ওয়েব হোস্টিং (Web hosting) বলতে কী বোঝায়?

ওয়েব হোস্টিং একটি ওয়েবসাইট বা ব্লগকে ইন্টারনেটে দেখানোর জন্য প্রয়োজনীয় একটি স্থান, যেখানে আপনি আপনার ওয়েবসাইট ফাইলগুলি সংরক্ষণ করতে পারবেন। সাধারণত ওয়েব হোস্টিং কোম্পানিগুলি এই স্থানটি আফর্ড করে থাকে। আপনি একটি ওয়েব হোস্টিং পরিষেবা নির্বাচন করতে পারেন ও তাতে আপনার ওয়েবসাইটের গুনগতমান ও স্পীড উন্নয়ন করতে পারেন। আপনার ওয়েবসাইটের ট্রাফিক, ডাটাবেস এবং ফাইলের বিস্তার পরিচালনা করা হয় ওয়েব হোস্টিং এর মাধ্যমে।

হোস্টিং উপযোগীতা সাধারণত মাসিক অথবা বার্ষিক ভিত্তিতে নেয়া হয়। বিভিন্ন হোস্টিং পরিষেবার একটি সাধারণ বৈশিষ্ট্য হল চলমান সমস্যার সমাধান এবং কাস্টমার সাপোর্ট।

ওয়েব হোস্টিং কি?

ওয়েব হোস্টিং কি? এটি হলো একটি সেবা যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটটি ইন্টারনেটে প্রকাশ করতে পারেন। কম্পিউটার সার্ভার এবং নেটওয়ার্ক সেটআপ প্রদানকারী কোম্পানিগুলি সরবরাহ করে এই সেবাটি। আপনি আপনার হোস্টিং পরিচালনা করতে পারেন এবং ওয়েবসাইট পরিচালনাকারী হতে পারেন। একটি অনলাইন ব্যবহারকারী যখন আপনার ওয়েবসাইটে সূচনা করে, একটি ওয়েব হোস্টিং সেবা এটি প্রদর্শন করে।

যেমন, আপনি জিমেইল মেইল ব্যবহার করে দৈনিক ইমেইল চেক করেন। একইভাবে, ওয়েব হোস্টিং আপনার সাইট সংগ্রহশালা উন্নয়ন, ইমেজ এবং উপস্থাপন পরিচালনা, নিরাপত্তা, এবং গ্রাহকের সংযোগ সরবরাহ করে। তাই, ওয়েবসাইট থাকলে ওয়েব হোস্টিং সেবা প্রয়োজন।

ওয়েব হোস্টিং একটি সেবা যা ব্যবহারকারীদের ওয়েবসাইটগুলি পাবলিশ করতে সহায়তা করে।

ওয়েব হোস্টিং একটি বেশ পরিচিত শব্দ। এটি এমন একটি সেবা যা দিয়ে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং তার তথ্য ও অধিকারগুলো ইন্টারনেটে উপস্থাপন করতে পারেন। অনলাইনে কোনো ওয়েবসাইটকে উন্নয়নের জন্য ওয়েব হোস্টিং প্রয়োজন। হোস্টিং কোম্পানিস আপনাকে এই সেবা দেয় এবং আপনার ওয়েবসাইটকে পাবলিশ করতে সহায়তা করে।

আপনি একটি ওয়েবসাইট বানাতে গেলে সেখানে কন্টেন্ট, সিস্টেম, ডাটাবেজ এবং অন্যান্য কম্পোনেন্টগুলো হোস্টিং কোম্পানির নিকট আপলোড করে রাখতে হবে। এরপর হোস্টিং কোম্পানিই এই অংশগুলো ইন্টারনেট উপস্থাপনের জন্য সংক্রান্ত সমস্যাগুলো সমাধান করে তোলে। তারপর ইউজাররা উহার ওয়েবসাইট এক্সেস করতে পারেন এবং ব্যবহার করতে পারেন।

