কম্পিউটার সিস্টেম (Computer System) কি? কম্পিউটার সিস্টেম এর বিভিন্ন অংশ।

একটি কম্পিউটার সিস্টেম হল একটি সংযোজিত সেট যা কম্পিউটারের বিভিন্ন অংশ সম্পর্কে সমন্বিত করে। এটি কম্পিউটারের হার্ডওয়্যার, সফটওয়্যার, এবং অপারেটিং সিস্টেম সহ অন্যান্য মৌলিক উপকরণ মিলিয়ে চালিত হয়। হার্ডওয়্যার হল কম্পিউটারের ফিজিক্যাল অংশ, যা শক্তি সংযোজন করে এবং পরিচালনা করে। এর মধ্যে প্রযোজ্য উদাহরণ হল প্রসেসর, মদরবোর্ড, হার্ড ডিস্ক।

সফটওয়্যার হল ব্যবহারকারীর সেট সফ্টওয়্যার যা হার্ডওয়্যার হ্রস্বে কাজ করে এবং কম্পিউটারের জন্য সিস্টেম সফটওয়্যার, অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং ড্রাইভার রয়েছে। অপারেটিং সিস্টেম হল একটি সফটওয়্যার সেট যা কম্পিউটার ব্যবহার শুরু করে এবং কম্পিউটার কাজের জন্য সাধারণ একটি পরিচালক হিসেবে কাজ করে। এর মধ্যে উপস্থিত উদাহরণ হল Windows, macOS এবং Linux। সমস্ত সেটের সমন্বিত কাজ করে এবং এর মাধ্যমে কম্পিউটার নির্দিষ্ট কাজ করতে পারে।

কম্পিউটার সিস্টেম কি?

কম্পিউটার একটি সিস্টেম যা তথ্য প্রক্রিয়া, সংরক্ষণ এবং প্রেরণ করে। এটি শুরুতে কম্পিউটার হার্ডওয়্যার জন্য মূলত তৈরি করা হয়েছিল। তথ্য একটি শ্রেণীভুক্ত কিংবা আন্তরিকের মাধ্যমে কম্পিউটারে প্রেরিত হয়। ইনপুট হল এমন কোন ধরনের তথ্য যা কম্পিউটারে প্রবেশ করে।

কম্পিউটারের মধ্য দিয়ে প্রতিপক্ষের উদ্দেশ্য প্রেরিত তথ্য ট্রান্সমিট করা হয়, যা আউটপুট বলা হয়। সংগ্রহকৃত তথ্য কম্পিউটারের কোন অংশে সারাংশ করা হয় এবং দর্শন করা হয়। এর সাথে সম্পর্কিত জিনিস হল সফটওয়্যার, যা প্রোগ্রাম বলা হয়। আমরা যখন একটি প্রোগ্রাম কম্পিউটারে চালাচ্ছি তখন তা কম্পিউটারের মধ্যে জারি হয়।

কম্পিউটার সিস্টেম এটি সহজ ভাষায় কম্পিউটার বা আবহাওয়া রিপোর্ট তৈরি করার একটি সেট উপাদান।”

কম্পিউটার সিস্টেম এর সংজ্ঞা

কম্পিউটার সিস্টেম একটি পুর্ণাঙ্গ তান্ত্রিক সমষ্টি যা কম্পিউটারের কাজকর্ম সমর্থন করে। এটি কম্পিউটারের বিভিন্ন বিভাগগুলি যেমন হার্ডওয়্যার, সফটওয়্যার, এক্সচেঞ্জ করতে সাহায্য করে। এই তান্ত্রিক সমষ্টির মধ্যে, সিস্টেম সফটওয়্যার এবং হার্ডওয়্যার একত্রিত থাকে। এটি কম্পিউটারে বিভিন্ন ধরনের প্রক্রিয়াকরণ সমর্থন করে, যেমন ডাটা ইনপুট করা, উপস্থাপন করা, প্রসেস করা এবং আউটপুট দেওয়া।

