কমলার উপকারিতা ও জাদুকরী পুষ্টিগুণ

কমলার উপকারিতা ও জাদুকরী পুষ্টিগুণ

স্বাস্থ্য

আমাদের দেশে শীত মানেই জেনো কমলা। কমলা যদিও বিদেশি ফল তবে এটি আমাদের দেশে দেশি ফলের চেয়ে বেশি পরিচিত। কমলা আমাদের শরীরের প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন-সি এর চাহিদা পূরন করে। তাছাড়াও ফলটিতে আছে পরিমিত অ্যান্টি-অক্সিডেন্ট। যে সকল পুষ্টি উপাদান সমূহ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং নানা ব্যাধি ও সংক্রমণ থেকে রক্ষা করে।

তাহলে, চলুন জেনে নেই কমলার উপকারিতা ও জাদুকরী পুষ্টিগুণ সম্পর্ক

১.চোখের দৃষ্টি শক্তি বাড়ায়:

চোখের দৃষ্টি শক্তি ঠিক রাখতে হলে দরকার প্রয়োজনীয় ভিটামিন-এ। কারন ভিটামিন-এ এর অভাবে হয় রাতকানা রোগ। কমলায় আছে প্রচুর ভিটামিন-এ । যার ফলে রাতকানা রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে কমলা।

২.ক্যান্সার প্রতিরোধ করে

কমলায় আছে আলফা ও বেটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভনয়েড অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। তাই ক্যান্সার থেকে রক্ষা পেতে প্রতিদিন খেতে পারেন ১টি করে কমলা।

৩.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

কমলায় থাকা ভিটামিন-সি যা আপনার শরীরের প্রতিদিনের চাহিদা পূরনে সক্ষম। এই সাথে ফলটিতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান। যে পুষ্টি উপাদান সমূহ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং নানারকম ব্যাধি ও সংক্রমণ থেকে রক্ষা করে।

৪.ত্বকের সৌন্দর্য্য বাড়ায়:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে দ্রুত বলিরেখা পড়ে ও অমসৃণ হয়ে যায়। কমলায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিস সি। যা ত্বকের লাবণ্য ধরে রাখতে সাহায্য করে।

৫.হার্ট ভালো রাখতে সাহায্য করে:

কমলায় রয়েছে প্রচুর পরিমান খণিজ উপাদান যা হৃদস্পন্দন নিয়ন্তনে রাখে। পটাশিয়াম এবং ক্যালশিয়ামের মতো খনিজ উপাদানগুলো শরীরে সোডিয়ামের প্রভাব নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তচাপ ও হৃদস্পন্দন ঠিক রাখতে সহায়তা করে।কমলার থাকা চর্বিহীণ আঁশ, সোডিয়াম মুক্ত এবং কোলেস্টেরল মুক্ত উপাদানগুলো হার্ট সুস্থ রাখে।

৬.ওজন কমাতে সাহায্য করে:

কমলাতে খুব কম তাই এটি ক্যালরি মুক্ত ফল হিসেবে বেশ পরিচিত। আর এতে আছে প্রচুর ফাইবার। কমলায় থাকা পুষ্টি উপাদান গুলো শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

৭.কোষ্টকাঠিন্য দূর করে:

কমলায় রয়েছে প্রচুর পরিমানে পেকটিন ও ফাইবার। পেকটির হলো কমলায় থাকা আঁশ। এর ফলে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে, পেট ভরায় ওজন না বাড়িয়ে।

৮.কমলার পুষ্টিগুণ:

কমলায় খুব বেশি ক্যালরি থাকে না। এতে আছে ভিটামিন এ এবং অ্যান্টি-অক্সিডেন্ট। তাছাড়াও মানুষের জন্য অত্যাবশ্যক পুষ্টি যেমন থিয়ামাইন, নিয়াসিন, ভিটামিন বি সিক্স, ম্যাগনেশিয়াম এবং কপার রয়েছে কমলায়। তাই বলাই যায় কমলার উপকারিতা জুরি নাই

4 thoughts on “কমলার উপকারিতা ও জাদুকরী পুষ্টিগুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *