ওয়েব হোস্টিং কাকে বলে?

ওয়েব হোস্টিং হল ওয়েবসাইটগুলো ইন্টারনেটে উপলব্ধ করার একটি পদ্ধতি। অনলাইনে বিভিন্ন সম্পদগুলো রাখার একটি স্থান হিসাবে ওয়েব হোস্টিং ব্যবহৃত হয়। আধুনিকতম সার্ভার ব্যবহার করে ওয়েব হোস্টিং বিভিন্ন উপায়ে উপলব্ধ থাকে এবং প্রচলিত নেটওয়ার্ক এবং সিস্টেম ব্যবহার করে দেশের বা বিদেশের হোস্টিং কোম্পানিগুলো ওয়েব হোস্টিং সেবা প্রদান করে থাকে। হোস্টিং সেবা নিয়ে কাজ করাটা আসলে খুবই সহজ।

একটি ওয়েবসাইট নিয়ে বিভিন্ন তথ্য রাখার জন্য হলে একটি হোস্টিং প্রয়োজন হয়। কোন একটি ওয়েবসাইট সঠিকভাবে কাজ করতে হলে হোস্টিং করা খুবই দরকার।”

ওয়েব হোস্টিং কি?

ওয়েব হোস্টিং সম্পর্কে আমরা সবাই শুনেছি। ডিজিটাল বিশ্বে আমরা ব্যবহার করি ওয়েবসাইট বা ওয়েবপেইজ যেখানে প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিগত তথ্য প্রকাশ, বিভিন্ন পন্যের বিজ্ঞাপন করা হয়। কিন্তু একটি ওয়েবসাইট যখন প্রকাশ করে তখন তাকে হোস্ট করা লাগে। ওয়েব হোস্টিং একটি পরিষেবা যা ওয়েবসাইট থেকে সার্ভার বা হোস্টিং কোম্পানির দক্ষতার মাধ্যমে ওয়েবসাইট একটি স্থায়ী অবস্থায় দেখায়।

ওয়েবসাইট অনলাইন হোলেও তা একটি ফিজিক্যাল সার্ভারে সংরক্ষিত ও প্রবেশযোগ্য হতে হয়। ওয়েব হোস্টিং প্রয়োজনমতো সফল একটি ওয়েবসাইট চালানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ যাতে আপনার ওয়েবসাইট সব সময় চলছে।

ওয়েব হোস্টিং এবং সার্ভার কি ভিন্ন?

ওয়েব হোস্টিং হল ওয়েবসাইটের সকল ফাইলগুলো রাখার জন্য একটি জায়গা প্রদানের সেবা। বিনা হোস্টিং সেবার সাথে ওয়েবসাইট দেখা যাবে না। হোস্টিং সেবা সম্পর্কে জিনিসটি সম্পূর্ণ একইটি হিসেবে বোঝা হয় সার্ভার সেবার সাথে, কিন্তু সত্যিই তাদের মধ্যে প্রধান পার্থক্য হল সেই ব্যবহার জন্য। সার্ভার হল একটি কম্পিউটার যা ইন্টারনেট সংযোগের মাধ্যমে অনলাইন সেবা দিতে সক্ষম।

অর্থাৎ ওয়েবসাইটের সকল ফাইল তখন সেই সার্ভারে রাখা হবে যেখানে গ্রাহকরা ওয়েবসাইট এক্সেস করবেন। সুতরাং একটি সম্পূর্ণ ওয়েবসাইটকে ইন্টারনেটে উন্নয়ন করার জন্য ওয়েব হোস্টিং সেবা অপরিহার্য।

ওয়েব হোস্টিং নিজের ওয়েবসাইট পাবলিশ করার পদক্ষেপ

ওয়েব হোস্টিং হলো একটি প্রক্রিয়া যা করে ওয়েবসাইটের সমস্ত ফাইল ও আপলোড করা হয় এবং ওয়েবসাইটটি ইন্টারনেটে উপস্থাপন করা হয়। অর্থাৎ ওয়েবসাইট জমা করতে হলে ওয়েব হোস্টিং প্রয়োজন। একজন ওয়েব ডেভেলপার বা ওয়েবসাইট মালিক যখন নিজেদের ওয়েবসাইট করতে হয় তখন ও হোস্টিং একটি প্রয়োজনীয় ধাঁধা হয় যাকে নিজেদের ওয়েবসাইট পাবলিশ করার জন্য। একেবারে সহজে বলা যাক, যখন আপনার নিজের কোন শখ অথবা ব্যবসা আছে এবং তার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে চান তখন ওয়েব হোস্টিং প্রয়োজন হয়।

এই পদক্ষেপে আপনি নিজের ওয়েবসাইট তৈরি করে হোস্টিং করে দেশের বা বিদেশের যেকোনো মানচিত্রে ওয়েবসাইট পাবলিশ করতে পারবেন।

See also  অ্যাডোন ডোমেইন কি? What is Addon Domain in Bengali?