সফটওয়্যার সিস্টেমের অংশ হিসাবে কাজ করে যা আদর্শ্যতা বজায় রাখে এবং হার্ডওয়্যার নিয়ন্ত্রণ করে যা কম্পিউটারে প্রয়োজনীয় সম্পদ ন্যমিত রাখে। সাধারণত একটি কম্পিউটার সিস্টেম সম্পর্কে আমরা শুনি যে এটি আমাদের কম্পিউটার এবং এর অংশ আমাদেরকে ব্যবহার করতে সাহায্য করে।

কম্পিউটার সিস্টেম এর কাজ

কম্পিউটার সিস্টেম হল এমন একটি ব্যবস্থার সমন্বয় যা কম্পিউটার ব্যবহার করার সময় কাজ করে। এটি কম্পিউটারের সকল পার্টগুলির সমন্বয় ও নির্দেশ দেয়। যেমন কম্পিউটারে জমা রাখা সকল তথ্য, কোন ড্রাইভে যেতে হয় সেটি নির্দেশ দেয়, ওয়েব ব্রাউজার ব্যবহার করতে হলে অন্য অনেক সকল কাজ করে সিস্টেম। কম্পিউটার সিস্টেমের দুটি প্রধান কাজ হল ডাটা প্রক্রিয়া করা এবং সংরক্ষণ করা।

কম্পিউটার সিস্টেমের একটি বিশাল অংশ ওয়ান কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের সাথে ডেটা পাঠানো যায়। এছাড়াও সিস্টেম এই সকল কাজগুলির প্রচার ও নির্দেশনা দেয় যাতে কম্পিউটার সঠিকভাবে কাজ করতে পারে। আমরা যখন কম্পিউটার ব্যবহার করি তখন আসলে এই সিস্টেম কাজ করে যাতে কম্পিউটার পারফরমেন্স স্থিতিশীল হয়। এই সিস্টেম আমাদের মানচিত্র হিসেবে কাজ করে এবং কম্পিউটারের সকল কাজ নিয়ন্ত্রণ করে যান।

কম্পিউটার সিস্টেম এর উদাহরণ

কম্পিউটার সিস্টেম হল কম্পিউটার ব্যবহার করার জন্য একটি প্রণালী যা হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর মধ্যে কাজ করে। কম্পিউটার সিস্টেম একটি কম্পিউটার মাধ্যম যা একটি স্পেশালাইজড সফ্টওয়্যার ব্যবহার করে কাজ করে। একটি উদাহরণ দেওয়া যেতে পারে একটি ডাটাবেস সিস্টেম। ডাটাবেস সিস্টেম হল এমন একটি কম্পিউটার সিস্টেম যা একটি বিশাল মাত্রা এবং পারফারম্যান্স এর জন্য তৈরি করা হয়েছে।

এটি তথ্য সংরক্ষণ এবং সম্পাদনের জন্য ব্যবহার করা হয়। এছাড়াও একটি উদাহরণ হল একটি সার্ভার সিস্টেম। একটি সার্ভার সিস্টেম হল এমন একটি সিস্টেম যা নেটওয়ার্ক প্রদানকারী হিসাবে দেওয়া হয়। এটি তথ্য সংরক্ষণ করতে এবং নেটওয়ার্ক প্রদান করতে ব্যবহৃত হয়।

সার্ভার সিস্টেম হল আইটি সেক্টর এর জন্য একটি প্রায়শই ব্যবহৃত কম্পিউটার সিস্টেম যা হার্ডওয়ার এবং সফটওয়্যার ব্যবহার করে কাজ করে।”

কম্পিউটার সিস্টেম এর বিভিন্ন অংশ

কম্পিউটার সিস্টেমের একটি বিশাল অংশ হল কম্পিউটার হার্ডওয়্যার. হার্ডওয়্যার হল পিসির ফিজিক্যাল অংশ বা উপকরণ, যা পেশাদারের ডেস্কটপ সিস্টেম, ল্যাপটপ বা প্রতিষ্ঠানের সার্ভার সহ অন্যান্য উপকরণে বিভক্ত হয়। মাধ্যমের (Storage Device) মধ্যে হার্ড ডিস্ক (Hard Disk) বা সফটওয়্যার লোড করার জন্য উপস্থিত হয়। কম্পিউটারের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ হল প্রোসেসর (Processor)। এটি ডেটা রান করার সুবিধা প্রদান করে এবং আমাদের কাজটি সঠিকভাবে সম্পাদন করে।

See also  মাইক্রোসফট কী, ক্যাপস লক কী এবং এস্কেপ কী-এর কাজ কি?

র‍্যাম (RAM) হল কম্পিউটারের অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ। এটি অস্থায়ী ডেটা সংরক্ষণ করে এবং একটি প্রোগ্রাম প্রচলিত করার জন্য স্থান সরবরাহ করে। ছাত্ররা পরীক্ষার জন্য কম্পিউটার চালাতে উপরের উপকরণের ব্যবহার করে এর বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারেন।

হার্ডওয়্যার

হার্ডওয়্যার হলো একটি সমষ্টি, যা কম্পিউটার সিস্টেম এর বিভিন্ন অংশ গুলি সম্পন্ন করে। কম্পিউটারের মূল অংশগুলি হলো প্রকারের সফটওয়্যার এবং হার্ডওয়্যার। হার্ডওয়্যার কম্পিউটারের মেমোরি, প্রসেসর, ডিস্ক ড্রাইভ, মাদ্রাসা এবং ইনপুট ডিভাইসগুলি সম্পন্ন করে। বিভিন্ন সিস্টেম হার্ডওয়্যারগুলি দেখতে একটি পূর্বনির্ধারিত উপযোগী উপাদান, যা একটি অপারেটিং সিস্টেম সহজেই চলাচল করার সমর্থন করে।

যেমন, একটি কম্পিউটারের জন্য সফটওয়্যার সাধারণত উইন্ডোজ, আইওএস এবং লিনাক্স হয় এবং হার্ডওয়্যার ব্র্যান্ডগুলি হয় ইনটেল, এএমড, ওসিলেট, সেগেট, এচডি, ওএসডি এবং মাইক্রোসফট হয়। একটি কম্পিউটারের সিস্টেম হার্ডওয়্যারের উপর নির্ভর করে ওয়েব ব্রাউজিং, গেমিং, ভিডিও সম্পাদনা এবং প্রচলিত অন্যান্য উদ্দেশ্যে কম্পিউটারের ক্রিয়াকলাপের যথাদর্শী তথ্যপদ্ধতি প্রস্তর করে। আপনি চাইলে ইন্টেল প্রসেসরের সাথে নভেল ডিস্ককে যুক্ত করতে পারেন যা অটোমেটিকভাবে দক্ষতা এবং এনার্জির সম্পত্তি শক্তিশালীভাবে সমন্বিত করতে পারে। সামগ্রিকভাবে, হার্ডওয়্যার কম্পিউটারের সিস্টেম এর অপরিহার্য একটি অংশ।

এটি একটি উদ্ভিদ যা ইনপুট দেয়, এক্সিকিউট করে এবং প্রকাশ করে সিস্টেম কি করছে তা প্রদর্শন করে। হার্ডওয়্যার নিরাপদ হওয়া খুব গুরুত্বপূর্ণ এবং দক্ষতা, সম্পদ এবং বিনিয়োগের দিক দিয়ে কম্পিউটারের সিস্টেম এর পারফরমেন্স উন্নয়নের উপায়। তাই আপনাকে একটি কম্পিউটার কে খারাপ হওয়া থেকে রক্ষা করতে হবে।”

