কম্পিউটার (Computer) চালু ও বন্ধ করার নিয়ম কি?

কম্পিউটার (Computer) চালু ও বন্ধ করার নিয়ম সম্পর্কে সবাই জানে তবে দ্বিধা থাকে যে সঠিকভাবে কি করতে হবে। কম্পিউটার চালু করতে হলে সবথেকে প্রথমে পাওয়ার বাটন একটি চাপতে হবে। এরপর সিস্টেম লোড হবে ও পরে ইউজার লগইন করতে হবে। বন্ধ করার জন্য সবথেকে প্রথমে স্টার্ট মেনু বা বামের ওপরে থাকা শাটডাউন মেনুতে ক্লিক করতে হবে।

পরে শাটডাউন মেনুর কোথাও যাওয়ার পরে “শাটডাউন করুন” এই অপশন দেখা যাবে। ঠিক এই অপশনটি সিলেক্ট করলে আপনার কম্পিউটার বন্ধ হবে। এবার আমরা সহজে কথায় বলা যায় এ বিষয়ে। যদি কাজ শেষ না হলেও প্রথমে “শাটডাউন করুন” এই অপশন সিলেক্ট না করে ক্লিক করার বাদ ও কম্পিউটার বন্ধ করতে হবে।

দয়া করে অপচয় করতে না হবে। এছাড়াও কম্পিউটার চালু হবার পরে আপনার কোন খাতার পাসওয়ার্ড শেয়ার করা যাবে না। এতে আপনার কম্পিউটারের সিকিউরিটি তুলে ধরবে ও অপারেটিং সিস্টেম এর কাছে আপনি আপনাকে সিস্টেমের অধিকারী মানে হবেন।

কম্পিউটার চালু করার নিয়ম

কম্পিউটার হলো আধুনিক প্রযুক্তির একটি শক্তিশালী যন্ত্র। একটি কম্পিউটার শুরু করার আগে এর ক্যাবল এবং পাওয়ার কনেকশন চেক করে নিশ্চিত হওয়া উচিত। তারপর কম্পিউটারের পাওয়ার বাটন চাপানো উচিত। কম্পিউটার একেবারেই আরম্ভ হবে না, তাই এর শুরুতে স্ক্রীনে কিছু লেখা দেখা যাবে না সেক্ষেত্রে কেন্দ্রীয় প্রসেসিং ইউনিটে (CPU) এর ডায়ালগ বক্সে কিছু লেখে এন্টার করে দিতে হবে।

এরপর কম্পিউটার আরম্ভ হয়ে যাবে। সমাপ্তি হলো, কম্পিউটার শুরু না করার আগে সব সংযোগ এবং ক্যাবল নিয়ে নিশ্চিত হওয়া জরুরী।

প্রথমে কম্পিউটার পাওয়ার সুইচ অন করুন

কম্পিউটার চালু করতে প্রথমে আপনাকে কম্পিউটারের পাওয়ার সুইচ অন করতে হবে। কম্পিউটারের পাওয়ার সুইচ সাধারণত কম্পিউটারের ছাড়া অন্য কোন জায়গায় থাকে না। সাধারণত এটি কম্পিউটারের সাথে ট্যান্ডেম ভাবে থাকে। কম্পিউটারের পাওয়ার সুইচ অন করার জন্য এটি সাধারণত উপর দিকে হাত নিয়ে থাকতে হয়।

তখন প্রথমে এটি নেইম্বিয়া কিংমেক্স সাথে সম্পর্কিত সমস্যা সৃষ্টি না করতে হবে। আপনি যদি কম্পিউটারের সাথে একমত না থাকেন তাহলে আপনার কম্পিউটার পাওয়ার সুইচ এবং অন্যান্য বিষয়ের সাথে সম্পর্কিত সমস্যা সৃষ্টি হতে পারে। তাই আপনাকে এখনই কম্পিউটারের পাওয়ার সুইচ অন করে দেখতে হবে।

মেইন বোর্ডের পাওয়ার কেবল আনকন লাইনটি মেইনবোর্ডের মধ্যে সংযুক্ত করুন

আমরা জানি কম্পিউটার চালু করার পদ্ধতি সম্পর্কে অনেকেই জানি। কিন্তু দেখা যায় অনেকেই আপনাদের জন্য একটি প্রশ্ন উঠে থাকে যে, কিভাবে মেইন বোর্ড চালু করতে হবে? আপনার মনে হতে পারে যে, মেইন বোর্ড একটি প্রাণ সমান পিস কম্পোনেন্ট। এটি কম্পিউটারের সর্বমোট ক্ষমতার বিভিন্ন অংশের কাজ করে। প্রয়োজনীয় সমস্ত উপকরণ একত্রে একটি পিন সংযুক্তি মাধ্যমে বোর্ডের সাথে সংযুক্ত করে যা নামানো হয় মেইন পাওয়ার লাইন (Main Power Line)।

