কম্পিউটার পোর্ট কি?

কম্পিউটার পোর্টে কি বুঝানো হলে এর মানে হল কম্পিউটারে উপাদানগুলির লেনদেন করার জন্য ক্ষেত্র। শব্দটি বর্ণনা করে যে প্রচেষ্টা করা হয় তা হল, কম্পিউটারে কাজের জন্য যে সকল উপাদান ব্যবহৃত হয় তাদের কম্পিউটার সিস্টেমে সংযোগ করার জন্য উন্নয়নশীল একটি স্লট। যেমন, কিবোর্ড, মাউস, প্রিন্টার, স্ক্যানার, স্পিকার এবং অন্যান্য। সংযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে বিভিন্ন ধরণের পোর্ট, যেমন USB, HDMI, VGA, Ethernet এবং অন্যান্য।

প্রতিটি উপাদানের জন্য বিশেষ একটি পোর্ট থাকে এবং এগুলি ব্যবহারকারীদের উপযোগী উন্নয়নশীল পোর্ট দ্বারা সংযোগ করা হয়। সুতরাং, কম্পিউটার পোর্টগুলি খুব গুরুত্বপূর্ণ এবং দরকারী সকল প্রয়োজন পূরণ করে।

কম্পিউটার পোর্ট হলো কী?

একটি কম্পিউটার থেকে আরেকটি কম্পিউটার বা নেটওয়ার্কের মধ্যে তথ্য পাঠানোর জন্য সহজবোধ্য মাধ্যম হলো কম্পিউটার পোর্ট। একটি কম্পিউটারে কম্পিউটার পোর্টগুলি টেকসই লেবেল করা হয়, যাতে করে ব্যবহারকারী জ্ঞাত পোর্ট নাম্বার দিয়ে কনেক্ট করতে পারেন। কম্পিউটার পোর্ট মূলত পাঁচটি প্রকারের হতে পারে – ইথারনেট (ল্যান) পোর্ট, উইন্ডোজ ফাইল শেয়ারিং পোর্ট, সিরিয়াল পোর্ট, পারালেল পোর্ট এবং ইউএসবি পোর্ট। এগুলির মাধ্যমে কম্পিউটার থেকে শখের প্রিন্টার, নেটওয়ার্ক ডিভাইস, মাউস, কীবোর্ড ইত্যাদি যুক্ত করা থাকে।

এই পোর্টগুলি সম্পর্কে জানা খুব জরুরি, কারন যদি আপনার পিসির একটি পোর্ট খারাপ হয় তাহলে সে পোর্টের মাধ্যমে কোনো উপকরণ যুক্ত করা সম্ভব হবে না এবং তথ্য পাঠানো বা প্রাপ্ত করা অসম্ভব হবে।

কম্পিউটার পোর্ট কি?

কম্পিউটার পোর্ট হলো একটি সংযোগ বিন্দু যা কম্পিউটার সিস্টেমের বিভিন্ন যন্ত্রাংশে সংযুক্ত হতে পারে। এই পোর্টগুলি মূলত একটি সংযোজন বা বহন ক্ষমতা সম্পন্ন উপকরণের সাথে কম্পিউটার সিস্টেমের যোগাযোগ স্থাপন করে। বিভিন্ন ধরনের পোর্ট রয়েছে যেমন USB, HDMI, Ethernet, VGA, Audio ইত্যাদি। পোর্টগুলি একজন ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে ব্যবহৃত হয়।

লেখকের অভিজ্ঞতা অনুযায়ী, পরিবেশ ও বিভিন্ন জরুরি বিষয়ের প্রাধান্যতার উপর ভিত্তি করে একটি সিস্টেম বা পার্থক্যের প্রয়োজনে বিভিন্ন পোর্টের একটি ব্যবহার হয়। একটি গেমিং কম্পিউটারে আরেকটি অফিস কম্পিউটারকে সম্পৃক্ত করে দেওয়ার জন্য হলেও পোর্টগুলি ব্যবহারের সম্ভাবনা প্রায় সমান। তবে দ্রষ্টব্য যে, পোর্টগুলি সংযোগ করি বলেই হয় না, পোর্টে যে উপকরণ সংযোগ করা হতে চায় তা প্রায় সমস্ত সিস্টেম কনফিগারেশনকে ব্যবহার করে বিজ্ঞপ্তি করে।

কম্পিউটার পোর্ট ব্যবহার করে কি করা হয়?

কম্পিউটার পোর্ট ব্যবহার করে কম্পিউটারের অনেক কাজ সম্পাদন করা যায়। কম্পিউটার পোর্ট হল এমন একটি সংযোগী প্রযুক্তি যা কম্পিউটারের সাথে অন্যান্য উপাদান সংযুক্ত করে। এই পোর্ট ব্যবহার করে কম্পিউটারের সাথে টেলিভিশন, স্পিকার, প্রিন্টার, কীবোর্ড, মাউস ইত্যাদি সহজেই সংযুক্ত করা যায়। এছাড়া এর মাধ্যমে ডিজিটাল উপকরণগুলো বিভিন্ন কম্পিউটার সিস্টেমে সহজেই জোড়া লাগানো সম্ভব।

আর এতে সর্বোচ্চ ফাইল ট্রান্সফার স্পীড পাওয়া যায় যা সম্প্রতির প্রযুক্তিতে খুবই গুরুত্বপূর্ণ হলো। তাছাড়া কম্পিউটার পোর্ট দিয়ে কম্পিউটারের ব্যবহার কিংবা ব্যাপারিক উদ্দেশ্যে অলাভজনক সংযোগ প্রদান করা সম্ভব। এই কারনে কম্পিউটার পোর্ট ব্যবহার একটি খুব গুরুত্বপূর্ণ প্রযুক্তি হিসেবে গণ্য হওয়া উচিত।

কম্পিউটার পোর্ট ভিন্ন ভিন্ন ধরনের কেন?

কম্পিউটার পোর্ট একটি কনেক্টর, যা আমরা কম্পিউটারের পার্ট এবং উপকরণগুলি যুক্ত করার জন্য ব্যবহার করি। এটি বিভিন্ন ধরনের উপকরণ সংযুক্ত করার জন্য ব্যবহার করা হয়, যেমন প্রিন্টার, স্ক্যানার, কিবোর্ড, মাউস, ইথারনেট কার্ড ইত্যাদি। প্রতিটি উপকরণের জন্য বিভিন্ন ধরনের পোর্ট ব্যবহার করা হয়। উপকরণগুলি যুক্ত করার জন্য ব্যবহৃত পোর্টের ধরনটি উপকরণের ধরনের উপর নির্ভর করে।

যেমন, USB পোর্ট একটি সিরিয়াল পোর্টের চেয়ে একটি ভিন্ন ধরনের আছে এবং এগুলি প্রায় সমস্ত উপকরণের জন্য ব্যবহার করা হয়। একইভাবে, HDMI পোর্ট হল ভিডিও সিরিয়াল আলাদা ধরনের পোর্ট এবং এটি আপনাকে উন্নয়নশীল ভিডিও চলাচলের জন্য ব্যবহার করতে দেয়। তবে, সব পোর্ট একে অপরের থেকে বিভিন্ন চারক্তের উপর ভিত্তি করে তৈরি হয়। এছাড়াও প্রতিটি পোর্টের সাথে একটি প্রতিস্থাপন বা পরিবর্তন বন্ধু আছে যা উপকরণের জন্য প্রয়োজন হতে পারে।

একটি কম্পিউটারে একই সাথে বেশ কিছু ধরনের পোর্ট থাকতে পারে এবং সেগুলি আপনি ব্যবহার করতে পারবেন আপনার প্রয়োজনমতো। তবে প্রয়োজন অনুযায়ী ধরন নির্বাচন করতে হবে এবং আপনার প্রয়োজন মেটাতে সঠিক সময়টি বেছে নেওয়া উচিত।

পোর্ট ও সংস্কারগুলোর ধরণ

কম্পিউটার পোর্ট হলো কম্পিউটার দুই বা একাধিক ডিভাইসকে সংযুক্ত করার জন্যে উপযোগী একটি সংযোগ দ্বার। প্রত্যেকটি পোর্ট দ্বারা আলাদা আলাদা ধরণের সংস্কার করা যায়। উদাহরণস্বরূপ, USB পোর্ট, ডিজিটাল ভিডিও আউটপুট পোর্ট (HDMI, DisplayPort, DVI), নেটওয়ার্ক ইথারনেট পোর্ট, সিরিয়াল পোর্ট ইত্যাদি। এছাড়া, প্রত্যেকটি পোর্টের আকার, যেমন আকর্ষণীয়, আকার পরিবর্তন করনো যায় না।

