ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি? What is Wide Area Network in Bengali?

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হল একটি নেটওয়ার্ক যা নির্দিষ্ট দূরত্ববিশিষ্ট দুই বা ততোধিক অফিস, শাখা অথবা প্রতিষ্ঠানকে সংযুক্ত করে। এটি উদাহরণস্বরূপ বিষয়টি আপনাদের আইনফ্রাঃ কম্পানিতে দূরবর্তী অফিসগুলোর মধ্যে সংযোগবিধি তৈরি করা বলেই বুঝা যায়। সাধারণত, ওয়াইড এরিয়া নেটওয়ার্ককে ইন্টারনেট এবং উক্ত শাখার মধ্যে আঁকা হয়ে থাকে। এই ধরনের নেটওয়ার্ক হিসাবে ব্যবহার হয়ে থাকে আধুনিক বিজ্ঞান, প্রযুক্তি, হেলথকেয়ার, শিক্ষা, ব্যাংকিং এবং সরকারি উদ্যোগের মতো বিভিন্ন সেক্টরে।

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক ব্যবহার করে একটি শাখা হতে অন্য শাখা থেকে দূরত্ববিশিষ্ট ডেটা শেয়ার করা খুবই সহজ। এটি সরল, তাকমাকছাড়া এবং ভাল সম্পর্ক উন্নয়নের জন্য মানুষের কাছে খুবই জনপ্রিয়।

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক সম্পর্কে সাধারণ জ্ঞান

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক প্রথম থেকেই একটি নির্ভরযোগ্য ও স্থায়ী সংযোগ নেতৃত্বের জন্য উন্নয়ন করা হয়েছিল। এই ধরণের নেটওয়ার্ক সাধারণত বড় এলাকার জন্য ব্যবহৃত হয় এবং এর মধ্যে বড় সংখ্যার ডিভাইস, যেমন রাউটার, সুইচ এবং এক্সটেনশন পয়েন্ট ব্যবহৃত হয়। এই নেটওয়ার্ক নেটওয়ার্ক পরিচালকদের জন্য প্রচুর সুবিধা উপস্থাপন করে কেননা এর মাধ্যমে সহজেই একটি বড় নেটওয়ার্ক ব্যবস্থাপনা করা সম্ভব হয়। লক্ষ্য রাখতে হবে যে একটি ওয়াইড এরিয়া নেটওয়ার্ক সাধারণত বড় দূরত্বের জন্য ব্যবহৃত হয় তাই স্পন্দনশীলতা এবং ল্যাটেন্সি এই ধরণের নেটওয়ার্ক ব্যবহারে মূল লক্ষ্য হওয়া উচিত।

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি?

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হলো এমন একটি নেটওয়ার্ক যা একটি বৃহত এলাকা বা একটি হতে অনেক বিভিন্ন জায়গার সমন্বয়ে গঠিত হয়। এর মাধ্যমে আমরা নেটওয়ার্ক শর্তসমূহ সম্পাদন করতে পারি। এই ধরনের নেটওয়ার্ক ধৈর্যশীল সাধারণ নেটওয়ার্কের তুলনায় কমপ্লেক্স। এটি বিভিন্ন এলাকার মধ্যে বিভক্ত হয় এবং সাধারণ নেটওয়ার্কের তুলনায় বেশি সময় নেয় তবে তার পারফর্মেন্স পরিমান আকস্মিক ভাবে বাড়ায়।

অনেক বড় কোম্পানিস ও প্রতিষ্ঠানসমূহ প্রধানত ওয়াইড এরিয়া নেটওয়ার্ক ব্যবহার করে থাকে। এর মাধ্যমে বিভিন্ন দলের মধ্যে ডেটা শেয়ার করা সম্ভব হয় এবং একটি টুল হিসেবে ব্যবহার করে পরিচালনার কমপ্লেক্স কাজসমূহ সম্পাদন করতে পারি। ছোট থেকে বড় সব ধরনের কোম্পানিস ও প্রতিষ্ঠানসমূহ ওয়াইড এরিয়া নেটওয়ার্কে উন্নয়ন করে থাকে এবং এর ব্যবহার লক্ষ্যমাত্রা বাড়ানো হচ্ছে।

