জনপ্রিয় কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রামের নাম

এখন শুরু করা যাক নিকটতম বিল্ডিং থেকে এখন নেটের মাধ্যমে আমাদের সাথে কানেক্ট হওয়া যায়। আর তখন প্রচলিত এন্টিভাইরাস প্রোগ্রাম দিলেই হতে পারে আপনার সিস্টেমের রক্ষা করা। এখনো নতুন এবং নতুন ভার্সন তৈরি হচ্ছে প্রতিদিন। কিন্তু কিছু এটি এন্টিভাইরাস সফটওয়্যারের নাম যা এখনও খুবই জনপ্রিয়তার মধ্যে রয়েছে।

এই সফটওয়্যারগুলো সিস্টেম রক্ষা করার জন্য খুব ভালো প্রভাব ফেলে। চলুন দেখে নেই কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রামের নাম যা জনপ্রিয়তার তালিকায় এখনো রয়েছে। এগুলো হল, Kaspersky, Norton, Bitdefender, Avast, McAfee এবং AVG। জানা গেল, এগুলির মধ্যে Norton সফটওয়্যারটি চলমান জনপ্রিয়তার উপরে আছে।

এন্টিভাইরাস প্রোগ্রাম কি?

এন্টিভাইরাস প্রোগ্রাম একটি সিকিউরিটি সফটওয়্যার যা কম্পিউটার সিস্টেমে মুখ্যতঃ ভাইরাস, মালওয়্যার, ট্রোজান হর্স, স্পাম মেসেজ এবং হ্যাকিং একড়ে রাখে। এই প্রোগ্রামটি স্পষ্টতমভাবে ক্যাটালগ করা সংক্রান্ত সমস্যা সমাধান করতে পারে এবং ইন্টারনেট এবং কম্পিউটার উপযোগী একটি সুরক্ষিত এবং প্রদর্শনশীল ভাবে ব্যবহার করা যায়। এই প্রোগ্রাম সবচেয়ে জনপ্রিয় বিষয়গুলি হলো ভাইরাস ডেটেকশন, সিস্টেম স্লো করা না দেওয়া এবং ইন্টারনেট সংযোগ জলছাপ করা না। যদি আপনি একটি কম্পিউটার ব্যবহারকারী হন তবে এই প্রোগ্রাম আপনার সিস্টেমের জন্য একটি মৌলিক সুরক্ষা কক্ষ হিসেবে কাজ করবে।

এন্টিভাইরাস প্রোগ্রাম হল কোন সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন যা কম্পিউটারে ভাইরাস, ট্রোজান, মালওয়্যার এবং অন্যান্য ধরনের জনপ্রিয় কম্পিউটার জন্য একটি মুক্ত সংস্করণ প্রদান করে।

এন্টিভাইরাস একটি সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন যা আপনার কম্পিউটার থেকে ভাইরাস, ট্রোজান, মালওয়্যার এবং অন্যান্য বিষয়গুলি পরিষ্কার করতে সক্ষম। এই সফটওয়্যারগুলি সম্প্রতি প্রায় সকল কম্পিউটার ব্যবহারকারীর জন্য একটি জরুরী উপাদান হিসাবে পরিচিত। এন্টিভাইরাস সফটওয়্যারগুলি সমস্ত খুব সহজে ব্যবহার করা যায় এবং আপনার কম্পিউটারের বিভিন্ন ফাইলগুলি সামগ্রিক অবস্থানের জন্য নির্দিষ্ট স্ক্যানিং প্রক্রিয়ার মাধ্যমে পরিষ্কার করে। কিছু সফটওয়্যার এন্টিভাইরাস প্রদান করে যা আমাদের কম্পিউটারের বিভিন্ন পরিষ্কারকরণের জন্য খুব ভালো।

এটি পরিস্কার করতে পারে আমাদের কম্পিউটার থেকে সমস্ত প্রকার ভাইরাস, মালওয়্যার এবং অন্যান্য নানান ধরনের সমস্যাগুলি। তবে, এটি আমাদের কম্পিউটারের পারফরমেন্স এর উপর সমান প্রভাব ফেলতে পারে। কিন্তু সবচেয়ে ভালো অংশ হল এন্টিভাইরাস সফটওয়্যারগুলি পর্যবেক্ষণ, সংশোধন এবং হারানো ফাইলগুলি প্রতিস্থাপনের জন্য সহজে ব্যবহার করা যেতে পারে। এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা কম্পিউটার উপকারকর্তাদের জন্য একটি বিনা ভুল সিদ্ধান্ত।