কম্পিউটারে প্রচলিত প্রায় সব ধরণের পোর্ট আছে এবং প্রতিটি পোর্টে আলাদা আলাদা কাজ করা হয়। পোর্ট দ্বারা সংযুক্ত করা ডিভাইস আগে সঠিকভাবে সেটআপ করতে হয় এবং সঠিকভাবে কাজ করতে হয়। সর্বশেষ, পোর্ট সম্পর্কে জেনে নিয়ে কম্পিউটার ব্যবহারে আপনি নিজেকে এক ধাপ নিতে পারবেন।

কম্পিউটার পোর্টের উদ্দেশ্য কি?

কম্পিউটার পোর্টের উদ্দেশ্য হল কম্পিউটারের একটি উপাদান থেকে অন্য উপাদানের সাথে সংযোগ স্থাপিত করা। প্রতিটি পোর্ট আলাদা একটি সংখ্যা দ্বারা পরিচিত এবং তাদের অনুসারে অনেক ধরনের পরিষেবা প্রদান করা হয়। কম্পিউটারে থাকা USB, Ethernet, HDMI, VGA পোর্ট এবং আরও অনেক পোর্ট সবার উদ্দেশ্য আলাদা আলাদা। উদাহরণস্বরূপ, USB পোর্ট দ্বারা আমরা পিএনজি ড্রাইভ নামতে পারি যার মাধ্যমে আমরা কম্পিউটারে তথ্য সংগ্রহ করতে পারি।

Ethernet পোর্ট দ্বারা আমরা ইন্টারনেটে সংযোগ স্থাপিত করতে পারি এবং একজন ডিজিটাল চিত্র তৈরি করার জন্য VGA পোর্ট দ্বারা মনিটরে সংযোগ করা হয়। সুতরাং, পোর্ট হল কম্পিউটারের একটি মৌলিক উপাদান যা অন্য উপাদানের সাথে সংযোগ স্থাপন করে আমাদের ব্যবহারের জন্য সহজ এবং প্রয়োজনীয়।

ডেটা ট্রান্সফারের জন্য কম্পিউটার পোর্ট

কম্পিউটার পোর্ট হল কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি কম্পিউটারের একটি সংযোগ স্থান যা ব্যবহার হয় ডেটা ট্রান্সফারের জন্য। এটি ইথারনেট কেবল আদান-প্রদান করে এবং একটি USB কনেক্টর সামগ্রী প্রদান করে যাতে একটি ব্যবহারকারী একটি বহনযোগ্য ডিভাইস কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে। এমনকি একটি প্রিন্টার বা একটি স্ক্যানার পরিষেবা প্রদান করার জন্যও কম্পিউটার পোর্ট ব্যবহৃত হয়।

See also  মাল্টিমিডিয়ার মাধ্যমসমূহ কি কি?

এটি ব্যবহারকারীকে তার ডিভাইস এবং কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। এর মাধ্যমে ডেটা ট্রান্সফার করা যায় এবং তাই খুবই উপকারী উপাদান হল কম্পিউটার পোর্ট।

কম্পিউটার পার্টস এবং সার্ভিস করা

কম্পিউটার পোর্ট হলো কম্পিউটারের বিভিন্ন অংশ সংযোজন করার জন্য একটি ফিজিক্যাল সংযোগ বিন্দু। ইথারনেট, USB, HDMI, সিরিয়াল, পারালেল পোর্ট এবং মাউস বা কীবোর্ডের PS/2 পোর্ট হলেরুপ। এই পোর্টগুলো ব্যবহার করে কম্পিউটারের পথ বা পাথশলা সৃষ্টি হয় এবং উপযুক্ত সফটওয়্যার উপলভ্য হয়। সাপোর্ট, সমন্বয় এবং নিরাপত্তা সর্বাধিক গুরুত্বপূর্ণ এলিমেন্ট, কারণ ত্রুটিপূর্ণ পোর্ট কলাপে গন্তব্য সূচক সমস্যা উত্পন্ন করতে পারে।

একটি ভাল কম্পিউটার সার্ভিস প্রদানকারীর কাছে আপনি পোর্টগুলোর অবস্থা এবং শক্তিমানতা লক্ষ্য করা উচিত যেন কম্পিউটার মেরে না যায়। প্রতিটি পোর্টবিশিষ্ট সার্ভিসিং এবং উন্নয়নে দক্ষ হতে হবে।