ওয়েব হোস্টিং টাইপস

ওয়েব হোস্টিং অনেক প্রকার হতে পারে। এক ধরনের হোস্টিং হল শেয়ার্ড হোস্টিং, যা অনেকটা একটি ফ্ল্যাটের মতো। আপনি যতই একটি ফ্ল্যাট ভাড়ার জন্য অতি কম টাকা দিয়ে সবকিছু ভাগ করেন, তবুও আপনাকে সুবিধাজনকভাবে ব্যবহার করতে হবে না এবং যতই ওভারলোড হতে থাকবে, ততই দ্রুতই এটি নিষ্পাপদ হবে। আরেকটি প্রকার হল ভিপিএস হোস্টিং, যা আপনাকে আপনি নিজের হোস্টিং সার্ভার কিনতে হবে।

যেহেতু এটি আপনার নিজের হোস্টিং সার্ভার তাই, আপনি এর কণ্ট্রোল রাখতে পারবেন এবং চাইলে আপনার পছন্দমতো উইন্ডোজ বা লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন। আরেকটি প্রকার হল রিসেলার হোস্টিং, যা আপনাকে অন্যদেরকে হোস্টিং স্পেস বিক্রি করার জন্য অনুমতি দেয়।

শেয়ার্ড হোস্টিং

ওয়েব হোস্টিং অলাভজনক এবং জরুরি একটি বিষয়। আপনি কোন ধরনের ওয়েবসাইট জানেন না, তবে যদি আপনি একটি নিরাপদ, দ্রুত এবং নির্ভরযোগ্য ওয়েবসাইট চান তবে আপনাকে ওয়েব হোস্টিং সেবা ভালোভাবে সম্ঝনা করতে হবে। এখন প্রশ্ন হল কোন ধরনের ওয়েবসাইট আপনি লক্ষ্য করেন? সেক্ষেত্রে আপনি শেয়ার্ড হোস্টিং ব্যবহার করতে পারেন। শেয়ার্ড হোস্টিং কয়েকটি ওয়েবসাইটের হোস্টিং একই সার্ভারে হয়ে থাকে।

মূলত এটি ছোট হোস্টিং প্ল্যান যার ছোট কিছু ওয়েবসাইটের জন্য উপযোগী। কেননা এখানে ফিচার সীমিত এবং দ্রুত সাপোর্ট পাওয়া যায়ে। তবে এটি উল্লেখ্য যে আপনি যদি একটি বড় ওয়েবসাইট চালান তবে আপনি একটি বৃহত হোস্টিং প্ল্যান নির্বাচন করতে হবে। একইভাবে, এটি একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট জন্য প্রয়োজনীয় না।

শেয়ার্ড হোস্টিং সস্তা এবং সহজবোধ্য সম্পাদন এর জন্য একটি ভাল একক সমাধান হিসাবে দেখা যায়।

ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS)

ওয়েব হোস্টিং টাইপস সম্পর্কে আলোচনা করতে গিয়ে ভার্চুয়াল প্রাইভেট সার্ভার অন্যতম গুরুত্বপূর্ণ টাইপস হিসাবে উল্লেখযোগ্য। ব্যবহারকারীর সে নিজের একটি সংস্থান সরবরাহ করা হয় এমন একটি ভার্চুয়াল মেশিন, যা একটি ফ্রেমওয়ার্কে উঠে নেওয়া হয়। এটি নিজের নিজস্ব সরবরাহকৃত অংশগুলি ব্যবহার করে ফাংশন করে এবং এটি অন্যান্য ভার্চুয়াল মেশিনগুলির ট্রাফিক থেকে পৃথক আছে। একজন ব্যবহারকারীর কাছে একটি ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হল একটি বেশ নিরাপদ এবং নির্ভরযোগ্য স্থান, যেখানে সে নিজের বজায় একটি ফিজিকাল সার্ভার ব্যবহার করার জন্য ব্যাপারটি মনে করতে পারেন।

এটি অনেক ক্ষেত্রে প্রয়োজনে ব্যবহারকারী নিজের হোস্টিং জন্য একটি স্থান খুঁজে পাওয়ার জন্য একটি ভাল উপায়। একটি ভার্চুয়াল প্রাইভেট সার্ভারে আপনি নিজের সিস্টেমে যেকোনো সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন এবং আপনাকে যে কোনো ধরনের অনলাইন ব্যবসার সফলতা উপহার দেওয়ার একটি দরড়েষ্টপূর্ণ মাধ্যম সরবরাহ করে।”

See also  এইচটিএমএল এলিমেন্ট (HTML Element) কি?

