এইচটিটিপি (HTTP) কি? ইন্টারনেট দিয়ে কি করা যায়- বর্ণনা কর।

এইচটিটিপি বা HTTP হল ইন্টারনেট প্রোটোকল যা ওয়েব ব্রাউজারে ডেটা স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয়। যখন আমরা ইন্টারনেটে কোন ওয়েবসাইট খুলতে চাই তখন আমাদের ওয়েব ব্রাউজার হোল্ড করে ওপেন করে ওই ওয়েবসাইটের লিংক এবং হোস্টের নামঃ ঐ ওয়েবসাইটের দিকে পাঠিয়ে দেয়। তারপর ওই ওয়েবসাইটের সার্ভার এসে ঐ সাইটে নির্দিষ্ট অংশটুকু রিকোয়েস্ট করে একটি রিসপন্স স্ট্যাটাস কোড জমা দেয়। এইচটিটিপি কে অনেকে ওয়েবের সর্বশেষ সংস্করণ বলে উল্লেখ করে।

আইএনসিএন করার সময় আমাদের ইন্টারনেট অবস্থা সম্পর্কে তথ্য দিবে এবং নিষ্কার করবে আমাদের সাড়া মেশিন দ্বারা রিকোয়েস্টের কোন রিসোর্স হালনাগাদ নেওয়া হচ্ছে কি না। আর HTTP ইন্টারনেটের একটি সাধারণ প্রোটোকল যা একটি হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল হিসেবে অন্তর্ভুক্ত হচ্ছে যা স্থানান্তর এবং সার্ভিং হাইপারটেক্সট দস্তাবেজ সম্পর্কিত তথ্য নির্দেশ করে যা ব্যবহার করে একটি সার্ভার থেকে গৃহীত হওয়া অথবা সরবরাহিত তথ্য দেখানো যায়।

এইচটিটিপি (HTTP) হল কি?

এইচটিটিপি (HTTP) হল ইন্টারনেট কমিউনিকেশনের জন্য একটি প্রোটোকল। এটি ওয়েব ব্রাউজার এবং ওয়েব সার্ভার মধ্যে তথ্য সংক্রান্ত সমস্যাগুলি সমাধান করে। HTTP সম্প্রতি HTTP/2 এবং HTTP/3 সহ এর পূর্ববর্তী সংস্করণ উপস্থিত রয়েছে। এটি সিম্পল টেকসচার এবং একটি কম্যুনিকেশন প্রোটোকল হিসাবে পরিচিত।

যেকোন ওয়েবসাইটে আপনি যখন লিঙ্ক একটি ক্লিক করেন তখন ক্লায়েন্ট পক্ষটি ওয়েব সার্ভারের অনুরোধ পাঠিয়ে সার্ভারটি তথ্য পর্যবেক্ষণ করে এবং আবার কিছু ফাইল বা তথ্য ক্রিয়াকলাপ সম্পন্ন করে লিঙ্ক টি আবার রিসপন্স করে দেয়। HTTP এর সবসময় সংস্করণ এক্কেবারে সদ্যদিনের সাধারণ ফরম্যাটটি হল একটি Request-Response প্রতিক্রিয়ার জন্য। HTTP সঙ্গে সংযোগিত অন্য প্রোটোকলগুলি এমনকি HTTPS, FTP, SMTP এবং IRC মধ্যে সম্পর্ক স্থাপিত হতে পারে।

HTTP এর সাধারণ বর্ণনা

এইচটিটিপি (HTTP) হল ওয়েবসাইট সার্ভার (web server) এবং ব্রাউজার (browser) মধ্যে তথ্য পাঠানোর জন্য ব্যবহৃত একটি প্রোটোকল (protocol)। প্রতিটি ইন্টারনেট কনেকশনে নির্দিষ্ট সংখ্যক HTTP রিকোয়েস্ট এবং রেসপন্স চলে যায়। HTTP সিস্টেমটি একটি ক্লায়েন্ট-সার্ভার (client-server) সিস্টেম হিসাবে কাজ করে। ব্যবহারকারীর ব্রাউজার (client) একটি রিকোয়েস্ট পাঠায় এবং সার্ভার (server) প্রস্তুত রেসপন্স পাঠায় যা ব্রাউজারে প্রদর্শিত হয়।

