কস্টোম ইন্সটলেশন (Custom installation) কি?

আমরা একটি কম্পিউটার নিতে গেলে একটি অপশন দেখতে পাই যার নাম হল কাস্টম ইনস্টলেশন (Custom Installation)। এটি হল অপশনটি যেখানে আমরা নিজে কি কি এপ্লিকেশন ইনস্টল করতে চাই সেটিকে সিলেক্ট করতে পারি। নাম পরিবর্তন করে কি ভাবে ইনস্টল করবো, সবকিছু নির্দিষ্ট করে ইনস্টলেশন করা যায় কাস্টম ইনস্টলেশন দিয়ে। এটি ভালো একটি অপশন যখন সম্পূর্ণরুপে নিজের স্কিল দেখাতে চাই তখন বা যখন আমরা জানি আমাদের কোন একটি এপ্লিকেশন সিস্টেমে সেফটার একটি ভার বা সংশোধনের জন্য সম্পূর্ণরুপে পরিষ্কার ইনস্টল করা থাকবে না।

এটি কম্পিউটার ব্যবহারকারীদের দ্বারা নির্বাচনের জন্য একটি উপভোগ্য অপশন।

কস্টোম ইন্সটলেশন এর ব্যাপারে পরিচিতি ও উদ্দেশ্য

কস্টোম ইন্সটলেশন এর উদ্দেশ্য হল বিভিন্ন উইন্ডোজ পরিবেশে একই কিছু সফ্টওয়্যার ইনস্টল করার সুবিধা দেওয়া। কম্পিউটার ব্যবহারে কিছু সফ্টওয়্যার নির্ভর করে আছে যেমনঃ ডিজাইনিং, ভিডিও বিষয়ক, কম্পাইলার ইত্যাদি। এই সফ্টওয়্যারগুলো স্বাভাবিকভাবে ইনস্টল করলে প্রতিবার একই কাজটি করতে হবে যা সময় ও জমা নেবে। তাই একটি কস্টম ইন্সটলেশন সেটআপ তৈরি করা হয়ে থাকে যা একবার করলে পরবর্তীতে একই সফটওয়্যারগুলোকে ইনস্টল করতে হবে না।

সেই ক্ষেত্রে একটি কস্টম ইন্সটলেশন সেটআপ সম্পন্ন করা খুবই সম্ভবতা পূর্ণ এবং কাজটি সম্পূর্ণ একটার মত সহজগিতা পূর্ণ হয়।

কস্টোম ইন্সটলেশন কি ও কেন ব্যবহার করা হয়?

কস্টোম ইন্সটলেশন হচ্ছে একটি বিশেষ প্রকার সফটওয়্যার ইনস্টলেশন সিস্টেম যা অন্য সফটওয়্যার ইনস্টল করার সময় আমাদের সেটিংস বা পরিবর্তন/উন্নয়ন করা যায়। কম্পিউটারে সফটওয়্যার ইনস্টল করা হলে, সেটি নতুন ভার্সন হলেও, আমাদের নির্দিষ্ট সেটিংস/সিস্টেম সম্পর্কিত কোন পরিবর্তন জানে। তবে একটি কস্টোম ইন্সটলেশন থেকে আমরা চাইলে একটি একক সফটওয়্যার ব্যবহার করতে পারবো নতুন সিস্টেম উন্নয়ন করে এবং সফটওয়্যার সেটিংস পরিবর্তন করতে পারবো। এটি কাজের সময় আমাদের সবচেয়ে বড় সাহায্য হয়, যখন আমরা উদ্বিগ্ন হয়ে একটি একক সফটওয়্যার ব্যবহার করার সময়।

সফটওয়্যারের ফাংশনালিটি নির্ভর করে এটি চলে। কিন্তু সেটিংস ও সিস্টেম বিষয়টি নিয়ে অনেকটা আলাদা ডিপ্রেশন থাকে। সেটিংস মোটামুটি একই থাকলেও সফটওয়্যারের ফাংশনালিটি হিসাবে আমাদের সেটিংস ও সিস্টেম চেক করা ও পরিবর্তন করা আবশ্যক। তাই সফটওয়্যার ইনস্টল করার আগে কস্টোম ইন্সটলেশন ব্যবহার করা পরামর্শ করা হয়।

See also  কম্পিউটারের জনক কে? Who is the Father of Computer?

