ ট্যাগ ও ক্লোজিং ট্যাগের মধ্যে পাঠ্য লিখলে পাঠ্যটি একটি অনুচ্ছেদ হিসেবে দেখা দেয়। একটি সহজ HTML ফরম্যাটে লেখা অনুচ্ছেদ বা প্যারাগ্রাফ ট্যাগ তৈরি করার জন্য, ওয়েব পৃষ্ঠার কোড এডিটর ব্যবহার করতে হবে।

অ্যাংকর ট্যাগ কি?

আজকের পোস্টে আমরা আলোচনা করব ট্যাগ সিস্টেমের দুটি প্রধান ট্যাগ- অ্যাংকর ট্যাগ এবং প্যারাগ্রাফ ট্যাগ নিয়ে। সংজ্ঞা অনুসারে, ট্যাগ হলো একটি লেবেল বা ট্যাগ যা আপনার ব্লগ পোস্টে ব্যবহৃত হয় যা আপনার পোস্টের বিষয়, বিষয়বস্তু এবং সামগ্রী নির্দেশ করে। অ্যাংকর ট্যাগ ট্যাগের একটি ধরন যা আপনার ব্লগ পোস্টে ব্যবহৃত হয় নির্দিষ্ট একটি এলিমেন্ট বা সামগ্রী সম্পর্কে। অ্যাংকর ট্যাগের উদাহরণ হলো কোন পন্যের নাম, শিল্পকর্মের দক্ষতা বা জনপ্রিয় টপিক।

আর প্যারাগ্রাফ ট্যাগ হলো পোস্টে ব্যবহৃত হয় পোস্ট সামগ্রী নির্দেশ করার জন্য। অর্থাৎ প্যারাগ্রাফ ট্যাগ দ্বারা আপনি নির্দেশ করতে পারেন যে প্যারাগ্রাফ এর উপর আপনি কি লেখছেন বা কি কথা বলছেন। ট্যাগ সিস্টেম আপনার পোস্ট প্রচারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ ট্যাগ দ্বারা পাঠক আপনার ব্লগ সামগ্রী খুব সহজেই খুঁজে পাবেন এবং অনুক্রমিক উন্নয়নে ধ্রুব ভূমিকা পালন করতে পারেন। ট্যাগ ব্যবহার করতে সম্মানিত হতে হলে আপনাকে আপনার পোস্ট থেকে সম্ভবত সেইসব করণীয়গুলি জানতে হবে যা পাঠক দেখতে পাবে।

প্যারাগ্রাফ ট্যাগ কি?

আমরা সেই দিনগুলি বেশিরভাগ সময় ইউনিকোড, সিএসএস, এইচটিএমএল এবং ভান্ডারি সিরিজ জ্ঞান না থাকলেও ওয়েব নির্মাতারা হিসেবে সামনে সামনে চলে আসছি। একটি ওয়েবসাইট তৈরি করার সময়, একটি মূল্যবান কৌশল হল প্যারাগ্রাফ ট্যাগ সম্পর্কে জানা এবং এটি কিভাবে আমাদের ওয়েবসাইট পেইজগুলিতে ব্যবহার করা উচিত। প্যারাগ্রাফ ট্যাগ হল একটি এইচটিএমএল ট্যাগ যা একটি প্যারাগ্রাফ শুরু করে এবং শেষ হতে পর্যন্ত যেকোনো প্যারাগ্রাফের ষ্টাইল পরিবর্তন করে। প্যারাগ্রাফ ট্যাগ একটি ব্লক মন্তব্য যা ব্যবহার করা হয় শেষ না হলে পরবর্তী লাইন থেকে।

See also  ব্যাকলিংক (Backlink) কি?

এর উদাহরণস্বরূপ আমরা প্যারাগ্রাফ প্যারাগ্রাফ ট্যাগ শুরু করি। পরবর্তী লাইনগুলি হবে একই স্টাইলে, যতক্ষণ না কোনো একটি নতুন প্যারাগ্রাফ শুরু হবে। কোনো সিস্টেম সহজেই শুরু এবং শেষ প্যারাগ্রাফ চেনার উদ্দেশ্যে এই ট্যাগটি ব্যবহৃত হয়।

