এয়ার সার্কিট ব্রেকার কি?

একটি এয়ার সার্কিট ব্রেকার একটি ইলেকট্রিক সুইচের মতো কাজ করে এবং ইলেকট্রিক লাইনে একটি বিদ্যুৎ বিচ্ছেদক হিসাবে কাজ করে। এটি বিদ্যুৎ লাইন বা একটি ইনস্টলেশনের মধ্যে সঞ্চালিত হতে পারে এবং একটি উচ্চ প্রেসার এয়ার দ্বারা চালিত সিস্টেমের মাধ্যমে কাজ করে। এটি সিস্টেম থেকে ব্যবহারকারীদের সুরক্ষা করে এবং ভৌত ও বিদ্যুৎ অবরোধ উপসর্গ করে। যদি একটি এয়ার সার্কিট ব্রেকার সংক্রমিত হয় তবে এটি বিদ্যুৎ লাইন থেকে অটোমেটিকভাবে বিদ্যুৎ বিচ্ছেদ করে এবং একটি উচ্চ প্রেসার এয়ার দ্বারা আত্মমুগ্ধ হয়।

সাধারণত এই সিস্টেমটি বিদ্যুৎ উৎসকে সুরক্ষিত রাখার জন্য ব্যবহৃত হয়।

এয়ার সার্কিট ব্রেকার সম্পর্কে পরিচিতি

এয়ার সার্কিট ব্রেকার একটি প্রধান ইলেকট্রিক্যাল ডিভাইস যা বিদ্যুৎ লোড দুর্ঘটনা এবং জন্য রক্ষা করে। এই ডিভাইস সবচেয়ে দুর্বল এবং সম্ভবতঃ দুরদানশীল বিদ্যুৎ লোড সমূহ থেকে দুর্ঘটনার ঝুঁকি ত্রুটি বিজ্ঞাপন এবং পুনরুদ্ধার প্রক্রিয়ায় প্রতিপূর্ণ করতে সক্ষম হয়। বিদ্যুৎ লোড একটি সিস্টেমে প্রবেশ করার সময়, একটি দক্ষ কর্মী যদি কোনও সমস্যা না পারেন তাহলে এই সার্কিট ব্রেকার স্বয়ংক্রিয়ভাবে সংশোধন না করে বিদ্যুৎ লোড থেকে কাটা এবং পুনরুদ্ধার করে সিস্টেম এসে সমস্যার মতো প্রক্রিয়া চালু করে অথবা সমস্যার মামলা লক্ষ্য করে সঠিকভাবে সমাধান করতে সক্ষম। এই প্রকারের বিদ্যুৎ সংরক্ষণ উপকরণ খুবই জরুরি এবং সার্বিত্তিকভাবে ব্যবহার হয়।

এয়ার সার্কিট ব্রেকার কি?

এয়ার সার্কিট ব্রেকার একটি ডিভাইস যা একটি এয়ার সার্কিট বা ইলেকট্রিক সার্কিটের বৈদ্যুতিন আপেক্ষিকতা সহনশীলতা সম্পন্ন করে। এই ব্রেকারগুলি বিভিন্ন স্তরের বৈদ্যুতিন সার্কিটে ব্যবহৃত হয়। ব্রেকার ব্যবহার করে একটি সার্কিটে অতিরিক্ত প্রবাহ বা লোড এর কারণে উত্পন্ন ভারী আঁশ থেকে সরে আসা বা বিদ্যুত পার্শ্ববর্তীতা থেকে স্বতন্ত্র থাকা এমন একটি মিলনস্থল সৃষ্টি হয়। এই ব্রেকারগুলি সাধারণত উচ্চ বৈদ্যুতিন ব্যবসা, ফ্যাক্টরি ও মোটর সাইকেল এবং গাড়ির ব্যবহারে ব্যবহার করা হয়।

এই ব্রেকারগুলি একটি কি-অউট মেকানিজম ব্যবহার করে ছোট একটি আইরন স্প্রিং ব্যবহার করে যা জন্য সেই সার্কিট ব্রেকারটিকে এয়ার সার্কিট ব্রেকার নামে পরিচিত।

এয়ার সার্কিট ব্রেকার কেন ব্যবহার করা হয়?

এয়ার সার্কিট ব্রেকার হলো একটি যন্ত্রপাতি, যা বিদ্যুৎ এবং পানি পারিত করে এবং আপনার সুরক্ষার জন্য নির্দিষ্ট মানের উচ্চ চাপ রক্ষা করে। যখন বিদ্যুৎ উন্নয়ন হয় বা স্বিচ চালু হয়, এই সার্কিট ব্রেকারটি অটোমেটিক রূপে অফ করে দেয়। তাছাড়া যখন উচ্চ চাপ প্রয়োজন হয় তখনও সে অফ হয়ে যায়। এটি আপনার ব্যবসায়ী বা বাসায় বিদ্যুৎ সরবরাহ এবং ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে সহায়তা করে।

আপনি যদি চাইলে এই সার্কিট ব্রেকারটি নির্দিষ্ট সমস্যা সমাধানে অথবা প্রয়োজন অনুযায়ী সহজেই পরিবর্তন করতে পারবেন এবং এটি একটি ভাল ব্যবস্থা যা একটি উন্নয়নশীল ব্যবসায় এবং বাসা জানালায় প্রয়োজন।

See also  আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?