কম্পিউটারে অডিও এবং ভিডিও প্লে

কম্পিউটারের পোর্ট হল এমন একটি সংস্থাপত্তা যা কম্পিউটারের ডিভাইসগুলির সাথে সংযোগ স্থাপন করে। কম্পিউটার পরিকল্পনাটি বেশ বড় এবং প্রতিস্থাপন করার আগে খুব সতর্কতা সাপেক্ষে এই পরিস্থিতি জেনে নেওয়া জরুরি। প্রত্যেকটি ডিভাইসের জন্য একটি পোর্ট আছে, এখানে আমরা কম্পিউটারে অডিও এবং ভিডিও প্লে সম্পর্কে আলোচনা করব। কম্পিউটারে অডিও প্লে হল সরাসরি আউটপুট ডিভাইস সক্রিয় করা যাতে আমরা সংগীত, চলচ্চিত্র সহ অন্যান্য মাল্টিমিডিয়া ফাইলের উপভোগ করতে পারি।

ভিডিও প্লে কম্পিউটারে ফাইল জন্য উচ্চ কার্যক্ষমতা প্রয়োজন, তাই এক্সপেনশাল ভিডিও কার্ড আবশ্যকতা হয় যাতে ভিডিও ফাইলগুলি স্পষ্টতা ও গোপনীয়তা সহ সামঞ্জস্যপূর্ণভাবে প্রদর্শিত হয়। এই সামঞ্জস্যপূর্ণ এবং আচরণসহ অধিক কার্যক্ষমতার জন্য কম্পিউটারের পোর্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কম্পিউটারে ইন্টারনেট কানেকশন এর জন্য পোর্ট

কম্পিউটারে ইন্টারনেট কানেকশন এর জন্য পোর্ট একটি প্রোটোকল হলেও এর মূল উদ্দেশ্য একটি ডিভাইসের সাথে আরেকটি ডিভাইসের সম্পর্ক স্থাপনের জন্য। পোর্ট মূলত একটি গেটওয়ে হিসাবে কাজ করে যা একটি নেটওয়ার্কের অন্য ডিভাইসের সাথে সম্পর্ক স্থাপনে ব্যবহৃত হয়। এটি কম্পিউটারের ফায়ারওয়াল ব্যবহার করে তৈরি হয় যাতে নেটওয়ার্কের সার্ভার বা ক্লায়েন্ট সম্পর্কে আবহাওয়া প্রয়োজনে মিলতে পারে। একটি পোর্ট সংখ্যায় উল্লেখিত হয় এবং প্রত্যেকটি সংখ্যায় একটি পুর্নসংখ্যা থাকে।

প্রতিটি পোর্টে নির্দিষ্ট ধরণের ট্রাফিক ইউজ হতে পারে এবং প্রোগ্রামগুলি তাদের পুর্নসংখ্যা সংখ্যা দিয়ে পোর্টে কানেক্ট হতে পারে। কম্পিউটারে একই সময়ে একাধিক প্রোগ্রাম একই সময় একই পোর্ট ব্যবহার করতে পারে না। তাই উপযুক্ত পোর্ট সংখ্যা ব্যবহার করা প্রয়োজন।

কম্পিউটার পোর্টের ধরণ সমূহ

কম্পিউটার পোর্ট হল উপায় যার মাধ্যমে কম্পিউটারের অংশগুলি অন্য ডিভাইসের সাথে সংযোজিত হতে পারে। প্রতিটি পোর্টের উপযোগ প্রযুক্তিগতভাবে ভিন্ন ভিন্ন হতে পারে। বর্তমানে কম্পিউটারের সাথে যুক্ত থাকা প্রধান পোর্ট হল USB পোর্ট, জারসি পোর্ট, নেটওয়ার্ক পোর্ট এবং হিট সিঙ্ক পোর্ট। যেমন ডিজিটাল ক্যামেরা, মোবাইল ফোন, প্রিন্টার, হার্ড ডিস্ক, মাউস, কিবোর্ড ইত্যাদি সকল ডিভাইস কম্পিউটারে সংযোজিত হতে পারে।

