এম্বেডেড কম্পিউটার (Embedded Computer) কি?

এম্বেডেড কম্পিউটার হল এমন একটি কম্পিউটার সিস্টেম যা একই পরিবেশে থাকে এবং আধুনিক টেকনোলজি ব্যবহার করে তৈরি হয়। এটি একটি তথ্য প্রণালী, যা একই সময়ে প্রচলিত কাজগুলি পূর্ণ করতে পারে যেমন উপযোগকারী মেশিন কর্মচারীদের উদাহরণ দিতে হবে। এটি অধিকাংশই মিনি সিস্টেম হিসাবে ব্যবহৃত হয়, তবে অন্যদের মধ্যে মিনি পিসি, ওয়াট্চ, ক্যামেরা এবং নকশা বিশেষত্বসম্পন্ন কার্ড অথবা টেবলেট সম্মিলিত হতে সক্ষম। Embedded Computer সম্পর্কে নিজেদের অধ্যয়ন করে ব্যবহারকারীদের একটি ডায়নামিক পরিচিতি প্রদান করা হয় এবং এটি ভবিষ্যতের প্রযুক্তি এবং আইওটি উন্নয়নে গুরুত্ব প্রদর্শন করে।

এম্বেডেড কম্পিউটারের সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ

এম্বেডেড কম্পিউটার হল এমন কম্পিউটার যা সর্বজনীনভাবে ব্যবহার করা যায়, কিন্তু এগুলি আমরা আবশ্যকতা অনুযায়ী প্রয়োজনীয় জায়গায় স্থাপন করি। সাধারণত এই টেকনোলজি একটি সম্পূর্ণ নিকৃষ্ট কম্পিউটার সিস্টেম না হলেও তা বিশেষ উদ্দেশ্যে চলতে হয়। এই ধরণের কম্পিউটার অনেক সরল এবং সরবরাহকৃত উন্নত কার্যকরিতা চলাকালীন কাজে ব্যবহার করা হয়। এই প্রকল্পগুলি একটি কম্পিউটার বোর্ডে থাকা রয়েছে যা একটি শুক্রবার বাজারে কিনা যায়।

এম্বেডেড সিস্টেম ক্ষেত্রে অনেক বিষয় থাকে যেমন মাইক্রোকন্ট্রলার, যা একটি কম্পিউটার বোর্ডে অন্তর্ভুক্ত করা হয়, ফাংশন এবং বিভিন্ন বিদ্যা ও তথ্য উৎপন্ন করে। তাই এম্বেডেড কম্পিউটার একটি অনলাইন অর্থাৎ আইওটি বিষয়ের একটি মেঘময় বিষয় যা নিশ্চিতভাবে উন্নতি পাচ্ছে।

এম্বেডেড কম্পিউটারের বৈশিষ্ট্য

এম্বেডেড কম্পিউটার হল একটি হার্ডওয়্যার যা সফটওয়্যারের মাধ্যমে দুইটি বা ততোধিক উপসর্গের ভিতরে হয়। এই কম্পিউটারগুলি সাধারণত যারা কিছু নির্দিষ্ট কাজে ব্যবহার করা হয়, যেমন ঘড়ি, ক্যামেরা, গাড়ির ইঞ্জিন, স্মার্টফোন, গেমিং সিস্টেম এবং বাড়ি অটোমেশন। সাধারণত এটি পাওয়া যায় বাটারি চালিত যার এনার্জি খরচ খুব বেশি না। এম্বেডেড সিস্টেমগুলি সাধারণত কম স্পেস ফ্যাক্টর রাখে এবং লো কম্পলেক্স হতে পারে।

এছাড়াও, এই সিস্টেমগুলি সাধারণত ব্যবহারকারীর পেটে বা কাপড়ের উপর নিব্বান রয়ে গেলেও সমস্যার কিছু হতে পারে না। মোটামুটি এম্বেডেড কম্পিউটারগুলি সরল এবং সস্তা হলেও একটি সরসম্পন্ন এবং থাকতে পারে জনপ্রিয়।

এম্বেডেড কম্পিউটার ব্যবহারের উদাহরণ

এম্বেডেড কম্পিউটার হলো এমন একটি কম্পিউটার যা একটি নির্দিষ্ট ফাংশন সম্পাদন করতে পারে এবং এর সমস্ত রম এবং রম মুলত একটি পরিবেশ থাকে। এটি অন্যান্য কম্পিউটারের মতো কাজ করে, তবে এটি অন্যান্য স্পষ্টতা এবং মানসিক ছেদ না করে কম ব্যাটারি চালিত হয়।