রিকোয়েস্ট এবং রেসপন্স একটি উপস্থাপনায় ফরম হিসেবে দেখা যায়, যা হেডার এবং বডি (header and body) নামে পর্যবেক্ষণ করা হয়। একটি HTTP রিকোয়েস্ট নির্দিষ্টের জন্য হেডারে মেথড নাম, রিসোর্সের ঠিকানা এবং প্রোটোকল সংস্করণ সম্পর্কিত বিষয়গুলি থাকে এবং বডিতে কোনও নির্দিষ্ট তথ্য থাকতে পারে। HTTP রিস্পন্স একটি কোড দিয়ে আসে যা নির্দিষ্ট করে কি ধরণের উত্তর দেওয়া হয়েছে। রিস্পন্সে হেডারেও তথ্য থাকে এবং বডিতে সাধারণত জাঁক করানো তথ্য দেওয়া হয়।

HTTP প্রোটোকলটি ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় প্রোটোকল হিসাবে বিশ্বাস পায় এবং এটি ওয়েব ডেভেলপমেন্ট এর প্রয়োজনীয় রাউন্ডট্রিপ কমান্ড সেট সরবরাহ করে। এটি সিকিউরিটি ব্যবস্থার সাথে কাজ করে এবং একটি অপক্ষম অথবা সংকটমূলক রিস্পন্স পেতে পারে তবে সেটি ব্যবহারকারীকে সেটি ম্যানেজ করতে পারে। অবশেষে, HTTP আমাদের ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা সম্পর্কে বেশ কিছু জানতে সাহায্য করে এবং দুনিয়ার নূতন ওয়েবসাইটগুলি তৈরি করার সময় খুব গুরুত্বপূর্ণ একটি প্রোটোকল হিসাবে কাজ করে।

HTTP এর Full Form

এইচটিটিপি (HTTP) মূলত একটি প্রোটোকল যা ওয়েব সার্ভার এবং ক্লায়েন্ট এর মধ্যে তথ্য পাঠানোর উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটি ব্যবহৃত হয় ওয়েব পৃষ্ঠাসমূহের লোড করা এবং ওয়েব ব্রাউজার এর মাধ্যমে সার্ভার থেকে তথ্য সংগ্রহ করার জন্য। সাধারণত, ওয়েব ব্রাউজার একটি HTTP অনুরোধ প্রেরণ করে এবং একটি সার্ভার একটি HTTP প্রতিক্রিয়া প্রেরণ করে। এইচটিটিপি একটি প্রথম শ্রেণীর প্রোটোকল যা ওয়েব সার্ভার এবং ক্লায়েন্ট এর মধ্যে দৈনন্দিন তথ্য পাঠানোর জন্য ব্যবহৃত হয়।

সাধারণত ইন্টারনেটে যে কোন ওয়েব লাইভ সার্ভার HTTP প্রোটোকল ব্যবহার করে থাকে। HTTP সম্পর্কে আরো জানতে আপনি ওয়েব ডিভেলপমেন্ট এর বা কম্পিউটার নেটওয়ার্কিং এর জ্ঞান অর্জন করতে পারেন।

HTTP এর সম্পর্কে সাধারন ধারণা

এইচটিটিপি (HTTP) হল ওয়েব প্রোটোকল এবং এটি ইন্টারনেট ও ওয়েব উভয়ে ব্যবহৃত হয়। প্রতিটি ওয়েবসাইট একটি হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল দিয়ে কম্পিউটারের সাথে সংযোগ স্থাপিত করে। একটি ইন্টারনেট ব্রাউজার হল HTTP ক্লায়েন্ট এবং ওয়েব সার্ভার হল HTTP সার্ভার। একটি ইন্টারনেট ব্রাউজার ওয়েব পৃষ্ঠাগুলি অনুরূপভাবে লোড করে এবং এইচটিটিপি প্রোটোকল ব্যবহার করে ডেটা ব্রাউজার এবং সার্ভারের মধ্যে সংগ্রহ ও পাঠানো হয়।

See also  ভয়েস সার্চ (Voice Search) বলতে কি বুঝায়?