প্রতিটি পোর্টের মাধ্যমে সম্প্রচার প্রযুক্তির মাধ্যমে ডেটা ফ্লো এবং যুক্ত প্রযুক্তির মাধ্যমে কম্পিউটারের একাধিক অংশের সাথে সংযোগ স্থাপন করা যায়। আপনি চাইলে নতুন পার্ট যোগ করতে পারেন এবং গরম স্প্লিটের জন্য একটি ওয়াটার কুলার একটি হিট সিঙ্ক পোর্টে সংযুক্ত করতে পারেন।

ইথারনেট পোর্ট

একটি কম্পিউটারের তারের মাধ্যমে একটি অন্য কম্পিউটারে তথা ইন্টারনেটে ডেটা শেয়ার করা যেতে হয়। এই তারের স্লট কে ইথারনেট পোর্ট বলা হয়। এই পোর্টগুলো এন টি ও, উএসবি, ফায়ারওয়াল, ও আইসিএসটি নেটওয়ার্ক এবং স্লোট জেড টেকনোলজির জন্য ব্যবহার করা হয়। ইথারনেট পোর্টগুলো ১০ জিবি স্পীড সম্পন্ন হলেও আধুনিক পোর্টগুলো ভালো রেসপন্স দেখায় এবং এগুলো জনপ্রিয়তা পাচ্ছে একাধিকাংশ নেটওয়ার্কিং ডিভাইসের মধ্যে।

আবার কম্পিউটার জার্নালিস্টদের জন্য, এখানে বর্গীকৃত অনুষ্ঠানে তৈরি পোর্টগুলোও উল্লেখযোগ্য। সেগুলোর মধ্যে হল উইন্ডোজ টাস্কবারের সাথে যুগল করা স্ক্রিনের পাশাপাশি চলা স্টারট মেনু বা ডক, পাওয়ার সাপ্লাই সংযোগ এবং অডিও ইনপুট। ইথারনেট পোর্ট কম্পিউটারের নেটওয়ার্ক আকারে অনেক গুরুত্বপূর্ণ এবং এই প্রযুক্তিকে বিশ্বের একটি নির্দিষ্ট অংশ মধ্যে তুলে ধরা হচ্ছে।

ইউএসবি পোর্ট

কম্পিউটারের ইউএসবি পোর্ট ব্যবহার করে আমরা বিভিন্ন পণ্য পরিবেশন করতে পারি, যেমন প্রিন্টার, স্ক্যানার, ফ্ল্যাশড্রাইভ, এক্সটার্নাল হার্ড ডিস্ক ইত্যাদি। এই পোর্টগুলি পুরো দুনিয়াভরে একই দুই ধরণের পোর্ট পাওয়া যায়। একটি এইচডি এবং আরেকটি ইউএসবি। এইচডি পোর্টগুলি একটি প্রধান পোর্ট হিসাবে ব্যবহৃত হয় যা মাত্র একটি উন্নতমানের ডিভাইস সাপোর্ট করে।

ইউএসবি পোর্টগুলি তবে দুই ধরণের ডিভাইসকে সাপোর্ট করতে পারে – এক্সটার্নাল এবং ইন্টারনাল। এখানে ইন্টারনাল ডিভাইস মধ্যে নেটওয়ার্ক কার্ড, গ্রাফিকস কার্ড ইত্যাদি যা একটি প্রক্সি পোর্টের মাধ্যমে লিঙ্ক হয়। এক্সটার্নাল প্রোডাক্টস যেমন হার্ড ডিস্ক, পেন ড্রাইভ, স্ক্যানার এবং প্রিন্টার ইত্যাদির শর্তে ইউএসবি পোর্ট খুবই ব্যবহারিক। এই দিনের প্রায় সবগুলো পণ্যে USB 0 ব্যবহার করা হয় যা স্বল্প সময়ে দ্বিগুণ লোডিং করে।

তাছাড়া আমরা USB Type-C পোর্টও ব্যবহার করতে পারি যা লোকেরা দ্বিধাহীন ভাবে ব্যবহার করতে পারেন।

এসডি কার্ড পোর্ট

কম্পিউটার পোর্ট হলো একটি অর্থনৈতিক বাংলা শব্দ, অর্থাৎ কম্পিউটারের যে বিভিন্ন ধরণের প্রায় নিয়ে কাজ করে। আজকে আমরা এসডি কার্ড পোর্ট নিয়ে কথা বলব। যেমন পুরো বিশ্ববিদ্যালয়, অফিস, অথবা বাসার নানা ধরণের উপকরণ খুব সহজেই এসডি কার্ড পোর্টের মাধ্যমে কম্পিউটারে সংযোগ করা যায়। এসডি কার্ড পোর্ট হলো এরকম একটি পোর্ট যেখানে এসডি কার্ড সংযোজন করা হয়।