ওয়েব হোস্টিং সকল ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় স্টোরেজ এবং সার্ভার প্রদান করে।

ওয়েব হোস্টিং কি? এটি একটি ওয়েবসাইট জন্য স্টোরেজ এবং সার্ভার প্রদান করতে হয়। এর মাধ্যমে ওয়েবসাইটগুলি ইন্টারনেটে অনলাইনে থাকে। ওয়েব হোস্টিং পরিচালকদের যে সার্ভার ব্যবহার করতে হয়, তা মূলত ধীর, নিরপেক্ষ এবং নিশ্চিত সম্পদ সম্পন্ন হওয়া উচিত। সঠিক হোস্টিং পরিচালক নির্বাচনের মাধ্যমে ওয়েবসাইটের স্থিতিশীলতা উন্নয়ন করা যায়।

একজন উপযোক্তার ওয়েবসাইট দেখতে চাইলে সবচেয়ে সঠিক নির্বাচন ও উৎসাহমূলক স্থিতিশীলতা দেখার জন্য তাকে সঠিক ওয়েব হোস্টিং পরিচালক উপদেশ দেওয়া হচ্ছে। সুতরাং, ওয়েব হোস্টিং একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা কোন ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় স্টোরেজ এবং সার্ভার প্রদান করে।

ওয়েব হোস্টিং কেন প্রয়োজন?

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি প্রয়োজনীয় সেবা যা কোন ওয়েবসাইট সঠিকভাবে ফাংশন করার জন্য প্রয়োজন। কোনও ওয়েবসাইট অনলাইনে হোস্ট হওয়ার পর তা অ্যাকসেস করা সম্ভব হয়। সাধারণত ওয়েব হোস্টিং প্ল্যানগুলি একটি সার্ভারে সংরক্ষিত এবং দুটি ধরনের হতে পারে – shared hosting এবং dedicated hosting। শেয়ারড হোস্টিং হল একটি সেবা যা একটি সার্ভারে কিছু টেনেন্ট সহজলভ্য করে যা অর্থ উদাহরণস্বরূপ একটি বাসা ভাড়ার মতো।

যদিও একই সার্ভারটি বেশি সংখ্যক ওয়েবসাইট হোস্ট করতে পারে তবুও তাদের মধ্যে পারফরমেন্স নির্ভর হয় ওয়েবসাইট এবং ট্রাফিকের চেয়ে। এর বিপরীতে, ডেডিকেটেড হোস্টিং হল একটি সেবা যা অন্য সবচেয়ে ভাল সম্পদের জন্য উপযুক্ত। এটা হল একটি সার্ভার যা শুধুমাত্র উইবসাইটের জন্য ব্যবহৃত হয়। এই ধরনের হোস্টিং সাধারণত উদ্বিগ্নকর মূলত আপনার অনলাইন ব্যবসা পরিচালনা একটি মডারেট থেকে বিশেষ উন্নয়ন করতে হয়।

সুতরাং, ওয়েব হোস্টিং একটি উপযুক্ত এবং প্রয়োজনীয় সেবা যা কোন ওয়েবসাইট সফল হওয়ার জন্য প্রয়োজন।

ওয়েব সাইট পাবলিশ করার জন্য ওয়েব হোস্টিং প্রয়োজন।

ওয়েব সাইট পাবলিশ করার জন্য ওয়েব হোস্টিং প্রয়োজন। একটি ওয়েবসাইট থেকে আশা করা যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস হল মুক্ত বা নিরলেখ ডাটা থেকে সুরক্ষিতভাবে স্টোর করা। এটির মাধ্যমে ইউজারকে নিরাপদ ক্রেডিট কার্ড বা পাসওয়ার্ডের জন্য কখনও চিন্তা করতে হয় না। যদিও এটি সাধারণত মুক্ত হলেও নিরাপদতার জন্য এটি নিয়মিত আপডেট করা উচিত।

