কাটিং ও পেস্টিং বলতে কী বোঝায়? আইএসও (ISO) ফাইল কি?

কাটিং এবং পেস্টিং হল কম্পিউটার স্ক্রীনের একটি অংশ সংশোধন করার পদক্ষেপ। কাটিং এর মাধ্যমে একটি ছবির উপাদান বা পূর্ণ ছবির একটি অংশ সংশোধন করা যায়। আর পেস্টিং এর মাধ্যমে আপনি যেকোনো অংশ অন্য স্থানে নিয়ে যেতে পারেন। আপনি পাস্তে একটি ফাইল কাট করে কপি করতে পারেন, এক্সেল স্প্রেডশীটে ছবি কপি করতে পারেন এবং অনেক কিছু।

একটি আইএসও ফাইল একটি কম্পিউটার ফাইল যা এইচটিএমএল এবং ইউআরএল হয়। এর পূর্ণরূপ ISO 9660 হল একটি স্ট্যান্ডার্ড ফাইল সিস্টেম যা সিডি, ডিভিডি, ব্লু-রে ডিস্ক এবং অন্যান্য স্টোরেজ ডিভাইসের জন্য ব্যবহৃত হয়। একটি আইএসও ফাইলে আপনি অনেক কিছু রেখে রাখতে পারেন – যেমন টেক্সট, ছবি এবং অন্যান্য ফাইল। সাধারণত এই ফাইলগুলো ডিস্কের সাথে সামঞ্জস্যপূর্ণ আকর্ষণীয় নাম এবং একটি চিত্র থাকতে পারে।

উদাহরণস্বরুপ, আপনি একটি আইএসও ফাইলটি সিডি এবং ডিভিডির জন্য সংরক্ষণ করতে পারেন। সেই সিডি এবং ডিভিডি স্টোরেজ ডিভাইসে উইন্ডোজ, লিনাক্স, আই ও ম্যাক অপারেটিং সিস্টেম সমর্থিত হতে পারে। একবার সিস্টেমে স্থাপিত হয়, আপনি এক্সপ্লোরারে উল্লেখিত ফাইলটি দেখতে পারবেন এবং এতে শেয়ার করতে পারবেন না করে কার্যকর করতে পারবেন। সংক্ষিপ্তভাবে বলতে, কাটিং এবং পেস্টিং সহজ কাজ।

একটি আইএসও ফাইল হল একটি কম্পিউটার ফাইল যা আপনাকে যেকোনো কিছু স্টোর করতে দেয়। এটি আপনি একটি সিডি এবং ডিভিডি স্টোরেজ ডিভাইসে সংরক্ষণ করতে পারেন। “

কাটিং এবং পেস্টিং বলতে কী বোঝায়?

কাটিং এবং পেস্টিং বলতে কী বোঝায়? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করার আগে আমরা দেখতে পারি যে এই দুটি শব্দটি কোন কাজে ব্যবহৃত হয়। আসলে, কাটিং এবং পেস্টিং দুটি প্রক্রিয়াই হল টেক্সট প্রসেসিং সংক্রান্ত একই ধরনের কাজ যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। কাটিং এর মাধ্যমে টেক্সটের শুরু বা শেষবিন্দু কেটে ফেলা হয় অথবা আরও কিছু বাক্য কেটে ফেলা হয়। একইভাবে পেস্টিং এর মাধ্যমে টেক্সটের নতুন লাইনে পেস্ট করা হয়।

এই প্রক্রিয়া একটি পাঠ্য ফাইল থেকে একটি অন্য পাঠ্য ফাইলে কপি করার মতন কাজ করে এবং কম্পিউটার সম্পর্কিত কাজে ব্যবহৃত হয়। প্রায়শই এই প্রক্রিয়াটি কম্পিউটার সফটওয়্যার এর মাধ্যমে সহজেই করা যায়।

কম্পিউটার প্রোগ্রামিং গুরুত্বপূর্ণ কথা

সহজ ভাষায় বললে, কাটিং এবং পেস্টিং একটি কম্পিউটার প্রোগ্রামিং এর কাজ যা অনেকবার করা হয়। এই কাজে কিভাবে কোড সম্পর্কিত অংশগুলি নির্দিষ্ট করা যায় সেটা বলা যায়। যেমন, আমরা কখনোই টেক্সট ফাইল বা ইমেজের সামগ্রী কপি করি এবং সেটা পেস্ট করি অন্য জায়গায়। এটা হল কাটিং এবং পেস্টিংর সম্পর্কিত পরিচিতি।