এসডি কার্ড পোর্ট জনপ্রিয়তা লাভ করে একটি এক্সটর্নাল স্টোরেজ ডিভাইস হিসেবে, যা বিভিন্ন ধরণের ডেটা স্টোর করতে ব্যবহার করা হয়। সুতরাং, এসডি কার্ড পোর্ট ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার প্রিয় ছবি, ভিডিও আবেদনপত্র এবং অন্যান্য ডেটা স্টোর করতে পারেন।”

ওপটিক্যাল ডিস্ক পোর্ট

কম্পিউটারে ব্যবহার করা হয় অনেক ধরণের পোর্ট। এগুলো বিভিন্ন ধরণের ডিভাইস সংযুক্ত করার জন্য ব্যবহৃত হয়। ওপটিক্যাল ডিস্ক পোর্টও এরকম একটি পোর্ট যা কাম্পিউটারের সাথে অতিরিক্ত ডিভাইস সম্পর্কে যোগাযোগ করতে ব্যবহৃত হয়। এই পোর্ট সিডিআই ডিভাইস, টেপ ড্রাইভ, ওপটিক্যাল ডিস্ক ড্রাইভের সাথে সংযুক্ত করার জন্য ব্যবহৃত হয়।

ভিডিও ফরম্যাটে বিভিন্ন ধরণের তথ্য সংগ্রহ এবং সংগ্রহকরণে ও সিদ্ধান্ত নেওয়ার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং, এটি কোনও কম্পিউটারে অনেক স্বচ্ছতার সঙ্গে ব্যবহৃত হয়। এটি কাজ করার সময় সম্পূর্ণ হাই স্পীড প্রয়োজন হয় এবং এর লম্বাট কেবল একটি ছোট টাকার চেয়েও বেশি হতে পারে। সম্পুর্ণ কম্পিউটিং প্রক্রিয়াকে ঝামেলা করে নিতে পারে, তাই ঋণাত্মক প্রভাব বাড়াতে পারে।

See also  কম্পিউটারের প্রধান বৈশিষ্ট্য কয়টি ও কি কি?

সিরিয়াল পোর্ট

কম্পিউটার পোর্টে সিরিয়াল পোর্ট হল একটি দুই উপাদান পরিচিতি যোগান লিঙ্ক, যা ব্যবহার করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটা এর পরিবহন করা যায়। সিরিয়াল পোর্ট এর বৈশিষ্ট্য হল আমাদের একেক পরিসংখ্যান বিট এক বার এক সময়, এটি অনেক দ্রুত করে ডেটা সরবরাহ করতে সক্ষম। সিরিয়াল পোর্ট ব্যবহার করে ইনপুট ডিভাইস যেমন কীবোর্ড, মাউস এবং আউটপুট যেমন প্রিন্টার, স্ক্রিন এবং স্পিকারের মধ্যে সমন্বয় করা যায়। এছাড়াও, সিরিয়াল পোর্ট পারালেল পোর্টের তুলনায় অনেক স্পেস বাঁচাতে সক্ষম যা নির্দিষ্ট করা হয় একই সময়ে একাধিক ডিভাইসের সাথে সমন্বয় করতে পারব।

সিরিয়াল পোর্ট ফ্লাইট সিমুলেশন, নেটওয়ার্কিং ডিভাইসের মধ্যে কেনবোড নির্ধারন এবং কম্পিউটার পার্ট অ্যাক্সেস এর জন্য ব্যবহার করা হয়। প্রধান কম্পিউটার অপারেটিং সিস্টেম হতে পাইথন, জাভা এবং সি ভ্যালো প্রোগ্রামিং ভাষা সিরিয়াল পোর্ট কাজ করাতে পারে।

পারালেল পোর্ট

কম্পিউটার সম্প্রসারণের সাথে সাথে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে কম্পিউটার পোর্টও উন্নয়ন পাচ্ছে। একটি পোর্ট হল হার্ডওয়্যারের জন্য একটি ইন্টারফেস, যা কম্পিউটার এবং হার্ডওয়্যার আমন্ত্রণ এবং সম্পাদন করে। কম্পিউটারে পারালেল পোর্ট একটি স্ট্যান্ডার্ড ইন্টারফেস যা একটি পেশাদার পোর্ট হিসাবে ব্যবহৃত হয়। এটি আমদানি এবং রিসোর্স এর জন্য উপযুক্ত।

