ইলেকট্রিক্যাল (Electrical) ও ইলেকট্রনিক্স (Electronics) এর মধ্যে পার্থক্য কি?

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এগুলি একই মানে নয়। ইলেকট্রিক্যাল শব্দটি মূলত বিদ্যুৎ এর বিষয়ক বলে এবং ইলেকট্রনিক্স শব্দটি মূলত ইলেকট্রন বিষয়ক বলে। এখানে পার্থক্য হলো, ইলেকট্রিক্যাল শব্দটি বিদ্যুৎ প্রযুক্তির জন্য ব্যবহৃত হয় এবং এর ফলে একটি বিদ্যুৎ চলন্ত বা উত্পাদন করতে ব্যবহৃত হয়। আর ইলেকট্রনিক্স এর শব্দটি ইলেকট্রনিক উপকরণ দ্বারা সম্পাদিত একটি সিস্টেম কথা বলে।

এমনকি ইলেকট্রনিক্স এর মানেও কিছুটা পরিবর্তিত হবে যখন আমরা এর সাথে কম্পিউটার প্রযুক্তি বা হার্ডওয়্যার সম্পর্কিত কথা বলি। তাই বলা যায় যে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স পরস্পর মিল-মিশে থাকলেও দুটি পদার্থের ভিন্ন ভিন্ন সুযোগ ও প্রয়োজনীয়তা রয়েছে।

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স কি?

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স একইটা কিংবা দুটোই একই জিনিস না। ইলেকট্রিক্যাল আমাদের প্রতিদিনের জীবনের অন্যান্য বিষয়গুলোর সাথে সম্পর্কিত একটি বিষয় যা প্রধানতঃ ব্যবহারের জন্য বড় পরিমাণে বিদ্যমান। ইলেকট্রনিক্স হচ্ছে ইলেকট্রিক্যাল পরিপূরক, যা প্রধানতঃ ইলেকট্রন নিয়ন্ত্রিত উপকরণ বা প্রক্রিয়া এবং এগুলো লজিক তত্ত্ব ব্যবহার করে আরো বেশি কাজ করতে পারে। অর্থাৎ ইলেকট্রিক্যাল বলতে কোন একটি এলিমেন্ট বা কোন একটি উপকরণ বা সিস্টেম এবং ইলেকট্রনিক্স হলে এটি একটি কাজ করার জন্য ইলেকট্রন নির্ভর।

ইলেকট্রনিক্স ছাড়া বেশির ভাগ উপকরণ বা সিস্টেম কাজ করতে পারে না। সুতরাং দুটি বিষয় এক্ষেত্রেই খুব বেশি সম্পর্কিত না হলেও একটা কিছু একজন জানতে হলে অবশ্যই দুটো ভিন্ন বিষয়ের উপর দৃষ্টি আরোপ করতে হয়।

ইলেকট্রিক্যাল কি?

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স দুটি প্রধান ফিল্ড যা আমাদের দৈনন্দিন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইলেকট্রিক্যালের মাধ্যমে বৈদ্যুতিন শক্তি ঘূর্ণিঝড় রক্ষা করে এবং বিদ্যুৎ চালিত যন্ত্রপাতি বর্তমান বিশ্বের বেশিরভাগ অংশে ব্যবহৃত হয়। প্রতিষ্ঠানে এবং বাস্তব জীবনে আমরা দেখেছি বিভিন্ন ধরনের বৈদ্যুতিন উপকরণ, যেমন স্পিকার, বায়ারিং সিস্টেম, কম্পিউটারের কার্যকারক, রেফ্রিজারেটর এবং আরো অনেক কিছু। ইলেকট্রনিক্স আরও একটি গুরুত্বপূর্ণ ফিল্ড যা বিদ্যুত এবং পরিসংখ্যানগত উপাদানের উপর ভিত্তি করে।

ইলেকট্রনিক্সের মাধ্যমে স্বাভাবিক বিষয়গুলি যেমন সমস্যার নিষ্পত্তি, বিদ্যুৎ শক্তি পরিবহন এবং কম্পিউটার সিস্টেম সহ আধুনিক তথ্য সংগ্রহ করা হয়। আমরা ইলেকট্রনিক্স সম্পর্কিত বিভিন্ন উদাহরণ দেখেছি, যেমন মোবাইল ফোন, টেলিভিশন, কম্পিউটার এবং বিদ্যুত পরিবহন সহ অনেক কিছু। উভয় ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স একই মানে নয় এবং তাদের উদ্দেশ্য পরস্পর ভিন্ন। ইলেকট্রিক্যাল ধরে রাখে বৈদ্যুতিন উপকরণ এবং বিদ্যুত চালিত পাত্রগুলি যেমন মোটর।

ইলেকট্রনিক্স একটি বিশেষ ধরনের ইলেকট্রিক্যাল যা উপকরণ বানানোর জন্য ব্যবহৃত হয় এবং প্রোগ্রামিং স্কিলসমৃদ্ধ লোকদের ব্যবহার করে একটি সিস্টেম বানানোর জন্য হয়। সম্পাদক দ্বারা উল্লেখ্য যেকোনো ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক্স প্রকল্প এখন দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং টেকনোলজির বৃদ্ধিতে অত্যন্ত আবশ্যক। সমস্যার নিষ্পত্তি থেকে হতাশা পেলে আমরা সমস্যার সমাধান জন্য প্রযুক্তির সাহায্য নেয়। তাই এই দুটি ফিল্ড হল আমাদের সমস্তকে সাথে নেওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

See also  এনার্জি সেভিং ল্যাম্প কাকে বলে? এনার্জি সেভিং ল্যাম্পের গঠন ও সুবিধা

ইলেকট্রনিক্স কি?

