কিভাবে টাস্কবার (Taskbar) কাস্টমাইজ করবেন?

আপনার কম্পিউটারের উপরে থাকা একটি নেভিগেশন কোম্পানেন্ট হল টাস্কবার। এটি আপনাকে উইন্ডোজ সিস্টেমে একটি ইনটারফেস প্রদান করে যা আপনার সুবিধাবদ্ধ, কাস্টমাইজ করা যায়। টাস্কবার কাস্টমাইজিং করতে চাইলে, সবচেয়ে প্রথমে আপনাকে টাস্কবারে যা যা দেখাতে চান সেটা নির্ধারণ করতে হবে। এরপর শুধুমাত্র রাইট ক্লিক করে অপশনগুলি পাবেন যা সেটিংস দেওয়া আছে।

আপনি সেখানে আপনার পছন্দমতো অপশনগুলি সেট করে ফেলতে পারেন। যেমন, টাস্কবারের আকার পরিবর্তন করতে পারেন, কিংবা অ্যাপগুলি কিভাবে দেখাতে চাচ্ছেন সেটা সিলেক্ট করতে পারেন। এছাড়াও আপনি কিছু এক্সট্রা ফিচার সহ কিছু থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করে টাস্কবার কাস্টমাইজ করতে পারেন।

টাস্কবার তৈরি করুন

টাস্কবার হল একটি অ্যাপ্লিকেশন যা উইন্ডোস এবং ম্যাকওএস কম্পিউটারে ব্যবহার করা যায়। এর মাধ্যমে ব্যবহারকারীরা সহজে সফটওয়্যার চালু করতে পারেন এবং প্রয়োজনীয় সম্পূর্ণ করতে পারেন। টাস্কবার একটি উপযুক্ত টুল যা ব্যবহারকারীকে টাস্কগুলি পরিচালনা করতে সাহায্য করে এবং উইন্ডো সুইচ করতে অনেক সহজ হয়ে যায়। এর মাধ্যমে ব্যবহারকারীরা আগের টাস্কসমুহ দেখতে পারেন এবং সহজেই জানতে পারেন আপনি কি কাজটি সম্পূর্ণ করেছেন।

টাস্কবার একদম বেসিক ভাবেই কাজ করতে পারে এবং ব্যবহারকারীকে ধারণা দেয় যে কম্পিউটারে কি কাজ চলছে। সুতরাং টাস্কবার দিয়ে আপনার প্রতিদিনের কাজগুলি অনেক সহজ হয়ে যাবে।

টাস্কবার কি এবং কেন?

টাস্কবার হল একটি মাধ্যম, যা ব্যবহারকারীরা উন্নয়নশীল টুলবারগুলি ব্যবহার করে অ্যাপস, সফটওয়্যার এবং ওয়েবসাইটের কাছে দ্রুত অ্যাকসেস পান। টাস্কবার ব্যবহারকারীদের টাস্কবারগুলি নিয়ন্ত্রণ করার অনুমতি দেয় এবং একটি প্রতিক্রিয়াশীল উপাদান হিসাবে কাজ করে। এটি ব্যবহারকারীদের দ্রুততা এবং সহজতা উন্নয়ন করে। টাস্কবার উন্নয়নের কারণে ব্যবহারকারীরা তাদের পছন্দের অ্যাপস বা সফটওয়্যারের কাছে একটি সরল উপায়ে যায় এবং তাদের সমস্যার সমাধান চাইলে তারা দ্রুত কাজ করতে পারে।

সাথে সাথে টাস্কবার ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের প্রিয় সফটওয়্যার, একটি ফাইল সিস্টেম বা ওয়েবসাইটে সর্বশেষ আপডেটগুলি জেনে নিতে পারে। আপনিও একটি টাস্কবার উন্নয়ন করে আপনার ব্যবসা ও নিরাপত্তার কাজকে সহজ করতে পারেন।

কীভাবে টাস্কবার তৈরি করবেন?

টাস্কবার হল একটি উইন্ডোতে সাধারণত উপরের দিকে পাওয়া একটি ছোট প্রোগ্রাম যা ইউজারকে কম্পিউটার সিস্টেমের ওপর পুরো কন্ট্রোল নিয়ে আসে। ইউজার চাইলে ওই কোনও প্রোগ্রাম খুলতে পারেন বা ফাইল খুলতে পারেন তাই ধরে নেওয়া যায় একটি টাস্কবার খুব জরুরী। টাস্কবার তৈরি করা মূলত একটি কম্পিউটার প্রোগ্রামিং প্রজেক্ট। আপনি ঝামেলা আর হার্টবিট ক্রমবর্ধত বিষয় নয়।

উইন্ডোজের নামেই সার্ভিস হতে হবে যাতে এটি সবাই ব্যবহার করতে পারে। আপনি চাইলে একটি কম্পিউটার সেটআপ পেজ থেকে টাস্কবার তৈরি করতে পারেন। আপনি হাতের মুঠোয় পাচ্ছেন না তাহলে বিভিন্ন ওয়েবসাইট থেকে একটি টাস্কবার তৈরি করার একটি সহজ পদক্ষেপ হতে পারে। এছাড়াও আপনি আপনার একটি টাস্কবারে আপনার পছন্দমত ফাংশনালিটি যুক্ত করতে পারেন।

মানে আপনি চাইলে লোকালে ভিডিও প্লেয়ার বা ওয়েব ব্রাউজার যোগ করতে পারেন, যাতে সরাসরি ব্রাউজিং না করে টাস্কবার সম্পর্কিত ফিচারগুলি ব্যবহার করতে পারেন। এছাড়াও টাস্কবারে আপনি সেট করতে পারেন যেকোনো এক ফিল্টার যা উপযুক্ত ফাইল মাত্র উপরে দেখায়।

See also  চক্র সময় ও অ্যাকসেস সময় বলতে কী বোঝায়?
সম্প্রতি টাস্কবার বিকল্প ইন্টারফেস সম্পর্কিত এনিমেশন সম্পর্কে বিস্তারিত। টাস্কবার ভিন্ন ধরনের এনিমেটেড ইফেক্ট ব্যবহার করতে পারেন যাপনি পছন্দ করেন।

তবে যেকোনো টাস্কবার তৈরি করার আগে সঠিকভাবে পরিকল্পনা করতে হবে এবং সম্পূর্ণ বিশেষ ভিন্ন ফিচারসমূহ নিয়ে স্ক্রীনশট দেখে অনুসরণ করতে পারেন। “

টাস্কবার উপকরণসমূহের ব্যবহার

টাস্কবার হল ওয়িন্ডোস অপারেটিং সিস্টেমের একটি উপকরণ। জস্ট নিচের সাইডবারবদ্ধ কিছু উপকরণের ব্যবহার করেই আপনি বেশ কিছু কাজ করতে পারবেন। টাস্কবারে ইনস্টল থাকা কিছু উপকরণ গুলি আপনার উপযুক্তি অনুযায়ী সেট করা যায়। এচটি ব্যবহারের আগে আপনাকে টাস্কবারে যোগ করতে হবে উপকরণটি।

সেইসাথে এই উপকরণ টাস্কবারে একটি আইকন দেখাবে। উপকরণটি উপযুক্তি ক্লিক করে অ্যাক্সেস করা যাবে। কিছু উপকরণ যেমন ওয়েদা, ক্যালকুলেটর, স্থানীয় পিডিএফ ফাইল উইথআউট অ্যাক্সেস আপ্লিকেশন এর সাথে টাস্কবারে যোগ করা যেতে পারে। টাস্কবার আপনাকে বেশ কিছু উপকরণ দিয়ে একটি সিঙ্গল প্লেস টু ম্যানেজ যাক যার মাধ্যমে আপনি অপারেশনগুলি সহজেই পার্ফর্ম করতে পারবেন।

