কুকিজ কি? কুকিজ এর কাজ। What is Cookies in Bengali/Bangla?

কুকিজ হল ওয়েবসাইট থেকে সেই ইউজারকে আবার ফিরে পাঠানো একধরনের মেসেজ। এটি ব্রাউজারে স্থাপিত হয়। ইন্টারনেটের দুই ধরণের কুকিজ রয়েছে। একটি হল ফার্স্ট পার্টি কুকি এবং অন্যটি হল থার্ড পার্টি কুকি।

ফার্স্ট পার্টি কুকি একটি ওয়েবসাইট থেকে আবার সে নিজের ওয়েবসাইটে ফিরে আসলেও ব্যবহারকারীর কম্পিউটারে সেই সেশন থেকে র্কাকম প্রদর্শন করতে পারবে। অন্যদিকে থার্ড পার্টি কুকি একটি ব্যবহারকারীর ইন্টারনেট সংযোগের সাথে সামঞ্জস্যপূর্ণ অনুমোদন নেওয়া সম্পর্কিত হয়। এই কুকিজ থেকে ওয়েবসাইটগুলো ব্যবহারকারীদের আইপি এড্রেস, স্ক্রোলিং এত্যাদি ফলো আপ সম্পর্কিত তথ্য গ্রহণ করে ব্যবহার করে।”

কুকিজ কি?

কুকিজ হলো এমন ফাইল সিস্টেম যা ওয়েবসাইট থেকে পাঠানো হয়। কুকিজ ব্যবহার করে ওয়েবসাইট উদ্দেশ্যে ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করে রাখে। কুকিজ ফাইলগুলি সাধারণত ব্রাউজারের ক্যাশেতে সংরক্ষণ করা হয়। কুকিজ ব্যবহার করার মাধ্যমে ওয়েবসাইট পরিচালকরা একটি ব্যবহারকারীর বিষয়ে অধিক জানতে পারে এবং একটি ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী ওয়েবসাইটটি স্মার্টলি সাজানো যায়।

কুকিজ প্রবেশদ্বার সহজ ও দ্রুত করে দেয় এবং অনলাইন উপস্থিতি জানানোর সুবিধা দেয়। তবে, কিছু ওয়েবসাইট ব্যবহারকারীদের গোপনীয়তার ব্যাপারে বিষদভাবে সনাক্ত করতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারীর ফেসবুক একাউন্ট এর পরিচয় অনুসারেই ওয়েবসাইট উপস্থিতি জানিয়ে দিতে পারে।

কুকিজ একটি নোটপ্যাড এর মত হলেওঃ

কুকিজ একটি ওয়েবসাইট রেখাপত্রের মতো হয়। আপনি যখন একটি ওয়েবসাইটে যান, তখন কুকিজ সিস্টেম আপনার দৃষ্টিকোণ ধরে রেখে রাখে। এটি আপনার ব্রাউজার এর মধ্যে একটি ফাইল রাখে যেটি ওয়েবসাইটের ব্যবহারকারীর সাথে সম্পর্কিত তথ্য সংরক্ষণ করে রাখে। এটি ওয়েবসাইট ব্যবহার এর সময় আপনার পরিচিত করে ও সেই সমস্ত তথ্যই ব্যবহার করে আপনার ও ওয়েবসাইট মালিকের মধ্যে সম্পর্ক প্রতিবেদন করে নেয়।

কুকিজ হলো একটি উপকারী উপাদান। এটি আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের নিরাপদ রাখার জন্য ব্যবহৃত হয়। কেউ আপনার ওয়েবসাইট ব্যবহার করতে গেলে কুকিজ আপনার পছন্দমত সেটিংস মনে রাখে এবং সেই ছাড়াও কেউ একই ওয়েবসাইটে আবার যাওয়ার সময় সেটিং মনে হয়। এটি আবারও অভিজ্ঞতা উন্নয়নে সহায়তা করে।

যখন আপনি একটি ওয়েবসাইটে ভিজিট করেন এবং সেখানে কোন কাজ করেন, তখন আপনি কুকিজ সরবরাহকারীদের কথা বলেন। এর ফলে সেটি আপনাকে আরও ভালো সেবা করতে পারে। কুকিজ অতিরিক্ত সমস্যা প্রতিরোধের সাথে সেবা প্রদান করে এবং সমস্যাগুলি সমাধান করে। তাই কুকিজ একটি প্রয়োজনীয় উপাদান যা আপনার ওয়েবসাইটের জন্য অত্যন্ত ব্যবহারিক।

কুকিজ কি রকম হয়?

কুকিজ হল একধরনের খাবার যা একটি ব্রাউজার স্টোরেজ ফাইল আকারে পাঠানো হয়। এটি অধিকাংশই মিঠাই ও বিভিন্ন ফলমূল বিষয়ক। কুকিজ ব্যবহারকারীর যোগাযোগের সময় উপযোগী হয়, কৃত্রিম বুদ্ধিমত্তার ভিত্তিতে তাদের পছন্দ ও নেভিগেশন স্মৃতি সংরক্ষণ করে। কুকিজ থেকে আপনার ব্রাউজারে একটি জটিল কোড আকারে আদেশ প্রাপ্ত হয়।

এই কোডের সাহায্যে ওয়েবসাইট পর্যবেক্ষকদের জানা চলে যায় আপনি কোন সমস্যার সম্মুখীন হচ্ছেন না। কুকিজ একটি সাধারণ ও গোপন উপাত্ত যা ব্যবহারের চেয়ে বা মোছার চেয়ে অনেক কম জন্য থাকে। সাধারণত কুকিজ ব্যবহারকারী নিরাপদ থাকতে সহায়তা করে।

কুকিজ কেন দরকার?

কুকিজ হচ্ছে ওয়েবসাইট পরিচালনার একটি প্রয়োজনীয় উপকরণ। এগুলি ইউজারের ওয়েবসাইটে যে কোনও পৃষ্ঠায় ঘটে যাওয়া সম্পূর্ণরূপে ঠিকমত সেট করে রাখে। কুকিজ একটি ছোট টেক্সট ফাইল হয় যা ওয়েবসাইট সার্ভার এ সেভ করা হয়। যখন ইউজার ওয়েবসাইটে ফিরে আসে, তখন ব্রাউজার কুকিজ ই পাঠিয়ে থাকে।

See also  ভয়েস সার্চ (Voice Search) বলতে কি বুঝায়?

কুকিজ এর মাধ্যমে ওয়েবসাইটটি ইউজার এর চয়েস এবং অপশন মেমোরাইজ করে রাখে এবং তার জন্য সেটিংস এর ভিত্তিতে ওয়েবসাইট নির্দেশ প্রদান করে। কুকিজ উদাহরণ হিসাবে, সমস্ত ব্যবহারকারীদের নিজস্ব শখ অথবা ইন্টারেস্ট সম্পর্কে একটি লিস্ট সেভ করতে পারে।সাথে সাথে ইউজারের পছন্দের তথ্য এবং রেকর্ডগুলি সংরক্ষণ করে রাখা হয়। সাম্প্রতিক সমস্যাগুলি উন্নয়নের মাধ্যমে কুকিজ উদ্যোগ নেওয়া হয়েছে, যা উদাহরণ হিসাবে ব্যবহারকারীর জন্য বিজ্ঞাপন বাড়ানো একটি ভাল পদক্ষেপ।

তাছাড়া, সুরক্ষা সম্পর্কিত সমস্যা সমাধানের ক্ষেত্রে কুকিজ ব্যবহার করা হয়ে থাকে। মোটামুটি বলতে গেলে, কুকিজ হচ্ছে ওয়েবসাইট লগইন, ফর্ম সাবমিশন এবং বর্তমানে ব্যবহার করা হচ্ছে ওয়েবসাইট কে সেটিং মেমোরাইজ করে রাখার জন্য একটি জরুরী সরঞ্জাম।”

কুকিজ এর দ্বিতীয় রুপ – থার্ড পার্টি কুকিজ

থার্ড পার্টি কুকিজ হল ওয়েব সাইট থেকে কুকিজ সংগ্রহ করে তৃতীয় পক্ষ ব্যবহার করা হয়। সাধারণত এদের সম্পর্কে জানা সমস্যাজনক হওয়া থাকে, কারণ এদের মাধ্যমে অভ্যন্তরীণ তথ্য এখন কম্পিউটারের জন্য উপলব্ধ হয়ে ওঠে। এই ধরনের কুকিজ ব্যবহার করা হতে পারে ভৌগোলিক তথ্য সংগ্রহ করা ও হ্যাকিং কাজে আসতে পারে। ব্যবহারকারীর পরিচিতি নিশ্চিত করার জন্য, এই ধরনের কুকিজ থেকে উত্স জানতে হয়।

