এনটিটি রিলেশনশীপ মডেল (E-R Model) কি?

এনটিটি রিলেশনশীপ মডেল হলো ডেটাবেস ডিজাইনের একটি পপুলার উপস্থাপনা বিশ্লেষণ ও পরিধানের তাংশ। এটি একটি আবস্তার ওয়ার্ড যা রেলেশনাল ডেটাবেস সিস্টেমের জন্য ব্যবহার করা হয়। এটি ডেটাবেস টেবিলগুলির সম্পর্ক নির্ধারণ করে এবং একটি স্কেচ উপাদান গ্রহণ করে, যা ডেটা স্টোর করার জন্য সঠিক ভাবে সাজানো হয়। এটি ডেটাবেস ডিজাইন প্রক্রিয়াকে সহজতর এবং দ্রুত করে তুলে দেয় এবং এনটিটি ও রিলেশনাল ডেটাবেসে তথ্যাদি জমা রাখা সাধ্য হয়।

একটি সুন্দর এটি স্কেচ (E-R ডায়াগ্রাম) সম্পর্কে আপনি কি জানেন? এটি কিভাবে কাজ করে এবং কিভাবে সঠিকভাবে স্কেচ তৈরি করা যায়, সে সম্পর্কে প্রাথমিক জ্ঞান প্রাপ্তি, ডেটাবেস ডিজাইন একটির কার্যকারিতা বেশি আলতোভাবে বুঝতে সাহায্য করবে।

এনটিটি রিলেশনশীপ মডেল কি?

এনটিটি রিলেশনশীপ মডেল ডেটাবেস ডিজাইনের জন্য একটি অন্যতম জনপ্রিয় মডেল। এই মডেলটি ব্যবহার করে বিভিন্ন আইটেমের মধ্যে সম্পর্ক বোঝার জন্য ডেটাবেস তৈরি করা হয়। এখানে প্রতিটি আইটেমকে একটি এনটিটি হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে এবং উপস্থিতির বিষয়টি একটি রিলেশনশীপ হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। একটি উদাহরণ দিতে গেলে, ধরেন আমাদের একটি ডেটাবেস থাকে যেখানে সম্পাদকরা ও পোস্ট এর মধ্যে একটি সম্পর্ক আছে।

এখন ডেটাবেসে সম্পাদকর সংখ্যা, তার নাম ও ইমেইল ঠিকানা উল্লেখ করা হলে সেই সম্পাদকের পোস্ট সম্পর্কিত তথ্যও সেই সাথে জুড়ে থাকবে। এবং আমরা এটি একটি এনটিটি রিলেশনশীপ মডেল দ্বারা বর্ণনা করতে পারি। এটি ডেটাবেস ডিজাইনের জন্য খুবই জরুরী এবং দ্রুত এবং সেটি ব্যবহার করা হয় বড় এবং উন্নত প্রজেক্ট কর্মক্ষেত্রে।

এনটিটি রিলেশনশীপ মডেল পরিচিতি

এনটিটি রিলেশনশীপ মডেলটি ডেটাবেস ডিজাইনে একটি গুরুত্বপূর্ণ মডেল। এটি ডেটাবেসে রাখা তথ্যকে নিয়ন্ত্রণ ও ওপর অধিকার ব্যবস্থাপন করে। একটি এনটিটি ডেটাবেসে একটি বস্তু বোঝা হয় যা ডেটা সমূহের একটি বৈশিষ্ট্যসমূহ সাথে সম্পর্কযুক্ত। এনটিটি রিলেশনশীপ মডেল জাভাস্ক্রিপ্টে ব্যবহার করা যেতে পারে যা থেকে ডাটাবেসের ব্যবহার এবং প্রোগ্রামিং জাভাস্ক্রিপ্টে একইভাবে পারফরম করা যায়।

এটি ডাটাবেসে একটি ইন্টারাক্টিভ এবং ব্যবহারকারী বন্ধুত্বপূর্ণ মাধ্যম সৃষ্টি করে যার মধ্যে ব্যবহারকারী বিভিন্ন একটি এনটিটি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে এবং পুনরাবৃত্তি করতে পারে।