See also  কম্পিউটার ভাইরাসের প্রকারভেদ

কিন্তু কম্পিউটার প্রোগ্রামিংও ক্ষেত্রে একটি প্রধান কাজ হল টেক্সট বা ডেটা ব্যবহার করা। এখন সমস্যা হল, ডেটা ব্যবহার করা নির্দিষ্ট জায়গা থেকে আনতে হয় এবং তাদের ব্যবহার করার জন্য আবার অন্য জায়গায় সেই ডেটাকে পেস্ট করতে হয়। এখন কম্পিউটার প্রোগ্রামিং এর জন্য এই টেকনিকটা অনেক অগোছাল করে। এটা অনেকবার চলতে না পারলেও অনেকবার দরকারি হয়ে পড়ে।

তাই এই টেকনিকটি জানা ও দক্ষতা অবশ্যই কম্পিউটার প্রোগ্রামারদের জন্য গুরুত্বপূর্ণ।

কাটিং এবং পেস্টিং কেন গুরুত্বপূর্ণ?

কাটিং এবং পেস্টিং হল এমন দুটি প্রক্রিয়া যেখানে একটি কাগজ, প্লাস্টিক, বর্নিশ বা অন্য কোন সামগ্রিক উপকরণ কে ফিটিং করার মাধ্যমে তা অন্য একটি উপকরণের সাথে যোগ করা হয়। এই প্রক্রিয়া প্রায় সব জায়গায় একটি প্রয়োজনীয় প্রক্রিয়া হিসাবে ব্যবহৃত হয়। কাটিং এবং পেস্টিং এর প্রধান উদ্দেশ্য হল প্রদর্শিত উপকরণটির আকর্ষণীয়তা বাড়ানো এবং এর উপকারিতা নির্ভর করে উপকারজনক করে সাধারণ জনগন কে উপস্থাপন করা। এই প্রক্রিয়া আসলে কোন সাইন্টিফিক নাম না হলেও, এটি ব্যবহার করা যাবে বলে মনে করা হয়।

এটি গুরুত্বপূর্ণ কারণ এটি উপকরণটির উপস্থাপন এবং বিক্রয়ে কাজে লাগে। যদি কোন উপকরণ সাধারণ জনগনের কাছে আকর্ষণীয় না হয় তবে সেটি কেউ কিনবে না এমন অবস্থায় প্রক্রিয়াটি সাহায্য করে উপকরণটির উপস্থাপন এবং বিক্রয়ে। এর মাধ্যমে উপকরণটির উপস্থাপন এবং বিক্রয় সাধারণ জনগনের জন্য আরও আকর্ষণীয় হবে এবং সহজে বিক্রি ন হলেও উপকারজনক হবে। এখানে পেস্টি করে না হলে উপকরণটির সবচেয়ে বড় টুকরা সম্পূর্ণ প্লাস্টিকের মতো দেখাবে এবং এটির উপরে তখন প্রদর্শনী কার্ড থাকবে।

কাটিং এবং পেস্টিং কাজ করতে থাকলে আপনি নিজেকে সুন্দর করার মাধ্যমে আরও বেশি উপার্জন করতে পারেন। তাছাড়া উপকরণটির বিক্রয় ও মার্কেটিং এর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া।”

আইএসও (ISO) ফাইল কি?

ISO হল আন্তর্জাতিক মান সংস্থা। এটি দুনিয়ার বিভিন্ন দেশের কোন উদ্যোক্তার পন্যে সংযোগ স্থাপনে উন্নয়ন কাজ সম্পর্কে নির্দিষ্ট মাপদণ্ড সৃষ্টি করে। ISO ফাইল হল আমাদের কাছের ISO ইমেজ ফাইল যা একটি জোরদার ডিস্ক ইমেজ ফাইল। ISO ফাইল অত্যন্ত জনপ্রিয় কারণ এটি নতুন ওপেন সোর্স অথবা ফ্রীওয়্যার সফটওয়্যার ডাউনলোড করা যেতে পারে এবং খুব সহজেই প্রয়োজনীয় ডিস্ক মিডিয়া তৈরি করা যায়।

See also  ফাইল ও ফোল্ডারের মধ্যে পার্থক্য কি?