এয়ার সার্কিট ব্রেকার এর কাজ ও বিভিন্ন প্রকার

এয়ার সার্কিট ব্রেকার একটি বৈদ্যুতিন যন্ত্রের ব্যবহার করা হয় যা এলেকট্রিক সার্কিট থেকে আবশ্যক পরিমাণে বিদ্যুৎ চলাচল স্থগিত করে। এর মূল কাজ হল সার্কিটে অনুকূল বা বেকার অবস্থায় দুটি পৃষ্ঠপোষক মেধাস্থির সারসংকেত পাঠানো যায়। চালু সার্কিটে এই ব্রেকার মেধাস্থির হয় না কিন্তু যখন সার্কিটের মেধাস্থিরতা দুর্বল হয় এবং দোষ বিশেষ করে প্রাপ্ত হয় তখন এটি সার্কিট থেকে বিদ্যুৎ চলাচল স্থগিত করে। ব্রেকার বিভিন্ন প্রকারে পাওয়া যায় যেমন সিঙ্গল পোল, ডাবল পোল, মিনিয়েচার এবং রেস্টিং।

সম্ভবত সবচেয়ে সাধারণ এবং ব্যবহারিক ব্রেকার সিঙ্গল পোল ব্রেকার। তবে বাহিরে বা শক্তির প্রাদুর্ভাব হওয়া স্থানে মিনিয়েচার অথবা ডাবল পোল ব্রেকার ব্যবহার করা হতে পারে। সকল ব্রেকারের ডিজাইন ভিন্নতা থাকলেও তা একটি সার্কিট থেকে বিদ্যুৎ চলাচল স্থগিত করার উদ্দেশ্যে কাজ করে।

এয়ার সার্কিট ব্রেকার কীভাবে কাজ করে?

এয়ার সার্কিট ব্রেকার একটি বিদ্যুত উপকরণ যা একটি প্যানেলে স্থাপিত থাকে। এটি বিদ্যুত সরবরাহের প্রবন্ধনকে সেন্স করে এবং ওয়াট রেট বা উপযোগী লোড এর উপর নির্ভর করে বিদ্যুত কার্যকরতা পরিবর্তন করে। এটি কোন লোডকে ফিড দিয়ে প্রত্যন্ত সিরকিট বন্ধ করে যা বিদ্যুত ও ডিভাইসগুলিতে আগে স্থাপিত করা হচ্ছে। এই সার্কিট ব্রেকারগুলি অনেক উচ্চ মানের বিদ্যুত সরবরাহকারী ও আবিষ্কারক কোম্পানির দ্বারা তৈরি হয়ে থাকে।

এটি বিদ্যুতি ট্রান্সফর্মার এবং ডিসট্রিবিউশন লাইন সম্পন্ন করতে ব্যবহৃত হয়। এই প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুতি ট্রান্সফর্মারের কাস্টমার সার্কিট বন্ধ করে এবং অতিরিক্ত উপযুক্ত বিদ্যুত সরবরাহের মাধ্যমে অবিশ্বাস্য সমৃদ্ধির সাথে বিদ্যুতে উচ্চ জন্যতা নিশ্চিত করে। আপনি সার্কিট ব্রেকারের প্রথম অর্থ বুঝতে পারেন যখন আপনি একটি বিদ্যুতি ট্রান্সফরমারে আপনার একটি ফিড কানেক্ট করছেন এবং এর জন্য একটি প্রেসার সুইচ ব্যবহার করছেন। সার্কিট ব্রেকার সংক্রমণ পাক জন্য নির্দিষ্ট সীমার মধ্যে একবারই শক্তি প্রদর্শন করবে এবং সে অনুযায়ী কার্যকরতা দেখাবে যখন বিদ্যুতি ট্রান্সফরমারে উচ্চ মাত্রার বিদ্যুত সরবরাহ করা হবে।

এইভাবে, এই উপকরণটি বিদ্যুতি ট্রান্সফরমার বন্ধ করে জন্য যথেষ্ট জনপ্রিয় হয় কারণ এটি ব্যবহৃত হয় সম্ভবত পানি বা বিদ্যুতির জ্বলজ্ঞান এর সাথে থাকতে। এটি একটি অতি বিশ্বস্ত উপকরণ এবং প্রযুক্তি একটি দক্ষ কাজের মাধ্যম হিসাবে বিভিন্ন বিদ্যুত সার্কিটে ব্যবহার করা হয়।”