সফটওয়্যার

কম্পিউটার সিস্টেম এর একটি বিশাল অংশ হল সফটওয়্যার। এটি একটি প্রোগ্রাম যা কম্পিউটার হার্ডওয়্যার সাধারণত সমন্বয় করে সঠিকভাবে কাজ করতে পারে। কম্পিউটার ব্যবহার করা হয় আশেপাশে সমস্ত ক্ষেত্রে যেমন ব্যবসায়িক, সরকারী কর্মকান্ড, সেবা এবং ব্যাংকিং। সফটওয়্যার একটি নামকরণ যা সফটওয়্যার নিয়ে আলোচনা করে একটি নিউয়র্ক টাইমস প্রকাশিত করেছিল।

সফটওয়্যারগুলি বিভিন্ন ধরণের হতে পারে, আধুনিক কম্পিউটার যথাক্রমে কিছু মূল সফটওয়্যার ধরণ রয়েছে যা অবশ্যই সিস্টেম এর সাথে সমন্বয়িত হতে হবে। কোন সিস্টেমের জন্য কোন সফটওয়্যার ব্যবহৃত হবে তা বিশেষভাবে কাজের ধরনের উপর নির্ভর করে। সফটওয়্যার ব্যবহার করা হয় প্রদত্ত প্রসঙ্গের আলোকে। অনেক সফটওয়্যার একটি ব্যবহারকারী ইন্টারফেস দিয়ে সহজভাবে ব্যবহার করা সম্ভব এবং অন্যান্যদের সাথে সংযোজনের উপায় প্রদান করে যাতে অসুবিধা না হয়।

এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল সফটওয়্যার ব্যবহারের জন্য প্রশিক্ষণ নিয়ে থাকা। একটি অভিজ্ঞ পেশাদারীকৃত ব্যবহারকারীর

অপারেটিং সিস্টেম

একটি কম্পিউটার সিস্টেম কমপক্ষে তিনটি বিভিন্ন অংশ থাকে – হার্ডওয়্যার, সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম। হার্ডওয়্যার সিস্টেমটি কম্পিউটারের ফিজিক্যাল অংশ, যা একটি ফিজিক্যাল ইউনিট এর মাধ্যমে কাজ করে। সফটওয়্যার সিস্টেমটি কম্পিউটারে ইনস্টল করা সফটওয়্যারের মধ্যে যা ফাংশন করে এবং কম্পিউটারের ডেভেলপমেন্টের সময় ব্যবহৃত হয়। এবার অপারেটিং সিস্টেম – এটি কম্পিউটারে কাজ করার জন্য মূল সফটওয়্যার।

কম্পিউটারে সফটওয়্যার এক্সিকিউট করা ও কাজ করা যেতে পারে না যদি অপারেটিং সিস্টেম না থাকে। একটি অপারেটিং সিস্টেমের প্রধান একটি কাজ হল হার্ডওয়্যারের উপর সফটওয়্যার চালানো। বিভিন্ন অপারেটিং সিস্টেম হল ডস, উইন্ডোজ, লিনাক্স ইত্যাদি, যেগুলি সম্পূর্ণ তালবিহীন ভাবে কম্পিউটার ব্যবহার করা উত্তরসহ।

স্টোরেজ ডিভাইস

কম্পিউটার সিস্টেম এর একটি গুরুত্বপূর্ণ অংশ হল স্টোরেজ ডিভাইস। সাধারণত কম্পিউটার সিস্টেম একটি হার্ড ডিস্ক ব্যবহার করে, যা সিস্টেম এর অংশগুলি সংরক্ষণ করে রাখে। এছাড়াও আছে পেনড্রাইভ, এক্সটার্নাল হার্ড ডিস্ক, এসএসডি, রেম, এবং স্লট আকারের বিভিন্ন ধরনের স্টোরেজ ডিভাইস। এসএসডি হল সবচেয়ে দ্রুত স্টোরেজ ডিভাইস যা সিস্টেম এর দ্রুততম প্রসেসিং প্রদান করে।