এনটিটি রিলেশনশীপ মডেলের বিশেষত্ব

এনটিটি রিলেশনশীপ মডেল মনে হচ্ছে কোনটা? সিস্টেম ডিজাইনের একটি পদক্ষেপ না? না, এটি ডাটাবেজ ডিজাইনের একটি পদক্ষেপ। অনেকেই কাজ করে ডাটাবেজ নামটি শুনেই ঝিঁঝিঁ করে এসে যান, কিন্তু বাস্তবে সেটি কি আসলে মানে রাখে। সিস্টেমের একটি বিশেষ অংশ হিসেবে, ডাটাবেজ রিলেশনাল ডাটাবেজ থেকে পরিচিত। কিন্তু ভাল এবং সংগঠিত ডাটাবেজ ডিজাইনে নির্ভরশীল এর না হওয়ার কারণে, এনটিটি রিলেশনশীপ মডেল এখনও উপযোগী এবং গুরুত্বপূর্ণ হলেও সেটি আর সবচেয়ে বিশেষজ্ঞদের জন্য নয়।

কারণ এটি সবচেয়ে প্রাসঙ্গিক হয় সমস্ত প্রকল্পে নয়। এনটিটি রিলেশনশীপ মডেল এর বিশেষত্ব হলো এটি সরল এবং সহজ ব্যবহার, ডাটা অধিক উপযোগী এবং আইডিয়াললি এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি ডাটা সংরক্ষণের জন্য একটি উপযোগী পদক্ষেপ হিসাবে স্বীকৃতি পায়।

এনটিটি রিলেশনশীপ মডেলের কথা কেন জরুরি?

ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম এবং এনটিটি রিলেশনশিপ মডেল এই দুটি বই এর ব্যবহার সাধারণত এনজিনিয়ারিং মডেল তৈরি করার সময় ব্যবহার করা হয়, প্রত্যেকটি প্রতিষ্ঠান সার্ভারসহ স্টোরেজ সার্ভার এবং নেটওয়ার্কিং ডিভাইস, জেনারেলি ডেটা স্টোর করতে পারেন। এটি অত্যন্ত কাজের মধ্যে হওয়ার মাধ্যমে ধীরে ধীরে ডেটা স্টোর করে রাখতে পারেন। সংশ্লিষ্ট সমস্যা সমাধানের সাথে এক্সেসের সাধারণ প্রবণতা যা অনেকটা বেশি কঠিন হতে পারে তাই এনটিটি রিলেশনশিপ মডেল ব্যবহার করা হয়। এটি তথ্যাদি সংগ্রহ করার এবং এক্সেস করার উপযোগী একটি সাধারণ পদক্ষেপ যা ডেটাবেস এবং ঑নলাইন এপ্লিকেশনের ব্যবহারকারীকে সহজতর করে তুলে ধরে।

এনটিটি রিলেশনশীপ মডেল কীভাবে কাজ করে?

এনটিটি রিলেশনশীপ মডেল ডাটাবেজ ডিজাইনে ব্যবহৃত হয়। এটি সংজ্ঞাগুলোর মধ্যে সম্পর্ক ও সংখ্যাগুলির মধ্যে ব্যাবহার করে সংখ্যায়িত সম্পাদনা করে। এর মাধ্যমে একটি এনটিটি সঙ্গে অন্য এনটিতে সংযোগ স্থাপন করা হয়। যেমন, একটি প্রতিষ্ঠানে কিছু কর্মী রয়েছে।

See also  ডাটা সিকিউরিটি বলতে কি বুঝায়? ডাটা সিকিউরিটি গুরুত্বপূর্ণ বিষয় কেন?

অন্য পণ্যের তৈরির সময় কোন একটি কর্মী একটি পণ্যের জন্য দায়ী হতে পারে। এখানে, কর্মী ও পণ্যকে দুটি এনটিটি হিসাবে বিবেচনা করা যাবে এবং কর্মী ও পণ্যের মধ্যে সংযোগ করে এনটিটি রিলেশনশীপ মডেল দিয়ে তথ্য সংগ্রহ করা যাবে। এই মডেল মানে হচ্ছে ডাটা স্টোরেজ এবং একটি স্টোরেজ এনটিতে ভিত্তি করে অন্য এনটিভিত্তিক সম্পর্কের ভিত্তিতে জানতে পারা যায়।