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এমন দুটি বিষয় যা একই সিদ্ধান্তের উপর ভিত্তি করে, কিন্তু দুটি বিষয়ের পার্থক্য আছে। ইলেকট্রিক্যাল আদি বস্তুগুলির প্রযুক্তি উপর ভিত্তি করে যা প্রায়শই বাৎসরিক বা পরিবার উদ্যোগের সাথে সম্পর্কিত। আমাদের জীবনে বিদ্যুৎ বিল্ডিং, লাইন, মোটর, উপকরণ, ওয়াশিং মেশিন এবং আরও অনেক কিছু একটি ইলেকট্রিক্যাল নথির নিচে কাজ করে এবং শক্তি ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে নির্ভর করে। åবস্তুগুলির পরিবর্তে, ইলেকট্রনিক্স একটি একটি বিশেষ বিষয় যা সামগ্রী ডিজাইন এবং পরীক্ষণ করে।

ইলেকট্রনিক্স আমাদের জীবন ব্যবস্থার প্রায়শই অনুকুল এবং আধুনিক প্রযুক্তি পরিবর্তনের হাতে কাজ করে যা আমাদের জীবনকে বিশেষ করে তুলে ধরে। আমরা অনেকগুলি ইলেকট্রনিক উপকরণ ব্যবহার করে এমনকি যখন বেশিরভাগ মানুষের কাছে চেয়ে কম বোঝাই আছে এবং এগুলির পরিচালনা আমরা অনেক সহজভাবে করতে পারি। তাই এই বিষয়টি ভুলে যেতে পারেন না কারণ এটি আপনার জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে!

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্সের পার্থক্য

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স দুটি শাখার মধ্যে পার্থক্য এখনো অনেক মানুষকে অস্বস্তি লাগাচ্ছে। ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স দুটি বিষয়ে মোটামুটি বিচার করলে একটি পার্থক্য এমন যে ইলেকট্রিক্যাল কে প্রায় নিয়মিত অবস্থানে হয় এবং স্থানান্তর একটি তথ্য সম্পর্ককে ট্রান্সমিট করে, আর ইলেকট্রনিক্স কে আমরা প্রধানতঃ নিউক্লিয়ার এবং কম্পিউটার তথ্য প্রযুক্তি যেমন আইসিএস, আইসিপি, টেলিভিশন, কম্পিউটার, রেডিও এবং মোবাইল এসএমএস মুহুর্তে ব্যবহার করে থাকি। ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স দুটি বিষয়ের মাঝে একটি প্রধান পার্থক্য হল টেক্সটাইল উদ্যোক্তাদের জন্য ইলেকট্রিক্যাল উপাদান এবং ইলেকট্রনিক্সের উপর তৈরি পণ্য বিনিময়ে। দুটি বিষয়ের মধ্যে বেশ কিছু সাম্য রয়েছে এবং এই সাম্য অনেকটা একটি সাজু রাস্তায় দায়ী – আপনি উন্নয়ন এবং প্রগাটন নিতে চান তবে একটি শাখার মধ্যে যে কাছে আপনি যাবেন এবং কী করে যাবেন তা নির্ধারণ করে তুলতে হবে।

কারন ১: বিদ্যুৎপ্রবাহ ও ভোল্টেজের পার্থক্য

বিদ্যুৎ ও ইলেকট্রনিক্স দুটি বিশাল প্রযুক্তি যা আমরা দৈনন্দিন জীবনের সাথে খুবই নির্লিপ্তভাবে কাজ করছি। এদের মধ্যে পার্থক্য অনেকটা স্পষ্ট আছে। প্রথম কারণ হল বিদ্যুৎ প্রবাহ ও ভোল্টেজের পার্থক্য। বেশিরভাগ লোকের মনে হয় যে, বিদ্যুৎ এবং ভোল্টেজ একই কিছু বা একই ধরনের।

কিন্তু এদের মধ্যে একটি বেশ স্পষ্ট পার্থক্য রয়েছে। বিদ্যুৎ হল একটি প্রবাহ, এবং ভোল্টেজ হল একটি প্রেরণাধারা। কাজ করছে দুটি জিনিস একই সাথে, তবে তাদের সম্পৃক্তিতে পার্থক্য অবশ্যই রয়েছে। বিদ্যুৎ হচ্ছে সরাসরি এলেকট্রনের প্রবাহ যা সম্পূর্ণ এর সাথে প্রতিফলিত হয় সম্পূর্ণ দলগুলির ভেতরে।

See also  আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?

