কেন ডেটা এনক্রিপশন করতে হয়?

ডেটার এনক্রিপশন হলো ডেটার সুরক্ষা বিধানকে আরও উন্নত করে নেওয়ার একটি পদক্ষেপ। এনক্রিপশন ফলে ডেটা বিনামূল্যে তৈরি হওয়া অসম্ভব হয়ে উঠে, যার ফলে হ্যাকারদের হাত থেকে ডেটা লুকিয়ে রেখা বা চুরি করা সম্ভব না হয়। ডেটার এনক্রিপশন করা হয় যাতে হ্যাকারদের ডেটা চুরি করে সে ডেটার আঁকা উপায়ে আরও ক্ষতিকর আক্রমণ হতে পারে না। অতএব হ্যাকারদের দক্ষতা বাড়তে থাকায় ডেটার এনক্রিপশন স্বাভাবিক পদক্ষেপ।

এছাড়াও, যেহেতু ডেটা দ্রুত গতিতে ব্যবহার করা হয় তাই অনেকগুলো ডেটা চুরি করে এক্সপোজ করা হতে পারে। যেহেতু ডেটা এনক্রিপ্ট করা হয়, তাই এই সমস্যাও সমাধান করে থাকে। অতএব ডেটা এনক্রিপশন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা ডেটার সুরক্ষার উন্নতি করে।

ডেটা এনক্রিপশন কি?

ডেটা এনক্রিপশন কি? এটি হল একটি প্রক্রিয়া, যা ব্যবহার করে সংগ্রহকৃত ডেটা যেকোনো বিশেষজ্ঞ বা চুরি করণকারী থেকে রক্ষা করে। সংগ্রহকৃত ডেটা এনক্রিপ্ট করা হয় যাতে যে কেউ এটি পড়তে পারে না এবং অন্য কেও সেই ডেটাকে পরিবর্তন করতে পারে না। এনক্রিপশন ক্রিপ্টোগ্রাফির একটি উপাদান। এটি সংগ্রহকৃত ও ট্রান্সমিট করা ডেটা কে একটি কোড করে রাখে, যা দ্বারা কেবল অনুমোদিত ব্যবহারকারীদের মাত্র আরও পড়া এবং ব্যবহার করা সম্ভব।

ডেটার সুরক্ষার জন্য, এনক্রিপশন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ডেটা এনক্রিপশনের প্রাথমিক সংজ্ঞা কি?

ডেটা এনক্রিপশন হলো ডেটা সিকিউর করার একটি পদক্ষেপ। এটি ডেটা ইনপুটের মধ্যে একটি কী বা পাসওয়ার্ড ব্যবহার করে ইনপুটের বাকিংয়ে ক্রিপ্টোগ্রাফিক প্রয়োগ করে ডেটা নিরাপদভাবে সংরক্ষণ করে। এর কারণে হ্যাকাররা ডেটা অ্যাক্সেস করতে সক্ষম না হয়। ডেটা এনক্রিপশনের মৌলিক উদ্দেশ্য হলো ব্যবহারকারী সিকিউর এবং নিরাপদ থাকার জন্য তাঁর গোপনীয়তা রক্ষা করা।

সামান্য করে বলতে গেলে, ডেটা এনক্রিপশন একটি প্রকার সমস্ত ইনপুট ফিল্ড নিরাপদ করে রাখার পদক্ষেপ। এটি উন্নয়নশীল ও সুরক্ষিত ফর্ম থেকে নতুন নতুন টেকনোলজি সৃষ্টি করে যা ডেটা প্রভাবিত করে ও সেভ থাকার শুভার্থে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করে।

এনক্রিপ্ট ডেটা কাকে প্রয়োজন?

ডেটা এনক্রিপশন হলো এমন একটি প্রক্রিয়া যেখানে একটি অস্থায়ী কোড ব্যবহার করে ডেটা শক্তিশালী করে তোলা হয়। এর মাধ্যমে ডেটা যেকোনো ধরণের অশ্লীল হতে থাকবে না এবং যথারীতি গোপনীয়তা সংরক্ষিত থাকবে। ডেটা এনক্রিপশন ব্যবহার করে হুমকি দেওয়া অবাক করা যাবে না। এটি ব্যবহারকারীদের ডেটা নিরাপদ রাখার জন্য খুবই প্রয়োজন।

See also  ডেটা হায়ারার্কি কি? ডেটা হায়ারার্কি এর অংশ কয়টি?