টাস্কবার কাস্টমাইজ করা

একটি পূর্ব সজ্জিত বার মেনুর সাথে সম্পর্কিত ট্যাস্কবার এখন হাজার হাজার মেনু এবং বিকল্প সহ আন্তরিক এবং কাস্টমাইজযোগ্য। আপনি নিজের পছন্দে সম্পন্ন করতে পারেন এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ফিউচার প্যাকেজ চয়ন করতে পারেন। আপনি একটি পরিষ্কার পরিচ্ছন্ন ফিউচার প্যাকেজ এর মধ্যে ছেটে চলতে পারেন সাথে সাথে ক্ষতি না করে আপনার ট্যাস্কবার কাস্টমাইজ করতে পারবেন। আপনি একটি নতুন মেনু তৈরি করতে পারেন এবং একটি নতুন টুলটিপ সংজ্ঞায়িত করতে পারেন।

আপনি ট্যাস্কবারের বিভিন্ন সেটিংস নিয়ন্ত্রণ করতে পারবেন এবং প্রয়োজন অনুসারে সেট করে রাখতে পারবেন। উপরের সমস্ত বৈশিষ্ট্য আপনার কাছে একটি স্বপ্ন ট্যাস্কবার তৈরি করতে কখনও ভুলবোঝা ছাড়াই উপস্থাপন করা দেওয়ার সম্ভাবনা তৈরি করতে পারে।

মৌলিক কাস্টমাইজেশন

টাস্কবার হল উন্নয়নশীল একটি ফিচার যা আমাদের কাজগুলি সহজ করে। আমরা যে সকল উন্নয়নশীল ফিচার ব্যবহার করি তা দেখে চিন্তা করতে পারি। টাস্কবার কে আমরা সহজেই কাস্টমাইজ করতে পারি এবং আমাদের মনোনীত শৈলীতে নিজেকে বাছাই করতে পারি। আমরা পাওয়া সকল টাস্কবার বৈশিষ্ট্য খুবই সহজেই কাস্টমাইজ করতে পারি, যেমন আমরা কিছু ইউজার এক্সপেরিয়েন্স মুছতে পারি।

আমরা যে পাওয়া জিনিস গুলি কাস্টমাইজ করতে পারি তার মধ্যে ফরম ট্যাটুলেশন, পার্স সংশোধন, মুছে ফেলা, নতুন টাস্ক থেকে শুরু করা, মধ্যে থেকে সার্চ করে খুঁজতে পারি। এছাড়াও আমরা আমাদের টাস্কবার ব্যবহার করে আমাদের কাজগুলি সহজে সংরক্ষণ করতে পারি। যদি কোন সমস্যা হয় তবে আমরা আমাদের টাস্কবার এটি ফিক্স করতে পারি। তাই টাস্কবার কাস্টমাইজ করে সহজে আমাদের কাজগুলি সম্পন্ন করার জন্য আমাদের কাছে নিখরচা ফাঁদ নেই।

See also  চার্লস ব্যাবেজকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয় কেন?

কাস্টমাইজ করে জানুন টাস্কবারের সুচি মোড কি?

টাস্কবার হল উইন্ডোসের সেকশন যেখানে একটি ব্যবহারকারী সকল চলমান অ্যাপস এবং ওয়েবসাইটগুলি দেখতে পায়। টাস্কবার সেটিংস কাস্টমাইজ করা যায় যাতে সেটিংসের একটি অংশ হিসাবে ডিফল্ট সুচি মোড থেকে বেশি ভালো মডিউল হয়। আপনি টাস্কবারে উপস্থিত আইকনগুলি পরিবর্তন করতে পারেন। একটি স্প্ষ্ট হোক আপনি যদি একটি ব্যবহারকারী হন এবং অনেক অ্যাপ ব্যবহার করেন তবে এটি আপনার কাজে খুব উপকারী হতে পারে।

