ওয়্যারিং লেআউট কাকে বলে? ল্যাম্প হোল্ডার কত ধরনের হয় ও কি কি?

ওয়ারিং লেআউট হল একটি সংজ্ঞা যা আপনাকে বেশ সহজে বোঝাতে পারে যে আপনি কিভাবে একটি মেইন ইলেকট্রিক্যাল প্যানেলের বিভিন্ন উপকরণ এবং মিটারগুলি সারি করবেন। একটি ওয়ারিং লেআউটে ল্যাম্প হোল্ডার একটি গুরুত্বপূর্ণ উপকরণ। এটি আমাদের রুমগুলি এবং অফিস স্পেসগুলির ব্যবস্থাপনার জন্য ব্যবহার করা হয়। ল্যাম্প হোল্ডার বিভিন্ন ফর্ম এবং সাইজের হতে পারে।

এটি সাধারণত বিদ্যুৎ বল্ব সংযোগ করার জন্য ব্যবহৃত হয়। ইংরেজিতে বলা হয় ল্যাম্প হোল্ডার, বাংলাতে এর অনুবাদ হল ল্যাম্প বহনকারী। এর সাথে বিভিন্ন বদলীসমূহ ব্যবহার করে আমরা একটি মডিউলার প্যানেল তৈরি করতে পারি যা আমাদের সমস্ত upvc কেবল বিভিন্ন কার্যের জন্য ব্যবহার করা যেতে পারে।

ওয়্যারিং লেআউট সম্পর্কে

ওয়্যারিং লেআউট হলো একটি সেটআপ প্রণালী, যা ব্যবহারকারীদের কম্পিউটারের ইন্টারফেসের মাধ্যমে আগে থেকেই বলে দেয় কোন উইন্ডো বা এপ্লিকেশন কেমন দেখাবে। এটি সংজ্ঞায়িত করে যে একটি ব্যবহারকারী উইন্ডো স্ক্রিনের একটি অংশে খুবই সুবিধাজনক ভাবে সাজাবে যাতে ব্যবহারকারীরা তাদের পছন্দের স্থান এবং দর্শন স্থান বেছে নেওয়া যায়। এছাড়াও ওয়ারিং লেআউট স্ক্রিনের আরও বেশি স্বাধীনতা দেয় যাতে ব্যবহারকারী চাইলে তাদের অনুযায়ী এপ্লিকেশন কনফিগার করতে পারেন। এটি ব্যবহারকারীদের প্রতিটি গোপন জন্য উন্নয়নশীল সংশ্লেষণ তৈরি করে দেয় যা শক্তি প্রদর্শন এবং প্রদর্শনের স্বাভাবিক জন্য উপযুক্ত।

ওয়্যারিং লেআউট কী?

ওয়্যারিং লেআউট সম্পর্কে আমরা কথা বলছি। আপনি একটি প্রিন্ট প্যাকেজের উপর কাজ করছেন এবং সেটি প্রসেস করতে গিয়ে দেখলেন যে কিছু ডিজাইন করা হয়েছে যা প্রিন্ট হচ্ছে না। কারণ সেটি ওয়্যারিং লেআউট নয়। এখন কথাটি স্পষ্টতা পাবার কাজে, মনে রাখবেন ওয়্যারিং লেআউট একটি ডিজাইন টুল।

প্রত্যেকটি ডিজাইনের জন্য ওয়্যারিং লেআউট প্রয়োজন কেননা এটি প্রতিদিন আমাদের জীবনের অনেক জায়গায় ব্যবহৃত হচ্ছে। তার উদাহরণ হচ্ছে ওয়েবসাইট, একটি প্রিন্ট প্যাকেজ, বা একটি মেশিনের ম্যানুয়াল। একটি ভালো ওয়্যারিং লেআউট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও রইল সেটিকে একটি সমস্যার মতো চিন্তা করা এটি পুরোপুরি বাক্স এবং লাইনের জন্য নয়। নিজের মনস্থির সাথে ওয়্যারিং লেআউট মনে রাখা উচিত।

কীভাবে ওয়্যারিং লেআউট কাজ করে?

ওয়ায়ারিং লেআউট হলে লে-আউট ডিজাইনের একটি প্রকার যেখানে একটি ইলেকট্রনিক্স প্রকল্পের নেটওয়ার্কিং এলিমেন্টগুলির সাথে যুক্তিস্থল ইজোলেশন করা হয়। ওয়ায়ারিং লেআউট ডিজাইন প্রকল্পের নেটওয়ার্কিং প্রক্রিয়াটির মাধ্যমে একটি প্রকল্প যার উপর কাজ করছে সেটি উপযুক্ত এলেমেন্টগুলি সম্পর্কে তথ্য উত্পাদন করতে পারে এবং উপযুক্ত নেটওয়ার্কিং প্রক্রিয়ান্তর চয়ন করতে পারে যা নির্দিষ্ট প্রকল্পের জন্য উপযোগী। একটি স্থানান্তর সংযোগ এবং কম্পোনেন্টগুলির ভৌগোলিক স্থান সম্পর্কে জানতে হলে কেউ কম্পিউটার সফ্টওয়্যার ব্যবহার করে ওয়াইারিং লেআউট উৎপন্ন করতে পারেন।

ল্যাম্প হোল্ডারের বিভিন্ন ধরণ

ল্যাম্প হোল্ডার হল এমন এক জিনিস যা আমরা সবাই ব্যবহার করি দৈনিক জীবনে। এটি হল লাইট ফিংশ টাকার এক ধরণ। একটি লাইট বাল্ব নিভারকে হন্ডল করার জন্য একটি বিশেষ কাজ করে ল্যাম্প হোল্ডার। এটি প্রধানতঃ কাট অফ, স্ক্রিউড্রাইভ এবং গ্লু টাইপের ধরণে পাওয়া যায়।

See also  প্রাইমমুভার বলতে কি বুঝায়?

ফ্লুয়রেসেন্ট, হালোজেন এবং এক টাইপের বাল্ব ব্যবহারের জন্য অল্প পরিবর্তন করে ল্যাম্প হোল্ডার প্রযোজ্য। এই বিষয়ে বিভিন্ন ধরনের ল্যাম্প হোল্ডার আছে, যেমন দোপাট ল্যাম্প হোল্ডার, স্প্রিং ক্লিপ ল্যাম্প হোল্ডার, স্বাইভ ল্যাম্প হোল্ডার এবং লাইট সকেট ল্যাম্প হোল্ডার। এসব ল্যাম্প হোল্ডার একবার আমাদের জীবনের জন্য খুব প্রয়োজনীয়।

স্ক্রু টাইপ ল্যাম্প হোল্ডার

ল্যাম্প হোল্ডার একটি উপকরণ যা যে সমস্ত বাতি বা লাইট এনার্জি সংগ্রহ করে রাখতে ব্যবহৃত হয়। এই হোল্ডারগুলো একটি বিশাল বিষয়। এখন এক্সটেনশন হোল্ডার, হাবিব্র্যাকেট হোল্ডার, ফ্লুয়েরসেন্ট হোল্ডার, ঈডিসন হোল্ডার এবং শুধুমাত্র স্ক্রু টাইপ হোল্ডারগুলি সবচেয়ে সাধারণ। স্ক্রু টাইপ হোল্ডারগুলি প্রধানতঃ বলপ্লেট পরিবেশক, অর্থাত বাল্বের ভিতরে স্ক্রুকঠিন ইস্তেমাল করে এর পাশের ঢাকনা রুপে বসানো হয়।