ব্যবহারকারীর কাছে দুই ধরনের থার্ড পার্টি কুকিজ প্রদান করা হয় – একটি পাবলিক থার্ড পার্টি কুকিজ এবং একটি প্রাইভেট থার্ড পার্টি কুকিজ। পাবলিক থার্ড পার্টি কুকিজ সমস্ত ব্যবহারকারীর কাছে প্রদান করা হয়, যদিও প্রাইভেট থার্ড পার্টি কুকিজ কেবল একজন ব্যবহারকারীর কাছে প্রদান করা হয়। এই সম্পূর্ণ পেশাদার ধারণা দিতে হলে, থার্ড পার্টি কুকিজ থেকে বিরত থাকা খুবই গুরুত্বপূর্ণ।

কুকিজ এর কাজ

কুকিজ একটি ওয়েব ডেভেলপমেন্ট প্রযুক্তি যা উপভোগকারীর কম্পিউটারের হার্ডডিস্কে টেক্সট ফাইল সংরক্ষণ করে। কুকিজ উপভোগকারীর ব্রাউজারের মধ্যে স্টোর করা হয় এবং পরবর্তীতে উপভোগকারী ওই ওয়েবসাইটে আবার আসলেই তাদের স্থানীয় স্টোরে কুকিজ থেকে সংগ্রহ করা ডাটা ব্যবহার করতে পারে। এটি উপভোগকারীর জন্য অনেক সুবিধা সরবরাহ করে সেটি ব্যবহার করে ওয়েব সাইট এর কনটেন্ট পরিচালনা করা যায় এবং সেটি সেভ করা যায়। এছাড়াও, কুকিজ সম্পর্কিত তথ্য দেয়া হয় যেমন ইউজারের ইমেইল অ্যাড্রেস, পাসওয়ার্ড ইত্যাদি।

কুকিজ একটি অপারেটিং সিস্টেম সেশন থেকে লাগতি বাড়ায় এবং ওয়েবসাইটে অব্যবহিত ফাইলগুলি মুছে ফেলে। অন্যদিকে, সিকিউরিটি বিষয়ে, কুকিজ কে হ্যাকাররা লক্ষ্য করে থাকে এবং আমরা দারুণ সিকিউরিটি মেজার নেয়ার জন্য কুকিজ গুরুত্ব দেওয়া উচিত।

ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ

কুকিজ হলো একটি টেকনোলজি যা আপনার ইন্টারনেট ব্রাউজার দ্বারা ব্যবহৃত হয়। কুকিজ আপনার গোপনীয় তথ্য সংরক্ষণ করে, যেমন মোবাইল নম্বর, ইমেইল ঠিকানা, শপিং স্টোরে সামগ্রী এবং আপনার নেভিগেশান ইত্যাদি। সাধারণত, কুকিজ আপনার ইন্টারনেট সংযোগের সময় তৈরি হয় এবং আপনার ইন্টারনেট ব্রাউজার থেকে মুছে ফেলা যায় না। কুকিজ একদম নির্ভরযোগ্য এবং লক্ষ্য করতে অনেক কাজে লাগে।

See also  সাইবার ক্যাফে: আধুনিক দুনিয়ার দরজা

তবে সঠিকভাবে ব্যবহার করলে সেগুলো আপনার জন্য খুবই উপকারী হতে পারে। কুকিজ আপনি নিজেই ছাড়াই যন্ত্রনা স্বীকার করেন না বরং আপনার ব্রাউজার থেকে মুছে ফেলুন যখন তাদের দরকার থাকে না।

ব্যবহারকারী পছন্দসই দেখানো

কুকিজ ব্রাউজারের একটি ছোট ফাইল যা ওয়েবসাইট থেকে আপনার ডিভাইসের স্থানীয় স্টোরেজে সংরক্ষিত থাকে। কুকিজ ওয়েবসাইটগুলি আপনার কীভাবে ব্যবহার করেন তা স্মার্টলি জানায়। এটি আপনার আইপি ঠিকানা, ব্রাউজিং রয়েছে কোন সাইটে, সময় সহ আরও তথ্য উপস্থাপন করে। দশমিকের স্থানে কিছু সংখ্যার একটি স্ট্রিং এই ফাইলের নেম।

