জিএসএম (GSM) এবং সিডিএমএ (CDMA) প্রযুক্তি কি?

জিএসএম এবং সিডিএমএ দুটি বিভিন্ন প্রযুক্তি। এটি মোবাইল টেলিকমিউনিকেশনের একটি সিস্টেম। জিএসএম আইএমএসআই প্রযুক্তি ব্যবহার করে, যা স্তর এক ও স্তর দুই গণনার বিভাগ হিসাবে পরিচিত। একক স্ট্রিং ডিজিটাল সিমকার্ড দ্বারা এই প্রযুক্তিটি ব্যবহার করা হয়।

সিডিএমএ একটি প্রযুক্তি ব্যবহার করে, যা প্রায় সম্পূর্ণ অন্যতম একত্রীকরণ বেইসড ডিজিটাল মোড এবং ডিজিটাল স্প্রেড স্পেকট্রাম (ডিএসএস) উপর ভিত্তি করে। জিএসএম এবং সিডিএমএ দুটি প্রযুক্তির পাশাপাশি দুইটির এর উপকারিতা উল্লেখযোগ্য। তার মধ্যে জিএসএম ব্যবহারকারীদের বাস্তব সময়ে অ্যাক্সেসিবিলিটি উপসর্গ করে এবং সিডিএমএ একটি বেশ কমকথন ব্যবহারিক হয়। কিন্তু দুটি সিস্টেম বৈশিষ্ট্য হল ডিজিটাল সিগনাল প্রযুক্তি।

জিএসএম (GSM)

জিএসএম (GSM) একটি বাংলাদেশে ব্যবহৃত মোবাইল ফোন নেটওয়ার্ক। এটি আধুনিক টেকনোলজি ব্যবহার করে মোবাইল ফোন যান্ত্রিক এবং নেটওয়ার্ক সেবা সরবরাহ করে। জিএসএম একটি দারুণ সংগঠিত নেটওয়ার্ক এবং অত্যন্ত বিশ্বস্ত। যেমন এর সাহায্যে আপনি আপনার ফোনের মাধ্যমে আলাপ বা SMS পাঠাতে পারেন।

আপনি জিএসএম ব্যবহার করে অঞ্চল পরিষেবা, রোমিং সেবা, এসএমএস, মাল্টিপার্টি একটিভেশন এবং অন্যান্য সেবাগুলি সহজেই পেতে পারেন। জিএসএম নেটওয়ার্ক ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজিং, একটি পোর্টালে রেজিস্টার, ইমেইল সংগ্রহ এবং অন্যান্য সেবাগুলি সহজেই অর্জন করা সম্ভব হয়। কার্যকরী চার্জ সিস্টেম এর সাহায্যে এই নেটওয়ার্ক ভাল সম্পর্ক সাধারণ লোকেদের মধ্যে উৎসাহ উত্পাদন করে এবং এটি সম্পূর্ণ নিরবচ্ছিন্ন।

GSM প্রযুক্তি কি?

জিএসএম একটি মোবাইল কমিউনিকেশন প্রযুক্তি যা আধুনিক সেলুলার নেটওয়ার্ক সিরিজ এর একটি। এটি ব্যবহারকারী ডিভাইস এবং বেস স্টেশন এর মধ্যে ভাষাবিন্যাস এবং ডিজিটাল সমকক্ষ ট্রাফিক সম্পেশন প্রদান করে। এই প্রযুক্তিটি তথ্য পাঠানোর জন্য ডিজিটাল মধ্যম ব্যবহার করে এবং স্লো বিট রেট এবং একক সময় ব্যবহার করে তথ্য প্রেরণ ও গ্রহণ করে। এস জিএসএম সম্পূর্ণরূপে ডিজিটাল জানে কেন মিশরিত ভিত্তিতে কাজ করে।

এই প্রযুক্তি বৈদ্যুতিন লাইসেন্স আইনের অধীনে কাজ করে। এটি অনেক সফল এবং স্থিতিশীল একটি প্রযুক্তি এবং এর উন্নয়ন এখনও চলমান।

