ইলেকট্রিসিটি কী? টিভি বন্ধ করলেও পর্দায় আলোর আভা থাকে কেন?

ইলেকট্রিসিটি হল একধরনের শক্তি যা বিদ্যুৎ উৎপাদন, রোবট চালানো, টেলিভিশন চালু করা এবং অতিরিক্ত আলো উৎপাদনে ব্যবহৃত হয়। বিষয়টি পরিষ্কার করার জন্য, ইলেকট্রিসিটি হল একটি চালক শক্তি যা বিভিন্ন মাধ্যম ব্যবহার করে পরিবহন করা হয়। সাধারণত বৈদ্যুৎ শক্তি হল একটি ধরণের ইলেকট্রিসিটি যা চালক শক্তির মাধ্যমে আলো উৎপাদনে ব্যবহৃত হয়। টিভি বন্ধ করে যদি পর্দায় আলো থাকে তাহলে এটি ইলেকট্রিসিটি এর নিখোঁজের ফল।

এখানে, উত্পাদিত আলো বেশি উজ্জ্বল না হলেও, এর পরিমাণ এবং পরিসরের বিভিন্ন উপাদানের সাথে সংযোগের ফলে পর্দা থেকে কিছু আলো দূরত্ব অতিক্রম করে। এছাড়াও, টিভি বন্ধ করলে এর চালার জন্য একটি চালক শক্তির মাধ্যমে ব্যবহৃত হয় যা পর্দা থেকে অপ্রত্যাশিত ভাবে আলো উৎপাদনে সাহায্য করে। এই সুষম প্রভাবের কারণে এর পরিণাম হল আলোর আভা যা আমরা সারাদিন দেখতে পাই। চলমান প্রযুক্তি যুগে ইলেকট্রিসিটি আমাদের সম্প্রদায়ে গভীর প্রভাব ফেলেছে।

এটি আমাদের জীবনে অতিরিক্ত সুবিধা সরবরাহ করে এবং অগ্রগতি সম্পন্ন করে। আমরা প্রয়োজন মতো ভাবে এটি উপযোগ করতে পারি এবং আর্থিক উন্নয়নের জন্য এর উপযোগী একটি মাধ্যম হতে পারে। আমরা আমাদের জীবন সম্পর্কিত প্রযুক্তিগুলি আরও হাতেকলমে তুলেছি এবং ইলেকট্রিসিটিও সেই প্রযুক্তিগুলির একটি অপরিহার্য অংশ।

ইলেকট্রিসিটি কি?

ইলেকট্রিসিটি একটি বিজ্ঞান যা বিদ্যালয়ের ছাত্রদের মাঝে অনেকখানি রকমের জ্ঞান দিয়ে থাকে। ইলেকট্রিসিটি হলো এমন একটি বিষয় যা প্রতিদিনের জীবনে আমরা ব্যবহার করি। উদাহরণস্বরূপ, আমাদের ঘরের লাইট যা রাখলে বৃত্তাকার হয়ে নির্দিস্ট একটি স্বাক্ষরিত পথ ধরয়, তা নির্মিত করে ইলেকট্রিসিটি। আমাদের দৈনন্দিন জীবনে ইলেকট্রিসিটি বিগত কিছুটাও নয়।

আমরা ফোন ব্যবহার করি, রেফ্রিজারেটর চালু রাখি, টিভি দেখি, কম্পিউটার ব্যবহার করি, স্মার্টফোন ব্যবহার করি। ইলেকট্রিসিটি ব্যবহার করে আমরা মেশিনগুলি চালু করি এবং আমাদের ঘরের সমস্ত উপকরণগুলিকে ব্যবহার করি। ইলেকট্রিসিটি একটি খুব গুরুত্বপূর্ণ বিষয় যা আমাদের জীবনে অপরিহার্যভাবে সম্পর্কিত।

ইলেকট্রিসিটি হল কোন ধরনের শক্তি?

একটি বহুত সাধারণ প্রশ্ন যা আসলে অনেক সমস্যার জন্য কারণ। প্রাথমিক ভাবে, ইলেকট্রিসিটি হল শক্তির একটি ধরণ যা তার স্বচ্ছ ভাবে পরিমাপ করা যায় না। নতুন তথ্য অনুসন্ধান করা হওয়া স্বাভাবিক। একটি উদাহরণ হল বৈদ্যুতিন দর্পন – এটি কি ইলেকট্রিসিটি হিসেবে গণ্য হবে নাকি আলোক শক্তি? প্রথমেই, বলা উচিত যে ইলেকট্রিসিটি হল শক্তির উপস্থিতির নির্দেশ।

See also  এনার্জি সেভিং বাল্বের সুবিধা ও ইলুমিনেশনের উপকারিতা কি?