See also  ওয়াপ (WAP) কি? ওয়াপ (WAP) এর ব্যবহার।

এছাড়াও, ওয়েবসাইটটি সব সময় প্রাসঙ্গিক হওয়ার জন্য মাস্ট একটি অনলাইন হোস্টিং সার্ভারে অবস্থিত থাকতে হবে। ওয়েবসাইট যদি ছোট না হয় বা ভারতবর্ষের বাংলাদেশের থেকে ভিজিট হওয়া লক্ষ্য করেন তখন এর জন্য একটি দ্রুত ওয়েব হোস্টিং প্রদানকারী নিয়ে নিতে হবে। তবে যদি ওয়েবসাইট একটি ব্যবসার বা প্রতিষ্ঠানের জন্য তখন আপনাকে একটি উপযুক্ত ডোমেইন মুছে নেওয়ার পর একটি পেশাদার হোস্টিং প্ল্যান নিতে হবে যা শক্তিশালী তথ্য সংরক্ষণ এবং দ্রুত ওয়েবসাইট লোডিং স্পীড দিতে পারে। সুতরাং, ওয়েব হোস্টিং প্রয়োজন হল ওয়েবসাইটের উন্নয়ন এবং সঠিক পরিচালনা জন্য যেন উপযোগী একটি ওয়েব পরিচালনা সিস্টেম থাকে।

ওয়েব হোস্টিং না থাকলে ওয়েবসাইট দুনিয়ায় প্রকাশ পাবে না।

ওয়েবসাইট বা ওয়েবপেজ বিনা ওয়েব হোস্টিং করতে পারবেন না। ওয়েবসাইট নেটওয়ার্কে অনলাইনে কাজ করতে হয় এবং ওই নেটওয়ার্কে প্রকাশিত হয়। সেক্ষেত্রে একটি ওয়েব হোস্টিং সার্ভারে সাবধানে স্থাপিত করতে হয়। সার্ভারটি প্রতিযোগিতামূলক মূল্যে বিন্যাস করা হয় যাতে ওয়েবসাইটটি সকলের কাছে সহজে প্রচারিত হয়।

কিন্তু একাধিক সাইট একই সার্ভারে স্থাপনের ফলে সার্ভারটি কোনও সময় হেঁটে পড়ে যেতে পারে। সে জন্য সঠিক ওয়েব হোস্টিং সেবা বেছে নেওয়া প্রয়োজন। এটি না থাকলে ওয়েবসাইটটি বন্ধ হয়ে যেতে পারে অথবা দুর্ঘটনাগুলি হয়তো সাধারণ হতে পারে এবং প্রকাশিত হওয়ার পরে স্বল্পমূল্যে তার উপার্জন মিলতে পারে না। তাই, একটি ভাল ওয়েব হোস্টিং সার্ভার নির্বাচন করে সঠিক সময়ে ওয়েবসাইট প্রকাশ করা একটি দরকারি কাজ।

ব্যবহারকারীদের ওয়েবসাইট দেখতে পারতে হলে ওয়েব হোস্টিং প্রয়োজন।

ওয়েব হোস্টিং হলো একটি প্রয়োজনীয় সেবা যা ব্যবহারকারীদের ওয়েবসাইট পাবলিশ করতে সহায়তা করে। আপনি চাইলে নিজের কোন ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সেটি জমা দেওয়ার জন্য আপনার একটি ওয়েব হোস্টিং সম্পন্ন হতে হবে। ওয়েব হোস্টিং দ্বারা আপনার সাইট সেভ করা হয় এবং তা ওয়েবয় ঠিকানা থেকে পাবলিক করা হয়। অন্যদিকে, ওয়েব হোস্টিং সম্পন্ন হলে আপনি স্বয়ং আপনার ওয়েবসাইট এর দ্বারা কোনো সাধারণ ব্যবহারকারীর জন্য পাবলিক করতে পারবেন।