ওয়াইড এরিয়া নেটওয়ার্কের কিছু উদাহরণ

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কে সম্পর্কে জানা দরকারি অনেক বিষয় আছে। ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হল এমন একটি নেটওয়ার্ক যেখানে কম্পিউটার, ডিভাইস এবং অন্যান্য উপকরণ একসঙ্গে যুক্ত থাকে একটি বিশাল এলাকা থেকে। অর্থাৎ আপনি নেটওয়ার্কের প্রতিটি উপাদান নিয়ন্ত্রণ এবং পরিচালনা করতে পারবেন একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে যাওয়া সম্প্রসারিত বা শেয়ার করা যে কোন ফাইল এবং অন্যান্য উপাদান যেখানে চাই সেখানে সহজেই চলাচল করতে পারবেন। ওয়াইড এরিয়া নেটওয়ার্ক সম্পর্কে আরও বুঝতে গিয়ে কিছু উদাহরণ দেওয়া যাক।

যেমন- সরকারী বিভাগ ও দূরবর্তী অফিস অথবা উদ্যোগপ্রতিষ্ঠান সমূহ যেখানে একটি কেন্দ্রীয় হাব থেকে অনেকগুলি বিভিন্ন সংস্থা এবং অফিসের সংযোগ হয় তার মাধ্যমে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক চলে। এছাড়াও বিশাল ফুটপ্রিন্ট বা প্রশান্ত এলাকা যেখানে এতগুলি কম্পিউটার একসঙ্গে সংযুক্ত হবে তার জন্যও ওয়াইড এরিয়া নেটওয়ার্ক অধিক কাজে লাগে।

See also  Proxy Server কি? পরিচিতি, ব্যবহার এবং উদ্দেশ্য
সংক্ষেপে বলা যায় যে, ওয়াইড এরিয়া নেটওয়ার্ক দিয়ে কমপ্লেক্স অফিস এবং উদ্যোগপ্রতিষ্ঠানে সংযোগ নিশ্চিত করা যায় এবং বিশাল সাইজের এলাকা যেখানে অনেকগুলি কম্পিউটার হবে সেখানে এই নেটওয়ার্ক ব্যবহার করা উচিত।

ওয়াইড এরিয়া নেটওয়ার্কের ব্যবহার

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হল একটি মহাবিশ্বস্তরের নেটওয়ার্ক যা হল রেডিও, মাইক্রোওয়েভ, ওয়াইফাই এবং স্যাটেলাইট এবং অন্যান্য প্রযুক্তির মাধ্যমে কাজ করে। এটি বিশেষভাবে উদ্দেশ্যমূলক স্থানগুলো যেমন বিশ্ববিদ্যালয়, বৃহত আবাসিক এলাকা বা স্থানীয় শহরে ব্যবহৃত হয়। এর দ্বারা লাখ লাখ নোড বা ডিভাইস সংযুক্ত হয় এবং বিভিন্ন ধরনের ডাটা এই নেটওয়ার্ক থেকে সরাসরি পাঠানো হয়। এখানে একটি শক্তিশালী ফায়ারওয়াল ও জিপিএস ভিত্তিক লোকেশন ট্র্যাকিং সিস্টেম ও থাকে যা এই নেটওয়ার্কটি রক্ষা সংক্রান্ত সমস্যা সমাধান করে।

এটি ব্যবহারকারীদের একটি অন্যতম চমৎকার প্রয়োজনীয় সিস্টেম যা আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড বেড়ে তুলতে পারে এবং ডেটা সিকিউরিটি এবং অথেনটিকেশন বা প্রমাণীকরণের চেষ্টা করে। এটি কোম্পানি, সরকার এবং কমিউনিটির জন্য এক মহান প্রাকৃতিক সম্পদ হিসাবে কাজ করে।