এছাড়াও এখানে ISO ফাইল উজ্জ্বল মানের ছবি ফাইলগুলির জন্যও প্রয়োজন হতে পারে।

আইএসও ফাইল সিস্টেম

আইএসও ফাইল সিস্টেম হচ্ছে একটি স্ট্যান্ডার্ড ফাইল ফরম্যাট যা বিভিন্ন অপারেটিং সিস্টেম সমর্থিত এবং ব্যবহার করা হয় একটি প্রথম করে সিডি ও ডিভিডি ইমেজ ফাইল তৈরি করার জন্য। এই ফাইল সিস্টেম একটি স্ট্যান্ডার্ড সিস্টেম যা ইউনিকোড সমর্থিত এবং এর একটি বৈশিষ্ট্য হল একক ফাইল ৪ জিবি সাইজের না হলেও, অনেকগুলো ফাইলের সমন্বয়ে জন্য আলাদা ফাইল ব্যবহার করা হয়। এছাড়াও এটি ফাইল ফরম্যাটের প্রত্যেকটি ফাইল একটি স্ট্যাটাস সংরক্ষণ করে যা পরবর্তীতে একই স্থানে পুনঃপ্রবর্তন করতে ব্যবহার করা যায়। এটি একটি উন্নয়নশীল ফাইল সিস্টেম এবং অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রাম বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ স্ট্যান্ডার্ড।

কেন আইএসও ফাইলগুলি প্রয়োজন?

আইএসও (ISO) ফাইল হল একটি ডিস্ক ইমেজ ফাইল যা একটি সিডি বা একটি ডিভিডি এর সমস্ত ডেটা এবং ফাইলগুলির কনটেন্ট কে একত্রিত করে রাখে। এই ফাইলগুলি কম্পিউটার প্রয়োগের প্রক্রিয়াকে সহজ করে তুলে ধরে এবং সঙ্গীত, ভিডিও, ফটোগুলি একসাথে সঞ্চয় করতে একটি সমস্যা হয়। আইএসও ফাইলগুলি সেটআপ ফাইল, জার ফাইল, বুটেবল ফাইল এবং অন্যান্য মূল্যবান ফাইলগুলির সাথে খুব ভাল অবদান রাখে। এই ফাইলগুলি কম্পিউটার ব্যবহারকারীদের সহজেই ট্রান্সফার করতে এবং একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটার এ সঞ্চয় করতে পারেন।

এইভাবে অনেক সমস্যার সমাধান হয় এবং ফাইলগুলি উন্নয়ন করতে সাহায্য করে। সর্বশেষ, কিছু প্রয়োজনীয় কথা হল যে আইএসও ফাইল নিয়ে আপনাকে সমস্যার মুখোমুখি হতে হতে হতে পারে, এটি সম্পর্কে শিক্ষিত হতে থাকুন এবং প্রক্রিয়া গুলি সহজভাবে সম্পাদন করার জন্য একজন পেশাদার সহায়তা নিন।

আইএসও ফাইলের ধরণ

আইএসও ফাইলের ধরণ সম্পর্কে জানা প্রয়োজন যেখানে আইএসও হল অন্তর্ভুক্ত যে একটি মান যা জাহির করে একটি পণ্য বা সেবা স্বচ্ছ এবং গুণগতভাবে উন্নয়ন করা হয়েছে এবং এটির সাথে একই আইএসও মান অনুসারে উন্নয়ন হয়। আইএসও ফাইল কিন্তু বরং একটি সফটওয়্যার ফরম্যাট যা কোম্পানীর মান মেটানোর জন্য ব্যবহার করা হয়। আইএসও ফাইলের ধরণ হল ফাইল এক্সটেনশন যা মূলত একটি মান সম্পন্ন ফাইল হিসাবে ব্যবহৃত হয়। আর এর মাধ্যমে উন্নয়নশীলতা এবং গুণগত পরিমাণ সিদ্ধান্ত নেওয়া যায়।

একটি আইএসও ফাইলের জন্য বিভিন্ন ধরণের আইএসও মান ব্যবহৃত হয় যা ফাইল টাইপের উদ্দেশ্যে একটি ধরণ নির্ধারিত করে। এটি নির্দিষ্ট একটি উন্নয়ন স্ট্যান্ডার্ড নিশ্চিত করে। “

Leave a Comment