এইচটিএমএল ট্যাগ (HTML Tag) কি? TAG এর গঠন

এইচটিএমএল ট্যাগ (HTML Tag) হলো এমন ট্যাগ বা টেক্সট মার্কাপ, যা এইচটিএমএল দিয়ে সৃষ্ট, প্রেরণ এবং প্রদর্শন করা হয়। HTML ট্যাগগুলি পেজটি একটি ব্রাউজারে দেখাতে ব্যবহৃত হয়। একটি ট্যাগ ঠিক একটি একক কাজ করে, যা আপনি করতে চাচ্ছেন তা সূচিত করে। একটি ট্যাগকে আপনার প্রয়োজনীয় ম্যাটাডাটা প্রদান করার মাধ্যমে আপনি ইউনিকাদ ও স্পেসিফিক ওয়েব পৃষ্ঠার সৃষ্টিতে অংশ নেন।

প্রতিটি এইচটিএমএল ট্যাগের জন্য বিশেষ প্রয়োজনীয় ফরম্যাট আছে, যা উল্লেখ করতে হবে। আমাদের আবশ্যক ট্যাগ, যেমন হেডিং বা প্যারাগ্রাফটি HTML ট্যাগের একটি উদাহরণ। এই ট্যাগগুলি ব্যবহার করে আপনি টেক্সট এবং অন্যান্য মিডিয়া সম্পর্কিত ভূমিকা প্রদর্শন করতে পারেন। আপনি সাজানো পেজের সাথে অন্য কিছু সংযুক্ত করতে চাইলে, আপনার খুব সহজে এইচটিএমএল ট্যাগ ব্যবহার করা যেতে পারে।

এইচটিএমএল ট্যাগ কি?

এইচটিএমএল ট্যাগ হল একটি স্ট্রাকচার যা HTML এ ব্যবহৃত হয়। এইচটিএমএল ট্যাগ ব্যবহার করে আমরা ওয়েব পেজে টেক্সট, ছবি, লিঙ্ক, তালিকা, ফর্ম এলিমেন্ট, টেবিল এলিমেন্ট এবং অন্যান্য সম্পদ সহজে প্রদর্শন করতে পারি। ট্যাগগুলি হল কিছু টেক্সট এবং নামকরণ অনুসারে ওপেনিং ট্যাগ এবং ক্লোজিং ট্যাগ দুইটির মধ্যে থাকে। প্রতিটি ট্যাগ একটি স্পেসিফিক কাজ পালন করে এবং অন্য একটি ট্যাগ দ্বারা নির্দিষ্ট হলে সেই কাজ সম্পন্ন হয়।

একটি উদাহরণ দেখি। যদি আমার একটি ওয়েব পেজে হেডিং প্রদর্শন করতে হয় তখন আমি

ট্যাগ ব্যবহার করতে পারি। আর হেডিং শেষ করতে

ট্যাগ ব্যবহার করতে হবে।”

ট্যাগ কি?

এইচটিএমএল ট্যাগ হচ্ছে HTML এর কোডিং এলিমেন্ট বা টেমপ্লেট। এইচটিএমএল ট্যাগ কোডিং ব্যবহার করে ওয়েবসাইট পেইজ তৈরি করা হয়। এটি পিনপয়েন্ট করে যে এইচটিএমএল ডকুমেন্টে যে পরিমাণ তথ্য যুক্ত করা হবে তা নির্ধারিত করে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি হেডিং এলিমেন্ট অথবা একটি ছবি এলিমেন্ট যুক্ত করতে চান, তবে আপনাকে একটি এইচটিএমএল ট্যাগ ব্যবহার করতে হবে।

সাধারণত, ট্যাগগুলি দুটি মূল ক্যাটাগরিতে বিভক্ত হয় – ব্লক ট্যাগ এবং ইনলাইন ট্যাগ। ব্লক ট্যাগ ব্যবহার করে আপনি বিভিন্ন ধরনের কন্টেন্ট আলাদা করতে পারেন, যেমন প্যারাগ্রাফ ট্যাগ ব্যবহার করে প্যারাগ্রাফ নির্দেশ করা হয়। আর ইনলাইন ট্যাগ ব্যবহার করে আপনি টেক্সটে নির্দেশ দিতে পারেন যে কোন ধরনের কন্টেন্টের জন্য। এইচটিএমএল ট্যাগ নিয়ে মনে রাখতে হবে যে, আপনি সঠিকভাবে কোডিং করলে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান সার্ভিস (SEO) খুবই সুন্দর হয়ে থাকবে।

এইচটিএমএল ট্যাগ কেন ব্যবহার করা হয়?