সুচি মোডে সব উইন্ডোগুলি একত্রে প্রদর্শিত হয় যা আপনাকে স্ক্রল করতে হবে না। সেইসাথে এই মোডে মাউস ক্লিক করলে আপনি সব সম্ভব ওয়ার্কস্পেস দেখতে পাবেন। আপনি এটি কাস্টমাইজ করে আপনার কাজে উপযোগী হিসাবে সেট করতে পারেন। তাই টাস্কবার কাস্টমাইজ করে আপনার কাজটি সহজ করুন এবং আপনার সুবিধার উপর নির্ভর করা ফল পান।

কিভাবে আপনি ফাইল এক্সপ্লোরার আইকনের স্থান পরিবর্তন করবেন?

টাস্কবার স্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা অনেক সময় এক্সপ্লোরার বা অন্য প্রোগ্রাম খুলতে হবে এবং স্থাপনে আইকনে ক্লিক করতে হবে। তবে জিজ্ঞাসা করা যায় ক্যাশউলি পাঠকের ওপর ব্যবহারের উপযোগীতা নিজের সুবিধার মধ্যে কেন আইকনটির স্থান পরিবর্তন করতে না পারি? দুর্ভাগ্যবশত, টাস্কবারটি স্থাপন করলে সে আইকনটি একটি ডিফল্ট পোজিশনে নির্দিষ্ট হয়। তবে আপনি যদি আপনার প্রয়োজনগুলোর সাথে সঙ্গে সঙ্গে সহজেই পৌঁছাতে চান তবে এটি আসলে খুবই সহজ।

আমরা আপনাদের জন্য একটি সহজ গাইড তৈরি করেছি যা অনুসরণ করে আপনি খুব সহজেই কিভাবে আপনার পছন্দসই আইকনটির স্থান পরিবর্তন করতে পারবেন। প্রথমেই আপনার মাউস কুরসরটি টাস্কবারের উপরে লে করুন। এরপরে আপনি দেখবেন যে আইকনগুলি একটি শিরোনাম দিয়ে নেমে থাকবে। হালকা স্পেসি ট্রিকটি ব্যবহার করে আপনি আপনার পছন্দসই আইকনটির মাঝে মাঝেই এটি স্থান পরিবর্তন করতে পারবেন।

আই-কনটি উপস্থিত থাকলে, সরাসরি ইউজারনেম -> AppData -> Roaming -> Microsoft -> Internet Explorer -> Quick Launch এ একটি ফোল্ডার খুলুন। এখন আপনার পছন্দের আইকনটি সেখানে স্থান করুন এবং টাস্কবারে পুনরায় স্থাপন করুন। অবশিষ্ট কাজটি শেষ। এইভাবে সহজেই আপনি নিজের পছন্দের মতো টাস্কবার কাস্টমাইজ করতে পারবেন।

আশা করি এই গাইড আপনার জন্য উপকারী হবে।

টাস্কবার সরঞ্জামগুলি সাজানোর জন্য গুরুত্বপূর্ণ পরামর্শ

টাস্কবার হল আমাদের কম্পিউটারে সেই অংশ যা সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এটা আমাদের সাধারণত সর্বদা উপরে দেখা যায় এবং আমরা সেই জায়গায় আমাদের পছন্দমত সরঞ্জাম সুবিধাজনকভাবে সাজিয়ে রাখতে চাই। তাই আমরা মনে করি আমরা আমাদের টাস্কবারকে কাস্টমাইজ করতে পারি। সহজে করে, আমরা টাস্কবারে যে সবগুলো সরঞ্জাম দেখতে চাই তা সেট আপ করতে পারি এবং আমরা নিজে দেখতে পারি আমরা কি ব্যবহার করছি এবং কি না।

তাই আমাদের টাস্কবার কাস্টমাইজ করা খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা সবসময় নিজের কাজে সহজে সরঞ্জামগুলো ব্যবহার করতে পারি।

Leave a Comment