See also 
এম্বেডেড কম্পিউটারের ব্যবহার একটি বিশাল বিষয়বস্তু, যেমন ঘড়ি, পানি পান করার যন্ত্র, সুরক্ষা পদক্ষেপ, ঔষধ, যন্ত্রপাতি এবং পাইলট ও স্পেসশুটসহ। এম্বেডেড কম্পিউটার একটি মজার উদাহরণ হলো একটি স্মৃতিকারক একক কম্পিউটার যা আমরা আমাদের বাড়ির সিদ্ধান্তগুলির জন্য ব্যবহার করি।

উদাহরণস্বরূপে যদি আমরা একটি স্মার্ট থেকে স্কুল যাবার জন্য সময়ের কর্মসূচি তালিকা বানাতে চাই তবে একটি এম্বেডেড সিস্টেম ব্যবহার করে আমরা আমাদের নির্দিষ্ট সময়ের কর্মসূচি তালিকা তৈরি করতে পারি যা আমাদের স্মার্টফোন ব্যবহার করা সম্ভব না। এমনকি আমরা দেখতে পাচ্ছি যে এম্বেডেড কম্পিউটারের ব্যবহার থেকে একটি অগ্রবর্তী ও আধুনিক উদ্যোগ পৃথিবীতে উতপাদন হয়েছে যা একটি ট্রেনে ডাটা অ্যানালাইসিসের জন্য ব্যবহার করা হয়। সর্বশেষ, আমরা জানতে পারি যে এম্বেডেড কম্পিউটারের ব্যবহার অত্যন্ত সুবিধাজনক এবং সহজ। এখানে কম্পিউটারটি ঘনীভবনে পরিবেশ এবং তার খরচ ও ব্যবহার অতি নিম্ন হয়।

এম্বেডেড সিস্টেমের সাথে একটি আরামদায়ক ব্যবহার দেখা যায় এবং এ ধরনের সিস্টেম একটি অসাধারণ সম্পদ হিসাবে বিবেচনায় উল্লেখযোগ্য।

এম্বেডেড কম্পিউটারের প্রকারভেদ এবং ব্যবহার

এম্বেডেড কম্পিউটারের প্রকারভেদ বহুল প্রয়োজনীয় এবং প্রায়শই কম্পিউটার সিস্টেমে সংক্রান্ত ব্যবহার করা হয়। এই প্রকারভেদ আশেপাশে সম্পূর্ণরূপে প্রথম এম্বেডেড কম্পিউটার, দ্বিতীয় অর্ধটি সুসংবদ্ধ এম্বেডেড কম্পিউটার এবং তৃতীয়টি হাই-এন্ড এম্বেডেড কম্পিউটার। প্রথম টি খুবই সাধারণ এবং সাধারণতম কাজ সম্পাদন করে। দ্বিতীয় টি প্রয়োজনীয় সম্পর্কিত কাজ সম্পাদন করে এবং তৃতীয়টি হাই-এন্ড একটি প্রকার।

হাই-এন্ড এম্বেডেড কম্পিউটার প্রধানতঃ যে কাজগুলি সম্পাদন করতে ব্যবহার করা হয়, তা মোটামুটি লেজার গ্রাফিক এবং আধুনিক আইওটি দৃষ্টিতে সম্ভব হয়। বিভিন্ন এম্বেডেড সিস্টেম সিদ্ধান্ত অনুযায়ী ব্যবহার করা হয় যেমন ত্রাফিক নির্দেশনামূলক সিস্টেম, রোবট ইত্যাদি। এই কারণে এম্বেডেড সিস্টেম মোটামুটি ব্যবহার করা হয় সরাসরি সাধারণ কম্পিউটারে একটি অন্য লেভেলের হার্ডওয়্যার অথবা সফটওয়্যার ব্যবহার করতে। এই প্রকারভেদের ব্যবহার করে এসব সিস্টেমগুলি কিছুটা কম জায়গার কম্পিউটারে বিশেষভাবে প্রোগ্রামিং করা হয়।

হার্ডওয়্যারে ভিত্তিক এম্বেডেড কম্পিউটার

এম্বেডেড কম্পিউটার একটি হার্ডওয়্যারে ভিত্তিক কম্পিউটার যা সিরিজভাবে ক্ষুদ্র হিসাবে তৈরি করা হয়েছে। এই কম্পিউটারগুলি প্রায় সকল ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত হয়, যেমন মোবাইল, টেলিভিশন, ক্যামেরা, গেমস, ফ্রিজ, টয়স, কার ইত্যাদি। দৈনন্দিন জীবনে আমরা এম্বেডেড কম্পিউটারের ব্যবহার নেই হিসাবে উল্লেখযোগ্য পরিমাণ ডিভাইসের সাথে মুখোমুখি হচ্ছি। উদাহরণস্বরূপ, আমরা বাসায় যখন টেলিভিশন চালাই তখন সেখানে এম্বেডেড কম্পিউটার ব্যবহার হচ্ছে।

See also  প্রেজেন্টেশন টেমপ্লেট (Presentation template) বলতে কী বোঝায়?