এই হোল্ডারগুলি প্রধানতঃ উন্নয়নশীল এবং একটি দামি উপাদান হতে পারে। স্ক্রু টাইপ হোল্ডারটি চোখ দেখার দুর্দান্ত একটি উপাদান এবং উন্নয়নশীল প্রকৃতির কারণে এটি আনকোমন ধরণের লাইট ছড়িয়ে। এই হোল্ডার সম্পন্ন সম্পর্কে স্পষ্টতা রেখে দেওয়ার জন্য, হোল্ডারের ব্যাপক ধরণ এবং প্রয়োজনীয় উপকরণগুলি ভাল করে জানা উচিত। স্ক্রু টাইপ হোল্ডারটি একটি দামি উপাদান হতে পারে তবে এটি কখনও সুন্দর পরিবেশের সাথে মিলিত হতে পারে না।

পাশাপাশি স্লাইড টাইপ ল্যাম্প হোল্ডার

ল্যাম্প হোল্ডার বিভিন্ন আকার এবং ধরণে উপস্থিত থাকে। পাশাপাশি স্লাইড টাইপ ল্যাম্প হোল্ডার হল এমন একটি হোল্ডার যা বিভিন্ন রকমের স্লাইড টাইপ ল্যাম্পগুলির জন্য ব্যবহৃত হয়। এই ধরণের হোল্ডার ক্ষুদ্র আকারের হওয়ায় এটি অনেক সহজে পরিবহন করা যায় এবং বিভিন্ন প্রয়োজনীয় জায়গায় ব্যবহার করা যায়। এছাড়াও এই ধরনের হোল্ডার খুব সহজে ইন্সটল করা যায় এবং ব্যবহার করা যায়।

সাধারণত এই হোল্ডারগুলি প্লাস্টিক বা মেটালিক থাকে এবং সহজে চুলে আসা স্লাইড টাইপ ল্যাম্পগুলির পাশাপাশি এটি ব্যবহার করা হয়। এই ধরণের হোল্ডার সহজেই স্বাভাবিক কাঠের উপর স্থাপন করা যায় যেন চাইলে এই হোল্ডারগুলির সাহায্যে রুমের আলাদা আলাদা জায়গায় আলো তুলে দেয়া যায়।

বে ১০০০ টাইপ ল্যাম্প হোল্ডার

ল্যাম্প হোল্ডার একটি মুখ্য আলোক প্রবাহের উপাদান। এটি আপনার বাড়ির বিভিন্ন জায়গায় কাজ করে। ল্যাম্প হোল্ডারের বিভিন্ন ধরণ রয়েছে। সেগুলো হল চার্জিং ল্যাম্প হোল্ডার, ফ্লোর ল্যাম্প হোল্ডার, ডেস্ক ল্যাম্প হোল্ডার এবং ওয়াল ল্যাম্প হোল্ডার।

একটি চার্জিং ল্যাম্প হোল্ডার একটি USB পোর্ট দিয়ে চার্জ করা যায়। এটি আপনার মোবাইল, ল্যাপটপ ইত্যাদি চার্জ করতে পারে। ফ্লোর ল্যাম্প হোল্ডার হল একটি দৈত্যমণ্ডলী গোল খাঁচায় তৈরি হওয়া যা আপনার ফ্লোর এর উপর রাখা যায়। এর উপর কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যেমন ফ্লোরে তাকিয়ে থাকার প্রয়োজন নেই এবং আপনি এই হোল্ডার ব্যবহার করে একটি আলোকপথ পরিষ্কার ও আকর্ষণীয় করতে পারেন।

See also  ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?