ওয়াইড এরিয়া নেটওয়ার্কের প্রকার

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হলো একটি নেটওয়ার্ক সম্প্রসারণ পদ্ধতি, যা ব্যবহারকারীদের প্রতিষ্ঠান ও হোম নেটওয়ার্কের মতো একটি ছোট সাইট থেকে বেশি এলাকা কভার করতে পারে। এই নেটওয়ার্কে মেইন সার্ভার একটি বিশাল আকারের হয় এবং এটি সাধারণত ব্যবহারকারীদের নেটওয়ার্কে সংযোগ দেওয়ার দোকানদার, অফিস এবং হোটেল বিল্ডিং সম্প্রসারণে ব্যবহার করা হয়। প্রতিষ্ঠান নেটওয়ার্ক নির্ভরশীল হওয়ার কারণে প্রতিটি ব্যবহারকারীকে সুরক্ষিত, দ্রুত এবং টেকনোলজিতে নতুনতম সুবিধাসমূহের সাথে সংযোগ দেওয়া হয়। সাধারণত এই প্রকার নেটওয়ার্কে সংযোগ দেওয়ার জন্য সম্পূর্ণ অদম্য সার্ভিস প্রদান করা হয় যা একটি নির্ভরশীল ও সার্ভিস নেটওয়ার্ক এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশ যা সম্পূর্ণভাবে নিশ্চিত করা হয়।

পয়েন্ট টু পয়েন্ট নেটওয়ার্ক

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হলো একটি নেটওয়ার্ক যেখানে একটি প্রবাহ বিশাল একটি এলাকাকে অবলম্বন করে। এই নেটওয়ার্ক অনেকটা ফাইল শেয়ারিং সার্ভার এর মতো কাজ করে যেখান থেকে কোন একজন ব্যবহারকারী অন্য একজন ব্যবহারকারীকে ফাইল পাঠাতে পারেন। এছাড়াও এই নেটওয়ার্ক ব্যবহার করে বিভিন্ন সরঞ্জাম থেকে ডেটা নেটওয়ার্কে লাইভ করে পাঠানো যায়। কিছু স্কুল বা কলেজ ভবন বা প্রতিষ্ঠানের ইন্টারনেট নেটওয়ার্ক ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হলেও অনেক ব্যাপারে এটি তাদের আবশ্যিক হওয়ার পাশাপাশি বস্তুসম্পর্ক এবং প্রক্ষেপক শব্দ পরিমাপণের জন্য ব্যবহার করা হয়।

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক একটি বিশাল এলাকা পরিচালনা করার জন্য ব্যবহৃত হয়, যা ইতিমধ্যে অন্য অনেক নেটওয়ার্কের চেয়ে অনেক ভাল সম্পর্ক ও স্থিতিশীলতা প্রদর্শন করে।

স্টার নেটওয়ার্ক

ওয়াইড এরিয়া নেটওয়ার্কের প্রকার হলো একটি বর্গাকার নেটওয়ার্ক যা স্থানীয় এলাকা বা সংস্থার বিশাল এলাকার হিসেবে উপভোগ করা যায়। এই ধরনের নেটওয়ার্ক একটি কেন্দ্রীয় নোড বা সিন্টার দিয়ে চালিত হয় যেখান থেকে সকল কম্পিউটার কন্ট্রোল করা যায়। এই ধরণের নেটওয়ার্ক ব্যবহার করে জাতীয় চারিত্রিক মানদণ্ড রক্ষা এবং ব্যবসায় বিপণনে উন্নত দিক দেয়া যায়। সাম্প্রতিক দিনে এই প্রকারের নেটওয়ার্ক স্কুল, কলেজ, অফিস এবং বিভিন্ন সংস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

See also  কমিউনিকেশন সিস্টেম কত প্রকার ও কী কী?

এই ধরণের নেটওয়ার্ক সুবিধাজনক এবং ব্যবহারকারীদের জন্য সহজ। তবে একটি নেটওয়ার্ক ঠিকমত সেটাপ ও সিকিউরিটি দেয়া সমস্যার সমাধান করা গুরুত্বপূর্ণ। সর্বশেষ অবস্থান ও পরিবেশ সম্পর্কে ভালো পরিষ্কার ধারণা পাওয়া থাকলে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক ব্যবহার করা যাবে একটি সফল ও উপকারী ধরণের নেটওয়ার্ক হিসেবে।