কস্টোম ইন্সটলেশন এর উদ্দেশ্য কি?

কস্টম ইনস্টলেশন এর প্রধান উদ্দেশ্য হলো কম্পিউটার বা মোবাইলে প্রোগ্রামগুলো নিজের পছন্দ অনুযায়ী সেট আপ করা ও এর ব্যবহার করা। গুরুত্বপূর্ণ কিছু প্রোগ্রামগুলো যেমন অফিস সফটওয়্যার, এক্সেল, বিবি এম পাসওয়ার্ড এ্যাডিটর এর মতো প্রোগ্রামগুলো হলো যেগুলো ব্যবহারকারীদের প্রয়োজন এবং অনুসারে এগুলো কটুনিষ্ঠ শেষ ইউজারদের নিজেদের মতো সেট আপ করে ব্যবহার করা যায়। অধিকাংশ প্রোগ্রামগুলো স্থাপন করা যায়নাকি একটি কম্পিউটারে যেহেতু ভিন্ন ধরনের কাজ করার অভ্যাস আছে তাই তাকে তার মতো সেট করে নিয়ে ব্যবহার করা উচিত। এছাড়াও কয়েকটি সফটওয়্যার আছে যেগুলো ব্যবহারকারীদের হিসেবে অনেক গুরুত্বপূর্ণের মধ্যেই হলোঃ স্কাইপ, ইউটিউব ডাউনলোডার, মজিলা, গুগল ক্রোম, এটিএম, এভিসি এর চ্যাটের জন্য সফটওয়্যারগুলো।

সুতরাং একজন ব্যবহারকারী যা সেট করছেন সেগুলো নির্বাচন করতে পারেন এবং নিজের সেটিং অনুযায়ী ব্যবহার করতে পারেন।

কস্টোম ইন্সটলেশন এর ধরণ ও কার্যকারী পদক্ষেপসমূহ

কস্টোম ইন্সটলেশন এর মাধ্যমে আমরা একটি সফল সিস্টেম ইনস্টল করতে পারি। একদম সহজেই কস্টম ইন্সটলেশন এর ধরণ নির্বাচন করে সিস্টেম ইনস্টল করা সম্ভব। কস্টম ইন্সটলেশন এর ক্ষেত্রে আমাদের প্রথম কাজ হল অপারেটিং সিস্টেম হিসেবে কি উপযোগী হবে তা নির্ধারণ করা। তারপর নিষ্পত্তি করতে হবে যে কোন অ্যাপ্লিকেশন কত মানের ব্যবহার করবে।

এর পরে আমাদের সিস্টেম কনফিগারেশন করতে হবে যেন পরবর্তীতে অসমস্যার ঘটনা না হয়। এছাড়াও বাইনারি এবং সোর্স প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমে প্যাকেজ ইনস্টলেশন সম্পন্ন করতে পারি। এই ধরণের ইন্সটলেশন করে আমরা একটি নেটওয়ার্ক অথবা কয়েকটি কর্মচারীর কম্পিউটারে একই সফটওয়্যার ইনস্টল করতে পারি। সকল পদক্ষেপ একটি উপরের অংশগুলির মধ্যে অন্তর্ভুক্ত।

সিস্টেম লেভেলে কস্টোম ইন্সটলেশন কি?