এইচটিটিপি সবচেয়ে পরিচিত ব্যবহারী প্রোটোকল এবং ওয়েব এবং আন্তর্জাতিক ওয়েব স্ট্যান্ডার্ড এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এইচটিটিপি ব্যবহার করে ইন্টারনেটে সংযোগ স্থাপিত এবং ডেটা ট্রান্সফার করা হয়। এইচটিটিপি ব্যবহৃত হয় প্রতিটি ওয়েব পৃষ্ঠায় এবং এটি ব্যবহার করে সমস্ত ইন্টারনেট সার্ভিস উপলভ্য করা সম্ভব। এইটি এই বিশ্বজুড়ে সকলের জন্য গুরুত্বপূর্ণ একটি প্রোটোকল।

HTTP প্রোটোকল দিয়ে কি করা যায়?

HTTP প্রোটোকল হল ওয়েব সার্ভার এবং ওয়েব ক্লায়েন্টের মধ্যে তথ্য ফর্মেট স্থাপনের জন্য ব্যবহৃত হয়। এটি সাধারণত ইন্টারনেটের উপরে চলতে থাকে এবং ওয়েব অ্যাপ্লিকেশন বা ওয়েব পেজ দেখানোর সময় প্রয়োজনীয় তথ্যগুলি স্থাপন করে থাকে। এটি যেমন অনলাইনে দরকারি তথ্য নির্ধারণ করে তেমনি ইন্টারনেটে যেকোন উত্স থেকে তথ্যসংগ্রহ করা হয়। এর মাধ্যমে মূলত একটি রিকোয়েস্ট এবং একটি রেসপন্স পাঠানো হয়, যার মাধ্যমে ওয়েব ব্রাউজার ইনফরমেশন পাবে ও ডিসপ্লে করতে পারবে।

HTTP প্রোটোকল ব্যবহার করে ওয়েব সার্ভার দিয়ে বিভিন্ন রকমের ফাইল থাকা ধারণা করা যেতে পারে, যেমন হিস্টরি ফাইল, পেজ কপি, ইমেজ ফাইল ইত্যাদি।্সাথে সাথে, HTTP এ বিভিন্ন ধরনের রিসপন্স হাতে পাওয়া যায় যেমন 301 রিডাইরেক্ট, 404 নোট ফাউন্ড আর ইত্যাদি।”

HTTP সম্পর্কিত জিনিসগুলো নিয়ে আলোচনা

HTTP হলে হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল। এটি কম্পিউটার নেটওয়ার্কে তথ্য পাঠানোর সিস্টেম। HTTP ব্যবহৃত হলে ইন্টারনেট ব্রাউজার এর সাহায্যে একটি ওয়েবসাইট এর উপর অ্যাক্সেস করা যায়। একটি ওয়েব পেজ এর সাথে ব্যবহারকারীর ব্রাউজারের মধ্যে একটি সংস্করণ প্রতিষ্ঠিত হয়।

পুরো পেজ একটি বা একাধিক কন্টেন্ট এর জন্য বিভাজিত হয়। ইন্টারনেট ব্রাউজার সাধারণত হাইপারলিংকগুলির সাহায্যে একটি সাইটের ভিন্ন ভিন্ন পেজের মধ্যে নেভিগেট করতে পারে। HTTP প্রোটোকল একটি একটি রিকোয়েস্ট ও একটি রিসপন্স সিস্টেম উপস্থাপন করে এবং এটি পুরো ওয়েব ব্রাউজিং ব্যবহার করে কাজ করে। আজকে একটি ওয়েবসাইট বানানোর জন্য একটি বর্তমান উপাদান একটি HTTP প্রোটোকল ব্যবহার করা প্রয়োজন।