যদিও এটি আপনার কম্পিউটারের কিছুটা গতি কমাতে পারে তবে এটি আপনার কম্পিউটারের সিকিউরিটি এবং সুরক্ষা বাড়ানোর জন্য সম্পূর্ণ গুরুত্বপূর্ণ। তাই একটি ভাইরাস এন্টিভাইরাস সংস্করণ ব্যবহার করার জন্য সার্বজনীন প্রস্তুতি নিন এবং আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখুন।

এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহারের সময় হ্যাকার থেকে কম্পিউটার রক্ষা করা যায়।

এন্টিভাইরাস প্রোগ্রাম হলো একটি কম্পিউটার সফটওয়্যার, যা একটি উপকরণ হিসেবে কাজ করে। এটি আপনার কম্পিউটারকে হ্যাকার, ভাইরাস এবং অবৈধ অ্যাক্সেস থেকে রক্ষা করে। এই প্রোগ্রামটি আপনার কম্পিউটারের স্থানীয় ডিস্ক ড্রাইভ এবং অনলাইনে সমস্ত প্রবেশ দ্বার পরীক্ষা করে নেয়। একটি ভাইরাস-ইনফেক্টেড ফাইলটি সনাক্ত করলে, একটি একটি প্রস্তাবিত পরিসংখ্যান সক্রিয় হয়ে যায় এবং এর সাথে আপনি জানানোর জন্য বিকল্পগুলি প্রদর্শিত হয়।

See also  এম্বেডেড কম্পিউটার (Embedded Computer) কি?

আপনি চাইলে একটি স্ক্যান করতে পারেন এবং একটি বিরতি পরামর্শ পর্দার উপরে ক্লিক করে ফাইলটি মুছে ফেলতে পারেন। এই প্রক্রিয়া হ্যাকার থেকে আপনার কম্পিউটারের রক্ষা করে। নিরাপদ থাকুন এবং হ্যাকারদের অবরোধ করে একটি এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করুন।

এন্টিভাইরাস প্রোগ্রাম প্রকাশের পর আমাদের প্রতিষ্ঠান কম্পিউটার নিরাপত্তা পরীক্ষার মাধ্যমে এন্টিভাইরাস প্রোগ্রামের কোন খ্রীস্টমাস উপহার সম্ভব নয়।

এন্টিভাইরাস প্রোগ্রাম হল একটি কম্পিউটার সফটওয়্যার যা কম্পিউটারের নিরাপত্তা বাড়ানোর জন্য ব্যবহৃত হয়। এটি বাজারে পাওয়া যায় অনেকগুলো উপাদান ব্যবহার করে যেমন স্ক্যান করা, প্রতিরক্ষা, আপডেট এবং এন্টিস্পাম ফিল্টার। বড় কোম্পানিগুলি একটি এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করে তাদের কম্পিউটারের নিরাপত্তা বাড়াতে এবং হ্যাকারদের হাত থেকে তাদের সিস্টেম রক্ষা করে। বিশ্বব্যাপী কম্পিউটার অপারেটিং সিস্টেমে আধুনিক এন্টিভাইরাস প্রোগ্রামের উপস্থিতি অনেকটা জরুরী হয়ে ওঠে এমন একটি অবসাননশীল সময়ে যেন যেকোনো এক হ্যাকার আমাদের কম্পিউটারে হ্যাক করে আমাদের সকল ব্যক্তিগত তথ্য হারিয়ে ফেলতে পারে।

এই কারণে আমাদের প্রতিষ্ঠান কম্পিউটার নিরাপত্তা পরীক্ষার মাধ্যমে এন্টিভাইরাস প্রোগ্রামের কোন খ্রীস্টমাস উপহার সম্ভব নয়। এন্টিভাইরাস প্রোগ্রাম একটি খুব গুরুত্বপূর্ণ কম্পিউটার উপকরণ যা আমাদের কম্পিউটারের সুরক্ষা সম্পর্কে দীর্ঘ মেয়াদী সুন্দর রক্ষা করে। এটি আমাদের কম্পিউটার সিস্টেমকে একটি স্থিতিশীল রাখে এবং আমরা এতে বাছাইকৃত ফাইল বা কম্পিউটার ব্যবহারকারীর স্ক্যান করতে পারি যা নির্দিষ্ট সময় একটি অগোচর হ্যাকার সরকার করলেও। এখন আপনি এন্টিভাইরাস প্রোগ্রামের গুরুত্ব জানেন এবং আমরা আশা করি আপনি আমাদের কম্পিউটার সিস্টেমের জন্য নিরাপদ হতে পারবেন।