বিভিন্ন ধরণের সংস্থা এবং অনলাইন সেবাদাতা এই পদক্ষেপটি নেয়। এছাড়াও ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ডেটা নিরাপদ রাখতে এটি ব্যবহার করতে পারেন। সরল ভাষায় বলা যায় যে, ডেটা এনক্রিপশন না করলে আপনি আপনার ডেটা নিরাপদ রাখতে পারবেন না।

ডেটা এনক্রিপশনের উদ্দেশ্য কি?

ডেটা এনক্রিপশন একটি প্রযুক্তি যা ডেটা সিকিউর রাখতে ব্যবহৃত হয়। এটি ডেটা তথ্যের সংক্ষিপ্ত রূপান্তর প্রক্রিয়া, যা সম্পর্কিত কোন ব্যক্তি বা সেটি ব্যবহারকারী বাইরে থাকলেও সেটি অপসারণ করা অসম্ভব করে ফেলে। ডেটা এনক্রিপশন একটি ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তি যা ডেটাকে সংক্ষেপ রূপে এনক্রিপ্ট করে থাকে। এটি যেহেতু প্রথম অবস্থায় পাঠকের দাঁড়ায় তবে বোঝা বেশ কঠিন হয়।

ডেটা এনক্রিপশনের মূল উদ্দেশ্য হলো ডেটার গুরুত্বপূর্ণতা বা গোপনীয়তা বান্দার রাখা। যেমন ব্যাংকিং উদ্যোগ বা আর্থিক লেনদেনের সময় গোপনীয়তা সংরক্ষণের জন্য ডেটা এনক্রিপশন প্রযুক্তি ব্যবহৃত হয়। এছাড়াও এটি আইটি প্রকল্পসমূহে, মেলরুম সরঞ্জাম এবং মানব সম্পদ ম্যানেজমেন্টে গোপনীয়তা নিশ্চিত করার জন্য ব্যবহৃত হয়। মানব সম্পদ ব্যবহারকারী পরিচালনা, বেতন প্রসঙ্গ, পরিবহনের উৎস এবং কমিউনিকেশন জন্য একটি মূর্ত সংজ্ঞা বোঝায় এবং এদের সংক্ষিপ্ত রূপ এনক্রিপ্ট করে রাখা হয়।

সুতরাং, ডেটা এনক্রিপশন এর মূল উদ্দেশ্য হলো ডেটার সুরক্ষা ও গোপনীয়তার সংরক্ষণ করা।

ডেটা এনক্রিপশনের গুরুত্ব

ডেটা এনক্রিপশন বৈশিষ্ট্যের মাধ্যমে ডেটা সিকিউর হওয়া হয় যাতে সর্বনিম্ন সুরক্ষা প্রদান করা হয়। এটি একটি বিশেষ প্রয়োজন যাতে ডেটা ফাইলে সংরক্ষণ করা যায়। এনক্রিপটেড ডেটা মাত্র একটি ফাইলে অপসারণ সম্ভব না। এই পদক্ষেপটি অনেক গুরুত্বপূর্ণ ক্যাতাগরি হিসেবে ব্যবহৃত হয় একটি কোম্পানি বা সরকার একটি ডেটা ডিটেইলস ডেটাবেসে সংরক্ষণ করে।

এনক্রিপশন অগ্রাধিকার উপকরণ – ডেটা ফাইলে এনক্রিপশন করা হয় এবং নিরাপদ থাকার জন্য কুইক ডিকঃ এ পাসওয়ার্ড লিখুন। তারপর ডেটা এনক্রিপ্ট হবে এবং হ্যাকারেরা এটি অপসারণ করতে পারবেনা। “

ডেটা হ্যাকিং ও কারও নিরাপত্তার জন্য কেন ডেটা এনক্রিপ্ট করা প্রয়োজন?