আলোক একটি ইলেকট্রম্যাগনেটিক ক্ষেত্র, তবে বৈদ্যুতিন দর্পন একটি প্রস্ফরণ শীল যা ইলেকট্রিক পাস করে এবং একটি সংশ্লিষ্ট বিপরীত চার্জ তৈরি করে। অবশ্যই, আলোক সম্পূর্ণ উপাদানি নয় এবং ইলেকট্রিসিটি অন্যান্য শক্তির মতো দৃশ্যমান নয় এবং তার পর্যাপ্ত পরিমাণ থাকলেও সমস্যার কারণে তা আমাদের নৈজস্ব পেম্প মেশিনের মতো কাজ করতে পারে না।

ইলেকট্রন এবং বৈদ্যুতিন ধারক কী?

ইলেকট্রিসিটি হলো বৈদ্যুতিন শক্তি যা প্রায় সব কিছুই চলাচল করতে ব্যবহৃত হয়। এটি প্রায় সকল আধুনিক উপকরণগুলি চালানোর জন্য প্রয়োজনীয় শক্তি বিতরণ করে। বৈদ্যুতিন ধারক হলো কোন পদার্থ যা একটি ইলেকট্রিক চার্জ সংরক্ষণ করতে পারে। ধারকগুলি সাধারণত সিলিকন বা প্লাস্টিক থেকে তৈরি হয় এবং ইলেকট্রন বহন করতে একটি বিশেষ কমল ব্যবহার করা হয়।

এই ইলেকট্রনিক সরঞ্জামগুলির প্রধান উদ্দেশ্য হলো ইলেকট্রিসিটি বিতরণ এবং রক্ষণাবেক্ষণ সিস্টেম চালিত করা। একটি উদাহরণ হলো একটি কম্পিউটার যা প্রতিক্রিয়া দেয় তা চালানোর জন্য ইলেকট্রিসিটি আবশ্যক। এটি সোলার সেলের মতো উৎস প্রণালী ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন সম্পন্ন করা যেতে পারে।

টিভি বন্ধ করলেও পর্দায় আলোর আভা থাকে কেন?

টেলিভিশন বন্ধ করলেও আমরা পর্দায় আলোর আভা দেখতে পাই। ক্যামেরাগুলি ব্যবহার করে সিনেমার সেটের সাজসজ্জা করা হয় যাতে মুক্তিছায়া আপনি আপনার স্ক্রীনে দেখতে পান। বিভিন্ন রঙের আলো একটি বস্তবতার কথা বলে। ছায়াপথের সাথে সাধারণ রসায়ন একটি টপকোনি খুব বেশি কাজ করে না; আমরা সিনেমার উপস্থাপন প্যানেল দেখে ভালো লাগে কারন এটি একটি মিশ্রণ আব্রাকাশিক দৃশ্য দেখায়।

এর ফলে, বিভিন্ন জাতির মানুষ একই সাথে বসে থাকা যায় ও সকল বর্তমান সময়ের জটিল সমস্যাগুলি থেকে মুক্তি পেতে পারে। তাই, আলোর আভার জন্য এই সেটগুলি তৈরি করা হয় তা খুবই প্রয়োজনীয়।

লাইট সোর্সেস এবং টেলিভিশনের সংশ্লিষ্টতা কি?

ঝড়ের বেশি সময়ে টেলিভিশন বন্ধ হলেও, ঝটিকার পর্দা ও আলোর আভাস ঝরে না। আসলে, টিভি এবং লাইট সোর্স এর সম্পর্কটি খুবই ঘুণ্টিশয়ত্বপূর্ণ। টেলিভিশন একটি লাইট সোর্স হিসেবে কাজ করে, যা টেলিভিশন স্ক্রীনের মাধ্যমে আলো ছড়ায়। আলোকের মাধ্যমে আমরা রঙ, ছবি এবং জ্যোতি দেখতে পারি।

কারণ স্বাভাবিক যেখানে আলো ছড়ানো হয় না সেখানে স্পষ্টতা এবং আলোর অভাব উভয়ই থাকে। তাই লাইট সোর্স এবং টেলিভিশন এর সম্পর্কটি একইরকম কাজ করে এবং সংযোগটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

See also  প্লাগ (Plug) কাকে বলে? প্লাগ কত প্রকার ও কি কি?