জনপ্রিয় কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রাম

এন্টিভাইরাস প্রোগ্রাম হলো এক ধরণের কম্পিউটার প্রোগ্রাম যা কম্পিউটারে এনটিভাইরাস এবং অন্যান্য ম্যালওয়ারস রোধের জন্য ব্যবহৃত হয়। কম্পিউটার ভাইরাসের মাধ্যমে এই দিনের দিন বেশীরভাগ অনলাইন কাজ সম্পন্ন হয়। জাতীয় ও আন্তর্জাতিক মানের আনুমানিক তথ্য অনুসারে, বর্তমানে বিশ্বে প্রায় সমস্ত কম্পিউটারে সকলক্ষেত্রে রক্ষা করতে এন্টিভাইরাস প্রোগ্রামগুলির ব্যবহার নিশ্চিত করা হয়ে উঠেছে। একটি ভালো এন্টিভাইরাস প্রোগ্রাম যেমন- Norton, McAfee, Kaspersky, Bitdefender এবং Avast এমন যে কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রাম প্রায় সর্বপ্রথম উল্লেখযোগ্য।

এগুলি ফ্রী এবং পেইড উভয়ই রূপান্তরিত আছে এবং প্রতিটিরই বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা কম্পিউটার সিকিউরিটির নিরাপত্তা উন্নয়ন করে।

সাফ্টেক এন্টিভাইরাস

এন্টিভাইরাস দ্বারা কম্পিউটারের সিস্টেম রক্ষা করা একটি মূল্যবান বিষয় যা এখন প্রায় সব ব্যবহারকারীর জন্য জরুরি। এতে নানা ধরণের ভাইরাস, ট্রোজান, মালওয়্যার ইত্যাদি কম্পিউটার সিস্টেমে প্রবেশ না করে সিস্টেমটি সুস্থ রাখা হয়। এন্টিভাইরাস সফটওয়্যারগুলো একটি গুরুত্বপূর্ণ সিজন যা আপনাকে ডিফেন্স করে রাখতে সাহায্য করে। নিজে নিজে সফটওয়্যার বাছাই করে ব্যবহার করা ভাল হয় যে সফটওয়্যারটি আপনার নিরাপত্তার জন্য সর্বোচ্চ গ্যারান্টি প্রদান করে।

কিছু জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার হলেন Bitdefender Antivirus Plus, Kaspersky Anti-Virus, Norton AntiVirus, McAfee AntiVirus Plus এবং Avast Pro Antivirus। আপনি যেইটি ব্যবহার করুন না কেন, নিরাপত্তা বিষয়ে আপনার সিস্টেম রক্ষা করতে পারবে এবং আপনার কম্পিউটারে বিভিন্ন ভাইরাস থেকে সুরক্ষিত থাকবেন।

See also  পঞ্চম প্রজন্মের কম্পিউটারের বৈশিষ্ট্য কি কি?

বিটডিফেন্ডার এন্টিভাইরাস

এন্টিভাইরাস একটি মুদ্রণ হিসেবে প্রথমবার কম্পিউটার এবং ফাইলের বৈরণ বা জনসংখ্যার হানার থেকে রক্ষা করতে এপ্লিকেশন। আজকাল একাধিক এন্টিভাইরাস মার্কেটে উপস্থিত। কিন্তু এই সমস্যার কারণে সকল এন্টিভাইরাস ভিন্ন ভিন্ন সুবিধা সম্পন্ন হয়ে থাকে। তাই কিছু এন্টিভাইরাস প্রোগ্রাম জনপ্রিয় হতে থাকে।

এই প্রচলিত এন্টিভাইরাস মধ্যে বিটডিফেন্ডার এন্টিভাইরাস হল একটি প্রখ্যাপিত এন্টিভাইরাস যা উচ্চতর সুবিধা সম্পন্ন এন্টিভাইরাসের মধ্যে থাকে। বিটডিফেন্ডার এন্টিভাইরাস তার এন্টিভাইরাস ইঞ্জিনটি ব্যবহার করে কম্পিউটার এবং যে কোন প্রকারের ফাইলের সমস্ত জনিত সমস্যার থেকে রক্ষা করে। এটি একাধিক স্বতন্ত্র সুরক্ষা প্রপসাল থাকা স্বেচ্ছাসেবক সংস্থাদের মধ্যেও জনপ্রিয়। তাই আপনি একটি নির্ভরযোগ্য এবং সুসম্পন্ন এন্টিভাইরাস প্রোগ্রাম খুঁজছেন তবে Bitdefender Antivirus একটি বেছে নেওয়ার যেতে পারে।