HTTP প্রোটোকলের উদ্দেশ্য এবং ব্যবহার

HTTP হল হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল। এটি সাধারণত ইন্টারনেট প্রোটোকল হিসাবে ব্যবহৃত হয়। HTTP ব্যবহার করে ওয়েব ব্রাউজার থেকে সার্ভারে সাধারণত ওয়েব পেজ রিকোয়েস্ট করা হয় এবং সার্ভার ওয়েব পেজগুলি ব্রাউজারে রিসপন্স হিসেবে ফেরত পাঠায়। HTTP প্রোটোকলের উদ্দেশ্য হল ওয়েব ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির সাথে কমিউনিকেশন করা।

সাধারণত HTTP এর মাধ্যমে ওয়েব পেজগুলি লোড করা হয় এবং সাধারণত তথ্য সংগ্রহ করা হয়। HTTP দ্বারা একটি করে করে রিকোয়েস্ট এবং রিসপন্স প্রক্রিয়া চলাকালীন থাকে। HTTP প্রোটোকলের ব্যবহার সাধারণত ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে সম্পন্ন হয়। ব্রাউজারে কোনো ওয়েব পেজে অ্যাক্সেস করলে ব্রাউজারটি HTTP রিকোয়েস্ট পাঠায় ও সার্ভার HTTP রিসপন্স পাঠায়।

রিসপন্স হিসেবে সাধারণত ওয়েব পেজ দেখা যায় যা সাধারণত HTML, CSS এবং জাভাস্ক্রিপ্ট ফাইল সম্পর্কিত হয় এবং সেটি দেখার জন্য ব্রাউজারে রেন্ডার করা হয়। সর্বশেষ, ব্যবহারকারীর জন্য HTTP এর ব্যবহার সহজ এবং সুবিধাজনক। এটি ওয়েব সার্ভারের সাথে যেকোনো ধরনের কমিউনিকেশন সম্পন্ন করতে ব্যবহৃত হয়। এটি ব্যবহারকারীর জন্য সুবিধাজনক হওয়ায় এটি ওয়েব আবিষ্কার লিঙ্করা একে অন্যের সাথে কমিউনিকেট করার জন্য ব্যবহার করা হয়।

HTTP প্রোটোকলসমূহ তৈরি করতে কী পদক্ষেপ গ্রহণ করা হয়?

HTTP প্রোটোকল দিয়ে ওয়েব ব্রাউজার এবং সার্ভার কথা বলা হয়। এর মাধ্যমে ব্যবহারকারীর সার্ভার থেকে ডেটা ও ফাইল গ্রহণ করতে পারে এবং সার্ভার তার অনুরোধকৃত ডেটা প্রেরণ করতে পারে। তবে এই প্রোটোকলটি তৈরি করতে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। প্রথমেই হোস্ট এবং পোর্ট নির্দেশ করতে হয়।

এরপর ব্যবহারকারী কি রিকোয়েস্ট করতে চাচ্ছে তা নির্ধারণ করতে হয়। সার্ভারের কাছে রিকোয়েস্ট পাঠানোর পর তা ওটার জন্য ঠিক বা ভুল ছিল তা পরীক্ষা করতে হয়। এবং অনুরোধটি পূর্বনির্ধারিত প্রটোকল অনুযায়ী বিস্তারিত করা হয়। এরপর আবার সার্ভার ব্যবহারকারীকে আবার রিসপন্স প্রেরণ করে।

তারপর ব্যবহারকারী ডেটা এবং ফাইল পাঠাতে পারে এবং এটি প্রক্রিয়াকৃত হয়। এভাবে একটি ওয়েব পেজ লোড হয় এবং এর জন্য সম্পূর্ণ প্রক্রিয়া হয়। তাই HTTP প্রোটোকল হল ওয়েব ডেভেলপমেন্ট এর একটি অগ্রণী প্রযুক্তি।