কিভাবে টিভি শুধুমাত্র শব্দ বন্দ করে আলো বা ভিডিও চলমান থাকে?

আপনি কি একবারও অনুভব করেছেন যে টিভি বন্দ করেও পর্দায় আলোর আভা থাকে কেন? এটি হল একটি সাধারণ ফেনোমেনা। একটি টেলিভিশন হল একটি কমপক্ষে ৭ ইঞ্চি বা তার উপরের সাইজের স্ক্রিন যা একটি ইলেকট্রনিক টিউব ব্যবহার করে তৈরি হয়। টিউব যেটি প্রায় সকল টেলিভিশনে ব্যবহৃত হল, সেটিকে কারণে শুরুতেই কাছাকাছি সরবরাহ করা হল কারণ একটি অতিরিক্ত আন্তরিক উষ্ণতা জনিত হত। বাংলাদেশে অনেক টিভি এখনও স্ক্রীনের পিছনের বোর্ডে বলে থাকে এবং এটি পরবর্তীতে স্ক্রীনে প্রকাশিত হয়।

তবে, নতুন জেনারেশন টেলিভিশন প্রযুক্তি এখন তৈরি হচ্ছে যা স্ক্রিনের পিছনের বোর্ড সরাক্ষিত করে এবং টিউব খালি থাকে যাতে আলোর কম্পেনেন্টগুলি মাত্র ব্যবহার করা যায় এবং এটি টিভি বন্ধ হলেও কাজ করে। তাছাড়া, কিছু টেলিভিশন এখন একটি স্লিং ফাংশনও থাকে যা স্ক্রীনে কম্পানি লোগো, টাইমের পরিবর্তন এবং অন্যান্য তথ্য প্রদর্শন করে এবং টিভি বন্ধ করে থাকলেও এগুলি কাজ করে।

একটি ভিসুয়াল কন্টেন্ট তৈরী করতে কম ও বেশি কত টিভি সংযুক্ত থাকতে পারে?

একটি চমৎকার ভিসুয়াল কন্টেন্ট তৈরী করা খুবই জটিল এবং সময় সাপেক্ষ। সাধারণত, একটি স্ট্যান্ডার্ড ভিসুয়াল কন্টেন্ট তৈরী করার জন্য দুই থেকে তিনটি টিভি সংযুক্ত থাকা সাধারণ। এটি সাপেক্ষ কম হলে, আপনি পারবেন কেবলমাত্র সাধারণত প্রয়োজনীয় টুলগুলি ব্যবহার করে একটি চমৎকার ভিসুয়াল কন্টেন্ট সৃষ্টি করতে। তবে, আপনি যদি কম সংখ্যক টিভি সংযুক্ত থাকেন তবে আমি আসা করি না যে আপনি একটি চমৎকার ভিসুয়াল কন্টেন্ট তৈরী করতে পারবেন।

একটি লেখা অথবা আপনার কাছে ইনফোগ্রাফিক তৈরী করা সম্ভব। হুমায়ুন আহমেদের জন্য জানা হয়েছে যে একটি ছবি একটি হাজার শব্দের দাবি রাখে। তাই একটি ভিসুয়াল প্রজেক্ট থেকে নির্দিষ্ট প্রয়োজনীয় টুলগুলি ব্যবহার করুন এবং চমৎকার একটি ভিসুয়াল কন্টেন্ট বানান। টেকসই বলা যায় যে, টিভি বন্ধ করলেও পর্দা হলে সেখানে আলোর আভা থাকে।

এটি সত্যি এবং এর কারণ হল টিভি বন্ধ না হওয়া বরং টেলিভিশন সম্প্রসারণ দ্বারা পর্দার আলোর ক্ষতিকর প্রভাব ঘটানো হয়। পর্দার আলো কমপক্ষে সামান্য অংশই হওয়া উচিত। টিভি একটি প্লাস্টিক প্যানেল যা আলোর জ্বলজ্বল আলো উৎসক

Leave a Comment