পারালেল পোর্টে বিভিন্ন ডিভাইসের সাথে একটি কম্পিউটারে সম্প্রসারণ হয়। এটি বিশেষতঃ লেজাসি নিয়ন্ত্রণের জন্য উপযুক্ত। আমরা অধিকাংশ প্রয়োজনে পারালেল পোর্ট ব্যবহার করি উধাহরণ হিসাবে ডট ম্যাট্রিক্স প্রিন্টার, স্ক্যানার, হার্ড ডিস্ক, সিডি / ডিভিডি রাইটার এবং বিশিষ্ট প্রকারের কার্ড রিডার ইত্যাদি যা কম্পিউটারের সাথে ডেটা প্রদান করে। সুতরাং, পারালেল পোর্ট একটি প্রায়শই ব্যবহৃত একটি ইন্টারফেস যা কম্পিউটারকে একটি স্ট্যান্ডার্ড নিয়ন্ত্রণ প্রদান করে এবং সিস্টেমের পার্টগুলি সম্পাদন করে।

কম্পিউটার পোর্ট ব্যবহার করে আলাদা আলাদা কাজ

কম্পিউটার পোর্ট হল এমন একটি উপাদান যা কম্পিউটারের বিভিন্ন যেকোন পার্টে জড়িত হয়। বিশেষত আজকাল যে কোন কম্পিউটার সিস্টেমে একাধিক পোর্ট থাকে। এই পোর্টগুলি ব্যবহার করে আলাদা আলাদা কাজ করা যায়। কম্পিউটার পোর্ট ব্যবহার করে আপনি আপনার হার্ডওয়্যার সংযোগ করতে পারেন, যেমন মাউস, বাংলা কীবোর্ড, প্রিন্টার এবং স্ক্যানার।

আপনি একাধিক পোর্ট ব্যবহার করে একই সময়ে বেশি কাজ করতে পারেন এবং আপনি আপনার উইন্ডোজ প্লাটফর্ম থেকে পোর্টের সম্পর্কে সংক্ষেপে জানতে পারেন। নিরাপদ থাকার জন্য আপনি আপনার কম্পিউটার পোর্টগুলি মোটর লোড না দিয়ে থাকতে পারেন। এতে আপনার কম্পিউটারের সমস্ত পরিকল্পনা সরকারী হয়।

কিভাবে কম্পিউটার পোর্ট ব্যবহার করে আলাদা আলাদা ডিভাইস যুক্ত করে?

আমরা প্রতিটি কম্পিউটারে শতভাগ বিশ্বাস করি যে কম্পিউটার পরিচালনার সময় ইন্টারনেট ব্যবহার করা হয়। কিন্তু কম্পিউটারের সাথে আমরা শুধু ইন্টারনেট খুঁজে না যেমন- আমরা আমাদের মোবাইল, পেনড্রাইভ, হার্ডডিস্ক ইত্যাদি কিছু ডিভাইস কম্পিউটারের সাথে সংযোগ করতে পারি। এইটা করতে আমাদের কম্পিউটারে পোর্ট ব্যবহার করতে হবে। কম্পিউটারে পোর্ট শব্দটি একটি অর্থনীতি প্রদর্শন করে যেখানে ডিভাইস সংযোগ করা হয়।

পোর্ট নম্বর গুলো সম্প্রতি HDMI, USB, Ethernet ইত্যাদি। আপনার যদি কম্পিউটারে USB পোর্ট না থাকে তাহলে আপনি কম্পিউটারের একটি PCI Express পোর্টে কেবল একটি USB পোর্ট যুক্ত করতে পারেন। তাই আপনি যদি আপনার কম্পিউটারে আপনার মোবাইল, পেনড্রাইভ, হার্ডডিস্ক ইত্যাদি যুক্ত করতে চান তাহলে আপনার কম্পিউটারের সব পোর্ট কোনটি সংযোগ করার জন্য ব্যবহার করা যায় তা দেখতে পারেন কিংবা চেক করতে পারেন আপনার কম্পিউটারে কোন পোর্ট নেই কিনা। আশা করছি এই প্যারাগ্রাফ থেকে আপনার কম্পিউটার পোর্ট ব্যবহার করে আলাদা আলাদা কাজ করার উপায় সম্পর্কে ধারণা পাওয়া গেলো।

তবে আপনাকে সতর্ক থাকতে হবে যে যেকোনো পোর্ট সহজে মুছে যাওয়া উচিত নয় কারণ তা আপনার সিস্টেম প্রভাবিত করতে পারে।

কম্পিউটারের পোর্ট ব্যবহার করে সিনট্রফিংয়েশন নির্দেশ দিতে হলে কি করা যায়?