সুতরাং একজন ওয়েবসাইট তৈরি করতে হলে ওয়েব হোস্টিং সম্পন্ন হতে হবে। তবে একটি উপকারপূর্ণ বিষয় হলো ওয়েব হোস্টিং এ উচ্চ গুনগত সেবা এবং সহজ ব্যবহার প্রদান করা হয় যার ফলে আপনার ওয়েবসাইট স্বচ্ছ এবং সম্পূর্ণ সামগ্রিক হবে।

ওয়েব হোস্টিংের ধরন

ওয়েব হোস্টিং সেবাটি দুই স্বভাবে সরবরাহ করা হয়: শেয়ার্ড হোস্টিং এবং ভিপিএস হোস্টিং। শেয়ার্ড হোস্টিং হলো কিছু ওয়েবসাইটকে একই সার্ভারে হোস্ট করা। সেই সার্ভারে অন্যান্য হোস্ট ওয়েবসাইটগুলোর সাথে একই রিসোর্স ভাগ করে ব্যবহার করতে হয়। আর ভিপিএস হোস্টিং একটি সাইটকে একটি প্রাইভেট সার্ভারে হোস্ট করে তোলে।

এখানে অনেক ভাল সুইটচ ফিরাও পাওয়া যায়। এটি আপনার সাইটটির কাস্টমাইজেশনের ক্ষেত্রে আপনাকে হ্রাস দেয় না। সার্ভারটি সম্পর্কে একটি সমস্যা হলে এটি অন্য কোন সাইটের প্রভাবিত হবে না।

শেয়ার্ড হোস্টিং (Shared hosting)

ওয়েব হোস্টিং হলো ইন্টারনেটের একটি সেবা যা ওয়েবসাইটকে অনলাইনে উন্মুক্ত করে। আমরা জানি হোস্টিংের একাধিক ধরণ আছে, যেমন: শেয়ার্ড হোস্টিং, ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং, ডেডিকেটেড সার্ভার হোস্টিং ইত্যাদি। শেয়ার্ড হোস্টিং হল সবচেয়ে সাধারণ হোস্টিং প্ল্যান, যেখানে একটি সার্ভারে একাধিক ওয়েবসাইট হোস্ট করা হয় এবং বেশিরভাগ ওয়েবসাইট একটি ফিক্সড রেসোর্স ভাগ করে ব্যবহার করে। এটি একটি সস্তা সমাধান যেটি ছোট থেকে মাঝারি ওয়েবসাইট প্রচারের জন্য উপযোগী।

শেয়ার্ড হোস্টিং সুবিধা হল এটি ব্যবহারকারীকে একাধিক ওয়েবসাইট হোস্ট করার জন্য খরচ কম করে দেয়। তবে, এটি ওভার লোডিং এবং সার্ভার নিউট্রালিটির কোন রকম সমস্যার সম্মুখীন থাকতে পারে। তবে ছোট ওয়েবসাইট জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ব্যবহারকারীদের চাইতেও ভাল সুবিধা দেয়।

ভিপিএস (VPS) হোস্টিং

ওয়েব হোস্টিংনিয়ে ভিপিএস (VPS) হোস্টিং নির্বাচন করলে সম্ভবত আপনি বিশ্বাস করতে পারেন যে আপনি একটি হোস্টিং প্ল্যান নেওয়ার চেয়ে বেশি খরচ করছেন। কিন্তু এই ধরনের হোস্টিং সত্যিকারের অল্প নয় বরং পুরোপুরি ইন্টারমিডিয়েট। VPS একটি এমন হোস্টিং প্ল্যান যা একটি আদর্শভাবে সম্পাদিত হোস্টিং ব্যবসার মতো ব্যবহার করে। একটি VPS আসলে মিনিট নিউটন স্বত্ত্বাধিকারী সার্ভারের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অংশকে বিভক্ত করে।

See also  সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে কি বুঝায়?

