ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কি? What is Client server network in Bengali?

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক হল একটি নেটওয়ার্ক প্রণালী, যেখানে একটি কম্পিউটার বা উপকরণ সফটওয়্যার বা একটি অ্যাপ্লিকেশন থেকে তথ্য অনুরোধ করে এবং অন্য একটি কম্পিউটার বা সার্ভার তার উত্তর দেয়। একজন ক্লায়েন্ট এক্সেস রিসোর্স অন্য ক্লায়েন্টর মধ্যে ভাগ করতে পারে না, তবে সাধারণত একটি সার্ভার নেটওয়ার্কে একটি সার্ভার অন্যান্য ক্লায়েন্টদের সাথে ভাগ না করতে পারে। সিকিউরিটি ও সার্ভিস ম্যানেজমেন্ট এর ব্যবস্থা বানানো সহজ হয় একটি সার্ভার নেটওয়ার্কের মাধ্যমে। এটি বিস্তৃত এবং দ্রুত নেটওয়ার্ক প্রণালী যা ব্যবহারকারীদের কাজ সহজ করে তুলে ধরে।

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কি?

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক একধরনের কম্পিউটার নেটওয়ার্ক যা ক্লায়েন্ট এবং সার্ভার এবং তাদের মধ্যে তথ্য আদানপ্রদানের মাধ্যম হিসেবে কাজ করে। ক্লায়েন্ট হল উদাহরণস্বরূপ কম্পিউটার যা নেটওয়ার্কে সংযোগ করে তথ্য ব্যবস্থাপনা করে এবং সার্ভার হল কম্পিউটার যা তথ্যকে পরিচালনা এবং সেবা প্রদান করে। এই নেটওয়ার্কটি কম্পিউটার মধ্য দিয়ে সুস্থ, তাকতার মন্তব্যে হোল্ডিং করে যাতে নেটওয়ার্ক স্ট্রিমের ভিতরে কম তথ্যের মোহনা দেখা না যায়। একজন কোনো ক্লায়েন্ট কম্পিউটার সার্ভার নেটওয়ার্কে থাকা অন্য কোনো ক্লায়েন্টে অনলাইনে লগইন করে তার কাছে প্রয়োজন অথবা নির্দেশিত তথ্য সহজেই উপলব্ধ হয়।

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক এর সম্পর্কে পরিচিতি

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক হল একটি নেটওয়ার্ক যেখানে প্রতিটি ক্লায়েন্ট একটি সার্ভারের সাথে সংযোগ রাখে। এটি একটি কম্পিউটার নেটওয়ার্ক হতে পারে যা রিমোট কন্ট্রোল করার জন্য ব্যবহৃত হয়। ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক একধরণের সমন্বয়শীল নেটওয়ার্ক যা ইন্টারেনেট ব্যবহারকারীদের মধ্যে পুরনো এবং নতুন নেটওয়ার্ক সংযোগের জন্য ব্যবহৃত হয়। ক্লায়েন্ট এবং সার্ভার এই দুটি উপকরণের মধ্যে তথ্য সম্প্রসার এবং সংযোগ স্থাপনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীকে অ্যাক্সেস দেওয়া হয়।

এটি ডাটা প্রথমত ক্লায়েন্ট টু সার্ভার একটি উপকরণ। এই নেটওয়ার্কে একটি সার্ভার থাকে যা কম্পিউটার নেটওয়ার্ক এবং ইন্টারনেটের মধ্যে সংযোগ স্থাপন করে। সার্ভারটি ডেটা পরিচ্ছন্ন করে এবং তাকে ক্লায়েন্টগুলো-এর সাথে পাঠানো হয়। সার্ভারের উপর নির্ভর করে ক্লায়েন্ট সংযোগ তথ্য ও মাল্টিমিডিয়া ফাইল সহ বিভিন্ন প্রকারভিত্তিক ডাটা সংযুক্ত করতে পারে।

See also  প্যাকেট সুইচিং কি?

এই নেটওয়ার্ক দুর্দান্ত একটি সুবিধা যা দৈনন্দিন ব্যবহারে বিশেষ ভূমিকা পালন করে।”

ক্লায়েন্ট এবং সার্ভার কি?

আমরা যখন ইন্টারনেটে সাইট বা অ্যাপ ব্যবহার করি তখন দেখি সাধারণত একটি পাতা খুলে আসে। আমরা যা দেখতে পাই তা সেই পাতার জান্য ক্লায়েন্ট বলে। বিস্তারিত বলতে গেলে ক্লায়েন্ট হল কম্পিউটার প্রোগ্রাম বা একটি ডিভাইস যা আমার রিকুয়েস্ট দেয়া হলে তথ্য সার্ভার থেকে নেওয়ার জন্য ব্যবহৃত হয়। আর এই তথ্য সার্ভার হল একটি কম্পিউটার সিস্টেম যা প্রথমে আমার রিকুয়েস্ট আসলে আমার নির্দিষ্ট সাইট বা এপ্লিকেশন খুজে পাঠানো হয়।

আর এই সার্ভার কে যে কেউ ট্র্যাফিক দেয় তাকে সরবরাহ করা হয় প্রথমেই ক্লায়েন্টের রিকুয়েস্ট পাঠানো দ্বারা। এখানে প্রবলেম হচ্ছে ট্রাফিকের বোঝা দেড়গুন হওয়া। আর সাপ্তাহিক বিপদগুলো দেখে ক্লায়েন্ট এবং সার্ভার দুটির মাঝে একটি মধ্যস্থ নেটওয়ার্ক সার্ভিস আছে যা অনেক সক্ষম করে ট্রাফিক স্কেল করে আরো উন্নত সিস্টেমের সাথে সার্ভার করতে পারে।

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কেন ব্যবহার করা হয়?

