গেটওয়ে কী? নেটওয়ার্ক টপোলজি বলতে কী বোঝায়?

গেটওয়ে হলো একধরনের নেটওয়ার্ক উপাদান যা নেটওয়ার্কের ট্রাফিক নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। এটি নেটওয়ার্কের একটি নোড হিসাবে কাজ করে এবং পাঠক ও প্রাপকের মধ্যে তথ্য পাঠানোর দায়িত্ব পালন করে। এটি আমাদেরকে পরিবর্তনশীল সংযোজনশীল নেটওয়ার্ক প্রস্তুত করার জন্য সুযোগ দেয় এবং সংযোগের ব্যবস্থা নির্ধারণ করার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র সরবরাহ করে। নেটওয়ার্ক টপোলজি অন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় যা নেটওয়ার্ককে বর্ণনা করা হয়।

এটি নেটওয়ার্কের সংযোগের পদ্ধতি বর্ণনা করে এবং একটি নোড যা অপর নোডের সাথে সংযোগিত তার পাশে না অবস্থিত থাকলে তা নতুন একটি সংযোগ তৈরি করতে পারে। একটি উদাম হতে পারে যখন একটি নেটওয়ার্কে মোট তিনটি নোড আছে এবং দুটি নোড সম্পর্ক স্থাপন করতে না পারে। একটি এক্সক্লুসিভ গেটওয়ে তৈরি করা যেতে পারে যা নেটওয়ার্কের সংযোগের পদ্ধতি পরিবর্তন করে আপনি সাধারণত একটি পাঠক ও প্রাপক নোড একবারে হতে দুটি নোড সম্পর্কিত হতে পারেনা এবং এটি নেটওয়ার্ক ব্যান্ডউইথ উন্নয়ন করতে ব্যবহার করা যেতে পারে কেবল নেটওয়ার্কের একটি খন্ডের সাথে সম্পর্কিত।

গেটওয়ে কি?

গেটওয়ে হল একটি বিশেষ ধরনের লক, যা একটি সিস্টেম বা নেটওয়ার্কের দুই বা একাধিক অংশ বা ডিভাইসকে ফাংশনালি আবদ্ধকরণ করতে ব্যবহৃত হয়। গেটওয়েগুলি নেটওয়ার্কের বিভিন্ন পর্যায়ে ডেটা পাঠানোর জন্য একটি সফটওয়্যার বা হার্ডওয়্যার ব্যবহার করতে হয়। গেটওয়ে একটি পরিচালনায় সরবরাহ করা বন্ধুত্বপূর্ণ সিস্টেম হিসেবে কাজ করে। এটি নেটওয়ার্ক পরিচালনায় কাজ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন একটি উপায়।

গেটওয়ে একটি হ্যার্ডওয়্যার বা সফটওয়্যার হতে পারে এবং আপনার নেটওয়ার্কের প্রতিটি ডেটা ফ্লোয়ের ফলে এর ভুমিকা দরকার হয়। সাধারণত একটি গেটওয়ে ডেটা পদক্ষেপ নেয় এবং এমন একটি ডিভাইসকে নেটওয়ার্কের আরেক এলাকাতে পাঠানো যেতে পারে যাতে সেটি সঠিকভাবে ব্যবহৃত হয়।

গেটওয়ে হল কি?

গেটওয়ে হল একটি ইলেকট্রনিক ডিভাইস যা একটি নির্দিষ্ট সংখ্যক ইনপুট দেয় এবং একটি নির্দিষ্ট উপাদান উৎপাদন করে। এটি একটি লজিক গেইট যা একটি কর্ম সম্পাদন করে। গেটওয়ে একটি লজিক বুলিয়ান ফাংশন প্রদান করে এবং কম্পিউটারের ডিজিটাল বিন্যাসের মৌলিক শক্তি হিসেবে ব্যবহৃত হয়। এই উপাদানগুলি অপারেশন এবং কন্ট্রোল এর জন্য ব্যবহৃত হয় এবং এই প্রযুক্তিটি একটি প্রোগ্রাম বা সফটওয়্যারের পার্ট হিসেবে ব্যবহৃত হয়।

গেটওয়ে দুইটি অবস্থান পায় – উচ্চ এবং নিম্ন। উচ্চ অবস্থা হল যখন গেটওয়ে উপাদান উন্নয়ন করে এবং নিম্ন অবস্থা হল যখন গেটওয়ে উপাদানটি নিঃসৃত করে। গেটওয়ের প্রতিটি উপাদান একটি আউটপুট দেয় যা হল সত্য (TRUE) বা মিথ্যা (FALSE)। উদাহরণস্বরূপ, AND গেটওয়ে দুইটি ইনপুট নেয় এবং যদি দুইটি ইনপুট মিথ্যা হয় তবে এটি FALSE আর যদি দুইটি ইনপুটই সত্য হয় অথবা কোনও একটি সত্য হয় তবে এটি TRUE আউটপুট দেয়।

এরকম গেইটগুলি ডিজিটাল বিন্যাসকে নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। সীমিত স্থান এবং বিবরণের সমস্যার কারণে, একটি কম্পিউটার একই সাথে অনেক গেটগুলি ব্যবহার করতে পারে, এবং সেটি গেটগুলির কম্বিনেশনের ব্যবহারের মাধ্যমে ইচ্ছিত পরিণতি পাবে। তাই গেটওয়ে একটি মৌলিক কম্পনেন্ট্‌ যা সহজেই ডিজিটাল এলিমেন্ট গুলি প্রদর্শন করতে সক্ষম।

গেটওয়ে কেন ব্যবহার করা হয়?

গেটওয়ে হলো একটি হার্ডওয়্যার ডিভাইস যা একটি নেটওয়ার্কের দুই পার্ট সংযোগ করে। এই উপকরণটি প্রথম রুটার থেকে আসা নেটওয়ার্ক পর্যন্ত সবকিছু নিয়ন্ত্রণ করে। এটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে এবং নেটওয়ার্কের সামগ্রিক সুরক্ষা সংযোজন করে। এর মাধ্যমে নেটওয়ার্কে কন্ট্রোল করা হয় কোন ডিভাইস কখন ও কোথায় ডাটা প্রেরণ করবে এবং কখন ও কোথায় প্রাপ্ত করবে।

এছাড়াও গেটওয়ে দ্বারা লগিং নেতৃত্বে সমস্ত নেটওয়ার্ক এক্সেস নির্ধারিত হয় এবং নেটওয়ার্কে অন্য কোন নির্দিষ্ট ডিভাইসের অ্যাক্সেস দিতে পারবেনা। তাই নেটওয়ার্ক সুরক্ষিত থাকে এবং হ্যাকার অন্য কোন উপায় ব্যবহার করে অধিকার নেই। তাই গেটওয়ে নেটওয়ার্ক সুরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

See also  হটস্পট কি? হটস্পট ব্যবহার করার উপযুক্ততা

কিভাবে একটি গেটওয়ে কাজ করে?

গেটওয়ে হলো এমন একটি উপকরণ যা দুই বা ততোধিক ইনপুট মান নিয়ে একটি স্পেসিফিক আউটপুট মান প্রদান করে। একজন উইব ডেভেলপার হলে গেটওয়ে নিয়ে আপনার অবশ্যই জানতে হবে। এর মাধ্যমে লজিক্যাল গেইট বা লজিক্যাল অপারেশন প্রয়োগ করে উইব এ্যাপ্লিকেশন প্রস্তুত করা যায়। গেটওয়ের কাজটি প্রধানত দুই চিহ্ন বের করা এবং এদের অপারেশন প্রয়োগ করা।

একটি চিহ্ন হলো ইনপুট এবং একটি অন্য চিহ্ন হলো আউটপুট। উদাহরণস্বরূপ, AND গেটওয়ে দুটি ইনপুট নেয় এবং দুটি আউটপুট প্রদান করে। এর কারণে এই গেটওয়ে AND গেইট নামে পরিচিত। একইভাবে, অন্য গেইটওয়ের মধ্যে OR গেইট, NOT গেইট ইত্যাদি রয়েছে।

এই অপারেশনগুলি এর পাশাপাশি অন্য লজিক্যাল অপারেশন বা গেইট ব্যবহার করে অভিজ্ঞতা উন্নয়ন করা যায়। গেটওয়ে ব্যবহার করে লজিক্যাল অপারেশনগুলি সহজেই প্রস্তুত করা যায় এবং এর মাধ্যমে কোড লিখার কম সময় লাগে। গেইটওয়ের সম্পর্কে না জানলেও লজিক্যাল অপারেশন প্রস্তুত করা যাবে, কিন্তু গেইটওয়ের ব্যবহার করলে সে অনেক সহজ হয়ে যায়। সুতরাং, গেটওয়ে হল লজিক্যাল অপারেশন প্রস্তুতির একটি অন্যতম উপাদান।

নেটওয়ার্ক টপোলজি বলতে কী বোঝায়?

সাধারণত, সবার মনে হয় নেটওয়ার্ক টপোলজি হল সরিষপ এর মতো একটি জাল যা রাখা হয় কম্পিউটার, রাউটার এবং সুইচ সহ সব ডিভাইসের মধ্যে কনেক্ট করে। তবে এটি একটি সংজ্ঞায়িত বয়স্কর জন্য চিন্তা করা হলে এর আরও বিস্তৃত সায়বাদ থাকে। নেটওয়ার্ক টপোলজি একটি গঠিত নেটওয়ার্ক প্রণালী যা একটি নেটওয়ার্কের প্রত্যেকটি ডিভাইসের ইন্টারফেসের সাথে সংযুক্ত হয়। এটি নেটওয়ার্ক ক্ষেত্রে একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস।

নেটওয়ার্ক টপোলজি আপনার নেটওয়ার্কের নিরাপত্তা ও ভর্তির জন্য গুরুত্বপূর্ণ। একটি সম্পূর্ণ এবং ভালভাবে ব্যবহার করা ক্ষেত্রে, নেটওয়ার্ক টপোলজি চমৎকার একটি প্রদন্ধ উপাদান হিসাবে কাজ করতে পারে।

নেটওয়ার্ক টপোলজি কি?

নেটওয়ার্ক টপোলজি হলো নেটওয়ার্কের নোডগুলোর মধ্যে যুক্তিবদ্ধভাবে তাদের সাথে যোগাযোগ এবং তথ্য পাঠানোর সিস্টেম। অন্য কথায়, এটি নেটওয়ার্ক কেমন করে তৈরি করা হয়, তা নির্ধারণ করে। এটি নেটওয়ার্কের ডিজাইন এবং প্রযুক্তিগত ক্ষমতা উন্নয়নেও একটি গুরুত্বপূর্ণ অংশ। নেটওয়ার্কের একটি প্রতিনিধিত্বসহ বিশ্বাসযোগ্য টপোলজি হলো স্টার টপোলজি।

এখানে, একটি সেন্ট্রাল হাব থাকে যা অন্য সমস্ত নোডের সাথে সংযোগ রয়েছে। আরেকটি কমন টপোলজি হলো বাস-টপোলজি, যেখানে সমস্ত নোড একটি কমন ক্যাবল ব্যবহার করে। সাথে সাথে ম্যান দ্বারা ডিজাইন করা মেশ টপোলজি, রিং টপোলজি এবং ট্রি টপোলজি পরিচিত হয়। প্রত্যেকটি টপোলজির আর্কিটেকচার ও গুরুত্ব বিভিন্ন হতে পারে এবং আপনার নেটওয়ার্কের কনফিগারেশন উপর ভিত্তি করে আপনি একটি টপোলজি নির্বাচন করতে পারেন।

নেটওয়ার্ক টপোলজি কেন দরকার?

একটি নেটওয়ার্ক টপোলজি সাধারণত একটি নেটওয়ার্কের কার্যকর ফাংশনিং নির্ধারণ করে। একটি নেটওয়ার্ক বিশ্লেষণে একটি টপোলজির উপস্থাপনা করা হয় যে কোনও নেটওয়ার্কের বিভিন্ন বিন্যাস, যা নেটওয়ার্ক এবং গন্তব্যে চলতে সমস্যার মুখোমুখি হয়ে। যেমন, অধিক গুরুত্বপূর্ণ সার্ভারগুলি একটি ক্র্যসফাইপ ক্ষেত্রে স্থানান্তর করা যেতে পারে। একটি নেটওয়ার্ক টপোলজির ব্যবহার মাধ্যমে আমরা নেটওয়ার্ক সমস্যাগুলি নির্ধারণ করতে পারি এবং এই সমস্যাগুলি সমাধান করতে পারি।

এটি কোনও নেটওয়ার্কের সংগঠনের নির্ধারণ করে, যা আমাদের নেটওয়ার্কে সহজ কমো করতে এবং প্রদর্শন করতে সাহায্য করে। সার্ভারগুলি থেকে নেটওয়ার্কের পাঠক রিসোর্স একটি নেটওয়ার্কের দূরত্ব পর্যবেক্ষণ করে সহজে প্রবেশ করতে পারেন। আসুন প্রক্ষেপ গর্ভতার ছাড়াই আমরা একটি নেটওয়ার্কের উন্নয়ন করতে সাহায্য করতে পারি এবং নেটওয়ার্ক টপোলজির সাহায্যে এটি হবে সম্ভব।

নেটওয়ার্ক টপোলজির ধরন

নেটওয়ার্ক টপোলজি হল নেটওয়ার্ক এর তৈরিকর্তা যে ভাবে নেটওয়ার্ক কনফিগার করবেন সেটা বুঝতে ব্যবহৃত একটি শব্দ বা মডেল। আমরা জানি নেটওয়ার্কের এটা মুখ্যতম ব্যবহার হল ডেটা লম্বিত করার জন্য তবে নেটওয়ার্কের ব্যাপারে নজর রাখতে হলে কিছু টপোলজি ধরণ আছে যা বহুল ব্যাপক হলেও আমরা কিছু মূল টপোলজি এর ব্যাপারে জানি। সেগুলো হল – স্টার টপোলজি হল প্রতিটি নোড একটি সেন্ট্রাল হাবের সাথে সংযুক্ত থাকে এবং যে কোন দুটি নোড এর মধ্যে পাথ নেই অর্থাৎ সরাসরি সেন্ট্রাল হাব এর সাথে যোগাযোগ করতে হবে। আর বাস টপোলজি হল সবগুলি নোড একটি সাধারন বাস এর সাথে সংযুক্ত থাকে এবং পরস্পর সম্পর্কে জানা অতি সহজ।

See also  WAN কি? WAN এর বৈশিষ্ট্য কী কী?

এসকেএফ টপোলজি হল সবচেয়ে ব্যবহৃত নেটওয়ার্ক টপোলজির মধ্যে একটি যা মূলত বেশ সহজ আর চলবিদ্য নেটওয়ার্ক এর জন্য বেশ উন্নত হিসেবে বিবেচনা করা হয়। সিমেট্রিক ইনপুট এবং আউটপুট ব্যবহার করা এবং সামান্য পাওয়ার জন্য এর ব্যাপারে খুব বেশ করে ধারণার প্রয়োজন হয় না। প্রতিটি নোড হল সমান বৃত্তাকার বিন্দু এবং সম্পূর্ণ প্রতিষ্ঠিত নেটওয়ার্ক অবদান করে। উপরোক্ত একাধিক টপোলজি আলোচনা করার মধ্যে সবচেয়ে বিশেষ উল্লেখ্য যে সব ধরণের নেটওয়ার্ক এর জন্যই একটি সঠিক এবং সম্পূর্ণ কাজকরী টপোলজি মাত্রই লাগে।

আপনার নেটওয়ার্ক সাধারণ কী হতে চাচ্ছে তা উপেক্ষা না করে বিবেচনার প্রয়োজন আছে যেখানে বেশি কাজকরী এবং ব্যবহার সম্ভব হবে।”

পয়েন্ট টু পয়েন্ট এবং মাল্টি পয়েন্ট নেটওয়ার্ক টপোলজি সম্পর্কে জানুন

একটি নেটওয়ার্ক টপোলজি হল নেটওয়ার্কের স্ট্রাকচারিং প্রকৃতি, যাতে নেটওয়ার্কের নোডগুলি কয়েকটি রকমের কার্য পালন করে। এখানে পয়েন্ট টু পয়েন্ট এবং মাল্টি পয়েন্ট নেটওয়ার্ক টপোলজি দুটি ধরণের টপোলজি উল্লেখযোগ্য। পয়েন্ট টু পয়েন্ট নেটওয়ার্ক উপস্থিত হলে, একটি নোড অন্য নোডকে একটি সরাসরি সংযুক্তি প্রদান করে এবং মাল্টি পয়েন্ট নেটওয়ার্ক উপস্থিত হলে, একই নোড একের অধিক সংযুক্তি প্রদান করে। এই দুটি টপোলজির মধ্যে পয়েন্ট টু পয়েন্ট টপোলজি সাধারণত সিংগল কর্তৃক ব্যবহৃত হয়, যেমন একটি কম্পিউটার থেকে একটি প্রিন্টার ব্যবহার করা হয়।

আর মাল্টি পয়েন্ট নেটওয়ার্ক সম্পর্কে বলা যায় যে এখানে একই নোড থেকে একাধিক নোডে তথ্য পাঠানো যায়, যেমন কনফারেন্স কল বা ভিডিও কনফারেন্স এর জন্য। সারসংক্ষেপে, নেটওয়ার্ক টপোলজি হল নেটওয়ার্ক স্ট্রাকচারিং প্রকৃতি যা নেটওয়ার্কের কাজে ব্যবহার হয়।

স্টার, বাস, রিং, মেশ, হাইব্রিড এবং ট্রি নেটওয়ার্ক টপোলজি সম্পর্কে জানুন

একটি নেটওয়ার্ক অসংখ্য ডিভাইস এবং কম্পিউটারগুলির মধ্যে একটি সংযোগ থাকে। এই সংযোগগুলি তৈরি করে নেটওয়ার্ক টপোলজি। নেটওয়ার্ক টপোলজি বলতে নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইস সংযোগের উপযুক্তমাত্রা বোঝায়। এটি নেটওয়ার্কের কিভাবে তথ্য উপর পাঠানো হবে তা নির্দেশ করে।

বিভিন্ন প্রকারের নেটওয়ার্ক টপোলজি রয়েছে, যেমন স্টার, বাস, রিং, মেশ, হাইব্রিড এবং ট্রি নেটওয়ার্ক। স্টার নেটওয়ার্ক টপোলজিতে একটি কেন্দ্র ট্রেলার কন্ট্রোল করে সংসার করা হয়। সংযোগ সেটআপ করতে একটি কেন্দ্র পয়েন্ট আবশ্যক। বাস নেটওয়ার্ক টপোলজিতে সংস্থাগুলি ফাইবার অপটিক কেবল কার্ড ব্যবহার করে সংসার করে।

একটি কেবল ডেটা বাস একটি নেটওয়ার্ক টপোলজি হতে পারে যেভাবেই সেটআপ হোক। রিং নেটওয়ার্ক টপোলজিতে ডেটা বাস রিং ফর্ম প্রদর্শন করে এবং প্রতিটি উপকরণ কেবল তার ছেদ এবং সামনে থাকা পাওয়া উপকরণে ডেটা পাঠাতে পারে। মেশ নেটওয়ার্ক টপোলজিতে ডেটা একটি নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কের মধ্যে পাঠানো হবে। উপকরণগুলি খাঁটি বা মেশযুক্ত হতে পারে।

হাইব্রিড নেটওয়ার্ক টপোলজিতে দুইটি বা ততোধিক নেটওয়ার্ক টপোলজি নেটওয়ার্ক অনুমোদিত হতে পারে। ট্রি নেটওয়ার্ক টপোলজিতে এক কেন্দ্র থেকে অন্য কেন্দ্র গুলির সংযোগ সৃষ্টি হয়। সংস্থা ডেটা সম্প্রসারণের শক্তি বর্ধিত করতে এই টপোলজি ব্যবহার করা হয়। সর্বশেষে, এই বিভিন্ন নেটওয়ার্ক টপোলজি মূলত একই উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

একটি কার্যকর এবং সম্পূর্ণ নেটওয়ার্ক সংস্থার জন্য নেটওয়ার্ক টপোলজি পরিষ্কার পরিচালনা ও ব্যবহার সরল হতে হবে। অবশ্যই, প্রতিটি নেটওয়ার্কের প্রভাব, ভালমতো এবং খারাপ দিক থাকতে পারে এবং সম্ভবত সেটআপ এর কমপক্ষে নেটওয়ার্কের একটি অধিকারভিত্তিক ভাবনা থাকতে হবে।

Leave a Comment