অংশগুলি পুরোপুরি স্বত্বাধিকারের সাথে আলাদা হয় এবং হোস্ট একটি ভিপিএস সিস্টেম হলে এর একটি অংশ কেন্দ্রীয় হোস্টিং হিসাবে ব্যবহার করা হয়। VPS হোস্টিং এই জন্য ব্যবহার বেশি করা হয় যাতে হোস্টিং স্পেস এবং ব্যান্ডউইথ সম্পর্কে চিন্তামুক্ত হতে থাকেন। এছাড়াও ভিপিএস হোস্টিং একটি নিরাপদ হোস্টিং প্রদান করে যা আপনার ওয়েবসাইটের জন্য একটি স্থায়ী এবং সঠিক সংরক্ষণাগার এবং তথ্য গোপনীয়তার নামে জানা হয়।”

ডেডিকেটেড হোস্টিং (Dedicated hosting)

ওয়েব হোস্টিং হলো ওয়েবসাইট এবং এর সংশ্লিষ্ট ফাইলস ইন্টারনেটে উপলব্ধ করে দেওয়ার পদ্ধতি। বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং আছে, যেমন- শেয়ার্ড হোস্টিং, ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS) হোস্টিং এবং ডেডিকেটেড হোস্টিং। ডেডিকেটেড হোস্টিং হলো একটি একল সার্ভার নির্ধারিত একটি ওয়েবসাইটের জন্য মুক্ত করা হয়। একটি দিকে এটি অনেক বেশি বিন্যাস এবং স্কেলিং সম্পাদন করতে দিতে পারে এবং অন্যদিকে সেটি তৈরি করতে পারে একটি উদ্যমের জন্য৷ ডেডিকেটেড হোস্টিং সম্পূর্ণ নিজস্ব হোস্টিং সমাধান, তা মানে সার্ভারে কোন অন্য ওয়েবসাইট হোস্ট করা নেই এবং একটি ওয়েবসাইটের পরিচালনার সমস্ত দায় ও দায়িত্ব ওই ওয়েবসাইটকে ভার্তি করা হয়৷ ডেডিকেটেড হোস্টিং একটি উচ্চ পারফরমেন্স হোস্টিং সমাধানের একটি উদাহরণ এবং এটি ব্যবহারকারীদের দ্বারা নির্বিঘ্নে ব্যবহার করা হয়, যাতে ওয়েবসাইটসমূহ এর সম্ভাবনা উন্নয়ন করে এবং দরকারে স্কেলিং করা যায়।

রিসেলার হোস্টিং (Reseller hosting)

ওয়েব হোস্টিং একটি এমন প্রক্রিয়া যা একটি ওয়েবসাইটকে ইন্টারনেটে প্রকাশ করতে সাহায্য করে। রিসেলার হোস্টিং তবে একটি বিশেষ ধরণের হোস্টিং যা আপনাকে ওয়েব হোস্টিং সম্পর্কে নির্দিষ্ট কিছু জ্ঞান অর্জন করে এবং আপনাকে আপনার ওয়েবসাইট এর হোস্টিং ব্যবসায় করতে সক্ষম করে। রিসেলার হোস্টিং সম্পর্কে আরও দ্বিধাহীন এবং পারিস্থিতিক তথ্য জানতে শুরু করুন। রিসেলার হোস্টিং দুটি ব্যাপারে সহজতম উত্তর দেয়।

প্রথম হচ্ছে সব চেয়ে সহজ চলতি ব্যবসা এবং দ্বিতীয় হচ্ছে প্রতিটি হোস্টিং অপারেশনের একটি সিস্টেমাটিক বিবেচনা। রিসেলার হোস্টিং সম্পর্কে জানা অনেক গুরুত্বপূর্ণ হিসাবে গণ্য হয়। এটি ওয়েব ডেভেলপারের জন্য খুব সহজে উপলব্ধ এবং আজকের দিনের ওয়েব হোস্টিং সেবা দ্বারা এই হোস্টিং ব্যবসার সঙ্গে আরও ক্ষমতা আছে। তাছাড়া রিসেলার হোস্টিং শ্রেষ্ঠ উপায় যা আপনার ইন্টারনেট ব্যবসায়ে একটি ভাড়াটি আর্জনের সুযোগ দেয়।