See also  কম্পিউটারের কাজ করার পদ্ধতি বর্ণনা

এই লাইন মূলত একটি 24 পিন স্লেট প্রাইমারি কনেক্টর দ্বারা মেইনবোর্ডের সাথে সংযুক্ত করা হয়। একটি স্ট্যান্ডার্ড ATX মদেলে ২০ পিন পাওয়ার লাইন থাকে যা মেইনবোর্ডের সাথে কানেক্ট হওয়া হয়। যদি আপনার মেইনবোর্ড বেশি পাওয়ার প্রয়োগ করে তবে সেটি ২৪ পিন কনেক্টর দ্বারা সাপোর্ট হবে। তবে পুরো প্রণেতা পাওয়ার সার্প্লাই বা পাওয়ার সাপ্লাই থেকে আসে এবং এর জন্য একটি স্পেশাল পাওয়ার সাপ্লাই ক্যাবল প্রয়োজন হয়।

এইভাবে আপনি আপনার কম্পিউটার চালু করতে পারবেন। যদি আপনার কিছু প্রশ্ন থাকে তবে আমাদের প্রশ্ন সেকশনে একটি মন্তব্য লিখে সমাধান পেতে পারেন।

কম্পিউটার এন্টার বোতাম চাপার মাধ্যমে চালু করুন

কম্পিউটার দুনিয়ার একটি অবিচ্ছিন্ন অংশ। এখন পর্যন্ত এটি লাক্ষ্য ফুটিয়ে গিয়েছে এর উদ্দেশ্য হলো বিভিন্ন সমস্যার সমাধান করা। কিন্তু আপনি কিন্তু নিচের নির্দেশিত পদক্ষেপগুলি ফলো করে কম্পিউটার এন্টার বোতাম চাপার মাধ্যমে চালু করতে পারবেন। প্রথমেই কম্পিউটারের প্রস্তুত হওয়ার পর শুরু করতে হবে হার্ডওয়ার সিস্টেমে।

তারপর আপনাকে সিস্টেমের উপর একটি সুইচ দেখতে হবে যা আপনার কম্পিউটারের পরিচ্ছন্ন অংশে থাকবে। এরপর আপনাকে কম্পিউটারের পরিচ্ছন্ন অংশে একটি ব্যাটারি দেখতে হবে। ব্যাটারি চেক করে নিশ্চিত হতে হবে যে ট্রান্সফরমারে কোন সমস্যা নেই। এরপর আপনাকে কম্পিউটারের মাধ্যমে নোউট, র্যাম এবং রোম চেক করতে হবে।

এখানে গুরুত্বপূর্ণ হল নোটিশবেলকে চেক করা। এবার কম্পিউটার এন্টার বোতাম চাপার জন্য ডুকে দিন। এখন আপনার কম্পিউটার চালু হয়ে গেছে! আপনি এখন চালু হওয়া কম্পিউটার একটি সফল উদ্যম স্বপ্ন দেখছেন। তবে উপকারের জন্য আপনাকে জানা দরকার যে, সবসময় কম্পিউটার সিনক্রোনাইজ করে ব্যবহার করুন বা লগ ইন করার জন্য আব্যশক তথ্যগুলি সঠিকভাবে প্রবেশ করে দিন।

কম্পিউটার বন্ধ করার নিয়ম

কম্পিউটার বন্ধ করার নিয়ম অনেক মানুষদের জানা নেই। কম্পিউটার বন্ধ করার সহজ পদক্ষেপগুলো আপনার নিশ্চিত করে দিতে পারে যে কম্পিউটার সঠিকভাবে বন্ধ হয়েছে। সবচেয়ে প্রথমে কম্পিউটারের স্ক্রিনে থাকা সব অ্যাপ্লিকেশন বন্ধ করার চেষ্টা করুন। তারপরে সবচেয়ে নিকটবর্তী বাটনে ক্লিক করে কম্পিউটার বন্ধ করুন।

অনেক মানুষ একটি ব্যবস্থা ব্যবহার করে কম্পিউটার বন্ধ করেন, যা খুব ভালো নয়। সঠিক পদক্ষেপগুলো ব্যবহার করে কম্পিউটার বন্ধ করলে অশান্তি ছাড়াও অবস্থাটি সঠিকভাবে নির্ধারিত হবে।

স্টার্ট মেনু বা অপারেটিং সিস্টেম বন্ধ বা লগআউট অপশনে যান

আমরা সবাই অনেক সময় কম্পিউটার বন্ধ করতে হতে পারে। এটি বিভিন্ন কারণে হতে পারে। কম্পিউটার বন্ধ করে নিব কিংবা লগআউট করে নিব সেটা অবশ্যই করা দরকার। অনেকে কম্পিউটার বন্ধ করতে না পারলে বিশ্বাস করে না তার ব্যবহার সম্ভব।

আপনি সম্পূর্ণ কম্পিউটার বন্ধ করতে চাইলে, প্রথমেই আপনার ওয়িন্ডোজ অপারেটিং সিস্টেমের ‘স্টার্ট মেনু’ বাটন ক্লিক করুন। এরপর আপনার কম্পিউটারের এক্সিকিউটিভ বন্ধ করার জন্য উপলব্ধ অপশনগুলি চেক করুন। এরপর একবার আবার চেক করে নিশ্চিত হোন যে আপনি সব কিছুই ‘সেভ’ বা ‘সংরক্ষণ করেছেন।