আধুনিক দুনিয়ার বিদ্যুৎ ও তথ্য প্রযুক্তি অসংখ্য সুবিধা সরবরাহ করে এসেছে। ইন্টারনেট, মোবাইল ফোন, কম্পিউটার এবং আরো অনেক কিছু হাতের মুঠোয় পাওয়া যায় আজকাল। এইসব প্রযুক্তি দিনদিন আমাদের জীবনধারা বদলে দিচ্ছে। কিন্তু দ্রুতগতির সাথেই নিরাপত্তার জন্য সমস্যাও বারতে আসছে।

See also  ডাটা সর্টিং বা সাজানো বলতে কি বুঝায়? (Data Sorting in Bengali)

ক্রাইম ও হ্যাকিং দ্বারা প্রাণী নিয়ন্ত্রণ করা আর চলমান। হ্যাকাররা এই ডেটা হ্যাকিং পদক্ষেপ নেওয়ার সাহস সম্পর্কে স্বতন্ত্র ভাবে খেলাঘর হিসেবে ব্যবহার করছে। তাই দ্রুতগতিতে এই সকল তথ্য নিরাপদ রাখার উপায় বেশ গুরুত্বপূর্ণ। এটি সাধারণত ডেটা এনক্রিপশন নামে পরিচিত।

যেখানে উক্ত তথ্য কোড বা ক্রিপ্টোগ্রাফিক প্রণালীর মাধ্যমে নিরাপদ করে থাকা হয়। এতে ক্র্যাকার ও হ্যাকাররা তথ্য নিয়ন্ত্রণ করতে অসমর্থ হন। ডেটা এনক্রিপশনের মাধ্যমে ব্যবহারকারীর তথ্য দুর্জয়ের হাত থেকে সুরক্ষিত থাকে এবং ডেটা হ্যাকিং দ্বারা কোন ধরনের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কমে যায়। তাই স্বাস্থ্যকর এবং নিরাপদ জীবনের জন্য ডেটা এনক্রিপশন একটি অপরিহার্য সেবা।

পারসনাল ডেটা লীকের সম্ভাবনা কেন কম হয় ডেটা এনক্রিপ্ট করলে?

ডেটা সুরক্ষার জন্য এনক্রিপশন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এনক্রিপশন করা ডেটা কেবলমাত্র একটি কোড্ডে উপস্থাপন করে, যা শুধুমাত্র একটি নির্দিষ্ট সাইজের কোড্ডের সাথে সংজোগে যোগ দেয়া যাবে। এর মাঝে ডেটা সম্পুর্নরূপে এনক্রিপ্ট করা থাকে যা একটি বাধাও তুলে ধরে নেয় যে হ্যাকাররা ডেটা সংগ্রহ করতে পারবে না। এছাড়াও এনক্রিপ্ট করা ডেটা হ্যাকারাদের জন্য অপশনহীন হয়ে যায় যারা ডেটা পড়ে ব্যবহার করতে চান।

এর মাধ্যমে ডেটা অপরকারের কাছে না পড়ে নতুন টেকনোলজি ইতোমধ্যে এনক্রিপশনকৃত ডেটা ব্যবহার করে থাকে যা নিরাপদ হওয়ার কারণে প্রয়োজন।সার্ভারে ডেটা অনেকটাই নিখুঁতভাবে সংরক্ষিত থাকে না। পরবর্তীতে ডেটার নিরাপত্তা এনক্রিপশন এর মাধ্যমে আরো সংকটমুক্ত হতে পারে।

কোন ধরণের ডেটা এনক্রিপ্ট করা উচিত?

আধুনিক উপযোগী প্রযুক্তি যার ফলে আমরা অনেক চিন্তা করে ডেটা সুরক্ষিত রাখতে পারি তবে এখনও অনেক সমস্যা আছে। অলসমান, ডেটা চুরি হতে পারে বা অন্য কেউ আমাদের ডেটার সাথে ছেড়ে যাবে। জনপ্রিয় সংস্করণ হলো AES (সাধারণ এনক্রিপশন মানে) এবং RSA যা সম্প্রতি ব্যবহার করা হয় বিভিন্ন জন্যে, অবশ্যই প্রযুক্তি পরিবর্তে মধ্যমবর্তী আকর্ষণশীল শক্তির সাথে। একটি সাধারণ কথায়, ব্যবহারকারী লক্ষ্য করে আপনার এমন ডেটা এনক্রিপ্ট করতে হবে যা নিরাপদ থাকে এবং একটি উদাহরণ হতে পারে স্বাস্থ্যসম্মত ব্যাংকিং সংক্রান্ত বা সরকারী উদ্যোগের বিনিময়ে উদাহরণস্বরূপ সকল তথ্য।

অতএব, ব্যবহারকারীরা স্বচ্ছতার সাথে যথাযথ ধরনের এনক্রিপশন সিস্টেমের সাথে সমস্ত মুদ্রণীয় তথ্য উন্নয়নের জন্য সতর্ক থাকবে।

Leave a Comment