কন্ডাক্টর বা পরিবাহী কাকে বলে?

কন্ডাক্টর বা পরিবাহী হলো একধরণের ধাতুমণ্ডলীয় বস্তু, যা সংসারের বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। এর প্রধান কাজ হল তথ্য বা বৈদ্যুতিন শক্তি ঢোকানো এবং সংরক্ষণ করা। এটি কাঙ্ক্ষিত তড়িতে খুশি প্রবাহিত করতে জুড়ে থাকে এবং বৈদ্যুতিন পরিবাহীতে প্রবাহ করার ক্ষমতা রয়েছে। এটি বিশেষভাবে উচ্চ তাপমাত্রার তাপমাত্রার পরিণতি হওয়ার কাজ করে এবং নিরাপদ সরঞ্জাম হিসেবে অনেক ব্যবহৃত হয়।

সঙ্গে সঙ্গে ত্রুটি বা সমস্যা আসতে পারে এবং পরিবাহী মর্মে জ্ঞান থেকে শিক্ষা নিয়ে তার সমাধান করা হয়। সংক্ষেপে বলতে গেলে, কন্ডাক্টর বা পরিবাহী হলো একটি গুরুত্বপূর্ণ উপকরণ যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

কন্ডাক্টর হচ্ছে কে এবং তার কাজ

বিজ্ঞান ও প্রযুক্তির ফিল্ডে কোন কিছুর ভিত্তি নিতে হলে বিশ্বাস করা উচিত তুলনামূলক পরিশোধ করা উচিত। একইভাবে, একজন প্রবীণ প্রকৌশলী হওয়ার ক্ষেত্রেও মূলত সঠিক পরিক্ষা পরীক্ষা করা উচিত। এমনকি একটি কন্ডাক্টর সম্পর্কেও জানা সমস্যা নয়। একজন কন্ডাক্টর হচ্ছে সেই ব্যক্তি যে একটি বিদ্যুৎ বস্তুতে বৈদ্যুতিন আধারে বৈদ্যুতিন পরিবহন করতে পারে।

একটি কন্ডাক্টর যখন একটি বৈদ্যুতিন আধারে কাজ করছে, তখন এর উপর কিছুটা ম্যাজনেটিক ফিল্ড উত্পন্ন হয়। এটি হল কাজ করার পরিণতি। একটি সঠিক কন্ডাক্টর ব্যবহার করা হলে বৈদ্যুতিন বিদ্যুৎপ্রবাহ সুবিধাজনক হয় এবং বৈদ্যুতিন নজরদারি এবং পুনর্বার ব্যবস্থাপনা উন্নয়ন করতে সহায়তা করে। সুতরাং কন্ডাক্টররা মূলত সুবিধা এবং উন্নয়ন করার জন্য ব্যবহৃত হয়।

কন্ডাক্টর হচ্ছে কি?

কন্ডাক্টর হলো একটি পদার্থ যা তার উপর বিদ্যুৎ চালিত মালবা অংশকে সরাসরি পাঠানোর ক্ষমতা রাখে। এটি বিদ্যুৎ প্রবাহকে পাঠাতে পারে এবং বিদ্যুৎ প্রবাহ উৎপন্ন করতে পারে না। এটি ধনাত্মক পদার্থ যা বিদ্যুৎ প্রবাহকে পাঠাতে পারে কিন্তু অপর দিকে বিদ্যুৎ প্রবাহের প্রবেশ বন্ধ রাখতে ক্ষমতা নেই। কন্ডাক্টর ব্যবহার হয় প্রায় সব বিদ্যুৎ প্রযুক্তিতে, যেমন লাইট বালব, কম্পিউটার, মোবাইল ফোন এবং বিভিন্ন উপকরণে।

সাধারণত কন্ডাক্টরের কম্পনেশন বেশ কম হয়, যা বিদ্যুৎপ্রবাহ অনেক খরচ ছাড়া চলে। আর এর সামগ্রিক কাজ হলো উপকরণের মালবা অংশের বিদ্যুৎপ্রবাহ নিয়ন্ত্রণ করা।

কন্ডাক্টরের কাজ কি?

কন্ডাক্টর একটি প্রধান যন্ত্রপাতি যা বর্তমানে সম্পর্কপ্রদ কাজে অপরিহার্য হয়ে উঠছে। এটি বৈদ্যুতিন হতে পারে না কিন্তু এর প্রয়োগ পরিবাহের জন্য আবশ্যক হয়। কন্ডাক্টরের উদ্দেশ্য হল প্রবাহিত বিদ্যুতে জন্য উপযুক্ত পদক্ষেপগুলি নেয়া। এটি একটি চুল্লি বা তার উপর রুপ পাকরি স্থাপন করে যা পরিবাহের দুই পাশের মধ্যে জোড়া পড়া হয়।

প্রবাহিত বিদ্যুতের পাশে যদি একটি কন্ডাক্টর থাকে তবে এর বিদ্যুতীয় দ্বিপুং ক্ষেত্র হতে থাকে যা অপরিহার্য হয়। এটি প্রবাহিত বিদ্যুতের পাশের উপর খোলা হয় এবং বিদ্যুতীয় প্রবাহের দুই পাশে উপস্থিত থাকে। কন্ডাক্টর হচ্ছে প্রবাহিত বিদ্যুতে আনুমানিক পরিমাণ বিদ্যুতীয় শক্তি হারানোর জন্য স্থাপিতকারী কাজের একটি উপকরণ।

See also  প্লাগ (Plug) কাকে বলে? প্লাগ কত প্রকার ও কি কি?
সামান্য পাতলা কন্ডাক্টরগুলি প্রবাহিত বিদ্যুতের পাশের বাইরে স্থাপিত হয় এবং বড় কন্ডাক্টরগুলি আমরা মিটার বক্স এবং উপস্থাপন হেড হিসেবে দেখতে পাই।

এর পাশে কমপক্ষে একটি স্বর্ণীক বা তৌলার বহির্ভূত দাঁড়ানো থাকে যা কন্ট্রোল করে এবং উচ্চ বৈদ্যুতিন উপাদানগুলি থাকতে পারে না যার মানগুলি পানি এবং হাওয়া হতে পারে। এছাড়াও কন্ডাক্টর সুইচ হিসেবে কাজ করতে পারে, যা প্রবাহিত বিদ্যুতের ফ্লোয়ের নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। চলচ্চিত্র প্রযুক্তিতে আমরা অ্যালুমিনিয়াম ও আদর্শ পরিমাণের চামড়া উপযোগ করে কন্ডাক্টর তৈরি করি যা অনেক সহজে ফ্লো কন্ট্রোল করতে পারে। যেমন একটি চামড়া কন্ডাক্টর একটি প্রবাহ ডাটা সেন্সরকে আমাদের কাছে পাঠিয়ে দিতে পারে যে বর্তমানে দোকানে কতটা জনপ্রিয় একটি পন্য আছে।

সুতরাং, কন্ডাক্টর একটি সামগ্রিকভাবে গুরত্বপূর্ণ যন্ত্রপাতি যা প্রবাহিত বিদ্যুতের পরিবাহ প্রণালীতে বাঁধা বাধা সম্পর্কিত অসামান্য দক্ষতা দেখায়। সব কিছু পরিবাহিত বিদ্যুতের সাথে সম্পর্কিত হলে কন্ডাক্টরের সম্ভাব্য নেতিবাচক খাপ একটি বেশ কম স্থান পরিচয় করে তাই এমন একটি উপকরণ ব্যবহার করা অব্যস্থ নয়।”

পরিবাহী হচ্ছে কে এবং তার কাজ

এখন পর্যন্ত অনেক মানুষ একাধিক জন চেষ্টা করে আইন মতন গণপ্রজাতন্ত্রী রাজ্যে পরিবহণ ব্যবস্থা করছে। কিন্তু পরিবাহী হলে কাজ করে সেই মানুষটিকে তো চিন্তা করা ভালো হয়। পরিবাহী সাধারণত একটি গাড়ি বা বাস হতে পারে এবং সেই গাড়ির মালিক বা চালক হতে পারে। তার কাজ হল গাড়িটি সঠিকভাবে সময়ের মধ্যে পাঠানো এবং ব্যবহার করার ক্ষেত্রে সেই সমস্যাগুলো সমাধান করা।

তার চাহিদা মানেও হল যে যাত্রীরা গাড়িতে সময়ের মধ্যে পৌঁছানো যায় এবং অবসরপ্রাপ্তি না হলে মানুষকে কি না ভয় হতে পারে। কাজের সঠিক সমস্পর্শ এবং বিস্তারিত সময় পরিচালনা করলে পরিবাহী যাতায়াত একটি প্রফেশনাল ও ব্যবসার্থের মত পরিচালিত হয়।

পরিবাহী কি?

পরিবাহী আসলে এমন একটি ব্যক্তি যা বিভিন্ন ব্যবসা ও সেবা সার্ভারের মাঝে ডাক্তারদের মতো একটি মাঝব্যস্থা স্থাপন করে। এই ব্যক্তির দায়িত্ব হলো একটি সিস্টেম অথবা নেটওয়ার্ক থেকে তথ্য সংগ্রহ করা ও প্রয়োজনীয় কম্পিউটেশন করে ব্যবহারকারীদের কাছে সেবা প্রদান করা। একটি উদাহরণ দিয়ে বলা যায় যে, যদি আপনি ইন্টারনেট সার্ভিস ব্যবহার করেন তবে আপনি কোনো ফাইল ডাউনলোড করতে যান। তাহলে আপনি সরাসরি ফাইলটি ডাউনলোড করছেন না।

See also  ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?