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক ব্যবহার করা হয় মূলত এমন সফটওয়্যার বা সিস্টেমের জন্য যেন কাজের দরকার হয়। এই ধরনের নেটওয়ার্কে একটি সার্ভার ব্যবহার করে কম্পিউটার বা অন্য ডিভাইসের সাথে সংযোগ স্থাপন করা হয়। একটি পরিষেবা সরবরাহকারীর মাধ্যমে ক্লায়েন্ট কম্পিউটার যুক্ত হয় এবং সাধারণত ওয়েব ব্রাউজার ব্যবহার করে অনলাইন সেবার জন্য প্রবেশ করে। ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক সাধারণত পাবলিক ইন্টারনেট বা ব্যক্তিগত নেটওয়ার্ক সার্ভারের সাথে সম্পর্কিত থাকে।

এটি বিশেষভাবে ওয়েব হোস্টিং প্ল্যাটফর্ম, ইমেল সার্ভার এবং অন্যান্য অনলাইন সেবাগুলির জন্য ব্যবহৃত হয়। ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের ডেটা সংরক্ষণ করতে পারেন এবং সেই ডেটা সকলের জন্য সহজভাবে প্রবেশযোগ্য করতে পারেন। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ডেটা নিরাপত্তামূলক ভাবে সংরক্ষণ করতে পারেন এবং সুসংবাদ পাঠানো প্রয়োজন হলে এটি সহজেই সম্পূর্ণ করা যায়।

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্কের কাজ কী?

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক হলো কম্পিউটার নেটওয়ার্কের একটি ধরণ। যেখানে ন্যায্য সংযোগ আছে সিস্টেম এবং বৃত্তনীয় বুঝোতে হয়। এখানে সার্ভার কাজ করে যা ক্লায়েন্টদের মাঝে তথ্য প্রেরণ করে এবং ক্লায়েন্টরা এই তথ্যগুলি স্বীকার করে। সার্ভার মূলত সিস্টেমে প্রবেশ দেওয়ার জন্য ভূমিকা পালন করে এবং প্রবেশ পাওয়া তথ্যর হালনাগাদের সময়সীমা বাড়াতে হয়।

See also  গেটওয়ে কী? নেটওয়ার্ক টপোলজি বলতে কী বোঝায়?

সার্ভারগুলি মোটামুটি একই কাজ করতে পারে, যেমন ফাইল সংরক্ষণাগার, ডাটাবেস, ই-মেল, ওয়েব হোস্টিং, ফাইল শেয়ার এবং আরও অনেক কিছু। সার্ভার মাঝখানে কাজ করে এবং পরস্পরের মধ্যে সংযোগ বিবেচনায় নেয়। ক্লায়েন্টরা আইপি ঠিকানা ব্যবহার করে, একটি সাধারণ ইন্টারনেট সংযোগের মাধ্যমে একটি সার্ভারে সংযোগ তৈরি করতে পারেন। এই সার্ভার ক্লায়েন্টর জন্য আবশ্যক তথ্য প্রেরণ করে যা পরবর্তীতে ব্যবহৃত হয়।

ক্লায়েন্ট ও সার্ভারের মধ্যে কিভাবে কাজ হয়?

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক একটি কম্পিউটার নেটওয়ার্ক প্রোটোকলের মাধ্যমে কাজ করে। ক্লায়েন্ট এবং সার্ভার উভয়ই কম্পিউটারগুলি যা নেটওয়ার্ক পরিকল্পনা অনুসারে কাজ করে এবং কম্পিউটার নেটওয়ার্কের কিছু নির্দিষ্ট কাজ করতে পারে। ক্লায়েন্ট নির্দিষ্ট নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করে সার্ভার সাথে সংযোগ করে এবং তারপর সার্ভার থেকে তথ্য গ্রহণ করে। একবার তথ্য প্রাপ্ত হলে, ক্লায়েন্ট তথ্য বিশ্লেষণ করে এবং প্রয়োজন মতো কাজ করে।

একইভাবে, সার্ভার নামগুলি ও তথ্যগুলি রেকর্ড করে এবং তারপর ক্লায়েন্টকে প্রেরণ করে সংশোধন করার জন্য। ওভারঅল, ক্লায়েন্ট এবং সার্ভার উভয়ই একসাথে কাজ করে নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করে কম্পিউটার নেটওয়ার্কে কাজ করে।

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্কের উদাহরণ

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক একটি ইন্টারনেট প্রোটোকল সিস্টেম যেখানে একটি প্রথম কম্পিউটার (ক্লায়েন্ট) আরেকটি কম্পিউটার (সার্ভার) থেকে ডাটা বা তথ্য চাই করতে পারে এবং সে তথ্যের উপর ভিত্তি করে আরেকটি কম্পিউটারে (ক্লায়েন্ট) তথ্য ফেরত দিতে পারে। ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্কের একটি উদাহরণ হল এফটিপি (FTP) যার মাধ্যমে কোন কম্পিউটার থেকে অন্য একটি কম্পিউটারে ফাইল ট্রান্সফার করা যায়। এছাড়া ডোমেইন নেম সিস্টেম (DNS) ও ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (DHCP) হল কার্যকারী ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্কের অন্য উদাহরণ। এই সিস্টেমটি নেটওয়ার্কিং জগতে খুবই জরুরী এবং ব্যবহারকারীদের একটি দক্ষ এবং সুবিধাজনক সমাধান দেয়।

Leave a Comment