HTTP প্রোটোকল সম্পর্কে আরও জানতে চাইলে…

HTTP প্রোটোকল বহুল কাজকর্মের একটি প্রোটোকল। এটি ওয়েব ব্রাউজার এবং ওয়েব সার্ভার মধ্যে ডাটা ট্রান্সফার করতে ব্যবহৃত হয়। সাধারণত, সমস্ত ওয়েব পেজ ডাউনলোড করার জন্য হাইপারটেক্স্ট ট্রান্সফার প্রোটোকল/HTTP ব্যবহৃত হয়। একটি ওয়েব পৃষ্ঠার ডাউনলোড করার ট্রেডমার্ক (ডাউনলোড প্রস্তুতি) হল যে ওয়েব ব্রাউজার URL পাঠন করেছে সেটা একটি ওয়েব সার্ভারকে দেয়।

See also  ইউডিপি (UDP) কি? IP-V6 এড্রেস কত বিটের? ব্যাখ্যা করো।

ওয়েব সার্ভারটি ওয়েব পাতা ফর্মেটে ব্যবহৃত হয়ে তার প্রস্তুতি করে যা ফিরে দেয়া হয় ওয়েব ব্রাউজারে। HTTP প্রোটোকলের জন্য বিভিন্ন ভার্সন রয়েছে এবং সকল ভার্সন সমর্থিত নয় সকল ব্রাউজার এবং সার্ভার দ্বারা।

HTTP এর ইতিহাস

শুরুতেই বলে রাখা উচিত যে, HTTP প্রোটোকলটি ওয়েব প্রোটোকল হিসাবে দিক্কা পেয়েছে এবং ইন্টারনেট ব্যবহারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি একটি পরিবেশ্যমান, বিন্যাসযোগ্য প্রোটোকল যা আমরা সবসময় ইন্টারনেট ব্যবহার করে থাকি। এতে ঠিক ধরে বলা যায় যে, HTTP সংক্রান্ত ইতিহাসে বহুবার পরিবর্তন হয়েছে। মূলত ইয়ার ১৯৯০ সালের পরের দিকে বার্তাপত্র পাঠার জন্য একটি প্রোটোকল হিসেবে HTTP উদ্ভব করা হয়।

তবে তখন এর দরকারপরিমাণ ছিল না। ঈ সার্ভার এর জন্য ২নং সংস্করণটি তৈরি হয় ১৯৯৫ সালে। সংস্করণটি প্রকাশিত হয়েছিল ইন্টারনেট প্রটোকল সংস্থা (IETF) এর দ্বারা, এবং সেটি বর্তমানেও ব্যবহার করা হয়। একই সাথে এক আর্কাইভ প্রোটোকল (`HTTP 0`) তৈরি হয়।

পরবর্তীতে ইয়ার ১৯৯৯ সালে, এক নতুন সংস্করণ, `HTTP 1`, প্রকাশিত হয়। এই সংস্করণটি একটি পুরস্কার পদক্ষেপ ছিল, যেটি ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে স্পীড এবং পারফরমেন্স বৃদ্ধি করার জন্য উন্নয়ন করে। এখনও HTTP প্রোটোকলটি পরিসংখ্যান করার জন্য উন্নয়নশীল এবং উচ্চ স্পীডে কাজ করে। ঝামেলাগুলো পরিসংখ্যান করে HTTP/3 তৈরি হয়েছে।

এটি কনেকশন কি দ্বারা কাজ করে এবং তৈরি হয়েছে আন্ড্রোয়েড 7+ এবং iOS 11+ এর জন্য। এর ছবি ক্রিয়েট্স’ জন্য ব্যবহৃত হয়েছে। সবশেষে বলা যায় যে, এখন ইন্টারনেট উপযোগী এবং স্বচ্ছ রাখার জন্য, HTTP প্রোটোকলের জন্য আগের থেকেও অনেক উন্নয়ন শুনে আসা হয়েছে। আশা করি নিকট ভবিষ্যতে আরও উন্নয়ন হবে এবং ডাউনলোড এবং ওয়েব সার্ভিস দুইটি একইসাথে করার সময় HTTP এর পারফরমেন্স আরও উন্নয়ন পাবে।