ফাইলটি আপনার ডিভাইসে একটি উপস্থাপন লেয়ার হিসেবে একটি সার্ভারে রয়েছে এবং সেই সার্ভারের মাধ্যমে আপনি আপনার ইন্টারনেট সংযোগ থেকে ফাইলটি ডাউনলোড করতে পারছেন। এভাবে পরিবাহীর মাধ্যমে আমরা দূর থেকে অনেক ধরনের সেবা পাই এবং শতভাগ সঠিকতা দিয়ে।

পরিবাহীর কাজ কি?

পরিবাহী ব্যক্তি সাধারণত জনগণের মাঝে শহরে ব্যাপকভাবে খালি আছেন। তবে এই বছর কোন পূর্ববর্তী বছরের মতো চলছে না। সেপ্তেম্বরে পরিবাহীদের ব্যপক জনগণ উপস্থিত ছিল এবং তাদের কাজ থেকে সুষ্ঠভাবে পরিচিত হল। পরিবাহীর কাজ হল মানুষকে একসঙ্গে দুরগাম স্থানে পৌঁছে দেওয়া।

এটি বিভিন্ন উদ্দেশ্যে হতে পারে, যেমন চাকরি যাবতীয়তার জন্য, চিকিৎসা, কেনা-বেচা, শিক্ষা বা আইনী কার্যক্রমে উপস্থিত থাকার জন্য। বিশেষত দীর্ঘদিনের আপাততায়ী সময়ে মানুষকে এলোমেলো স্থান থেকে অগোছাল করে নেয়া। পরিবাহীর কাজ সাধারণত সময়মত হয়। তারা সকালে জম্মু শহর থেকে কিং ঘাটিয়া স্থানীয় মানুষদের জন্য কর্তব্য পালন করে এবং রাতে হতাশাজনক স্থানে যাওয়া মানুষদের উপলব্ধি করতে সক্ষম হন।

পরিবাহীদের জীবনযাত্রার মধ্যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, এবং এই কার্য তারা খুব সতর্কতার সাথে সম্পাদন করে থাকেন।

পরিবাহী এবং কন্ডাক্টরের মধ্যে পার্থক্য

পরিবাহী এবং কন্ডাক্টর দুইটি সমস্তকচ অংশ। পরিবাহী হচ্ছে কেবল একটি মাধ্যম যার মাধ্যমে তথ্য বা কোনও পদক্ষেপ ট্রান্সমিট হয় এবং অন্যদিকে কন্ডাক্টর বা তার মাধ্যমে উপস্থিত বস্তুর সাথে প্রবাহিত করা হয়। সাধারণত পরিবাহী বিভিন্ন ধরণের তারের মাধ্যমে প্রচলিত হয় যেমন বিদ্যুৎ, কমিউনিকেশন, উপগ্রহ সংযোগ ইত্যাদি। আর কন্ডাক্টর হচ্ছে এমন কোনও পদার্থ যা ইলেকট্রন বা এলেকট্রিক চার্জ পাওয়ার ক্ষমতা রাখে এবং এগুলি প্রবাহ এবং পরিবাহীতে গতিশীল করে থাকে।

উদাহরণস্বরূপ কন্ডাক্টর হিসেবে ধাতুসমূহ, জীবাণু বা সিলিকন, সাধারণ লবন ইত্যাদি উল্লেখযোগ্য। এখন কথা হচ্ছে পরিবাহী এবং কন্ডাক্টরের মধ্যে পার্থক্য সম্পর্কে। পরিবাহী হচ্ছে মাধ্যম, যা তথ্য বা কোনও পদক্ষেপ ট্রান্সমিট করে এবং একটি সেটআপে পরিবতনের সস্তায় বিন্যাস করা সম্ভব। কিন্তু কন্ডাক্টর হচ্ছে পার্থক্য এমন একটি পদার্থ যা কোনও মাধ্যমে নয়, সেটি ইলেকট্রন বা এলেকট্রিক চার্জ প্রবাহ করার ক্ষমতা রাখে এবং পরিবাহীতে প্রবাহিত হয়।

পরিবাহী এবং কন্ডাক্টর উভয়ই সম্পন্নতা লাভ করতে সক্ষম, কিন্তু তাদের কাজসমূহ একে অন্যকের থেকে একটু ভিন্ন। পরিবাহী একটি মাধ্যম, যার মধ্যে তথ্য ট্রান্সমিশন সম্ভব কিন্তু একটি সেটআপের সস্তায় বিন্যাস সম্ভব। আর কন্ডাক্টর একটি পদার্থ যা সাধারণত মাধ্যমের প্রয়োজন নেই এবং সেটি প্রবাহ করার ক্ষমতা থাকে। সুতরাং কন্ডাক্টর ব্যবহার করে তথ্য ট্রান্সমিশন সম্ভব কিন্তু এর ব্যবহারের মূল্য সবসময় আচ্ছন্ন হয়ে যায়।

Leave a Comment