GSM সিস্টেমের কার্যকারিতা

জিএসএম (GSM) হল গ্লোবাল সিস্টেম ফরমোবাইল কমিউনিকেশন (Global System for Mobile Communications) এর একটি প্রকল্প যা মূলত মোবাইল ফোনের জন্য তৈরি করা হয়েছে। এই সিস্টেমটি একটি নেটওয়ার্ক হিসেবে কাজ করে এবং এটি ব্যবহৃত হয় সমস্ত প্রকারের মোবাইল ফোন সম্প্রসারণের একটি চরম স্বচ্ছ এবং চমৎকার প্রয়োজনীয় প্রয়োজনগুলি পূরণ করে। এই সিস্টেমে গ্রাহকদের হাতের নিচে আছে বেশ কিছু জাদুকরী ফিচার। একটি অভিজ্ঞ ব্যবহারকারী, পাওয়ার উপাত্ত এবং প্রয়োজনীয়তা সিস্টেম, ইংরেজিতে কথা বলা প্রয়োজন না এমনটি সহজভাবে আলাদা করে নেওয়া যায়।

এছাড়াও, এই সিস্টেম উপভোগকারীদের সাথে উপলব্ধ করিবার জন্য বিভিন্ন প্রকারের সেবা এবং সুবিধা মজুত করে রাখা হয়। ক্লোনিং এবং সন্দেহভাজন নিরাপত্তার জন্য নিশ্চিত করা হয় এবং সমস্ত সমস্যা সমাধান করা হয় যা আপনি মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করার সময় অভিজ্ঞ হয়ে থাক। এই সিস্টেম একটি ব্যবহারকারীর যাদের নিজস্ব নেটওয়ার্ক নেই তাদের জন্য অনেক ভাল এবং দরকারী। এটি একটি ব্যবহারকারীর জন্য সুবিধাজনক এবং আরামদায়ক থাকা জন্য প্রস্তুত করা হয়েছে এবং এটি দিয়ে ব্যবহারকারীর নিজস্ব নেটওয়ার্ক ছাড়াই সকল মোবাইল অপারেটরগুলির সা সমন্বয় হত এবং আধুনিক দিনগুলির সার্বিক প্রয়োজনে অপারেটরদের সাফল্য পরিবর্তন করতে হত।

See also  ওয়্যারলেস এপ্লিকেশন প্রোটোকল কি?

GSM ব্যবহারের প্রয়োজনীয়তাসমূহ

জীবনে জিএসএম (GSM) তথ্যপ্রযুক্তি যাবতীয় হচ্ছে। এটি আধুনিক মোবাইল ফোন এবং ভোয়েস কমিউনিকেশন ব্যবস্থায় সক্ষম। জিএসএম একটি দূরবর্তী সংযোগ প্রয়োজন হয় যাতে মোবাইল সম্প্রসারণ ও অন্যান্য কাজ সম্পন্ন করা যায়। এটি অনেকগুলি বিশেষ গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সম্পন্ন।

এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল মোবাইল থেকে সব ধরনের ডাটা সহ ভোয়েস কমিউনিকেশন। এছাড়া এটি ব্যবহারকারীদের মোবাইল ফোন নম্বর সিম কার্ড এর মাধ্যমে পরিচালিত হয়, যা অন্যান্য ব্যবহারকারীদের সাথে সংযোগ উপসর্গ করে। জিএসএম এর জনপ্রিয় ব্যবহারের কারনে, এর পরিস্থিতিগুলি আমাদের দৈনন্দিন জীবনে অনেকখানি গুরুত্বপূর্ণ।

কেন জিএসএম শব্দটি ব্যবহার হয়?