এইচটিএমএল হলো একটি ট্যাগিং ল্যাঙ্গুয়েজ যা ওয়েব ডেভেলপমেন্ট কাজে ব্যবহৃত হয়। এইচটিএমএল নিয়ে আলাপ করা হলে সাধারণত সেটি থিম, স্টাইল এবং অবজেক্ট গুলো দেখতে পাওয়া যায়। একটি ওয়েব পেজ তৈরি করার সময় এইচটিএমএল স্ট্রাকচার পূর্ণ করতে ব্যবহৃত হয়। এছাড়াও এইচটিএমএল দ্বারা আপনি লিঙ্ক, চিত্র, ভিডিও এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়গুলি প্রদর্শন করতে পারেন।

এইচটিএমএল দ্বারা ওয়েব পেজ অবজেক্টিভতা এবং বিষয়বস্তু ইনডেক্সিং জন্য সহজ হয়ে উপযুক্ত হয়। এইচটিএমএল ব্যবহার করে আপনি ওয়েব পেজ তৈরি এবং সেটিকে সহজতর করতে পারেন।

বিভিন্ন ট্যাগ এবং তার ব্যবহার

এইচটিএমএল মার্কআপ ল্যাংগুয়েজে একটি ধরনের ট্যাগ ব্যবহৃত হয়। এর দ্বারা ওয়েব পেজের স্ট্রাকচার তৈরি করা হয়। ট্যাগ হল সাধারণত ‘<’ এবং ‘>’ চিহ্নের মধ্যে রয়েছে একটি শব্দ বা কয়েকটি কোড। এই ট্যাগগুলি পেইজের বিভিন্ন অংশে ব্যবহৃত হয়।

যেমন, শিরোনাম লিখার জন্য ‘

’ এবং ‘

’ ট্যাগ ব্যবহৃত হয়। লিংক যুক্ত করার জন্য ‘’ এবং ‘’ ট্যাগ ব্যবহৃত হয়। টেক্সট ফরম্যাটিং করার জন্য ‘’ এবং ‘’ ট্যাগ ব্যবহৃত হয়। ট্যাগ না ব্যবহার করলে পেইজ ক্রশ হতে পারে এবং কোন এরর মেসেজ দেখাবে।

একটি ভেবেচেনা এই ট্যাগের দ্বারা ওয়েব পেজ নির্মাণ করা হয় যা আমাদের এই ডিভাইসে দেখা যায়। সুতরাং, এই ট্যাগগুলি হল ওয়েব ডিজাইনের একটি বিষয় এবং সেগুলি ব্যবহার করা হলে আমরা একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করতে পারি।

এইচটিএমএল ট্যাগ এর গঠন

এইচটিএমএল হল হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এটি আমাদের ওয়েব পেজগুলিতে ব্যবহার করার জন্য একটি কারিগরি ভাষা। হাইপারটেক্সট মানে হচ্ছে একটি টেক্সট, যা হাইপারলিঙ্ক দ্বারা অন্য একটি টেক্সটের সাথে যুক্ত হয়। এইচটিএমএল এর মাধ্যমে আমরা ওয়েব পেজগুলি পার্সবল হিসাবে ঢাকতে পারি।

এইচটিএমএল ব্যবহার করে আমরা পাঠ্য, চিত্র, ভিডিও, অডিও, টেবিল, ফর্ম এবং অন্যান্য ডেটা ও সংগ্রহপত্রগুলি ওয়েবপেজে প্রদর্শন করতে পারি। এছাড়াও, এইচটিএমএল ট্যাগ ব্যবহার করে আমরা ওয়েব পেজের লেআউট এবং ডিজাইন মডিফাই করতে পারি।