এনটিটি রিলেশনশীপ মডেল ডেটা ভিত্তিক কাজ করে

এনটিটি রিলেশনশীপ মডেল হল ডেটাবেসে তথ্য রয়েছে এর মধ্যে একটি বিশেষ সম্পর্ক। এর মাধ্যমে বিভিন্ন এনটিটির মধ্যে সম্পর্ক প্রকাশ করা হয়। এর মাধ্যমে একটি বিশেষ এনটিটির সাথে অন্য এনটিটি সম্পর্ক রাখা হয়। এটি ডাটা ভিত্তিক কাজ করে এবং সম্পর্কের ভিন্ন ধরণের এনটিটি একে অপরের সাথে সম্পর্কে থাকে।

এনটিটি রিলেশনশীপ মডেলে নির্দিষ্ট এনটিটি গুলোকে ভিন্ন টেবিল হিসাবে সাজিয়ে রাখা হয়। এই মডেল ব্যবহার করে বিভিন্ন টেবিলগুলোর মধ্যে সাম্প্রতিক, বেশ কিছু খবর খুঁজে বের করা সম্ভব হয়। বিভিন্ন কাজে এই মডেল ব্যবহার করা হয় যেমন একটি কারখানার পার্সেলের বিস্তারিত তথ্য, একটি কম্পানির কর্মীদের বিস্তারিত তথ্য এবং একটি স্টোরের মধ্যে আপনার সামগ্রীর প্রতিবেদন। এনটিটি রিলেশনশীপ মডেল ডেটা ভিত্তিক কাজ করে এবং ব্যবহারকারীদের ধরণ অনুসারে চাহিদা পূর্ণ করে।

এনটিটি রিলেশনশীপ ডাটাবেস ডিজাইন করার জন্য কীভাবে ব্যবহার করা যায়

এনটিটি রিলেশনশীপ মডেল হল এমন একটি ডাটাবেস ডিজাইন মডেল যা তথ্যের ভারসাম্য এবং সারমর্মতা বজায় রাখে। এই মডেলটি এনটিটি এবং তাদের মধ্যবর্তী রিলেশনগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়। এনটিটির মাধ্যমে কোন একটি বিষয়ের তথ্য প্রদর্শিত হয়, আর রিলেশনগুলি দ্বারা এই এনটিটির সাথে সম্পর্কিত অন্য এনটিটির তথ্য প্রদর্শিত হয়। এই রিলেশনগুলি সাধারণত একটি প্রাথমিক কী এবং আনুসাঙ্গিক মূল্যের সাথে সম্পর্কিত হয়।

এনটিটি রিলেশনশীপ মডেল ব্যবহার করে ডাটাবেস ডিজাইন এবং প্রোগ্রামিং সম্পর্কিত কাজ করা সহজ হয়। একটি ডাটাবেস ডিজাইন করার সময় এই মডেলটি ব্যবহার করে ডাটাবেস টেবিলগুলি বিভিন্ন এনটিটির ভিত্তিতে তৈরি করা হয়। এই টেবিলগুলি প্রাথমিক কী এবং আবদ্ধ মূল্যক সংগ্রহ করে এবং রিলেশনগুলি দ্বারা সহজেই তাদের মধ্যে সম্পর্কের ব্যাপারে আলোচনা করা যায়। এনটিটি রিলেশনশীপ মডেল ব্যবহার করে ডাটাবেস ডিজাইন করা অনেক সুবিধাজনক এবং এটি ডাটাবেস এর সাথে সামঞ্জস্যপূর্ণভাবে কাজ করতে সাহায্য করে।

এছাড়াও এনটিটি রিলেশনশীপ মডেল উপর ভিত্তি করে বিভিন্ন মডার্ন ডাটাবেস সিস্টেম তৈরি করা হয়েছে যা আধুনিক ব্যবসায়িক কাজে ব্যবহার করা হয়। এই মডেলটি সহজেই ব্যবহার করা যায় এবং ডাটাবেস ডিজাইন করা সহজ হয়।

এনটিটি রিলেশনশীপ মডেলের হিসাব বুঝা: কীভাবে রিলেশনাল রিলেশনশীপ মডেল ডাটাবেস ভালো নির্মাণ করা যায়