কম্পিউটারভিত্তিক কাজের জন্য তথ্য নলেজ অবশ্যই প্রয়োজন। কিন্তু উদাহরণসরূপ, কম্পিউটারে এক কমান্ড লিখলেই সেটিকে সম্পূর্ণ বুঝা সম্ভব না হলে কী হবে? অথবা সিস্টেম থাকলেই তার কার্যকর ব্যবস্থা হলেও, উইন্ডোজ ও একটি সফটওয়্যার সমন্বয় করা প্রয়োজন হয়। সেই সময় কম্পিউটার পোর্ট ব্যবহার করে এসএসএস কোড বা সিনট্রফিং নির্দেশ দেওয়া হয়। যেমন, কোন ফাইলের মধ্যে কি থাকে, হাইলাইট করে দেখাতে হলে কম্পিউটার পোর্ট ব্যবহার করে সিনট্রফিং নির্দেশ দিতে হবে।

এইভাবে কম্পিউটার পোর্ট ব্যবহার করে কাজ করা সম্ভব হয়। এছাড়া আরও অনেক কাজ যেমন যেকোন সিস্টেম রিসোর্সের ইনফরমেশন পেতে, কম্পিউটারে ইনস্টল করা সফটওয়্যার চালু করতে এবং এ ধরনের অনেক কাজ কম্পিউটার পোর্ট ব্যবহার করে সহজেই করা সম্ভব।

কম্পিউটারে পাসওয়ার্ড রিসেট করার জন্য কম্পিউটার পোর্ট ব্যবহার করা হয় কেন?

কম্পিউটার পোর্টের ব্যবহার আমাদের কম্পিউটার সিস্টেমকে আলাদা আলাদা কাজে ব্যবহার করার জন্য হয়। পাসওয়ার্ড রিসেট করার ক্ষেত্রে, কম্পিউটার পোর্ট ব্যবহার করে আমরা পাসওয়ার্ড দরকার না হলেও কম্পিউটার সিস্টেমে প্রবেশ করতে পারি। কম্পিউটার পোর্ট দ্বারা আমরা কম্পিউটারের সিস্টেম পাওয়ার ঑ন করতে পারি এবং তারপরে সিস্টেমের বটকে প্রেস করে সিস্টেমে প্রবেশ করতে পারি। এর মাধ্যমে আমরা পাসওয়ার্ড রিসেট করতে পারি বিনা কাজের ঝামেলা ছাড়াই।

তাই পাসওয়ার্ড রিসেট করার জন্য কম্পিউটার পোর্ট ব্যবহার করা হয়।

কম্পিউটারের পোর্ট ব্যবহার করে আউটপুট কন্ট্রল করা কি?

কম্পিউটারের পোর্ট ব্যবহার করে আউটপুট কন্ট্রল করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কম্পিউটার প্রযুক্তিতে পোর্ট হল একটি সাধন যা আউটপুট কন্ট্রল করে। সম্ভবত আপনি একটি সফটওয়্যার ব্যবহার করে প্রকল্প চালু করেছেন কিংবা আইপি পাঠাতে চান। এই কথাগুলি করার জন্য পোর্টগুলির ব্যবহার করা হয়।

এই পোর্টগুলি অন্য আউটপুট সাধনের সাথে টেস্ট করা হয় এবং তারপর তা আউটপুট হিসাবে প্রদর্শিত হয়। প্রায় সমস্ত প্রোগ্রামিং ভাষার ক্ষেত্রে পোর্টগুলি ব্যবহার করা হয়। তাই একটি কম্পিউটারে আউটপুট নির্ভর করে পোর্ট অনেক গুরুত্বপূর্ণ। আমাদের জন্য সম্পূর্ণ স্বচ্ছ আউটপুট প্রদান করার জন্য সঠিক পোর্ট ব্যবহার করা জরুরি।

Leave a Comment