একটি সরল ট্যাগ পরিচিতি

এইচটিএমএল ট্যাগ হচ্ছে ওয়েব পৃষ্ঠাগুলি তৈরির জন্য ব্যবহৃত একটি স্বল্প কোড। এটি ব্যবহার করে ওয়েব পাতার সব ধরনের উপাদানগুলি প্রদর্শিত করা হয়। এই ট্যাগগুলি লিখতে হলে, খুব কম কোড দিয়েই পৃষ্ঠার সাজানো সম্ভব। এটি সহজে বুঝতে ও শেখাতে পারা যায়।

এইচটিএমএল ট্যাগ হল ট্যাগের মাধ্যমে লিখতে হয়। ট্যাগ হল একটি প্রতিনিধিত্ব, যা পৃষ্ঠাতে কোনও উপাদানের জন্য উপস্থাপন করা হয়। এটি লিখার জন্য উপাদানটি লিখতে হবে ও তারপর ট্যাগ দিয়ে সঠিকভাবে উপাদানটি প্রদর্শিত করতে হবে। এটি উপাদান সম্পর্কিত তথ্য বস্তুনিষ্ঠ মধ্যে ট্যাগ ব্যবহার করে সঠিকভাবে বুঝাতে পারে।

এই উপাদান তার ধরন অনুযায়ী, উপাদানের মূল্য, আকার এবং এর প্রদর্শন পরিবর্তন করা যেতে পারে। এইচটিএমএল ট্যাগ ব্যবহার করে ওয়েব পাতা তৈরি করা খুবই সহজ এবং ব্যবহারকারীর জন্য আরও সুবিধাজনক হয়ে উঠে।

ট্যাগ এর জন্য আবশ্যক উপাদান

HTML ট্যাগ এমন একটি সিস্টেম যা ওয়েবপেজ এর সাথে জড়িত। ট্যাগ হল টেক্সট এবং কন্টেন্ট এর মধ্যে স্পষ্টতা যা ব্রাউজারকে বোঝায়। ট্যাগ এর মাধ্যমে ওয়েব পেজ এর সার্বিক গঠন এবং বডিটি আকার প্রদর্শিত হয়। একটি ওয়েব পেজ উন্নয়ন করা হয় টেক্সট এবং ট্যাগ দুটির মিশেদ ফলস্বরূপ একটি করে HTML স্ক্রিপ্ট সৃষ্টি হয়।

কিছু ট্যাগ HTML মেটা ডেটা থাকে যা ওয়েব পেজ এর মেটা ডেটা আকারে দেখায়। ট্যাগ ছাড়া ওয়েব পেজ সৃষ্টির সম্ভাবনা নেই, তাই ট্যাগ একটি ওয়েব পেজে উপস্থিতির জন্য অপরিহার্য এবং প্রয়োজনীয়।

ট্যাগ এর মাঝে কিভাবে তথ্য লিখতে হয়?

এইচটিএমএল ট্যাগ এর গঠন জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এইচটিএমএল ট্যাগ হল ওয়েব পৃষ্ঠার গঠন পরিবর্তন করার জন্য ব্যবহৃত ইনস্ট্রাকশনসমূহ। ট্যাগ হল একধরনের সংজ্ঞা যা টেক্সট গুলির ভিন্ন ভিন্ন অংশ এবং উন্নয়ন করে। ডকুমেন্টে যখন আমরা একটি নতুন শিরোনাম যোগ করতে চাই, আমরা একটি হেডিং ট্যাগ জন্য ট্যাগ ব্যবহৃত করতে পারি।

যেমন – “

ট্যাগ এর মাঝে কিভাবে তথ্য লিখতে হয়?

“। ট্যাগ কখন কিভাবে ব্যবহার করতে হয় বা তার গন্তব্য কি তা ঠিক ধরে না হলে আপনি সঠিক ফলাফল পেতে না পারবেন। সুতরাং, আপনার ওয়েবসাইট সম্পর্কে নির্ধারিত ট্যাগ ব্যবহার করতে হবে। বিভিন্ন ট্যাগ এর ধারণাটি সম্পর্কে জানতে, ওয়েবসাইট নির্মাতা ও উন্নয়নকারীদের জন্য নির্দেশিকা পাবার জন্য অনলাইনে অনেক সাইট রয়েছে।

See also  ওয়েবসাইট স্ট্রাকচার কিন্তু কাকে বলে?

Leave a Comment