HTTP এর বিভিন্ন ভার্সন

HTTP হল ওয়েব প্রোটোকল, যা ইন্টারনেট ওয়েব ব্রাউজার এবং সার্ভার এর মধ্যে ডেটা পাঠানোর জন্য ব্যবহৃত হয়। HTTP এর একটি সাধারণ সংস্করণ হচ্ছে HTTP/1 যা বর্তমানে ব্যবহৃত হয়। এছাড়াও HTTP/2 এবং HTTP/3 এর মতো বিভিন্ন ভার্সন রয়েছে। HTTP/2 এর প্রথম উপায় ছিল সিকিউর এবং ফাস্ট কনেকশন সাপোর্ট করা।

ইন্টারনেট স্পীড উন্নয়ন করতে ডেটা ট্রান্সফার করার পদ্ধতিও এর কারণে আমরা HTTP/2 এর ব্যবহারের ভালো ফলাফলও দেখতে পারি। HTTP/3 এর প্রথম উপায় হচ্ছে ডেটা ট্রান্সফারের জন্য QUIC প্রটোকলটি ব্যবহার করা যা স্থানীয় নেটওয়ার্ক কন্যেকশন সাপোর্ট করে। HTTP/3 এর ব্যবহার মূলত মোবাইল ডিভাইসের উন্নয়নের সময়ে সুবিধাজনক হতে পারে। একটি পরিসংখ্যান মূলত প্রদর্শিত করেছে যে 90% ওয়েব সাইটগুলি বর্তমানেও HTTP/1 ব্যবহার করে।

এখনও একটি দূর্দান্ত ব্রাউজার সীমান্ত আছে যা HTTP/2 বা HTTP/3 সমর্থিত না। একজন ওয়েব ডেভেলপার হতে চাইলে এটি গুরুত্বপূর্ণ যে তার সাইটটি একটি উন্নয়নশীল প্ল্যাটফর্ম থাকে যা ব্যবহারকারীদের উপকারে হয়। তারপরও অনেকে এখনও HTTP/1 ব্যবহার করছেন। তবে প্রথম পছন্দ হলে একটি নির্দিষ্ট ভার্সন ব্যবহার করা উচিত যা কর্তব্য প্রদর্শন করতে সহজ হবে।

HTTP এর উন্নয়ন এবং এর আগামী পর্যালোচনা

HTTP হল ওয়েব ডেভেলপমেন্টের জন্য একটি মূল প্রোটোকল। এটি ইন্টারনেটে ডেটা ট্রান্সফার করার জন্য ব্যবহৃত হয়। HTTP ১.১ এবং HTTP ২.০ এই দুই ভার্সনের মধ্যে পার্থক্য অনেক উচ্চ। HTTP ১.১ তে একটি সমস্যা দেখা গেছে যা সমাধান করা হয়েছে HTTP ২.০ তে।

এটি একটি আধুনিক প্রোটোকল যা একটি দ্রুতগতি উপলব্ধি করে এবং এই প্রোটোকলের সাথে অনেক সুবিধা সম্পন্ন হয়েছে যার ফলে ওয়েব ডেভেলপমেন্টে সর্বোচ্চ দ্রুতগতি সম্ভব হয়েছে। HTTP ২.০ প্রোটোকলে সব কিছু ট্রান্সফার করা হয় সিকিউরলি এবং একটি ক্রিপ্টোগ্রাফি সুরক্ষিত করায় যা অতি গুরুত্বপূর্ণ। HTTP এর আরও উন্নয়নের জন্য এখন দিন একটি নতুন প্রোটোকল তৈরি হচ্ছে যা QUIC নামে পরিচিত। এটি মূলত কনেকশন ও ট্রান্সফার করার মধ্যে তাল কমানো থাকে এবং দ্রুতগতি উপলব্ধি করে।

এখানে উল্লেখ্য যে HTTP প্রোটোকল এর উন্নয়ন করা হচ্ছে সে উন্নয়ন শুধুমাত্র ওয়েব ডেভেলপমেন্টে না বরং দ্রুতগতি ও সিকিউরিটি সম্পর্কেও বিভিন্ন প্ল্যাটফর্মে কিন্তু খুব কাজে লাগবে। একইভাবে QUIC নামের একটি প্রোটোকল হচ্ছে যা HTTP এর উন্নয়ন এবং আরও উন্নয়নে সহায়তা করবে।

Leave a Comment