এটি স্লিম আকারে এবং সিকিউর পরিবেশনও দেয়। এক্সটার্নাল হার্ড ডিস্ক একটি ব্যবহারকারী বন্দুকের মত কাজ করে এবং কম্পিউটার থেকে নেওয়া যা যায়। পেনড্রাইভ কোনও কম্পিউটার থেকে আকস্মিকভাবে পদক্ষেপ নেওয়া যা সম্ভব না সেই জন্য এটি খুব উপযোগী এবং সাধারণত উচ্চ সিকিউরিটি প্রদান করে।

See also  গঠন অনুসারে ফাইল কত প্রকার ও কী কী?
আছে একটি বৈশিষ্ট্যপূর্ণ টেকনোলজি যা দ্রুত স্টোরেজ হিসেবে কাজ করে এবং দ্রুত রিড-অ্যান্ড-রাইট করতে পারে।

সিএফ কার্ড এগুলি যেমন সাধারণত ক্যামেরা, মোবাইল ফোন এবং একটি ল্যাপটপ সিস্টেম এ ব্যবহার করা হয়, এর মাধ্যমে আমরা প্রয়োজনীয় ফাইল এবং ডেটা স্টোর করতে পারি। এছাড়াও এক্সট্রানাল হার্ড ডিস্ক যা আরামদায়কভাবে পরিবহণ করা যায় এবং কম্পিউটার এর পরিবহনশীল আকারের ব্যবহার করা যায়। এরা স্টোরেজ হিসেবে দুর্দান্ত কাজ করে এবং প্রযুক্তিগত দিক থেকে খুব সুরক্ষিত। এমনকি পুরাতন রেম বা Random Access Memory ও একটি ধরনের স্টোরেজ ডিভাইস যা এখনও কম্পিউটার সিস্টেম এর জন্য উপযোগী।

রেম ব্যবহার করে কম্পিউটার এর স্পিড বাড়ানো যা একটি উচ্চতার ফ্রিকোয়েন্সি দিয়ে। সকলের হাতে কম্পিউটার সিস্টেম এর স্টোরেজ ডিভাইস বিষয়টি বেশি পরিষ্কার হলে না। তবে আমরা উপযুক্ত স্টোরেজ ডিভাইস ব্যবহার করে আমাদের কম্পিউটার সিস্টেম এর পারফরমেন্স উন্নয়ন করতে পারি এবং সিকিউরিটি এবং এন্ট্রিপ্রাইজ লেভেলে ডেটা স্টোর করতে পারি।

প্রোসেসর

প্রোসেসর কম্পিউটার সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিটি কম্পিউটারে একটি প্রোসেসর রয়েছে যা কম্পিউটার এর মূল গভীরতা নির্ভর করে। এটি কম্পিউটার এর বিভিন্ন কাজ সম্পাদনে সাহায্য করে যেমন অপারেটিং সিস্টেম চালানো, অ্যাপ্লিকেশন চালানো, ডেটা প্রসেস করা ইত্যাদি। এছাড়া প্রতি মুহুর্তে প্রোসেসর এক থেকে একটা কাজকর্তা থাকে যা একই সময়ে একাধিক কাজ সম্পাদন করে।

এর মাধ্যমে কম্পিউটারে একটি প্রোগ্রাম সম্পাদন করা যায় যা প্রোগ্রামার কর্তৃক লেখা হয়। প্রোসেসর একটি চিপ হিসাবে কাজ করে এবং ইলেকট্রনিক সিগনালের মাধ্যমে একটি সফল কার্যকর জটিলতার সাথে খুব সহজে সম্পর্ক স্থাপন করে। এর মাধ্যমে একটি কম্পিউটার প্রসেস করে যেকোনো কাজের নির্দিষ্ট সময়ে এবং ডিজিটাল ফরম্যাটে আউটপুট প্রদান করে। সর্বশেষে বলা যাক, প্রোসেসর একটি প্রধান কম্পিউটার কম্পোনেন্ট, যা কম্পিউটারের সমস্ত কাজের জন্য অতি গুরুত্বপূর্ণ।