জিএসএম হল জেনারেল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন এবং এটি একটি পপুলার কমিউনিকেশন স্ট্যান্ডার্ড। এটি অনেকগুলি মোবাইল কম্পানি দ্বারা ব্যবহৃত হয় যার কারণে জিএসএমের ব্যবহার সম্ভব। এটি একটি ডিজিটাল সিস্টেম এবং উপভোগকারীরা একটি কল, একটি টেক্সট বা একটি পরিষেবা সঠিকভাবে গ্রহণ করতে পারেন। এর উদ্দেশ্য হল অলকিত সঞ্চালন এবং নেটওয়ার্ক বান্দর পূর্ববর্তী এক্সপেরিয়েন্স এর মধ্যে ভাগ ডিজিটাল সিস্টেম ব্যবহার।

তাই যে কেউ অপারেটরের উপকারভোগী হলে সে জিএসএম এর সাথে পরিচয় করতে পারেন এবং ব্যবহার করতে পারেন।

সিডিএমএ (CDMA)

সিডিএমএ (CDMA) হল একটি সংস্থান যা প্রথমেই আমেরিকার সাংবিধ্যম বিনিময়কে নিরাপদ করতে উন্নয়ন করা হয়। এটি বৈদেশিক টেকনোলজি হওয়ার সাথে সাথে বাংলাদেশেও এ পেশায় আগ্রসর হয়। এটি বিনিময়ে ফ্রিকোয়েন্সি, টাইম ডিভিশন মাল্টিপলেক্সিং (টিডিএম) এবং স্পেকট্রাল পূলিং এর মত বিভিন্ন টেকনোলজি ব্যবহার করে। এটি বিশেষতঃ টেলিকম ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত হয়, যেখানে এটি ন্যূনতম সময়ে ব্যবহার হয়।

এছাড়াও, এটি বিভিন্ন সেবার জন্য ব্যবহার করা যায়, যেমন ইন্টারনেট, ভোয়েস মেইল, এসএমএস এবং অন্যান্য আইটি সেবাগুলি। সিডিএমএ আপনাকে দিকনির্দেশনার জন্য দিয়ে থাকে প্রয়োজনীয় তথ্যগুলি, যাতে স্পষ্টভাবে কাজ করা যায়।

CDMA প্রযুক্তি কি?

CDMA হল কোড ডিভিশন মাল্টিপল এক্সেস। এটি একধরনের ফোন সংযোগ পদ্ধতি যেখানে একই ফ্রিকোয়েন্সি ব্যবহার করে একাধিক যোগাযোগ সম্পন্ন করা যায়। এটি শব্দগুলির (ডিজিটাল সংকেত) ডেটা রূপান্তর করে এবং কল রিসিভ করার জন্য সিগন্যালগুলি ব্যবহার করে একটি স্পেশাল প্রযুক্তি। সেটিও একটি বেশ কমপ্লেক্স প্রযুক্তি এবং এটি একটি আমাদের দৈনন্দিন জীবনে উপযোগী প্রযুক্তি যা মোবাইল ফোন, ইন্টারনেট ও অনলাইন বাণিজ্যে ব্যবহৃত হয়।

See also  হটস্পট কি? হটস্পট ব্যবহার করার উপযুক্ততা

CDMA একটি বিশেষ কোড ব্যবহার করে একটি শব্দ থেকে আরও বেশী কল এবং ডেটা কনভার্ট করে। এটি শব্দগুলির উর্ধ্বমুখী অংশে পরিবর্তিত হয় যাতে একই সময়ে একাধিক সংযোগগুলি সম্ভব হয়। এটি মোবাইল কমিউনিকেশনে আরও উন্নয়ন করে এবং শব্দ মাল্টিপলেক্সিং পদ্ধতির একটি সমলীন প্রযুক্তি সরবরাহ করে।