এনটিটি রিলেশনশীপ মডেল (এনটিটি মডেল বা ইএরএসএম) ডাটাবেস ডিজাইনে একটি জনপ্রিয় এবং প্রভাবশালী মডেল। এই মডেলে ডেটাবেস তথ্য ইউনিক পাতা জাতীয় এনটিটি বা চমৎকার বিষয়সমূহের সেট থেকে আসে। প্রতিটি এনটিটির জন্য একটি টেবিল রয়েছে এবং নির্দিষ্ট ধরনের রিলেশনশীপ দিয়ে একটি এনটিটি অন্য একটি এনটিটির সাথে যুক্ত হতে পারে। রিলেশনাল রিলেশনশীপ মডেল এই ক্রিয়াকলাপের মাধ্যমে আপনি ডেটাবেসে প্রাসঙ্গিক সজ্জাপত্র বা রিপোর্ট প্রকাশ করতে পারেন।

একটি স্টুডেন্ট টেবিলে স্টুডেন্টের নাম, জন্মতারিখ এবং শ্রেণী রোল সংখ্যা রয়েছে। একইভাবে, একটি কর্মচারী টেবিলে কর্মচারীর নাম, পদবী এবং বেতন রয়েছে। এই তথ্যগুলি যুক্ত করে আপনি প্রতিটি স্টুডেন্ট এবং স্টাফের সম্পর্কগুলি দেখতে পারেন এবং রিপোর্ট করতে পারেন। সুতরাং, রিলেশনাল রিলেশনশীপ মডেল ডাটাবেস ভালো নির্মাণ করার সাথে সাথে ডাটা অ্যাক্সেস এবং প্রাসঙ্গিক রিপোর্টিং প্রক্রিয়াগুলি সহজ করে তুলে ধরে।

See also  ডাটা সর্টিং বা সাজানো বলতে কি বুঝায়? (Data Sorting in Bengali)

এনটিটি রিলেশনশীপ মডেল ডিজাইন করার জন্য কি দরকার?

তথ্য ও পরিচালনার জুড়ে কাজ করতে গিয়ে কম্পিউটার সিস্টেমে ডেটা সংরক্ষণের জন্য ডেটাবেজ ব্যবহৃত হয়। এই ডেটাবেজের সংরক্ষণ ও হ্যান্ডলিং একটি বিশাল কম্পিউটার সিস্টেম দ্বারা করা হয়। একটি বড় ডেটাবেজ একটি পাঠক/লেখক মডেল কে কন্ট্রোল করে তার সাথে সমন্বয় করতে পারে। এই সাথে এনটিটি রিলেশনশীপ মডেল একটি উপযুক্ত পদক্ষেপ।

এনটিটি হল একটি বর্ণনা যা শুধুমাত্র একটি জিনিসকে উদ্ধার করে যা সংরক্ষণ করা আছে ডেটাবেজে। এটি স্পষ্টতার সাথে জিজ্ঞাসা করা জরুরি – এটিতে রিলেশনশীপ কি? তাই, রিলেশনশীপ একটি ফোরম্যাট যা কোনও দুটি এনটিটিকে একসাথে যুক্ত করে। এনটিটিগুলির মধ্যে কোনও না কোনও সম্পর্ক থাকতে পারে এবং সেই সম্পর্কটি একটি রিলেশনশীপ দ্বারা বোঝা হয়। রিলেশনশীপের উদাহরণ হিসাবে, মনে করেন একটি টেবিল যেখানে প্রতিটি সারি একটি কাস্টমারের তথ্য যেমন নাম, ঠিকানা ইত্যাদি সহ রয়েছে।

এখন, আমরা একটি আদেশ টেবিল লাগতে চেয়েছি। একটি আদেশে একটি বা একাধিক কাস্টমার আছে এবং এর সমস্ত বিবরণ যেমন কি পণ্য কেনা হয়েছে এবং তার পরিমাণ, সমস্ত তথ্য ঠিকানার সাথে থাকে। এখন, কম্পিউটার এই তথ্যগুলি যে ভাবে সংরক্ষণ করবে তা কোনও কাজ করে না। একটি রিলেশনশীপ যুক্ত করে আমরা যে কাস্টমার কোন আদেশ করেছে তা দেখতে পারি এবং এই প্রযুক্তি আরও কম্প্লেক্স তথ্য স্টোরেজ সিস্টেমের জন্য একটি উপযুক্ত সমাধান হিসাবে কাজ করে।