কস্টোম ইন্সটলেশন একটি পদক্ষেপ যা সিস্টেম লেভেলে নেওয়া হয়। যখন আমরা কোনো সফটওয়্যার ইনস্টল করি, আমরা কেবলমাত্র অগ্রিম নির্দিষ্ট সেটিংস ফলো করে করি। কিন্তু কিছু ক্ষেত্রে, সেটিংসগুলি আমাদের চাইতে একটু ভিন্ন হতে পারে। তখন আমরা সিস্টেম লেভেলে কস্টম ইনস্টলেশন ব্যবহার করে এই সেটিংসগুলি এইভাবে পরিবর্তন করতে পারি যেন আমাদের চাইতে অনুকূল হয়।

See also  কম্পিউটারের দক্ষতা এবং কর্মক্ষমতা বৃদ্ধি করার উপায়

এটি একটি বিশেষ ধরণের উইন্ডোজ ইন্সটলার যা নির্দিষ্ট ক্ষেত্রে ব্যবহার করা হয়। কয়েকটি উদাহরণ হল – ভিডিও গেম এবং প্রোগ্রামিং এপ্লিকেশন। যেখানে আমাদের প্রয়োজনীয়ভাবে সেটিংস কনফিগার করা যায়। যেমনঃ একটি ভিডিও গেম হল GTA 5, এবং আমরা চাই এই গেমটি অক্ষম করার জন্য কীবোর্ডের “Esc” বোতাম ব্যবহার করতে পারি।

এই সেটিংসটি স্ট্যান্ডার্ড অবস্থায় দেয়া থাকে না, কিন্তু কস্টম ইনস্টলারে আমরা এই সেটিংসটি সেট করতে পারি যেন আমরা সহজেই এই বোতাম ব্যবহার করতে পারি। সাধারণত কস্টম ইনস্টলার ব্যবহার করে সফটওয়্যারগুলি ইনস্টল করা হয় এবং সিস্টেম লেভেলে সেটিংস কনফিগার করা হয়। এটি আমাদের জন্য একটি উপকারী জিনিস যেন আমরা চাইতে একটু ভিন্ন অঙ্গীকার দেয়া বা আমাদের প্রয়োজন মতো সেটিংস কনফিগার করা যায়। এটি একটি উজ্জ্বল পদক্ষেপ যা সিস্টেম লেভেলে কাজ করতে সাহায্য করে।

কস্টোম ইন্সটলেশন এর একটি উদাহরণ এবং কার্যকারী পদক্ষেপসমূহ

কস্টম ইন্সটলেশন একটি পোয়ারাকল বিষয় যা অনেকটা জটিল হতে পারে। এটা করার জন্য আপনি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং অন্যান্য সফটওয়্যার ব্যবহার করতে পারেন যাদের মাধ্যমে আপনি প্রত্যেকটি কাস্টমাইজড ইন্সটলেশন এর সাথে আপনার পছন্দ মত সফটওয়্যার সহায়তা করতে পারেন। প্রথমেই আপনার কম্পিউটারে একটি কাস্টমাইজড ইন্সটলেশন তৈরি করুন। একটি ভিন্ন ফোল্ডারে সংগ্রহ করা হয় একটি প্রোগ্রাম ইন্সটলেশনে যা আপনি একটি ইন্সটলেশন ফাইল হিসেবে এক্সপোর্ট করতে হবে।

এবারে আপনি একটি লেখা হালনাগাদ ফাইল অনুস্থান করুন যা একটি ব্যবহারকারীর প্রোফাইল মোড়ে আপনার কাস্টম সফটওয়্যার ইন্সটল করে দেখাবে। শেষ হলে আপনি আপনার সফটওয়্যার বিক্রিত করতে পারেন এবং ইন্সটলেশন সেটআপ এবং ইন্সটল করতে পারেন আপনার কাস্টমাইজড ইন্সটলেশন সার্ভিস এদিক দিক নির্দেশনা। এর মাধ্যমে একটি সফটওয়্যার পাবেন যা আপনার জন্য জনপ্রিয় হবে এবং আপনার মূল্যবান সময় এবং পরিশ্রম বাক্স থেকে মুক্ত করবে। আশা করি, এই উদাহরণের সাহায্যে আপনি কস্টম ইন্সটলেশন ভূমিকা এবং উদাহরণ খুব সহজে বুঝতে পেরেছেন।

Leave a Comment