এভাস্ট এন্টিভাইরাস

কম্পিউটার ব্যবহার করার সময় দূর্ভাগ্যবশত সিস্টেমে ভোইরাসও আক্রমণ করতে পারে। এই সমস্যা সমাধানে নির্ভরযোগ্য কিছু এন্টিভাইরাস প্রোগ্রাম বা অ্যাপ রয়েছে। নতুন প্রজন্মের এন্টিভাইরাস প্রোগ্রামগুলো এখন ব্যাবহারীদের পছন্দ হচ্ছে। এগুলোতে কিছু জনপ্রিয় প্রস্তুতি হল যেগুলো নিয়ে আলোচনা করা হল।

প্রথম থেকে Avast Antivirus যা একটি বড় সংস্থার পণ্য এবং উইন্ডোজ, ম্যাক ও মোবাইল সহ কিছু অন্য প্লাটফর্মে ব্যবহার করা যায়। Avast একটি সিম্পল ইউজার ইন্টাফেস এবং প্রফেশনাল সিকিউরিটি ফিচার সমূহ প্রদান করে। দ্বিতীয় থেকে এভিরা এন্টিভাইরাস প্রোগ্রাম যা আপনার কম্পিউটার বা ল্যাপটপের ক্ষেত্রে ব্যবহার করা যায়। এটি আপনার সিস্টেম এবং অনলাইন ফাইলগুলো স্ক্যান করে ভোইরাস, স্পাম, এডওয়্যার এবং ম্যালওয়্যারের জন্য তৈরি করা হয়েছে।

তৃতীয় হিসেবে Malwarebytes হল একটি পপুলার এন্টিভাইরাস প্রোগ্রাম, যা বিশেষভাবে ম্যালওয়্যারকে স্ক্যান করে এবং রেমোভ করে। এটি গুরুত্বপূর্ণ ফিচার সমূহ প্রদান করে যেমন স্ক্যান সময়, কাস্টম স্ক্যানিং এবং ফাইল দিকনির্ণয় ইত্যাদি। এন্টিভাইরাস প্রোগ্রামগুলো ব্যাবহারকারীদের অনেক জনপ্রিয় এবং বিশ্বস্ত হয়ে উঠেছে। আপনিও আপনার কম্পিউটার বা মোবাইলে এই এন্টিভাইরাস প্রোগ্রামগুলোর মধ্যে কোনটি ব্যবহার করেন তা সিদ্ধান্ত নিতে পারেন।

ক্যাস্পারস্কি এন্টিভাইরাস

ক্যাস্পারস্কি এন্টিভাইরাস একটি সুপরিচিত এন্টিভাইরাস প্রোগ্রাম। এটি আপনার কম্পিউটারকে নিরাপদ রাখার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করে থাকে। এটি আসলে আন্তর্জাতিক সংস্থা ক্যাস্পারস্কি ল্যাবরেটরিস দ্বারা উন্নয়ন করা হয়েছে, যা এন্টিভাইরাস উন্নয়ন এবং সিস্টেম নিরাপত্তার মান পর্যালোচনা করে। ক্যাস্পারস্কি এন্টিভাইরাস ব্যবহারকারীদের দ্বারা প্রায় সমস্যার কোনো রিপোর্ট করা নেই, এর মাধ্যমে একটি সিস্টেম পার্ট্যার যখন একটি ভাইরাস উপস্থিত থাকে তখন সে সামগ্রীক সমাধান সম্পন্ন করে।

আরও আকর্ষণীয় বৈশিষ্ট্যের মধ্যে একটি হল এটি এর স্বয়ংক্রিয় আপডেট করা, যা নতুন ভাইরাস এবং এন্টিভাইরাস ডাটা সংগ্রহের সাথে থাকে। এটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করা যায়, যা এর ব্যবহারকারীকে বিনামূল্যে সিস্টেম নিরাপত্তার জন্য আরও অধিক সমাধান প্রদান করে।”

Leave a Comment