ডেডিকেটেড হোস্টিং

ওয়েব সাইটের হোস্টিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। হোস্টিং সার্ভিস সম্পর্কে জানা হলে ওয়েবসাইট সেটাপ করা অনেকটা সহজ হয়ে যায়। হোস্টিংে প্রয়োজন হলে ২ ধরণের হোস্টিং চলে আসে – শেয়ার্ড হোস্টিং এবং ডেডিকেটেড হোস্টিং। শেয়ার্ড হোস্টিং ব্যবহার করে সবচেয়ে কম খরচে ওয়েবসাইট চালাতে পারেন।

এখন সমস্যা হল শেয়ার্ড হোস্টিংের সমস্যাগুলো যথেষ্ট কথা হতে পারে। সুবিধাজনক জন্য একটি বেশ বড় ওয়েবসাইটের ক্ষেত্রে ডেডিকেটেড হোস্টিংটি সেরা বিকল্প। এই হোস্টিং সেবাটি শুধু আপনার ওয়েবসাইটের জন্যই ডেডিকেট সার্ভার ব্যবহৃত হয়। এর পরিণতির দরুন খুব ভাল ওয়েবসাইট স্পীড ও সিকিউরিটিতে এটি ভাল উপযুক্ত।

তাছাড়া পরিচর্যার তথ্যের নিরাপত্তাও এই হোস্টিং এর কাজের। এটি নির্দিষ্ট সার্ভার ব্যবহার করে অতি দ্রুত ওয়েবসাইট লোড হওয়া কারণে ডেডিকেটেড হোস্টিংটি ব্যবহারকারীর দৃষ্টিতে সেরা উপায়। যদি আপনি একটি বড় ওয়েবসাইট চালাতে চান, তবে ডেডিকেটেড হোস্টিং টি একটি গুরুত্বপূর্ণ বিকল্প হতে পারে।

ক্লাউড হোস্টিং

ক্লাউড হোস্টিং দ্বারা ওয়েবসাইট হোস্টিং সেবা দেওয়া হয়। ক্লাউড হোস্টিং সেবা দিয়ে ওয়েবসাইটের সার্ভার বেশি দ্রুত এবং স্থায়ী হয়। এখানে দ্রুততা সম্পর্কে কথা বলতে চাইলে, পাশাপাশি নির্ভরশীলতা ও নিজস্বতা ও এখানে উল্লেখযোগ্য দুইটি সুবিধা। ক্লাউড হোস্টিং সেবা দেওয়া একটি গাণিতিক সার্ভার হিসেবে কাজ করে এবং এটি একটি একক সার্ভার হওয়ার সাথে সাথে কাজ শুরু করে।

পরবর্তীতে সার্ভারটির ব্যবহারকারীরা প্রোগ্রাম ইন্সটল করতে পারে এবং সাইট স্থাপন করতে হয়। ক্লাউড হোস্টিং দ্বারা ওয়েবসাইটের নাম রেজিস্ট্রেশন এবং তথ্য সংরক্ষণের জন্য স্টোরেজ স্পেস এর সুবিধাও দেওয়া হয়। গুরুত্বপূর্ণ কথা হল ক্লাউড হোস্টিং সেবা প্রদানকারীর ব্যবসায়িক নাম, যারা ক্লাউড হোস্টিং সেবা দেওয়া অর্থ সার্ভারের উপর ভিত্তি করে তাদের প্রতিষ্ঠানের একূল সার্ভারগুলি না থাকলেও।

রিসেলার হোস্টিং

ওয়েব হোস্টিং একটি জরুরি বিষয় যা আপনার ওয়েবসাইট লাইভ থাকার জন্য প্রয়োজন। অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং টাইপস রয়েছে। রিসেলার হোস্টিং একটি এমন সার্ভিস যেখানে আপনি অন্যদেরকে হোস্টিং বিক্রি করতে পারেন। রিসেলার হোস্টিং ব্যবহার করে আপনি লক্ষ লক্ষ ওয়েবসাইটের হোস্টিং বিক্রি করতে পারেন এবং আয় করতে পারেন।

আপনি টেকনিক্যাল নজর দিয়ে দেখতে পারেন যে রিসেলার হোস্টিং সাধারণত শুধুমাত্র প্রফেশনাল ওয়েব ডেভেলপারদের ব্যবহার করা হয়। তবে সঠিক প্রস্তুতি এবং সম্প্রতি উন্নয়নের সাথে রিসেলার হোস্টিং সমস্যার সমাধানকেও সহায়তা করতে পারে। রিসেলার হোস্টিং সার্ভারগুলি সম্পূর্ণ নিজস্ব হোস্টিং সমাধানগুলি সম্পর্কিত সমস্যাগুলি নির্দিষ্ট সমাধান দিয়ে সহায়তা করবে। সঠিক সার্ভারে হোস্টিং করা এবং এই প্রক্রিয়াটি সহজ করার জন্য রিসেলার হোস্টিং সর্বদা একটি ভাল উপায়।

Leave a Comment