CDMA সিস্টেমের কার্যকারিতা

সিডিএমএ সিস্টেম একটি শক্তিশালী ফোন নেটওয়ার্ক প্রণালী যা দুটি মান ব্যবহার করে কাজ করে। প্রথমতঃ, এটি ডিজিটাল উপভোগকারীর ধারণকারী ক্ষমতা ব্যবহার করে, এবং দ্বিতীয়তঃ, এটি কোড ব্যবহার করে। তবে, এর ফোন হয়ে যাওয়া উপাদানটি হল কম শক্তিশালী সমূহের অধিক সংখ্যক সমন্বিত মাইক্রোসেল স্টেশনের দ্বারা প্রদত্ত কনফিগারেশনে। এটি মাইক্রোসেল প্রযুক্তি ব্যবহার করে, যা একটি স্মাল-স্কেল নেটওয়ার্ক ব্যবস্থাপনার দ্বারা হালকা পাত্তা করে এবং সমস্ত ফোনগুলি একসাথে ব্যবহার করেও সর্বোচ্চ সমান শক্তি উৎপন্ন করতে পারে।

সিডিএমএ সিস্টেমটি অন্য সিস্টেমগুলিতে অদম্য সমস্যা হিসাবে প্রকাশিত কথা সুনিশ্চিত করে।

CDMA ব্যবহারের প্রয়োজনীয়তাসমূহ

CDMA একটি মোবাইল কমিউনিকেশন প্রযুক্তি যা একটি ভিন্ন ধরণের রেডিও সংক্রান্ত ব্যবহার করে। এটি একটি বহুবিত্তীয় প্রোটোকল এবং এটি প্রচুর পরিমাণে ব্যবহৃত হয় মোবাইল ফোন কম্পানীর দ্বারা এবং এটি দ্বিতীয় দেশের সিম কার্ড উপর প্রেরণের মাধ্যমে আগামীকালের মোবাইল কমিউনিকেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। CDMA সিস্টেমে মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে, যার দ্বারা একই সাথে একাধিক প্যাকেট ডেটা এবং ভয়েস সময়ে পাঠানো সম্ভব। এটি একটি ভবিষ্যত তথ্যপ্রদান প্রযুক্তি, এর সাথে সম্পাদিত সিস্টেমগুলি অত্যন্ত স্ক্যালাবল এবং অত্যন্ত দ্রুতেও তৈরি করা সম্ভব।

এছাড়াও, সিডিএমএ প্রযুক্তি অন্যান্য প্রযুক্তির তুলনায় অধিক নিরাপদ এবং সম্প্রতি বেশ কয়েকটি CDMA মোবাইল ফোনের তথ্যপ্রদান মোট মোবাইল ফোনের মধ্যে এক সমস্যার এক উপাত্ত হতে পারে। তবে এই সমস্যাগুলি কমতে সক্ষম মেশিনগুলিতে পুনর্বর্তন করে।

কেন সিডিএমএ শব্দটি ব্যবহার হয়?

সিডিএমএ শব্দটি ব্যবহার হয়, কারণ এটি একটি টেকনোলজি বা পদ্ধতি যা মোবাইল ফোন ও ডেটা নেটওয়ার্ক ব্যবহার করে। কথায়, সিডিএমএ (Code Division Multiple Access) একটি ডিজিটাল পদ্ধতি যা মোবাইল ফোন যুক্তি এবং মোবাইল নেটওয়ার্কগুলিতে ব্যবহৃত হয়। এই পদ্ধতিতে, শব্দের সিগন্যাল হারমুটান্ত সময়ে বেশি ঘনত্বে বিভিন্ন স্ক্র্যামবক্সের মধ্যে ভাগ করা হয়। এটি ক্রোধী ফলাফলের একটি উদাহরণ, একটি সমস্যা চর্চা করা একজনরা একটি সঙ্গীত ণেটওয়ার্কে আমদানি করে এবং দূষিত ক্ষতি সম্পর্কে আলোচনা করে।

এই পদ্ধতি শব্দের ছারাই পণ্যে ভেদ বিভাজন দেওয়ার জন্য ব্যবহৃত হয় এবং এটি একটি প্রদর্শনশীল, সুরক্ষিত ও নিরাপদের টেকনোলজি। সিডিএমএ নেটওয়ার্ক আমাদের জীবনকে একটি নিজস্ব এবং দুর্দান্ত অভিজ্ঞতা দেয়!

Leave a Comment