সেবার গুরুত্ব ছাড়াও, প্রবেশি বিষয়গুলোও রিসেলার হোস্টিং এর জন্য খুব গুরুত্বপূর্ণ। রিসেলার হোস্টিং সমস্ত ব্যবসার পরিস্থিতিকে উন্নয়ন করে এবং পরিচালক দল প্রচুর সময় এবং উৎস বাঁচাতে সাহায্য করে। হোস্টিং প্ল্যানগুলি খুব সহজে উত্পন্ন করা যেতে পারে এবং ওয়েবসাইট হোস্ট করতে পারেন সংখ্যায়িত ক্লায়েন্টের। অতিরিক্ত ক্ষমতা এবং সম্পর্কশীলতা দিয়ে আপনি এই সেবাকে স্পেশাল করতে পারেন।

সমস্ত ক্ষেত্রে রিসেলার হোস্টিং আপনার ওয়েবসাইট এর জন্য একটি আনন্দদায়ক ব্যবসা উপায় হতে পারে। একজন ওয়েব ডেভেলপার হিসাবে যদি আপনি নতুন একটি ওয়েবসাইট তৈরি করতে চান এবং একই সময়ে চান এই ব্যবসায় লাভজনক করে এখনও আপনার হোস্টিং সেটা নতুন তখন অর্থপ্রবণতা হতে পারে না। রিসেলার হোস্টিং আপনাকে এই সমস্ত সমস্যার জন্য একটি সমাধান দেয় এবং আপনাকে একটি স্থিতিশীল উপায় হিসাবে তৈরি করে দেয়। আর আপনি যদি পুরানো ক্লায়েন্টের হোস্টিং করতে চাওয়া হয় তবে তা আর অতিরিক্ত দিন না লাগে।

আর সেবাগুলি আছে বিনামূল্যে প্রদান করা যায়, যা আপনার ব্যবসার মূল্যবান এবং সাবলীল হিসাবে প্রতিবেদন করে।

ক্লাউড হোস্টিং (Cloud hosting)

ওয়েব হোস্টিং একটি গুরুত্বপূর্ণ বিষয় যা সঠিকভাবে না করলে ওয়েবসাইট সম্পন্ন হওয়া অসম্ভব। ক্লাউড হোস্টিং একটি প্রযুক্তি যা ইন্টারনেটের সাইবার জগতে সম্প্রচার হয়েছে। এটি ওয়েবসাইটের হোস্টিং জুমলা সার্ভারের চেয়েও জনপ্রিয় এবং স্বাভাবিকভাবে বেশি স্বল্পখরচ। সাধারণত ক্লাউড হোস্টিং সকল ধরনের ওয়েবসাইটের জন্য সম্ভব।

এখানে সেভা হয় একটি শারীরিক সার্ভারের মতো সিস্টেম ছাড়া বর্তমান সার্ভারে একটি বস্তুর সংরক্ষণ, যেখানে নথি এবং ফাইল সমূহ বিভিন্ন সার্ভার এর মধ্যে বিতরিত থাকে। এটি সামগ্রিকভাবে স্বল্পখরচ এবং উচ্চ নিরাপত্তা উভয় দিকের সাথে একটি বেশি সম্ভব। এছাড়াও, ক্লাউড হোস্টিং প্রযুক্তিটি উন্নয়নশীল সাইটের জন্য খুব সহজ এবং দ্রুত সম্পন্ন হতে সাহায্য করে।

Leave a Comment