কিভাবে অ্যাংকর ট্যাগ এবং প্যারাগ্রাফ ট্যাগ ব্যবহার করতে হবে

পারাগ্রাফ ট্যাগ এবং এঙ্কর ট্যাগ ব্যবহার ওয়েব সাইটে একটি মার্কডাউনৎ ফাইলের একটি উপাদান। এটি ফর্ম্যাটিং নিয়মগুলি লিখতে ব্যবহৃত হয় যা ওয়েব ব্রাউজার ব্যবহার করে সাজানো হয়। পারাগ্রাফ ট্যাগ একটি টেক্সট ফিল্ডের মধ্যে ও তার আগে এবং পরের লাইনের মাঝে শিরোনাম দিতে ব্যবহৃত হয় এবং এঙ্কর ট্যাগে পেইজের বিশেষ স্থান দেওয়া হয় যা একটি লিঙ্ক হিসাবে কাজ করে। আপনি যদি HTML জানেন, তবে

ট্যাগ একটি প্যারাগ্রাফ লেখার জন্য এবং ট্যাগ একটি এঙ্কর ট্যাগ।

সাধারণত প্যারাগ্রাফ ট্যাগগুলি ব্যবহার করে ওয়েব পৃষ্ঠাগুলি একটি অজানা এলিমেন্টে ভাগ করা হয়। এক্ষেত্রে এঙ্কর ট্যাগ ব্যবহার করে ফিক্সড স্থানে যেকোনো অংশে লিঙ্ক দেয়া যায়। উল্লেখ্য, সঠিক এঙ্কর নাম দেয়া প্রয়োজন। তাই উপরের আলোচনাগুলোর মধ্যে যে উদাহরণগুলি দেয়া হয়েছে সেগুলো catchyt এবং ইউনিক হওয়া উত্তম।

ডিফল্ট ট্যাগ সম্পর্কিত বিস্তারিত বিবরণ

ডিফল্ট ট্যাগ এবং প্যারাগ্রাফ ট্যাগ হলো ওয়েব ডেভেলপমেন্টে ব্যবহৃত দুটি ট্যাগ। অ্যাংকর ট্যাগ একটি ট্যাগ যা HTML কোডে একটি নির্দিষ্ট স্থানে ট্যাগ প্রদর্শন করে। এটি ফোরমাটিং শুরু করতে সাহায্য করে এবং ওয়েবসাইটে বিভিন্ন অংশে লিঙ্ক প্রদর্শন করার জন্যও ব্যবহৃত হয়। আর প্যারাগ্রাফ ট্যাগ স্পষ্টতই সেই টেক্সটকে ভাগ করে নিয়ে যায়।

এটি থেকে একটি প্যারাগ্রাফের শুরু ও শেষ করে থাকে। এই ট্যাগ দিয়ে ওয়েবসাইটে টেক্সট তৈরি করা হয়, যা অধিকাংশ ওয়েবসাইটের ক্যান্টেন্ট হিসাবে ব্যবহার হয়। তাই মূলত এই ট্যাগগুলি ওয়েব ডিজাইনের দিক থেকে অতুলনীয় ভূমিকা পালন করে।

বিভিন্ন ট্যাগের সাথে যুক্ত একটি উদাহরণ

অ্যাংকর ট্যাগ এবং প্যারাগ্রাফ ট্যাগ হল দুটি খুবই গুরুত্বপূর্ণ ট্যাগ যা একটি ওয়েবপেজে ব্যবহৃত হয়। অ্যাংকর ট্যাগটি দ্রুত ধাপে দোলানো আরো আকর্ষণীয় শিরোনাম বা বিভাগের জন্য ব্যবহৃত হয়। আর প্যারাগ্রাফ ট্যাগ হল প্যারাগ্রাফের জন্য, এর দ্বারা একটি বিস্তারিত এবং নিয়মিত প্রবেশ নেওয়া হয়। যখন একটি ওয়েবপেজে নতুন একটি ফাঁকা লাইন দ্বারা প্যারাগ্রাফ বানাতে হয় তখন তার মাঝে প্যারাগ্রাফ ট্যাগ দেওয়া হয়।

আমরা সাধারণত এক নতুন লাইন দিয়ে প্যারাগ্রাফ বেলে নেই, কিন্তু দরকার হলে আমরা প্যারাগ্রাফ ট্যাগ ব্যবহার করতে পারি। উদাহরণস্বরূপ, একটি HTML কোড এর ক্ষেত্রে

ট্যাগ এবং

ট্যাগ দেওয়া হয়। সম্পূর্ণ উদাহরণ হল:

স্বাগতম, আমি একজন একজন লেখক এবং আমার ব্লগ পড়তে আসার জন্য আপনাকে ধন্যবাদ।

এখানে

ট্যাগ হল ওয়েবপেজের প্যারাগ্রাফ ট্যাগ এবং

ট্যাগ তার সমপূর্ণ এনডিং।

Leave a Comment