ইনপুট ডিভাইস

কম্পিউটার এর বিভিন্ন অংশ ভালো ভাবে জানতে হলে ইনপুট ডিভাইসগুলো অবশ্যই পরিদর্শন করতে হবে। ইনপুট ডিভাইসগুলো হলো কম্পিউটার সিস্টেমে তথ্য যুক্ত করার জন্য ব্যবহৃত ডিভাইসগুলো। এগুলোতে মাউস, কীবোর্ড, টাচস্ক্রিন, স্ক্যানার, ক্যামেরা ইত্যাদি উল্লেখযোগ্য। কম্পিউটার সিস্টেম এ দরকারী তথ্য বা ইনফরমেশন যেন সর্বদা সঠিকভাবে সংগ্রহ করা যায় এবং একটি মনোনয়ন নেওয়া যায়।

এই কাজটি ইনপুট ডিভাইস দ্বারা সম্পাদিত হয়। একটি প্রোগ্রাম বা একটি ফাইল তৈরি করার জন্য কীবোর্ড এবং মাউস উদ্ভাবিত ডেটা প্রোগ্রামে পাঠানো হয়। স্ক্যানারের মাধ্যমে ডকুমেন্টের মধ্য থেকে লেখা ইনফরমেশন সংগ্রহ করা হয় এবং টাচস্ক্রিন, ফিংগারপ্রিন্ট রিডার এবং ক্যামেরা এক্সপেরটের ব্যবহার দ্বারা বিভিন্ন উপাদানের সাথে পার্থক্য করা হয়। সকল ইনপুট ডিভাইস স্বয়ংক্রিয় হতে তা না হলেও তা কম্পিউটার সিস্টেমে কোন অকারণ ব্যবহার থাকলে সেটি বিপরীত ফলাফল হতে পারে।

তাই ইনপুট ডিভাইস ঠিকমতো ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ।

আউটপুট ডিভাইস

কম্পিউটার সিস্টেম আমাদের জীবনের একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। এতে বিভিন্ন প্রকারের হার্ডওয়্যার এবং সফটওয়্যার ব্যবহৃত হয়। একটি কম্পিউটারে ব্যবহৃত হয় মানে দক্ষতার মধ্যে যুক্ত বিভিন্ন অংশ ব্যবহার করে তথ্য প্রক্রিয়া করা হয়। কম্পিউটারের ক্ষেত্রে আউটপুট ডিভাইস একটি গুরুত্ব পূর্ণ অংশ।

এটি মানে দক্ষতার উপরে নির্ভর করে ডিজিটাল ইনফরমেশন বা তথ্য কে হার্ডকপি করে দেখার মাধ্যম প্রদান করে বা শুনে নেওয়ার মাধ্যম ব্যবহার করে। আউটপুট ডিভাইস ব্যবহার করে তথ্য প্রক্রিয়া করা হয় সেটি কেমন হবে সেটি নির্ভর করে মূলত আউটপুট ডিভাইসের ধরণ এবং মডেলে। উদাহরণস্বরূপ , একটি শব্দ প্রসূত করে মাসিক বিল প্রিন্টার একটি আউটপুট ডিভাইস, এর মধ্যে যেকোনো ধরণের প্রকারের ছবি বা শব্দ প্রস্তুত করা যায়। একটি কম্পিউটার বিভিন্ন ধরণের জনপ্রিয় আউটপুট ডিভাইস ঵্যবহার করে তথ্য প্রক্রিয়া করে।

যেমন – মঞ্চের সাথে যুক্ত একটি সিস্টেম ক্যাম্পিং টেবিল, জিপিএস ডিভাইস, লেজার প্রিন্টার এবং স্পিকার ইত্যাদি। তাই আউটপুট ডিভাইস কম্পিউটার সিস্টেমের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ।

Leave a Comment