ওয়েবসাইট পরিচালকরা এই ফাইলের সাহায্যে একটি প্রোফাইল তৈরি করে এবং সেটির মাধ্যমে আপনাদের কাছে অবশ্যই ওয়েবসাইটটি বেশি একটি কারবার বন্ধুত্ব সৃষ্টি করতে চেষ্টা করে। কুকিজ ওয়েব উক্তি শেষ করে আপনার ব্রাউজারগুলি সাজানো ও উন্নয়নে সহায়তা করে। আপনি যখন একটি ওয়েবসাইট ভিজিট করেন, তখন কুকিজ সম্পর্কে একটি নোটিশ পান। এটি ব্যবহারকারীর জন্য সুবিধা হয়, কারণ এটি জানায় যে ওয়েবসাইটটি আপনার ডেটা সারবজনীনভাবে ব্যবহার করতে চায় না।

কুকিজ আপনার ব্রাউজারের মধ্যে হলেও এটি মালওয়ের যন্ত্রকে ব্যবহারকারীর ডেটা জানার জন্য বক্সের মতো কাজ করে। এর মাধ্যমে ওয়েবসাইট ব্যবহারকারীর পছন্দ ও সুবিধাজনক কাজ দেখাতে পারে ও আরো সুবিধাজনক রেজিস্ট্রেশন প্রক্রিয়াগুলি অনুসরণ করতে পারে। আপনার ব্রাউজারে কুকিজগুলি সম্পর্কে স্বচ্ছ হওয়া আপনার সুবিধার্থে হতে পারে কারণ এই কুকিজগুলি পরিষ্কার করে আপনার মেমোরিতে স্থান খালি রাখতে সাহায্য করে।

সেশন মেনেজমেন্ট

কুকিজ সেশন মেনেজমেন্টের অন্তর্ভুক্ত একটি গুরুত্বপূর্ণ কাজ। কুকিজ হলো একটি টেকনোলজি যেখানে কর্পোরেট মিটিং, সেমিনার, থিম বিল্ডিং, মোটিভেশনাল স্পিচ এবং অন্যান্য ইভেন্টে একটি সেশনের ম্যানেজমেন্ট থাকে। এগুলি হাজির সকল অংশকে একত্রিত রাখার পাশাপাশি সময়সুষম করে থাকে। কুকিজের মাধ্যমে একটি সেশন যেকোনো ধরনের হতে পারে, তবে সেই প্রকার হল জীবন যাপন, টিম বাড়ানো এবং কর্মসংস্থানে একজন সম্মানিত কর্মচারী হিসেবে থাকার জন্য জরিপ ফাইল সংগ্রহ ও আইডি প্রদান করা।

কুকিজের মাধ্যমে দর্শকদের তথ্য সরবরাহ করা হয় এবং ব্যবসার পেছনে সেক্টরে সুসংবাদকের মাধ্যমে প্রকাশিত হয়। এই প্রযুক্তি ব্যবসার সমস্যার সমাধানে সহায়তা করে এবং সেশন মেনেজমেন্টে বেশি ভুমিকা পালন করে যায়।

ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা

কুকিজ একটি ফাইল হল, যা একটি ওয়েবসাইট বা উইন্ডোজের অ্যাপ থেকে তৈরি হয়। কুকিজ আমাদের ইন্টারনেট ব্রাউজিং সম্পর্কিত তথ্য সংরক্ষণ করে রাখে। এই তথ্য আমাদের হাতেকলমে দেখায় যে কোনও ওয়েবসাইট এবং আমরা এদের সাথে সম্পর্কিত কোনও অ্যাকশন নেওয়া থাকলে সেই তথ্যটি ব্যবহার করে উপযুক্ত প্রচার এবং বিপরীত প্রচার নেই তা রাখা হয়। তবে বিশেষ করে নিজের গোপনীয়তা রক্ষার সাথে সম্পর্কিত সমস্ত সুযোগ আছে যা আমরা নিয়ন্ত্রণ করতে পারি।

যদি আমরা নিজের ব্যাবহারকারীর গোপনীয়তা রক্ষার সাথে সম্পর্কিত সচেতন হই তবে কুকিজ বিপরীত প্রভাব ফেলতে পারবে না বরং আমরা সেখানে একটি শক্তিশালী সর্পরণ সৃষ্টি করতে পারব।

Leave a Comment