ডেস্ক ল্যাম্প হোল্ডারটি একটি টেবিল এর উপর রাখতে পারেন। আপনি এই হোল্ডারটি ব্যবহার করে আপনার ব্যবসায়িক কাজগুলি ও পড়াশোনার কাজগুলি করতে পারেন। এটি ছোটবেলার শিশুদের বিভিন্ন গোড়া ও খেলনাগুলি দেখতে সুন্দর করার উদ্দেশ্যে ব্যবহৃতও হয়। ওয়াল ল্যাম্প হোল্ডারটি দেখতে খুবই সুন্দর।

আপনি তাকে সহজে দেখতে পারবেন নজরদারী ছাড়াও। এই হোল্ডারটি আপনার সুন্দর ও আকর্ষণীয় ওয়াল ডেকোর উপর নেওয়া যায়। সকল ল্যাম্প হোল্ডার কেনার আগে আপনার প্রয়োজনমতো এবং কি ধরনের হোল্ডার একটা কিনবেন সেটি বিবেচনামূলক ভাবে দেখতে হবে। তারপরেও হোল্ডার কেনার আগে প্রথমে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে হবে যেমন তার বৈশিষ্ট্য, ক্ষমতা এবং দাম সম্পর্কে।

এই ভাবে ল্যাম্প হোল্ডার কেনার আগে একটি জ্ঞানী সিদ্ধান্ত নেওয়া সম্ভব।

সেমি স্ক্রু টাইপ ল্যাম্প হোল্ডার

ল্যাম্প হোল্ডার একটি জরুরি এলিমেন্ট যা একটি বাসা বা অফিসের সিদ্ধান্ত গ্রহণের সময় খুবই গুরুত্বপূর্ণ। এই হোল্ডারগুলি বিভিন্ন ধরণের হতে পারে। একটি জনপ্রিয় ধরণ হল সেমি স্ক্রু টাইপ ল্যাম্প হোল্ডার। এই ধরণের হোল্ডারের সুবিধা হল এটি খুবই সহজে প্রতিষ্ঠিত করা যায়।

একটি ছোট খুটিনিটির সাহয্যে আপনি সেমি স্ক্রু টাইপ ল্যাম্প হোল্ডারটি প্রতিষ্ঠা করতে পারেন। এর ফলে আপনি গ্রহণযোগ্য আলোর উন্নয়ন করতে পারেন এবং হাতে ধরে বই পড়তে পারেন। সেমি স্ক্রু টাইপ ল্যাম্প হোল্ডার আপনার পোশাকের সাথে সংগঠিত হলেও খুব দক্ষ নয়, এটি আপনার একটি ক্রেতার হাত নিকট পরিবেশী এবং এটি নিজে প্রতিষ্ঠিত করা সহজ এবং বিনামূল্যে একটি সহায়ক যন্ত্র। আপনি বিভিন্ন রঙ, উপাদান এবং স্টাইলের সাথে সেমি স্ক্রু টাইপ ল্যাম্প হোল্ডারগুলি সমন্বিত করতে পারেন।

বে ১২০০ টাইপ ল্যাম্প হোল্ডার

ল্যাম্প হোল্ডার এমন একটি উপকরণ যা হাথে নিয়ে ঘরের বা কারখানার যে কোন জায়গায় আলোর ব্যবস্থা উন্নয়ন করা হয়। বহুল ব্যবহৃত হল্ডার টাইপ হলো বে ১২০০, যা বিভিন্ন ধরণে পাওয়া যায়। ক্লোজ এন্ড এবং ওপেন এন্ড হোল্ডার প্রধানত ঘরের আলোক প্রদর্শন করার জন্য ব্যবহৃত হয়। রাউন্ড এবং অ্যাংল হোল্ডার প্রধানত একটি প্রকার শাপের লাইট সেটিং প্রদর্শন করার জন্য ব্যবহৃত হয়।

উপরোক্ত হোল্ডারগুলোর মাধ্যমে আপনি আপনার জরুরী জরুরী লাইটিং নীডস পূরণ করতে পারেন। সাথে আলোর গুনগত প্রদর্শন ও ঘরের সাজ সজ্জা করা সম্ভব হবে। আপনি কোন ধরণের লাইটিং নীডস রইলে আপনি সঠিক হোল্ডার চোখে নেওয়া উচিত।

Leave a Comment