এর বিপরীতে, ভোল্টেজ হচ্ছে একটি গড়কৃত ফলের প্রতিনিধিত্ব করে, যা একটি প্রতিচ্ছবি বা প্রেরণাধারার মাধ্যমে এলেকট্রন প্রেরণ করে। সুতরাং বিদ্যুৎ এবং ভোল্টেজ একই নয়, এদের মধ্যে বিভিন্ন পার্থক্য রয়েছে।

কারন ২: শক্তির উৎপাদন ও ব্যবহারের পার্থক্য

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স দুটি খাতে শক্তি নির্মাণ এবং ব্যবহারে আশেপাশে এক গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। ইলেকট্রিক্যাল মানে হচ্ছে যে শক্তির উৎপাদন ও ব্যবহার নির্দিষ্ট করা হচ্ছে যা স্থির এবং দ্রুত শক্তিসরবরাহ দরকার থাকে। ইলেকট্রনিক্স হল সে খাত যেখানে স্থির এবং পরিকল্পিত শক্তি সরবরাহ দরকার নেই, বরং সে বিভিন্ন কানেক্টরগুলির মাধ্যমে দ্রুত এবং নির্দিষ্ট তারতম্যের সহিত অতি সহজভাবে শক্তি পরিকল্পনা করা হয়। সাধারণত ইলেকট্রিক্যাল প্রক্রিয়াগুলি প্রায়শই গুরুত্বপূর্ণ উদ্দেশ্যগুলি পূরণ করতে ব্যবহৃত হয়, যেমন বৈদ্যুতিন বিদ্যুৎ উৎপাদন এবং পরিবাহ এবং ইলেকট্রনিক্স প্রক্রিয়াগুলি নতুন উদ্দেশ্য পূরণের জন্য ব্যবহৃত হয়।

এটি যেন দুটি স্থিতিশীল এবং চলমান প্রয়োজন অনুসারে শক্তি ব্যবহারের উপযোগী এবং পর্যাপ্ত সরবরাহ দেয়।

কারন ৩: বিদ্যুৎ উপকরণ ও সাধনের ব্যবহারের পার্থক্য

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সম্পর্কে কথা বলতে খুবই জনপ্রিয়। এই দুটি শব্দের সাথে আমরা স্বচ্ছ মনে করি বিদ্যুৎ সম্পর্কিত সব বিষয়ের উপর নির্ভর করে অধিকাংশ কথাবার্তা। কিন্তু দুটি শব্দে কোন পার্থক্য আছে সেটা আমরা অনেকেই জানি না। ইলেকট্রিক্যাল উপকরণ এবং ইলেকট্রনিক্স উপকরণ সম্পর্কে কথা বলতে হলে উপকরণের ব্যবহার কেন এবং কীভাবে করা হচ্ছে এ ব্যাপারে আমাদের জানা প্রয়োজন।

ইলেকট্রিক্যাল উপকরণ ব্যবহার করে মোটর, ট্রান্সফরমার, এসিড ব্যাটারি, সোলার সেল এবং বিভিন্ন উপকরণ চালু করা যায়। ইলেকট্রনিক্স উপকরণ ব্যবহার করে কম্পিউটার চালু করা যায়। এদের পার্থক্য হল বিদ্যুৎ সম্পর্কিত একটি উক্তি যার মাধ্যমে দুটি উপকরণ কোন ভূমিকা পালন করে এবং তাদের চালানোর পদ্ধতি পরিবর্তন অনুভব করে।

কারন ৪: কর্মক্ষমতা ও দক্ষতার পার্থক্য

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স দুটোই হিসেবে একই পারদর্শিতা রাখলেও দুটি ক্ষেত্রের মধ্যে একটি প্রধান পার্থক্য হচ্ছে কর্মক্ষমতা ও দক্ষতা। ইলেকট্রিক্যাল নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় কর্মক্ষমতা হলো উচ্চপারদর্শিতা এবং শক্তি পরিচালিত সিস্টেম উন্নতিজনক করার জন্য দক্ষতা এবং বিবেচনা। ইলেকট্রনিক্সে প্রযুক্তির উন্নয়নে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো বিভিন্ন ধরনের বোর্ড এবং প্রণালী ডিজাইন করা। এ জন্য দক্ষতা এবং উন্নত কর্মক্ষমতা প্রয়োজন হলো।

অত্র উন্নয়নে হার্ডওয়্যার ডিজাইন, সফটওয়্যার ফর্মওয়্যার্ড করা একটি গুরুত্বপূর্ণ কাজ। সুতরাং কর্মক্ষমতা ও দক্ষতা ক্ষেত্রে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পার্থক্যটি বেশ জরুরি এবং এটা মূলত নির্ভর করে উন্নয়নের জন্য খুব গুরুত্বপূর্ণ।

Leave a Comment