কীভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল সিপ্যানেল এর মাধ্যমে |How to Install WordPress in cPanel

সিপ্যানেল এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন যেভাবে|How to Install WordPress in cPanel

এসইও

ওয়ার্ডপ্রেস কীভাবে ইনস্টল করা যায় । ওয়ার্ডপ্রেস ইনস্টল করার জন্য আপনার প্রয়োজন একটা ডোমেইন ও হোস্টিং । আপনি যেকোনো কোম্পানির কাছ থেকে একটা ডোমেইন হোস্টিং কিনে নিবেন ।

এবার শুরু করা যাক । আপনি যখনই হোস্টিং ক্রয় করবেন তখনই ঐ হোস্টিং কোম্পানি আপনার হোস্টিং এ প্রবেশ করার জন্য একটা Username and Password দিয়ে দিবে । কিছু কিছু কোম্পানি আছে যে ডেডিকেটেড হোস্টিং দেয় না সেজন্য তাদের ওয়েব সাইট প্রথমে প্রবেশ করতে হবে তারপর সেখান থেকে আপনার হোস্টিং Cpanel এ প্রবেশ করতে হয় ।তাই হোস্টিং তারা ডেডিকেটেড cpanel সরবরাহ করবে কিনা।

How to Install WordPress in cPanel

ওয়ার্ডপ্রেস ইনস্টল করার জন্য আপনার আগে Cpanel login করতে হবে । Cpanel Login করার জন্য যা করতে হবে প্রথমে আপনার ওয়েব সাইটের নাম দিয়ে তারপর স্লাস চিহ্ন দিয়ে Cpanel লিখতে হবে উদাহরণ- সাইটের নাম মনে করেন TST.com তাই Cpanel এ প্রবেশ করার জন্য Browser এ লিখতে হবে TST.com/Cpanel তারপর Enter এ চাপ দিতে হবে Enter এ চাপ দেওয়ার পরে নিচের ছবির মত আসবে

Cpanel Login

ছবিতে যেখানে Username.. & Password.. চেয়েছে সেখানে Username.. & pass.. দিতে হবে । এখানের Username & password কোথায় পাবেন? এই Username & password হোস্টিং কোম্পানির আপনাকে ইমেইলে প্রদান করবে হোস্টিং ক্রয় করার সময় তাই ইমেইল চেক করুন ।Username and password টি দেওয়ার পর Log in বাটন এ ক্লিক করুন ।ক্লিক করার পর নিয়ে যাবে Cpanel এ ঠিক নিচের ছবির মতো ।

এবার নিচের ছবি ভালো করে দেখতে হবে ছবিতে উপরের যে Search বারটি দেখায় সেখানে লিখতে হবে Softaculous Apps Installer ছবিতে দেখানো Softaculous Apps Installer এর উপর ক্লিক করতে হবে ।

ক্লিক করার পর ছবির মত ইন্টারফেস প্রদর্শিত হবে । ছবিতে দেখানো wordpress উপর ক্লিক করতে হবে ।

ছবির পরবর্তী নির্দেশনা অনুসরণ করতে হবে ।ছবিতে wordpress স্থানে ক্লিক করতে হবে ।এবার wordpress এ ওয়েব সাইট ইনস্টল করার ফাইনাল পর্যায়ে চলে এসেছে ।

প্রথমে দেখা যাচ্ছে (Choose the version you want to install) পাশে আছে 5.7 এটা হচ্ছে wordpress এর version এখান থেকে সর্বশেষটা দিবেন । এখানে 5.7 আছে পরে version পরিবর্তন হয়ে 7.1 বা আরও উপরে উঠে যাবে সেখান থেকে সর্বশেষটা দিবেন। তার নিচে Choose installation URL এ thedailyalo.com এটা আমার domain যেটা মেইন ডোমেইন আছে ডোমেইনে ওয়েব সাইট সেটা সিলেক্ট করবেন ।

তার পর পাশের WP লেখা আছে ঐ WP টা মুছে দিতে হবে WP কোনো ভাবেই দেওয়া যাবে না | ঐ খানে ফাঁকা রাখতে হবে অব্যশই ।নিচে Site name আছে পাশে আছে My Blog ঐখানে ওয়েব সাইটের নাম দিতে হবে । নিচে My WordPress Blog ঐখানে ওয়েবসাইটের একটা Description দিতে হবে ।

নিচে আছে Admin Username ঘরে আছে Admin ঐখানে Admin তুলে দিয়ে আপনার ইচ্ছামত নতুন নাম দিন এবং মনে রাখবেন কারণ ওয়ার্ডপ্রেস এ লগিন করার সময় লাগবে ।নিচে Admin Password শুধুমাত্র pass দেওয়া আছে ঐখানে নিচে Bad (18/100) দেওয়া আছে ঐখানে Password দিন খুব শক্তিশালী যতক্ষণ না ১০০% হয়। নিচে Admin Email আছে ঐখানে আপনার Email টা দিন ঐ Email টা তুলে দিয়ে ।

ওয়ার্ডপ্রেস কী? কিভাবে ওয়ার্ডপ্রেস কাজ করে?
এবার নিচে চলে আসুন দেখবেন দেওয়া আছে install এই install এ চাপ দিলে সব ঠিক থাকলে ২-৩ মিনিটের মধ্যে আপনার WordPress Install হয়ে যাবে । Install হওয়ার পর দুইটা লিংক দেখাবে একটা ওয়ার্ডপ্রেস এর Dashboard প্রবেশ করার জন্য অন্যটি সাইটের বাইরের পাশ দেখানোর জন্য । এছাড়া ও WordPress Dashboard এ প্রবেশ করার জন্য আপনার সাইটের নাম তারপর Wp-Admin এ Enter করেল নিচের ছবির মত দেখাবে,

প্রথমে Uername or Email Address দিবেন WordPress install করার সময় যে username দিয়েছিলেন ঐটা দিবেন আর Password এর জায়গায় ঐখানে যে Password দিয়েছিলেন ঐ Password দিবেন । সব ঠিকঠাক পূরণ করে Log In এ ক্লিক করবেন তাহলে আপনার WordPress Dashboard এ প্রবেশ করতে পারবেন । মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ

8 thoughts on “সিপ্যানেল এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন যেভাবে|How to Install WordPress in cPanel

  1. โปรโมชั่น XOSLOT ต่างๆมากมาย ให้กับสมาชิกทุกท่าน มาพร้อมโหมด SLOTXO
    DEMO ที่เปิดให้บริการตลอด ทั้งวัน xoslot

  2. I am extremely impressed with your writing skills
    and also with the layout on your weblog. Is this a
    paid theme or did you modify it yourself? Anyway keep up the nice quality writing, it is rare to see a great blog like this one nowadays.

  3. you’re in reality a good webmaster. The website loading pace is
    amazing. It sort of feels that you are doing any distinctive trick.
    In addition, The contents are masterpiece. you have done a excellent task on this matter!

  4. Incredible! This blog looks exactly like my old one!
    It’s on a completely different subject but it has pretty much the same page layout and design. Great choice of colors!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *