গঠন অনুসারে ফাইল কত প্রকার ও কী কী?

ফাইল সিস্টেম কিংবা ফাইল গঠন হলো কম্পিউটারের স্টোরেজের কাজ ব্যবহার করে জিজ্ঞাসা করা আরও সহজ হওয়া। এখানে একটি ফাইল একটি সংরক্ষণাগার যেখানে ডেটা সংরক্ষণ করা হয়। ফাইল কতপ্রকার তা আসলে ফাইল গঠনের উপর ভিত্তি করে। ফাইল একটি ফোল্ডার, টেক্সট ফাইল, ইমেজ ফাইল ইত্যাদির মতো নানা আকার ও ধরণের হতে পারে।

আমরা কম্পিউটারে কাজ করার সময় প্রতিদিন অনেক ধরণের ফাইল তৈরি করি এবং তাদের ব্যবহার করি। সব ধরণের ফাইল গঠনে একটি সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। ফাইল একটি সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণের ধারণাটিই ফাইল যেখানে সীমাবদ্ধ থাকে সেখানে। একটি ফাইল দ্বারা কেবলমাত্র তার সংশ্লিষ্ট কাজ করা সম্ভব যা তার গঠনকে উপস্থাপন করে।

ফাইলের গঠন কি?

ফাইল গঠন হল ফাইলের সাজসজ্জা। এটি হল ফাইলের ভেতর নির্দিষ্ট কাজের জন্য আবদ্ধতার উপায়। জনপ্রিয়তম ফাইল গঠনগুলো হল, লিনিয়ার, ইচ্ছামৃত্যুকালীন এবং হায়ব্রিড। লিনিয়ার ফাইলে নতুন তথ্য সাজানো হয় ফাইলের শেষ অংশে।

ইচ্ছামৃত্যুকালীন ফাইলে নতুন তথ্য সাজানো হয় ফাইলের মাঝে। এবং হায়ব্রিড ফাইল হল লিনিয়ার এবং ইচ্ছামৃত্যুকালীন ফাইলের মিশ্রণ। ফাইলের গঠন প্রয়োজন কাজগুলো একত্রে রাখার জন্য এবং ফাইলের খোঁজ ও পরিবর্তন করার সুবিধার জন্য।ফাইলের আকার ও গঠন সব সময় নিয়মিত রাখার দরকার আছে যাতে সেই ফাইলের সাথে কাজ করতে সমস্যা না হয়।

একটি স্পষ্ট ফাইল গঠন আপনার একটি কাজের সংশ্লিষ্ট সকল উপাদান সম্পাদন করতে সাহায্য করে। “

ফাইল হল কি?

ফাইলের গঠন নিয়ে কথা বলা আমাদের কম্পিউটার ও ওয়েব ডেভেলপমেন্ট কাজ নিয়ে আরও উন্নতি করতে হবে। ফাইল নামটা আমরা শুনেছি অনেকবার। তবে আসলে কি হল ফাইল? ফাইল হল কম্পিউটারের একটি উপকরন, যা ডাটার কিছু ভার্সন বা সেট থাকে। ফাইলগুলো স্টোর করা থাকে হার্ড ডিস্কে, একটি নেটওয়ার্ক সার্ভারে বা ক্লাউডে।

ফাইলের প্রায় সবসময় একটি নাম থাকে এবং ফাইল একটি এক্সটেনশন সহ সংরক্ষিত থাকে। ফাইল এর জন্যও একটি ডিরেক্টরি রাখা উচিত যাতে ফাইলগুলো ঠিকমত সংরক্ষিত থাকে। এই সব বিষয় বুঝতে হলে নির্দিষ্ট করে বলা যায় যে, ফাইল সেভ করা ডাটার একটি ভার্সন যা একটি নাম ও একটি এক্সটেনশন সহ আছে শুধুমাত্র কম্পিউটারের হার্ড ডিস্কে বা এর বিভিন্ন স্টোরেজ উপকরণে স্থান পাওয়া এক ফাইল সংরক্ষিত থাকে। “

ফাইল এর গুরুত্ব কি?

ফাইল হল একটি প্রধান ধরনের ডাটা স্টোরেজ সিস্টেম। ফাইলগুলি বিভিন্ন ফরম্যাট এ থাকতে পারে যেমন- টেক্সট, ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদি। একটি ফাইল আপনাকে আপনার ডেটাকে ট্র্যাক করতে সাহায্য করে। ফাইলগুলি আমাদের প্রয়োজনগুলি পূর্ণ করে এবং আমরা অধিক সংগ্রহশীল হওয়া তথ্যকে সংরক্ষণ করতে পারি।

এছাড়াও আমরা অধিক উন্নয়নশীল এবং সম্প্রসারণশীল হলেও ফাইলগুলির উপর উপর নির্ভরশীলতা আছে। সুতরাং, চাই আমরা একজন কম্পিউটার এন্টউসিয়াস্ট হোন অথবা একজন নতুন শুরু হওয়া ডেটা সংরক্ষণ এর মাধ্যমে কাজ করতে চাই- ফাইল আমাদের সকলের জন্য অল্পন্যতম একটি মূলস্রোত।

ফাইল এর গঠন কি?

ফাইল একটি স্থানীয় ডিস্ক বা নেটওয়ার্কের একটি ফোল্ডার যা বেশিরভাগ সফটওয়্যার আপনার ডেস্কটপে স্থাপন করে থাকে। এটি জুমলা, টেক্সট প্রসেসর ফাইল, একটি ফোটো এবং অন্যান্য উদাহরণ যেমন স্প্রেডশীট, নোটপ্যাড ইত্যাদি হতে পারে। সেই মধ্যে আপনি পাচ্ছেন কোনও একটি মানুষের সৃষ্টিতে উল্লিখিত তথ্যের দলিল। এটি ধর্মীয় তথ্য, স্কুলের লেখাপড়া, স্বাস্থ্য শুরু করে ফাইলের গঠন সূচনা করছে।

একটি ফাইলের গঠন বলতে বোঝায় এর ফরম্যাট কি, কোনও উপাদান স্থাপন করা হয়েছে এবং কীভাবে তার সাথে কাজ করতে হয়। সাধারণত একটি ফাইলের নাম এবং .এক্সটেনশন হয়, যা তার স্থানীয় ফরম্যাট বোঝায় এবং আপনি যখন একটি একটি ফাইল খোলেন তখন সঠিক অ্যাপ্লিকেশন দিয়ে তা খুলতে হবে। সরল ভাষায় বলা যায় যে ফাইলের গঠন ঠিক না হলে যে উপায়ে আপনি সেই ফাইলটি ব্যবহার করছেন সেটির ফলে অনেক সমস্যা হতে পারে।

ফাইল এর বিভিন্ন ধরণ কি কি?

ফাইল হল কম্পিউটারে তথ্য সংরক্ষণের উপাদান। সাধারণত ফাইল একটি নাম থাকে আর তার একটি এক্সটেনশন থাকে। ফাইলের একটি প্রধান ধরণ হল পাঠ্য ফাইল, যাতে লিখিত একটি সংস্করণ থাকে। ছবি ফাইল হল বিভিন্ন স্থানে ব্যবহারকারীর চিত্রকে সংরক্ষণ করার জন্য উপযোগী এবং ভিডিও ফাইল তৈরি করা যায় যেখানে চলতি ছবিগুলির একটি স্থান থাকে।

অন্যান্য ফাইলের ধরণ হল গাইডলাইন, ইমেজ, অডিও, পিডিএফ এবং স্লাইড শো। এছাড়া বিভিন্ন ফাইল ফরম্যাট ও আছে যেমন .txt, .doc, .pdf, .jpeg, .mp3, .mp4 ইত্যাদি। ফাইল গুলো সম্পাদন করা, সংরক্ষণ করা এবং ডিলিট করা যায়। একটি বিশেষ ফাইল একবার তৈরি করা হলে এর আকার পরিবর্তন করা সম্ভব নয় এবং এটি সাধারণত উপরে লেখা পর্যন্ত ঢোকানো যায়।

ফাইল এর গঠন অত্যন্ত গুরুত্বপূর্ন যেন একটি উপরে হোক না বিশৃঙ্খল হয়।

ফাইল এর প্রকার কি কি?

ফাইল হল কম্পিউটারে ডেটা স্টোর করার নির্দিষ্ট আকার। আমরা বিভিন্ন প্রকারের ফাইলে কাজ করি, যেমন টেক্সট ফাইল, ছবি ফাইল, ভিডিও ফাইল, সংগীত ফাইল ইত্যাদি। একটি ফাইল একটি প্রোগ্রাম দ্বারা সৃষ্টিকৃত হলে তা কম্পিউটারে স্টোর হয় এবং যখন আবার আমরা ঐ ফাইলটি খুলব, তখন সে ফাইলে স্টোর করা তথ্যগুলি আবার আমাদের সামনে দেখা যাবে। ফাইলের সর্বাধিক প্রচলিত উদাহরণ হল টেক্সট ফাইল, যাতে কম্পিউটারে টেক্সট লিখা হয় এবং সেই টেক্সট ফাইলে সংরক্ষিত থাকে।

তবে ফাইলের বাংলা নাম শুধুমাত্র সর্বাধিক ব্যবহৃত প্রকার সম্পর্কে কথা নয়, এটি একটি উপায় যাতে ফাইলগুলি আমরা আমাদের কম্পিউটারে পুরোপুরি সংগৃহীত রাখতে পারি।

টেক্সট ফাইল কি?

ফাইল হল একটি সংরক্ষণাগার যা একটি ইউজার বা কম্পিউটার সিস্টেমের তথ্য সংরক্ষণ করে রাখে। ফাইল সিস্টেমে অনেক ধরনের হতে পারে। টেক্সট ফাইল একটি ধরনের ফাইল যা কম্পিউটারে টেক্সট স্টোর করে থাকে। টেক্সট ফাইলে সাধারণত শুধুমাত্র টেক্সট, সিম্বল অথবা নম্বর সংরক্ষিত থাকে।

এই ফাইলগুলি টেক্সট এডিটর ব্যবহার করে লেখা ও পরিবর্তন করা যায়। টেক্সট ফাইলের জন্য বিভিন্ন ফরমেট রয়েছে, প্রধানত টেক্সট সম্পাদনার জন্যে .txt ফরমেট ব্যবহার হয়। টেক্সট ফাইলে তথ্য সংরক্ষণ করা হয় যেমন ফাইলের নাম, উদ্দেশ্য, তারিখ বা সময়, ফাইলে কি জিনিস লেখা আছে সেগুলি ইত্যাদি। সাধারণত টেক্সট ফাইল ব্যবহার হয় ডকুমেন্টেশন, প্রোগ্রামিং, ওয়েব এবং আর্কাইভিং এর সময়।

ইমেজ ফাইল কি?

ফাইল হল কম্পিউটারে কোনো ধরনের ডাটা সংরক্ষণের সাধন। ফাইল এর প্রকারভেদ অনেকটা প্রোগ্রামের ধরণ বের করার মতোই। একটি ফাইল থাকতে পারে টেক্সট ফাইল, এক্সেল ফাইল, ভিডিও ফাইল, অডিও ফাইল, ফটোশপ ফাইল এবং অনেক আরও। একটি ফাইল সেই সকল তথ্যকে রেখে দেওয়া যায় যা সংক্ষেপের মতো শুধুমাত্র একটি নামের ফরমেটে সেইভ করা থাকে।

ইমেজ ফাইল হল সেই ধরনের ফাইল যেখানে একটি একটি পিকচার বা ইমেজ থাকে। এই ধরণের ফাইল কোনো উপাদানকে যদি একটি ছবি হিসেবে প্রকাশ করা হয় তাহলে সেই ছবিকে বলা হয় ইমেজ। ইমেজ ফাইল সম্পর্কে জানা হলে সেই ফাইল যার মাধ্যমে ছবি সম্পর্কে জানা যায় সেই ছবি তৈরি, সম্পাদনা এবং রিসাইজ করা যায়।”

ভিডিও ফাইল কি?

ফাইল হল কম্পিউটারে ডেটা সেভ করার জন্য একটি নামকরণ যা একটি নির্দিষ্ট ফরম্যাট অনুযায়ী সংরক্ষিত থাকে। ফাইল যেকোনো ধরণের ডেটা থাকতে পারে যেমন টেক্সট, ছবি, ভিডিও, অডিও এবং অন্যান্য। ভিডিও ফাইলগুলি বিভিন্ন ফরম্যাটে থাকে এবং একটি ভিডিও ফাইল অনেকগুলি কম ফাইলে ভাগ করা হয়ে থাকে যা একত্রে মিলে নাকি কম্পিউটার এ চালাতে হয়। একটি ভিডিও ফাইল একটি বিশাল ফাইল হতে পারে এবং জনপ্রিয় ভিডিও ফরম্যাটগুলি মধ্যে একটি হল MP4।

এতে ব্যবহৃত হতে পারে বিভিন্ন ধরণের ওয়েভ ফরম্যাট যেমন MPEG-4 Part 14, H.264 এবং H.265 সহ অন্যান্য। একটি ভিডিও ফাইল গুলি প্রচলিত ভিডিও সংক্রান্ত ওয়েবসাইট থেকে বা ডিভিডি সংগ্রহ করে মিডিয়া প্লেয়ার ব্যবহার করে চালাতে পারেন। এটি আপনার ইন্টারনেট সংযোগের গতি এবং আপনার ডিভাইস এর পথে থাকা ফ্রি স্পেস দুটির সাথে বিন্যাস করা। ভিডিও ফাইল দেখতে একটিমাত্র সমস্যা হল, কিছু সময় এগুলো ভালোভাবে চলতে পারে না এবং অস্থিরভাবে চলে না এই ধরনের একটি সমস্যা।

সেই সমস্যার মুখোমুখি হওয়ার ক্ষেত্রে একটি ভিডিও কনভার্টার ব্যবহার করে এটি পরিবর্তন করে নেওয়া হয় এবং আপনি এর সমস্যা থেকে মুক্ত হতে পারেন।

অডিও ফাইল কি?

প্রয়োজনীয় তথ্য প্রথমেই বলতে হলে, যে ফাইল একটা ভিডিও বা অডিও আছে সেটা হলো একটা মিডিয়া ফাইল বা বিনামূল্যে বলা আপনি MP3 ফাইল। এটি শুধুমাত্র শব্দ থেকে তৈরি হয় এবং অনেক সময় একটি গান বা কোনও কথা বলার জন্য ব্যবহৃত হয়। অডিও ফাইলগুলির সাথে সম্পর্কিত একটি বৈশিষ্ট্য হলো এর আকার। একটি বেশি দীর্ঘ গানের জন্য, অডিও ফাইলটির আকার বেশ বড় হয় এবং মূলত ফাইল একটি মিডিয়া ফাইলের সাথে সম্পর্কিত।

যেমন গানের জন্য, একটি অডিও ফাইল ফরম্যাট সম্প্রতি FLAC বা WAV হতে পারে, যা কোনও কমপ্রেসড ফাইল নয় এবং শব্দের মান আরও সুন্দর করে। তবে মজার বিষয় হলো, অডিও ফাইলগুলি একই সাথে একটি মিডিয়া প্লেয়ারে প্রচলিত হয়, যা উইন্ডোজ মিডিয়া প্লেয়ার বা আইফোনের নিজস্ব মিউজিক অ্যাপসে পাওয়া যায়।

See also  ডেস্কটপ কম্পিউটার কি?

আর্কাইভ ফাইল কি?

ফাইল হলো একটি নথিমালা যা আপনার কম্পিউটারে সেভ করা হয়। নথিমালার জন্য আমরা বিভিন্ন প্রকারের ফাইল ব্যবহার করি যেমন পিডিএফ, ডকুমেন্ট, টেক্সট এবং ছবি। এই ফাইল গুলি সেভ করে রাখার জন্য কম্পিউটার এর হার্ডডিস্ক ব্যবহার করা হয়। ফাইল এর মধ্যে তথ্য সংরক্ষণ করা হয় যেমন লেখা, চিত্র, অডিও-ভিডিও।

আর্কাইভ ফাইল একটি ধরনের ফাইল যা গুরুত্বপূর্ণ তথ্য ও ডাটা সংরক্ষণ রাখতে ব্যবহৃত হয়। আর্কাইভ ফাইল একটি বড় ফাইল যা একাধিক ফাইলের তথ্য সংকলন করে রাখা হয়। আর্কাইভ ফাইল নিয়মিত ব্যবহারকারী গুলি তাদের গুরুত্বপূর্ণ ফাইল ও তথ্য একটি স্থানে সংরক্ষণ করে রাখার জন্য চান। এটি সিস্টেম ফাইল সংরক্ষণের জন্য প্রযোজ্য এবং নিয়মিত ব্যবহারকারীরা এর মাধ্যমে তাদের তথ্য ও ফাইলসমুহ একটি আলাদা জায়গায় সংরক্ষণ করতে পারেন।

সাধারণত আর্কাইভ ফাইলের একটি চরিত্র হলো তার আকার এবং সামগ্রী। আর্কাইভ ফাইল ব্যবহার করে নিরাপদ, ট্রান্সপর্টেবল এবং প্রয়োজনে বিশ্বস্ত সংগ্রহের জন্য ফাইল এবং ফোল্ডার গুলি একত্রিত করা হচ্ছে যা যেকোন ক্ষেত্রে ব্যবহারকারীরা ব্যবহার করতে পারে। এর ফলে বিভিন্ন আইটিমগুলির একটি সিঙ্গেল কপি রাখা হয় এবং স্টোরেজ স্পেস বেশি লাগে না। “

পিডিএফ ফাইল কি?

ফাইল হল এমন কোনো ডকুমেন্ট যা কম্পিউটারে সংরক্ষণ করা হয়। আর এই ফাইলগুলোর ধরণ বেশ বিভিন্ন। সাধারণত আমরা পিডিএফ ফাইল দেখে থাকি যা Adobe Systems এর দ্বারা তৈরি করা হয়। এই ফাইলগুলো সম্পূর্ণভাবে লক্ষ্য করা যায় যেন এগুলি স্বাভাবিক টেক্সট ফাইল নয়, তাদের সাথে আসসলে একটা ডকুমেন্ট থাকে।

এই ফাইলগুলো খুব জনপ্রিয় যেমন এটি ফরমেটিং এবং ফন্ট, ড্রোয়িং এবং যেকোনো অন্য অংশের জন্য একটি নির্দিষ্ট টেম্পলেটকে ব্যবহার করে। সুতরাং এটি একটি ফাইল ফরম্যাট যা একটি সম্পূর্ণ ডকুমেন্ট নিবিষ্ট করে।

ফাইল ফরম্যাট কি কি?

ফাইল ফরম্যাট হলো একটি সুবিধাজনক উপাদান যা ফাইলের ধরন ও উদ্দেশ্য নির্দেশ করে। আমরা ফাইল ফরম্যাট ব্যবহার করে আমাদের পছন্দের তথ্য বা ছবি, ডকুমেন্ট বা ভিডিও বিষয়বস্তু সংরক্ষণ করি। এই ফরম্যাটগুলো পুরনো এবং নতুন একদম সুবিধাজনক হতে পারে। প্রতিটি ফরম্যাটের কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকে যা উদ্দেশ্যে অনুযায়ী প্রয়োজন হতে পারে।

উদাহরণস্বরূপ, জেপিজি ছবি ফরম্যাটটি একটি সংগ্রহস্থল প্রয়োজন করে আপনার সংগ্রহকৃত ছবি সম্পর্কে তথ্য থাকার সাথে সাথে আপনাকে পুরষ্কার জিনিসগুলি কোডিং করতে হবে না। আরও একটি উদাহরণ হল ডকুমেন্ট ফরম্যাট। যদি আপনি একটি ফাইল সংরক্ষণ করতে চান সার্টিফিকেট, নোট বুক, কথন-পত্র ইত্যাদির জন্য, একটি এক্সেল ফরম্যাট অপটিমাইজড না হওয়া উচিত কারণ সেটা যেন সার্টিফিকেট রেখে থাকা ফরম্যাট থেকে ফাইল করা অনেক সহজ হয়। সুতরাং ফাইল ফরম্যাট হল নির্দিষ্ট আকারের একটি ফাইল জিনিস যা আমরা প্রয়োজন মত ব্যবহার করি।

JPEG ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট বিশ্বের সাথে আমাদের পরিচয়। প্রায় সবগুলো তথ্য অথবা ফাইলের সাথে নির্ভর করে একটি ফরম্যাট থাকে। JPEG ফরম্যাটটি হল চিত্র ফাইল ফরম্যাট। এটি একটি কমপ্রেস ফরম্যাট যা প্রধানতঃ ডিজিটাল ছবি সংরক্ষণ করতে ব্যবহার করা হয়।

জেপিইজি একটি স্ট্যান্ডার্ড ফরম্যাট যা পাওয়া যায় প্রায় সবগুলো অপারেটিং সিস্টেমে। জেপিইজি ফরম্যাট লসলেস ছবি সংগ্রহ করে, এমনকি ছবির কোনো বিন্যাসও ভঙ্গ না হয়। এটি আসলে কমপ্রেস ফরম্যাট হওয়ায় এর সাইজ সংক্রান্ত সমস্যা থাকতে পারে। এক্ষেত্রে আমাদের প্রয়োজনীয় মান রক্ষার জন্য আমরা হাই কোয়ালিটি সংগ্রহ না করে মাধ্যম মান ব্যবহার করতে পারি।

উদাহরণস্বরূপ, ওয়েবসাইট স্পীড বাড়ানোর জন্য ছবি আকার ঘন করে সেরকম অনেক পেশাদার উদ্যোগ নেয়া হয়।

GIF ফরম্যাট কি?

জগতে অনেক ধরনের ফাইল ফরম্যাট আছে এবং সেগুলো সম্পর্কে জানা প্রয়োজন। ফাইল ফরম্যাট হল একটি উপাদান যা ব্যবহৃত হয় একটি সফটওয়্যার, কম্পিউটার বা একটি সিস্টেম ঠিক মতো কাজ করানোর জন্য। যেমনঃ ডকুমেন্ট ফাইলের জন্য পিডিএফ, ছবির জন্য জেপিজি, ভিডিওর জন্য এমপিজি ইত্যাদি। তবে একটি ফরম্যাট এর প্রস্তুতি হল GIF।

এর পূর্ণরূপ Graphics Interchange Format। একটি ছবি বা ভিডিও কে সরল ভাবে দেখতে হলে সেটি লোড করা লাগে। তবে GIF ফরম্যাট হল একটি এনিমেশন ফরম্যাট। মানে এটি ছবি গুলোতে হতে পারে এনিমেশন এফেক্ট, যা দেখতে অসাধারণ দর্শকতা সৃষ্টি করে।

এটি ইন্টারনেট, সেলফোন এবং টেলিভিশন সম্প্রসারণে একটি ধরনের ভিজ্যোড় এর রানজিত। এটি ছবি তৈরি করার জন্য খুবই কম ফাইল সাইজ লাগে যা এটি একটি জনপ্রিয় ফরম্যাট তৈরি করে।

PNG ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট নির্দেশ করে প্রোগ্রামের মধ্যে তথ্য সংরক্ষণের একটি উপায়। পিএনজি ফরম্যাট একটি গুরুত্বপূর্ণ ফরম্যাট, সেটি ছবি ফরম্যাট হিসাবে পরিচিত। এটি ছবি ফরম্যাটের একটি ঠিকানার সেট ও উল্লেখযোগ্য কম্প্রেশন বৈশিষ্ট্য রয়েছে। এই ফরম্যাটের উপযোগী সাইজ-কম্প্রেশন এবং চমৎকার ট্রান্সপারেন্সি, একটি আকর্ষণীয় ছবি তৈরি করতে সাহায্য করে।

এছাড়াও এটি স্ক্রীনশট এবং উইন্ডো ক্যাপচার নেওয়ার জন্য উপযোগী ফরম্যাট হিসাবে পরিচিত। একটি মাত্র দৃষ্টিভঙ্গি ছবি উপস্থাপনের জন্য এটি একেকটি ভাল বিকল্প হতে পারে। ধরণমত PNG ফরম্যাটে প্রদর্শনের গুরুত্ব বর্তমানে অনেক জনপ্রিয় এবং এটি ওয়েব ফরম্যাটে হিসাবে ব্যবহার করা হয়।

BMP ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট এর অর্থ হল ফাইলের সঠিক নির্দেশিত ধরন পরিস্কার করা। এটি হল ফাইল ফরম্যাট সম্পর্কে আমাদের জানতে হবে এবং সেই প্রশ্নের উত্তর দিতে আমরা প্রথমে BMP ফরম্যাট সম্পর্কে জানব। BMP হল Bitmap Image এর সর্বজনপ্রিয় ফরম্যাট। এটি রেজলিউশন বিশিষ্ট ছবি দেখাতে ব্যবহৃত হয়।

BMP ফরম্যাট তৈরির জন্য একটি ফাইলটি ছবি ক্যাপচার হিসেবে সিদ্ধান্ত নেয়, এবং ফাইলে পেশাদার ছবি হিসেবে সংরক্ষিত হয়। BMP ফরম্যাট খুবই সহজ এবং আসন্ন। এটি প্রকৃতপক্ষে প্রথম গ্রাফিক্যাল ফরম্যাট হিসেবে উদ্ভূত হয়েছিল এবং এখন পর্যন্ত এগুলির মধ্যে অতিরিক্ত পরিবর্তন নেই। তবে দ্বিতীয় শ্রেণীর ছবি গুলির জন্য সর্বাধিক BMP ফরম্যাট ব্যবহৃত হয়।

TIFF ফরম্যাট কি?

প্রয়োজনীয় তথ্য হিসাবে, ফাইল ফরম্যাট হল ক্রমরেখার সাথে একটি ফাইলে তথ্য সংরক্ষণের নির্দিষ্ট ধরণ। একটি ফাইলের ফরম্যাট খুব গুরুত্বপূর্ণ কারণ এটি কীভাবে প্রক্রিয়া করা হবে তা নির্ধারিত করে। আমরা সবাই এই ফরম্যাট ব্যবহার করি আমাদের কম্পিউটার সংক্রান্ত কাজে অংশগ্রহণ করার সময় এবং সাধারণত এগুলির নাম শুনি। তা হল TIFF (Tagged Image File Format)-একটি ফরম্যাট যা বিভিন্ন প্রকারের ইমেজ ফাইলগুলি সাপোর্ট করে, যেমন ছবি, স্লাইড, টেক্সট এবং আরও অনেক কিছু।

এটি ব্যবহার করা হয় একটি ব্যবসায়িক লেভেলে কারণ এর সাহায্যে ইমেজ এর গুনগত মান উন্নয়ন করা যায়। তাছাড়াও, এটি সুলভ ভাবে লোড এবং সার্চ করা হয় কারণ এর সাইজ খুব বড় নয়। অবশ্যই এটি একটি পুরানো ফরম্যাট যা এখন খুব ব্যবহৃত হয় না, তবে এটি আরও চালু ফরম্যাট এর সাথে নিয়মিতভাবে ব্যবহৃত হয় কারণ এর সাথে কাজ করা খুবই সহজ এবং ক্ষমতাশালী।

RAW ফরম্যাট কি?

ফরম্যাট হল কিছু একটা নির্দিষ্ট অবস্থান যা আমাদের দেখতে দেখতে সাধারণত জানা দিবে যে ওই অবস্থান কোন ধরণের উপাদান বা সাধন ফাইল সিষ্টেম ব্যবহার করে। আপনি নিয়মিতভাবে আপনার পাসওয়ার্ড প্রদান করে, টুকরোগুলি সম্পাদনা করার জন্য Microsoft Word স্যুইট বা কোনও অন্য প্রোগ্রাম ব্যবহার করেন। RAW ফরম্যাট পরিবর্তনশীল। এটি নতুন ডেটা সম্পৃক্ত করাতে পারে সিস্টেম আর্কিটেকচার পরিবর্তিত হলেও অবশ্যই অতিক্রম করবেন ফর্মালিটি।

মূলত আমরা ফরম্যাট ব্যবহার করি আমাদের প্রয়োজনীয় ফাইলগুলি সংরক্ষণ করতে। আপনার দক্ষতা ও প্রয়োজন উপযোগী বিভিন্ন ফরম্যাট রয়েছে। যে ফরম্যাটটি ব্যবহার করবেন, সেটি আপনার প্রয়োজনীয়তা উপযুক্ত ও সম্ভবত পরিবর্তনশীল না হবার দিন তে নির্ধারণ করবে। ফরম্যাট এমন একটি উপাদান যা আমাদের ফাইলগুলি আমাদের প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করে।

RAW ফরম্যাট হল সাধারণত চলাচলে ধারাবাহিকভাবে ব্যবহৃত বাইনারি ফরম্যাট। এটি একটি বিস্তৃত ফরম্যাট যা অধিক চাইলে চলতি কোন সংস্করণের বিশেষ উপাদান থাকতে পারে। আরও বিস্তারিত জানতে গুগল সার্চ ব্যবহার করতে পারেন। “

MP4 ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট একটি প্রকারের ইনফরমেশন ফরম্যাট যা কম্পিউটারের সংজ্ঞায়িত কৌশল দিয়ে ফাইল পরিবর্তন করতে ব্যবহৃত হয়। একটি ফাইল স্ট্রাকচারের বিভিন্ন সংজ্ঞায়িত নির্দেশিকা সটি ভিন্ন প্রকারের ফাইল রিডার বা সংশ্লিষ্ট সফটওয়্যার দ্বারা পড়া যায়। ফাইল ফরম্যাটগুলি দরকার হয় কারন এটি একটি টেক্সট, ইমেজ, অডিও বা ভিডিও ফাইল হতে পারে। MP4 হল একটি ভিডিও ফরম্যাট।

ডিজিটাল ভিডিও এনকোডিং স্ট্যান্ডার্ড MPEG-4 নির্দেশিকায় নির্ধারিত একটি ফরম্যাট। মূলত এটি টিভি সংবাদ, চলচ্চিত্র এবং উইব সাইট জন্য ব্যবহৃত হয়। সাধারণত এটি একটি ওপেন স্ট্যান্ডার্ড ফরম্যাট হয় যা দ্বিতীয় পক্ষে এডিট করা যায়। এটি হাই কোম্প্রেশন টেকনোলজি ব্যবহার করে ফাইলের আকার কম করতে পারে এবং এটি ভালো মানের ও খুব ফেসট হয়না।

AVI ফরম্যাট কি?

সব ধরনের ফাইলের একটি ফরম্যাট থাকে। এই ফরম্যাট হল AVI ফরম্যাট। AVI একটি মাল্টিমিডিয়া কনটেইনার হিসাবে ব্যবহৃত হয়। যেখানে আপনি ভিডিও, অডিও এবং ছবি সহ একটি কনটেইনার নির্মাণ করতে পারেন।

AVI ফরম্যাটটি মাইক্রোসফট কর্পোরেশন এর মাধ্যমে তৈরি হয়েছে। আপনি একটি ভিডিও উত্পন্ন করতে এই ফরম্যাট ব্যবহার করতে পারেন এবং নানা ধরনের মিডিয়া ফাইল বিন্যাসে সহায়তা করতে পারেন। AVI ফরম্যাট আপনাকে উচ্চ মানের ভিডিও বিন্যাসের সুবিধা দেয়। এটি সাধারণত উন্নয়নশীল কিন্তু একটি পোপুলার ফরম্যাট।

See also  ডিজিটাল কম্পিউটার: বৈশিষ্ট্য এবং কাজকর্ম

AVI ফরম্যাট এবং তার লেটেস্ট ভার্সন আপনার মিডিয়া প্রকল্পে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ দক্ষতা এবং স্পষ্টতা সরবরাহ করে। প্রযুক্তিগত বিষয়ে অবগত থাকা সমস্যার মাধ্যমে আপনি কিছু করার উপযোগী করতে পারেন যেমন এটি সম্পূর্ণ প্লেব্যাক না হওয়া এবং একটি ভিডিও প্লে করার সময় সময় বিন্দুর ডিফল্টরূপে যাওয়া যাবে না। AVI ফরম্যাটের সাথে আপনি সম্পূর্ণ ডিজিটাল মিডিয়া এবং উচ্চ মানের ভিডিও প্লে করতে পারেন। সংক্ষেপে মনে রাখতে হবে যে AVI ফরম্যাট সাধারণত সম্পূর্ণ প্লেব্যাক না হয়।

কিন্তু আপনি একটি উন্নয়নশীল ফরম্যাট খুব সহজে ব্যবহার করতে পারেন যা আপনাকে হাই কোয়ালিটি মিডিয়া বিন্যাসে সুবিধা দেয়। এটি নানা মিডিয়া ফাইল তৈরি করতে ব্যবহার করা যায়। তাছাড়া, এটি একটি মাল্টিমিডিয়া কনটেইনার হিসাবে ব্যবহৃত হয় যেখানে আপনি ভিডিও, অডিও এবং ছবি সহ একটি কনটেইনার নির্মাণ করতে পারেন। আপনি আপনার প্রকল্পে আবশ্যক মিডিয়া প্লেব্যাক বনানোর জন্য এই ফরম্যাট ব্যবহার করতে পারেন এবং উচ্চ মানের ভিডিও বিন্যাস সহ আপনার প্রকল্প সুবিধাজনক হবে।

MOV ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট হল ফাইল সংরক্ষণের একটি নির্দিষ্ট পাত্র। এটি একটি উদাহরণ হিসাবে ব্যবহৃত হলে, এটি একটি ফাইলটি কীভাবে সংরক্ষণ করা হবে এবং সংযুক্তি করা হবে এবং কোনও সফটওয়্যার প্রয়োজন হবে কিনা তা নির্ধারণ করে। MOV হল ইংরেজি ভাষায় MPEG-4 Part 14 ডিজিটাল মিডিয়া ফরম্যাটের একটি প্রকার। এটি ভিডিও কনটেন্ট নির্মাণ এবং সংগ্রহের জন্য ব্যবহৃত হয়।

MOV ফরম্যাটটি প্রথমবার এপল কম্পিউটার দ্বারা প্রকাশিত হয়। MOV ফরম্যাট হল প্রায় ২৫ বছর আগের একটি তৈরি, তবে এখনও এটি ছলনার মানদণ্ড হিসাবে পরিবর্তন করা হয় না। এই ফরম্যাটটি প্রধানতঃ ইমেজ এবং স্টিল স্লাইডশো জেনেরেটর দ্বারা ব্যবহৃত হয়, তবে এটি ভিডিও সংযোজনের জন্য ব্যবহৃত হলেও এটি এনকোডিং এবং ট্রানসফারই সহজ করে। পপুলার উদাহরণ হিসাবে, একটি ফিল্ম ভিডিও যা এন্কোড করা হয়েছিল এবং প্রদর্শন করা হয়তো একটি ফলকের মধ্যে তবে এটি এখনও অনেকের কাছে আকর্ষণীয় থাকলেও উচিত হবে না এবং প্রযোজ্য নয়।

FLV ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট একটি ফাইলে ডেটা সংরক্ষণের উপযোগী উপযোগকারীর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ফর্ম। বিভিন্ন ফর্ম্যাট কাজে ব্যবহৃত হয়, যেমন ফোটো ফর্ম্যাট, ভিডিও ফর্ম্যাট, অডিও ফর্ম্যাট ইত্যাদি। এখন আমরা FLV ফরম্যাট নিয়ে কথা বলব। FLV ফরম্যাট ট্রান্সমিশনের চারদিকে জনপ্রিয় একটি ফরম্যাট।

এটি Adobe Flash Player দ্বারা ব্যবহৃত হয় এবং অনলাইন ভিডিও স্ট্রিমিংের জন্য খুবই জনপ্রিয়। জাতীয় বাহারে এটি খুব জনপ্রিয় নয়, তবে ইন্টারনেটের উদ্বোধন থেকে এটি ভিডিও সংক্রান্ত বিষ্ণুদত্তের উপকারে হয়েছে। এটি একটি কম আকারের ফর্ম্যাট এবং লুকানো ভিডিও ছবিগুলি সংগ্রহ করতে সমর্থ। এটি সাধারণত উন্নতমানের ভিডিও ফর্ম্যাট নয়, তবে উদাহরণস্বরূপ Adobe Premiere Pro এ ভিডিও ফর্ম্যাটের উপর সম্পূর্ণ ভিত্তি করে FLV ফরম্যাট একটি উপযোগী ফর্ম্যাট।

WMV ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট এর সুনির্দিষ্ট অর্থ হলো একটি স্ট্রাকচার যা একটি ফাইল এর বিশেষ ধরনকে নির্দেশ করে। ফাইল ফরম্যাট এর মাধ্যমে আমরা জানতে পারি ফাইল টি আসলে কি ধরনের। সাধারণত ফাইল ফরম্যাট সিদ্ধান্ত নেওয়া হয় ফাইল তৈরি করার সময়। WMV ফরম্যাট হলো একটি ভিডিও ফরম্যাট যা মাইক্রোসফট কর্পোরেশন এর দ্বারা উন্নয়ন করা হয়েছে।

WMV ফরম্যাট বিশেষত একটি উন্নয়নশীল ফরম্যাট যা বিভিন্ন সম্প্রদায় উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এবং অন্যান্য প্লেয়ার সমর্থিত করে। WMV ফরম্যাট ব্যবহার করলে ভিডিও ফাইল সাইজ কম হয় যার ফলে ফাইল এর সংরক্ষণ এবং শেয়ারিং সহজ হয়। এছাড়াও ভিডিও প্লেয়ার সহজেই চলে এবং সাউন্ড এবং ভিডিও এর মান সম্পর্কে সামগ্রী দেখার জন্য ভালো অপশন সরবরাহ করে। সম্পূর্ণ একটি উন্নয়নশীল ফরম্যাট হিসেবে, WMV সম্প্রদায় সমর্থিত সিস্টেমে বেশ কিছু বিভিন্ন নিউয়ান্স এবং ভিডিও এবং সাউন্ড ক্যাপচার সরবরাহ করে।

এর যথার্থ মান এবং অফিস রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে নিরাপদ করে তোলে ব্যবহারকারীদের কাজ সহজ করে। “

MP3 ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট হল একটি প্রথম দিকের উপাদান, যা কোন একটি কম্পিউটার বা প্রোগ্রাম শেখার জন্য উপযুক্ত নির্দিষ্ট ধরনের স্ট্রাকচার এবং ফরম্যাট ব্যবহার করে তৈরি করা ফাইল সম্পর্কে বর্ণনা করে। প্রতিটি ফরম্যাট নির্দিষ্ট সম্পর্কিত ফাইল নামকরণ ব্যবহৃত হয়। MP3 ফরম্যাট একটি সম্পূর্ণ ডিজিটাল মিডিয়া ফরম্যাট। এর পূর্ববর্তী ভার্সন MP2 ছিল, যা প্রথমবারের জন্য স্কটল্যান্ডের টেলিভিশন কম্পানি বিহীনভাবে ব্যবহৃত হয়।

MP3 সংগীত ফাইল ফরম্যাটের ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে এবং বহুল ব্যবহারিত হচ্ছে গান ইউটিউব, স্পটিফাই, দ্য অ্যাপল মিউজিক সহ বিভিন্ন ভোকাল প্লেটফর্মে। MP3 ফরম্যাট একটি কম্প্রেস ফরম্যাট, যা দ্রুত বন্ধুত্বপূর্ণ, উন্নত কম্প্রেশন প্রযুক্তি ব্যবহার করে সংগীত ইউনিক্যু ফরম্যাট এর মতো সংরক্ষণ বেশি স্থান নেয় না। MP3 এ অনেক সঙ্গীত ফাইল মিনিমাম কম্প্রেশন দ্বারা সাইজ মিনিমাইজ করা হয়। এটি একটি শক্তিশালী এবং সহজে ব্যবহারিক ফরম্যাট।

WAV ফরম্যাট কি?

একটি ফাইল ফরম্যাট হলেও WAV একটি অদ্ভুত ফরম্যাট। এটি একটি অডিও ফরম্যাট যা ব্যবহার করা হয় দিগন্ত মিডিয়া ফাইল তৈরি করার জন্য। এটি সাধারণত একটি ইনকমিং সংক্রান্ত ডাটা হিসেবে সংরক্ষিত থাকে এবং শুধুমাত্র একটি ফাইলের মধ্যে অ্যাক্সেস করা যায়। সাধারণত, অডিও রেকর্ডিং এবং সংগীত তৈরির জন্য ব্যবহৃত হয় এবং এটি কোন কাজ করতে দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রয়োজনে এর ফরম্যাট সহজেই পরিবর্তন করা যায়।

WAV ফরম্যাট শুধুমাত্র অডিওর সাথেও সম্পর্কিত থাকে তাই এটি উপকারী হয় যখন অডিও ফাইল বিষয়টি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়। WAV ফরম্যাট দুর্নিদেশভ্রমক এবং স্থিতিশীল অবস্থার সাথে প্রভাবশালী আভিসার হিসেবে বিশ্বস্ত একটি ফরম্যাট।

