জিপ (Zip) ফাইল বলতে কি বুঝায়?

জিপ ফাইল হল অনেক সংখ্যক ফাইলের একত্রিত রূপকে একটি সংক্ষিপ্ত ফাইলে পরিণত করা। এই ফাইলটির প্রজন্মগুলো .zip এক্সটেনশন দ্বারা চিহ্নিত হয়। জিপ ফাইলের উপকারিতা হল একই ধরনের ফাইলগুলি বেশ সহজেই একসঙ্গে ভাগ করা যায় এবং আলাদা ফাইলে উন্নয়নকে সহজ করে দেয়। এই ধরনের ফাইলসমূহে সম্পাদনা করা ঠিক না হলেও, তাদের আনজানা কোন ফাইলের উপর ভিত্তি করে অন্য ফাইলে পরিবর্তন করা সম্ভব।

এছাড়া জিপ ফাইল ছাড়াও অনেক ধরনের ফাইল মানে ডকুমেন্ট, ইমেজ, ভিডিও ইত্যাদি সংক্রান্ত ফাইলগুলির উপকারিতা অনেক বেশি।

জিপ (Zip) ফাইল কি?

জিপ ফাইল হল একটি আর্কাইভ ফাইল ফরম্যাট, যা একাধিক ফাইলকে একত্রে শক্তিশালী একটি ফাইলে জড়িয়ে রাখতে পারে। এই ফরম্যাটটি সঠিকভাবে কনটেন্ট লড়ে তুলে দিতে পারে সংখ্যার অধিক ফাইল যেমন মিউজিক, ছবি, ভিডিও এবং ডকুমেন্ট ইত্যাদি। একটি জিপ ফাইলের মধ্যে রাখা ফাইলগুলি কম স্পেস নেওয়ায় স্টোর করা সম্ভবত সম্ভব এবং এর সাথে কাজ করা প্রচুর সহজ হয় বিশেষত ফাইলের শেয়ারিং এবং লেখাপড়ার সময়। তাই জিপ ফাইল হল সম্পর্কে জানলে এর দোষ-সুবিধা বোঝা সহজ হয়।

জিপ (Zip) ফাইল একটি ফাইল আর্কাইভ ফরম্যাট

জিপ ফাইল একটি ফাইল আর্কাইভ ফরম্যাট যা সম্পূর্ণরূপে কীভাবে কাজ করে তা কোনদিন মনে না হলেই কেন? জিপ ফাইল হল একটি প্যাকেজিং, কনটেনে অথবা আর্কাইভ উদ্দেশ্যে যা ফাইলের গুচ্ছ একত্রিত করে রাখে এবং তাকে একটি সিঙ্গল ফাইলে রূপান্তর করে। এর মধ্যে অনেকগুলি ফাইল থাকতে পারে যা একটি ফোল্ডার এ থাকা থেকে বেশি উপযোগী হয়। এর কারণে জিপ ফাইল প্রায় সকল এলাকায় ব্যবহৃত হয় এবং এটি ফাইল অপারেশনে বেশ ব্যবহারিত। জিপ ফাইল সম্পূর্ণ মুক্ত লাইসেন্সের সাথে লেখা এবং এই ফরম্যাটে কনটেন্ট প্রকাশে সমস্যা হওয়ার কথা ছাড়া নেটওয়ার্কে জিপ ফাইল আর্কাইভ ফরম্যাট ব্যবহার করা সাধারণ।

এর উপর ভিত্তি করে আর্কাইভ ফাইল সাইস অনেকটা কম হয়। এছাড়াও ফাইলের সুরক্ষা মজুত থাকলেও জিপ ফাইলে মজুত সেকিউরিটি সুওচিত না। তবে জিপ ফাইল তৈরী করা ভারতীয় সুইচার ফার্ম পিক্সেল সাথে আমাদের দেশেও পরিচিত।

জিপ (Zip) ফাইল ওপেন সোর্স সফটওয়্যার

জিপ (Zip) ফাইল হল একটি আকার কম ফাইল ফরম্যাট। যেখানে একটি বেশি ফাইলকে একটি সঙ্গে কমপ্রেস করে রাখা থাকে। এই ফাইল ফরম্যাটটি সাধারণত ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড এবং আর্কাইভ এর জন্য ব্যবহৃত হয়। মূলত জিপ ফরম্যাটটি একটি উন্নয়নশীল আর্কাইভ সফটওয়্যার হিসাবে উদ্ভাবিত হয়েছিল যা বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে মোটামুটি সকল প্লাটফর্মে ব্যবহার করা যায়।

See also  কম্পিউটারের প্রধান উপাদানসমূহ কী কী?