এই ধরনের কম্পিউটারে মুখ্যতঃ দুটি প্রকার রয়েছে – একটি হ্যার্ডওয়্যার এম্বেডেড কম্পিউটার এবং একটি সফটওয়্যার এম্বেডেড কম্পিউটার। একটি হ্যার্ডওয়্যার এম্বেডেড কম্পিউটার যেমন মাইক্রোকন্ট্রোলার এবং রেসপবের মতো কম্পিউটারের আকারগত স্থানীয়করণ ধরন রয়েছে। সফটওয়্যার এম্বেডেড কম্পিউটার হল প্রতিটি উপাদানে সংগ্রহ সম্পন্ন প্রোগ্রামের মাধ্যমে কোড চলাচল করা যায়, যেমন একটি টোস্টার বা একটি সেটটপ বক্স। হার্ডওয়্যার এম্বেডেড কম্পিউটার একটি হার্ডওয়্যারে ভিত্তিক সমাধান এবং সফটওয়্যার এম্বেডেড কম্পিউটার একটি সফটওয়্যার ভিত্তিক সমাধান হিসাবে ব্যবহৃত হয়।

সফটওয়্যারে ভিত্তিক এম্বেডেড কম্পিউটার

এম্বেডেড কম্পিউটার একটি কম্পিউটার যা একটি বিশেষ উদ্দেশ্যের জন্য তৈরি করা হয়। এটি ছোট আকারের এবং ঘনিষ্ঠ উদ্যোগের প্রয়োজনীয় সাধন এবং সফটওয়্যার সেট দেওয়া হয়। সফটওয়্যারে ভিত্তিক এম্বেডেড কম্পিউটার হল এমন একটি সিস্টেম যা এমন উদ্দেশ্যে তৈরি করা হয় যে সেখানে সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে এবং এটি অলাভজনক থাকতে পারে। যেমন একটি বাকস্টেজ সাইনেজ সিস্টেম বা একটি নিরাপত্তামূলক গেইট সিস্টেম বা একটি ঔদ্যোগিক স্টোরেজ সিস্টেম।

গত কয়েক বছরে সফটওয়্যারে ভিত্তিক এম্বেডেড সিস্টেমগুলির উন্নয়ন দ্রুতগতিতে কমপক্ষে একটি অত্যন্ত উচ্চ স্তর পর্যন্ত চলছে।

এম্বেডেড সিস্টেম ডিজাইন করার পদ্ধতি

এম্বেডেড কম্পিউটার হল কম্পিউটারের একটি রুপান্তরিত ফর্ম, যেটি ছোট এবং পরিচালনার জন্য ব্যবহার করা হয়। এই ধরনের কম্পিউটারে প্রায় সবকিছু একটি থিম এবং উন্নত হার্ডওয়্যার ব্যবহার করে তৈরি হয়। একটি এম্বেডেড কম্পিউটার সাধারণত কম প্রস্তুত হতে হয়, তবে এই প্রকারের কম্পিউটার প্রতিষ্ঠান, উন্নয়ন, ঔষধ নির্মাতাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এম্বেডেড কম্পিউটার ইলেকট্রনিক উপকরণ, সফটওয়্যার এবং প্রোগ্রামগুলির একটি সমন্বিত কম্পিউটিং সিস্টেম হিসাবে উপস্থাপন করে।

এম্বেডেড কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনে অনেক ধরনের উপকরণে ব্যবহার হচ্ছে, যেমন এয়ার কন্ডীশনিং, ফোন, টেলিভিশন, ট্রান্সফরমার, প্রিন্টার, সমস্ত অটোমোবাইল, ডিজিটাল ক্যামেরা, গেমিং দিকসমূহ এবং অনেক আরও। এই প্রকারের কম্পিউটার নির্দিষ্ট কাজ করতে উপযোগী হয়, যেমন ডেটা লগিং, মোটর নিয়ন্ত্রণ, অটোমেশন এবং ডিজাইন টুল। এম্বেডেড কম্পিউটার নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয় ভাবে পদক্ষেপ নেওয়া যেতে পারে ও সাধারণ কম্পিউটারের চেয়ে কম ব্যবহার করে প্রবৃত্তি করে।

Leave a Comment