ZIP ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট হল যে ধরনের ফরম্যাট ব্যবহার করে ডেটা সংরক্ষণ করা হয়। ZIP ফরম্যাট হল একটি ফাইল এক্সটেনশন যা কম্প্রেস ফাইল ফরম্যাটের বিশেষ একটি প্রকার। এই ফরম্যাটটি ব্যবহার করে একটি বেশী আকারের ফাইলকে একটি ছোট আকারে কম্প্রেস করা যায়। যেমন, যদি আপনি একটি ১০ মেগাবাইট বিশেষ ফাইলটি কম্প্রেস করেন, তাহলে ঐ ফাইলটি ঐক্যবদ্ধ ফাইলের সাথে তুলে ধরলে ঐ সাইজটি বেশী থাকবে।

তবে যদি একই ফাইলটি একটি ZIP ফাইলে কনভার্ট করা হয়, ঐ ফাইলের সাইজটি কম হবে এবং আপনি ঐ ফাইলটি একটি সিঙ্গেল ফাইল হিসেবে ব্যবহার করতে পারবেন।

RAR ফরম্যাট কি?

ফাইল আমাদের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয়। ফাইল ফরম্যাট হলো ফাইলের সঠিক নির্মাণ যা একটি কম্পিউটারে সেভ করা যাবে এবং পরে ব্যবহৃত হবে তাই ফাইল খুব গুরুত্বপূর্ণ। RAR আসলে একটি ফাইল ফরম্যাট যা ব্যবহৃত হয় বড় আকারের ফাইল কম্প্রেস করতে। এটি আপনার ফাইলগুলি থেকে সম্প্রচার বা ভাগাভাগি বাঁচাতে সাহায্য করবে এবং আকার কম হওয়া ফাইলের ডাউনলোড সময়কে আরও দ্রুত করবে।

এই ফরম্যাটের ফাইল দেখতে একদম একটি জিপ ফাইলের মতো দেখায় এবং সেই খুব সহজে আনজিপ করা যায়। এছাড়া একটি RAR ফাইলে একাধিক ফাইল একত্রিত করে সিলে করা যায় যা আরেকটি জিপ ফাইলে এক সাথে তুলে ধরা যায় না। আমরা প্রায় সবসময় ডাউনলোড করতে থাকি বিভিন্ন ফাইল এবং সুবিধাজনক একটি ফরম্যাট দরকার হয় তখন RAR ফরম্যাট ইউজ করা সমস্যা নেই।”

7Z ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট হল এমন ফরম্যাট যা ফাইলগুলো সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। 7Z হল একটি ফাইল ফরম্যাট যা 7-Zip নামের একটি সফটওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়। এটি বিভিন্ন ধরণের ফাইল কম্প্রেস করার জন্য ব্যবহৃত হয়, যা সাধারণত বেশ বড় ফাইলগুলোর ক্ষেত্রে কাজে লাগে। 7Z ফরম্যাট ডাউনলোড এবং আনজিপ করতে ব্যবহৃত হয়, যা কম্পিউটার ফাইলগুলো জমা রাখা বা সংগ্রহ করা আসল।

এছাড়াও, এই ফরম্যাট সমর্থিত হয় বিভিন্ন অপারেটিং সিস্টেম যেমন উইন্ডোজ, ম্যাক, লিনাক্স এবং বিভিন্ন সার্ভার আদি উপকরণের মধ্যে। 7Z ফরম্যাটটি আরও সাবলীল এবং নিরাপদ হওয়ার বেশি চেষ্টা করে থাকে এবং এটি বিশ্বস্ত ইন্টারনেট ডাউনলোডের একটি জন্য খুবই জনপ্রিয়।

PDF ফরম্যাট কি?

ফাইল ফরম্যাট সম্পর্কে কথা বলার আগে আমরা জানতে হবে কি হলো PDF ফরম্যাট। পিডিএফ ফরম্যাট হলো ‘পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট’ এর সংক্ষিপ্ত নাম। কোন প্লাটফর্মে ও যে কোন ডিভাইসে দেখা ও এডিট করা যায়। পিডিএফ ফরম্যাট ওয়েব, ইমেইল বা অন্য কোন ডিভাইস এ সরবরাহ করা যায় এবং আপনি যেখানেই থাকুন না কেন সেখান থেকেও এ ফরম্যাটের ফাইল দেখা ও প্রিন্ট করা যাবে।

পিডিএফ ফরম্যাটটি ব্যবহার করে দস্তাবেজ, চিত্র, প্রেজেন্টেশন, বই, প্রস্তুতি এবং অন্যান্য ফাইল সংরক্ষণ করা যায়। এই ফরম্যাটটি একটি সম্পূর্ণ লক্ষ্যমাত্রিত ফরম্যাট, যাতে সর্বাধিক সুরক্ষা রক্ষা করা হয়। বেশিরভাগ ব্যবহারকারী পিডিএফ ফরম্যাটকে প্রস্তুতি, অফিস কাজ, কাগজপত্র এবং এবং রেজিউমে ব্যবহার করে থাকে। এখন আপনি জানেন ফাইল ফরম্যাট কোনটি এবং পিডিএফ ফরম্যাট কী।

একটি সংগ্রহযোগ্য ফরম্যাট ব্যবহার করে আপনি স্বল্প সময়ে নিজেকে সুরক্ষিত রাখতে পারেন। পিডিএফ ফরম্যাট ব্যবহার করে আপনি আপনার কাজকে একটি প্রোফেশনাল ফরম্যাটে রূপান্তর করতে পারেন এবং অজানা ব্যবহারকারীর জন্য আপনার ফাইলটি সহজভাবে অ্যাকসেসযোগ্য করতে পারেন। তাই সময় নেই আর কেমন ফরম্যাটে ফাইল সংরক্ষণ করবেন তা নির্ধারণ করুন এবং পিডিএফ ফরম্যাটে ফাইল সংরক্ষণ করুন।

Leave a Comment