মেশ নেটওয়ার্ক

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হল একটি নেটওয়ার্ক যেখানে অনেকগুলো ডিভাইস ভিন্ন চারণে রয়েছে এবং সবগুলো ডিভাইস পরস্পর যোগাযোগ স্থাপন করে একটি সমন্বিত নেটওয়ার্ক তৈরি করে। এই এরিয়া নেটওয়ার্কটি অনেক বড় এবং সমস্ত কাজের জন্য সুবিধাজনক। আমরা এরিয়া নেটওয়ার্ক চালু করে বিভিন্ন স্থানগুলোতে আমাদের ডিভাইসগুলো যুক্ত করতে পারি, তাদের মধ্যে ডেটা এক্সচেঞ্জ করতে পারি এবং চাইলে তাদের মধ্যে কন্টেন্ট স্ট্রিমিং করতে পারি। মেশ নেটওয়ার্কে সব ডিভাইস সমান ভাবে থাকে ও যখন যখন প্রয়োজন হয় তখন সব নোড একসাথে কাজ করতে পারে।

এটি অনেক দ্রুত এবং স্থায়ী এবং সাধারণত হার্ডওয়্যার এবং সফটওয়্যার ব্যবহার করে অথবা কম্পিউটার নেয়া না হয়ে ওয়াইফাই বা ব্লুটুথ ব্যবহার করে চালিয়ে যেতে পারে। ওয়াইড এরিয়া নেটওয়ার্ক একটি স্কেলাবল সমাধান যা ব্যাবহারকারীদের বেশি সুবিধা দেয় এবং সিকিউরিটি জনিত সমস্যার সাথে সম্পূর্ণ সমাধান প্রদান করে।

ট্রি নেটওয়ার্ক

ওয়াইড এ্যারিয়া নেটওয়ার্ক হলো একটি নেটওয়ার্ক যা প্রায়শই বৃহৎ স্থানসমূহকে কভার করে। এই ধরনের নেটওয়ার্ক দ্বারা বিভিন্ন উপকরণ এবং ডিভাইসগুলি একসাথে কাজ করতে পারে। সাধারণত ওয়াইড এ্যারিয়া নেটওয়ার্ক হলো ট্রি নেটওয়ার্কের একটি ধরণ। ট্রি নেটওয়ার্ক দ্বারা একটি সেন্ট্রাল নেটওয়ার্ক সৃষ্টি করা হয় যা অন্যান্য নেটওয়ার্কের সাথে সম্পর্কশীল।

উপরের স্তরের কোনো ডিভাইস একটি বিশেষ ডিভাইসের কাছে মুখোমুখি হয়ে থাকে এবং তাকে একটি নেটওয়ার্ক প্রোটোকল দিয়ে সংযোগ করে দেওয়া হয়। এই নেটওয়ার্কটি উপরে পর্যন্ত একই পথে মোবাইল ডিভাইস, কম্পিউটার, রাউটার ইত্যাদি উপকরণের সঙ্গে সংযোগ প্রদান করতে পারে।

হাইব্রিড নেটওয়ার্ক

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক একটি ধরনের নেটওয়ার্ক যেটি একটি প্রশাসনিক কেন্দ্র অথবা সংস্থার অধিকার ও নির্দেশ-নির্দেশাবলী নিযোজিত করে। এই ধরনের নেটওয়ার্ক হাইব্রিড নেটওয়ার্কের মধ্যে পদক্ষেপ গ্রহণ করে। একজন ব্যবহারকারী একটি স্থান থেকে অন্য স্থানে একটি নেটওয়ার্কে একটি সামঞ্জস্যপূর্ণ সংযোগ তৈরি করতে পারে এবং প্রয়োজন অনুযায়ী গতি ও সুরক্ষা বজায় রাখতে পারেন। এই নেটওয়ার্ক ব্যবহার করে অনেকে এক স্থান থেকে অন্য স্থানে একটি ব্যবসা পরিচালনা করতে পারেন, একটি শিক্ষার্থী একটি প্রশ্ন বা অনুশীলন করতে পারেন এবং বিভিন্ন ধরনের তথ্য একত্রে সংগ্রহ করতে পারেন।

এই নেটওয়ার্কের মধ্যে ফলে একজন ব্যবহারকারী প্রায় যে কোনও স্থান থেকে ঘরে বসে তাদের কর্মকান্ড চালাতে পারেন।

Leave a Comment