এনটিটি রিলেশনশীপ মডেলের কিছু গুরুত্বপূর্ণ ধাপসমূহ

ডাটাবেস ডিজাইনকে সম্পূর্ণরূপে বুঝতে হলে এনটিটি রিলেশনশীপ মডেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন এনটিটি এবং তাদের মধ্যে যে রিলেশনগুলো রয়েছে তা সম্পর্কে দক্ষ থাকা আবশ্যক। প্রথমে এনটিটি আইডেন্টিফাই করতে হবে এবং তাদের গুরুত্বমূলক বৈশিষ্ট্যসমূহ একত্রিত করে রাখতে হবে। এরপর এটি যে যে রিলেশনগুলো হালকা, দ্বিস্পন্দনশীল বা বহুল সম্পর্কিত তা সেগুলো নির্দেশ করতে হবে।

এরপর এই রিলেশনগুলো নিয়ে পরের ধাপ হল এটি মডেল হিসাবে ডিজাইন করা। সঠিক ডিজাইন করা না হলে তা দুর্দান্ত সমস্যা উত্পন্ন করতে পারে। তাই, বিস্তারিত পরিকল্পনার সাথে এনটিটি রিলেশনশীপ মডেল ডিজাইন করা উচিত।

E-R ডাইগ্রামসমূহ: ডাটাবেস ডিজাইনের জন্য উন্নয়ন

ডাটাবেস ডিজাইনে এনটিটি রিলেশনশীপ মডেল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এটি ডাটাবেস সংরক্ষণের জন্য একটি নির্দিষ্ট পদ্ধতি যা ডেটা সংরক্ষণ এবং উন্নয়নের সমস্যার সমাধান করে। এই মডেলে ডেটা তালিকামতো হিসেবে বিবেচিত হয় এবং ডেটাবেস স্কিম স্থাপন করা হয়। প্রত্যেকটি এনটিটি ডেটাবেস তালিকার একটি প্রাথমিক ইউনিক আইডি এবং একাধিক লক্ষণ বা এট্রিবিউট থাকে।

আর একটি এনটিটি থেকে আরেকটি এনটিটি সম্পর্কিত থাকলে তারা একটি রিলেশনশীপ থাকে। এই রিলেশনশীপের উপর ভিত্তি করে জাতীয় কোন ডেটা সংরক্ষন করা হয়। এখানে মডেলটি ডাটাবেস ডিজাইনের জন্য খুবই প্রভাবশালী একটি সিস্টেম, যা ব্যবহারিকতা এবং সংগঠন দুটিতেই ভালভাবে কাজ করতে পারে।

মডেল স্থাবরতা নিশ্চিত করার পদক্ষেপসমূহ

এনটিটি রিলেশনশীপ মডেল ডিজাইন করার জন্য সঠিক পদক্ষেপসমূহ গুরুত্বপূর্ণ। সবচেয়ে প্রথমে, আপনাকে আপনার ডেটাবেসের জন্য সঠিক স্ট্রাকচার নির্ভরশীল আইডেন্টিফায়ার সিস্টেম নির্বাচন করতে হবে। এছাড়া এনটিটি নির্দিষ্ট করতে হবে এবং এর সম্পর্কে বর্ণনা লিখতে হবে। সম্পর্কের ধরণ নির্বাচন করার সময় একটি স্থিতিশীল অথবা পরিণতিশীল সম্পর্কের অনুমতি দিতে হবে, আপনি যেমন প্রাকশল করতে চান।

পরবর্তীতে আপনাকে ডেটা টাইপ নির্ধারণ করতে হবে এবং নির্দিষ্ট করতে হবে ডেটা এর কোনটি প্রাথমিক কী হবে। সবশেষে, আপনাকে সঠিক কনফিগারেশন সেটিংস নির্বাচন করতে হবে। এটি আপনার মডেল স্থাবরতা নিশ্চিত করবে এবং ডেটা নিয়ন্ত্রণ করবে যা আপনাকে আপনার প্রতিষ্ঠানের ব্যবহারিক সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে।

Leave a Comment