See also  মাইক্রোসফট কী, ক্যাপস লক কী এবং এস্কেপ কী-এর কাজ কি?
কম্পিউটার লগআউট করতে হলে, সমস্ত প্রোগ্রামগুলি বন্ধ করুন এবং আপনার প্রফাইল ছেড়ে দিন।

এই কাজটি করার জন্য প্রথমেই আপনার নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের ‘স্টার্ট মেনু’ আইকন ক্লিক করুন। সেখানে লগআউট অপশনটি উপস্থিত থাকবে। সেটিতে ক্লিক করলে আপনার কম্পিউটার লগআউট হবে। এইভাবে আপনি আপনার কম্পিউটারকে লগআউট বা বন্ধ করতে পারবেন।

সম্পূর্ণ সিস্টেম পাওয়ার ফোল্ডার থেকে প্রাপ্ত মোট পাওয়ার এনজিও করতে পারেন। এটি আপনার কম্পিউটারের বিভিন্ন পেশাগত কাজে সহায়তা করবে। সেখানে সমস্ত প্রোগ্রামগুলি এবং অন্যান্য ব্যবসায়িক দক্ষতা থাকবে। আমরা আশা করছি যে এই নির্দেশাবলী আপনার কম্পিউটার সংশ্লিষ্ট সমস্যাগুলি নিরসন করতে সহায়তা করবে।

ভিজুয়ালি এক্সপ্রেস মেনুর সামনে নেভিগেট করুন এবং শাট ডাউন ‘এক্সিট’ বা ‘বন্ধ করুন’ বাটনে ক্লিক করুন

কম্পিউটার বন্ধ করার একটি সহজ নিয়ম হলো ভিজুয়ালি এক্সপ্রেস মেনুর সামনে নেভিগেট করে শাট ডাউন ‘এক্সিট’ বা ‘বন্ধ করুন’ বাটনে ক্লিক করা। ভিজুয়ালি এক্সপ্রেস মেনু হল সবচেয়ে সহজ ও সুন্দর ইন্টারফেস যা উইন্ডোজ সিস্টেমে পাওয়া যায়। যখন আপনি হোম স্ক্রিনের মাধ্যমে ভিজুয়ালি এক্সপ্রেস মেনুতে প্রবেশ করবেন, তখন আপনি নির্দিষ্ট করতে হবেন আপনি যে কোনটি বন্ধ করতে চান – এক্সিট বা বন্ধ করুন বাটন এর মাধ্যমে। আপনি যদি সুবিধার জন্য কোনও সমস্যার সম্মুখীন হন, তখন হয়তো আপনি কম্পিউটারটি বন্ধ করতে না হয় বা আপনি অধিক সময় না করে কম্পিউটারটি বন্ধ না হয়ে চলে যায়ে সেটি সমস্যার জন্য হতে পারে।

এখন আপনি সহজেই কম্পিউটার বন্ধ করতে পারবেন ভিজুয়ালি এক্সপ্রেস মেনুর সামনে নেভিগেট করে শাট ডাউন ‘এক্সিট’ বা ‘বন্ধ করুন’ বাটনে ক্লিক করে।

যদি ওভারউয়ার হওয়া থাকে তবে কম্পিউটারের গুরুত্বপূর্ণ উপকরণগুলো ফাঁদ করুন এবং তাদের কংক্রিট পাকেটে রাখুন

কম্পিউটার অব্যহতি আমাদের জন্য বেশ কিছু জটিল সমস্যা উত্পন্ন করতে পারে। একটি কম্পিউটার একটি সম্পূর্ণরূপে লাফিয়ে দেয়া যায় যখন তার আপটাইমে নিশ্চিত না হয়। যদি আপনি লক্ষ্য করেন যে কম্পিউটার ওভারউয়ার হচ্ছে তবে সেটি সবচেয়ে প্রাথমিকভাবে আফসান করার উপায় হল কম্পিউটারের গুরুত্বপূর্ণ উপকরণগুলো ফাঁদ করা এবং তাদের কংক্রিট পাকেটে রাখা। আগেই কম্পিউটারের অব্যহতি সমস্যার কারণে সি ডি রাম, মদ্ধের ড্রাইভ, পাওয়ার সাপ্লাই এবং এক্সক্লুসিভ কার্ড এসএমসিকের মতো গুরুত্বপূর্ণ উপকরণগুলি সংগ্রহ করা হয়ে থাকে।

এই উপকরণগুলির বিকল্প স্থান থাকতে পারে এবং সেখানে স্থাপিত করা সহজ নয়। তাই সেগুলি সুরক্ষিতভাবে ফাঁদ করুন এবং তাদের কংক্রিট পাকেটে রাখুন। এটি উপযুক্ত নয় কেবল কম্পিউটারের অব্যহতি সমস্যা থেকে আপনি আপনার মেরামত খরচ ও অসুবিধার কারণে থাকবেন।

Leave a Comment