প্রধান স্টেশন এবং সাব স্টেশন এর এয়ার সার্কিট ব্রেকার

এয়ার সার্কিট ব্রেকার একটি ডিভাইস যা মূলত এয়ার দ্বারা কাজ করে। এটি প্রধান স্টেশন এবং সাব স্টেশনে অবস্থিত থাকে। এর প্রধান কাজ হলো ট্রান্সমিশন লাইনে বিদ্যুৎ লোড এবং শর্টসার্কিট এমনকি অন্য সমস্যাদি সন্দেহ পাকরা বা বের করা এবং সমস্যার মূল কারণ রোধ করা এবং সর্বনিম্ন সময়ে পূর্ণবস্তু বিদ্যুত কনেক্টিভিটি রক্ষা করা।

See also  ক্লিপ অন মিটার (Clip on Meter) কাকে বলে? ক্লিপ অন মিটারের ব্যবহার।
প্রায় সব এয়ার সার্কিট ব্রেকার একটি স্কুয়ার আকৃতির হয় যা একটি টেস্ট বাটন সহ থাকে।

এর স্লো রিলিজ বা ফাস্ট রিলিজ সুইচ দুটি থাকে। স্লো রিলিজ পৃথক একটি বোঝার শক্তি থাকে এবং এটি একটি বিদ্যুত লোড দূর করার জন্য ব্যবহৃত হয়। আমাদের সাধারণত 20 এ এমএ এবং 30 এ এমএ ভোল্ট DC উপর নির্ভর করে স্লো রিলিজ এর একটি লাইন থাকে। ফাস্ট রিলিজ সুইচ একটি ভৌতত্ত্বিক বা সংশ্লিষ্ট ব্রেকার ঘটক দ্বারা নির্মিত হয় এবং একটি পৌঁছে যাওয়া সময় বেশ কম।

ফাস্ট রিলিজ স্বয়ংক্রিয় রীতিতে কাজ করে এবং এটি তুলনামূলকভাবে বেশি সময় সাপেক্ষ করে কাজ করে। এটি প্রধানত সমস্যা পাওয়া ক্ষেত্রে ব্যবহার করা হয়। একজন বিদ্যুত প্রকৌশলী হিসাবে আমি বলতে পারি যে, প্রধান স্টেশন এবং সাব স্টেশন এর একটি বিশেষ এয়ার সার্কিট ব্রেকার নেয়া উচিত এবং এটি একটি বিদ্যুত পরিবেশে একটি গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট। এটি সাধারণত এক কাজের জন্য ব্যবহৃত হয় যা কমপক্ষে ২৫০ এমএ এবং দুই থেকে চারটি টান ভার সম্পর্কিত।

এই মাত্রায় কেন্দ্রীয় বিদ্যুত বোর্ড (সিবি), টিলটিং লেভার স্টেশন (টিএলওএস) এবং অন্যান্য বিদ্যুত উপকরণগুলি ব্যবহার করে বিদ্যুত প্রবাহ নির্বাহ করে। এতগুলি সুবিধার মধ্যে আমরা অবশ্যই আমাদের বিদ্যুত উপকরণগুলি রক্ষা করতে পারবো এবং প্রযুক্তিগত সার্বিদিক অস্ততার সকল সমস্যার সম্মুখীন হতে পারবো। এটি বিদ্যুত পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং এর ভুমিকা অপারজনীয়।

পাউল এবং আউট গোসলার এয়ার সার্কিট ব্রেকার

এয়ার সার্কিট ব্রেকার হল একটি বিদ্যুৎ যন্ত্রপাতি, যা বিভিন্ন বিদ্যুৎ বিন্যাস থেকে ওজনহীন বা আধা ওজনহীন বস্তু এবং এয়ার দ্বারা চলা শক্তি থেকে বিদ্যুৎ প্রবেশ করায়। এটি একটি বর্তমান বিদ্যুৎ কম্পানী থেকে পরিচালিত হয় এবং বিদ্যুৎ সরবরাহ চলতি থাকা নিশ্চিত করার জন্য ব্যবহার করা হয়। একটি এয়ার সার্কিট ব্রেকার দুই ধরনের হতে পারে। প্রথমটি পাউল ব্রেকার ও দ্বিতীয়টি আউট গোসলার ব্রেকার।

পাউল ব্রেকার একটি সাধারণ ব্রেকার যা ট্রান্সফারমার, জেনারেটর, ট্রান্সমিশন লাইন এবং বিভিন্ন উপকরণের জন্য ব্যবহৃত হয়। সামান্য চলাচল বা লড়াই বা সার্কিট দোষ ঠিক করার জন্য এটি ব্যবহৃত হয়। আউট গোসলার ব্রেকার একটি স্পেশাল ব্রেকার যা একটি রিসাইকেলিং উপকরণের সাথে চলার পরে একটি লোডিং স্টেশনে ব্যবহার করা হয়। এটি একটি বন্ধ করতে একটি স্পেশাল এয়ার প্লো ব্যবহার করে যা একটি গতিশীল প্রক্রিয়া ব্যবহার করে বন্ধ করে।

ব্রেকার এগুলি দ্বিপক্ষীয় ও একপক্ষীয় হতে পারে এবং সাধারণত উত্তম পারফরম্যান্স দেওয়া হয়।”

Leave a Comment