জিপ ফরম্যাটটি বিশেষতঃ ওপেন সোর্স প্রকল্প এবং সফটওয়্যার ব্যবহার করে একটি ওপেন সোর্স সফটওয়্যার ও সমর্থিত হয়। এই সফটওয়্যারটি ব্যবহারকারীদের জিপ ফাইল থেকে তথ্য উত্স করার সুবিধা দেয়। সাধারণতঃ এই সফটওয়্যারের ব্যবহার খুব সহজ এবং কমপ্রেস ফাইল থেকে সাধারণত ছোটদের ক্ষুদ্র বিষয়বস্তু উত্স করা যায়।

জিপ (Zip) ফাইল ধরণের অন্যান্য সুবিধাসমূহ

জিপ (Zip) ফাইল হল কম্প্রেসড ফাইল যা ফাইল সাইজ কমানোর জন্য ব্যবহৃত হয়। এটি একটি সম্পূর্ণ ফোল্ডার বা একাধিক ফাইল একত্রিত করে রাখার সহজ উপায় এবং এসব ফাইলের জন্য একটি নাম দেওয়ার সুবিধা থাকে। জিপ ফাইলগুলি নোটবুক, স্মার্টফোন বা ট্যাবলেটের মতো ডিভাইসে ট্রান্সফার করতে সহায়তা করে। জিপ ফাইল এপ্লিকেশন থেকে ফাইল এক্সট্র্যাক্ট করা সহজ এবং ফাইলগুলিকে আর্কাইভ করা ও সহজ হয়।

জিপ ফাইলগুলিতে পাসওয়ার্ড যোগ করা সম্ভব এবং এটি সিকিউর সুরক্ষিত হয়। জিপ ফাইলের বেশিরভাগ অনলাইন স্টোরেজে সুবিধাজনক সংগ্রহ করা সম্ভব এবং এভাবে ফাইলের হ্রাস-বৃদ্ধি না দেখা গেলেও স্টোরেজ স্থান বাঁচানো সম্ভব।

জিপ (Zip) ফাইলের ব্যবহার

জিপ (Zip) ফাইল হলো একধরণের ফাইল ফরম্যাট যা একটি কম্‍প্রেসড ফাইলের রুপ ধারণ করে। যদি আপনি একাধিক ফাইল একত্রে রাখতে চান তাহলে একটি জিপ ফাইল ব্যবহার করা যাচ্ছে। জিপ ফাইল একটি ফোল্ডারের সাথে তুলনা করে তাদের সাইজ কম করে এবং সম্পূর্ণ ফোল্ডারটি একটি একক ফাইলের মতো করে। এর মধ্যে একটি পাসওয়ার্ড ব্যবহার করে আপনি ফাইলে প্রবেশ করতে পারবেন, যাতে আপনি তখন আবশ্যক একটি আয়তন সংরক্ষণ করতে পারেন।

জিপ ফাইল একটি নিরাপদ এবং সহজে নেভিগেট করতে পারা ফাইল হিসেবে ব্যবহার করা যায়।

স্প্লিট (Split) এবং মার্জ (Merge) ফাইলগুলো জিপ (Zip) ফাইল দিয়ে সংযুক্ত করার উপায়

যখন একটি বড় ফাইল বিভিন্ন অংশে ভাগ করতে হয় বা কিছু সমস্যার কারণে ফাইলের আকার কমানো প্রয়োজন হয়, তখন স্প্লিট (Split) করা হয়। জিপ (Zip) ফাইল দিয়ে এই প্রোসেস সহজ হয়ে যায় এবং ছেলেমেলে ভাবিতে হয় না। জিপ ফাইলের ব্যবহারের মাধ্যমে ফাইলগুলোর আকার কমানো যায় এবং একসাথে একটি বড় ফাইলে সংযুক্ত করা যায়। জিপ ফাইল ব্যবহার করে ফাইলগুলোর সুরক্ষা ও নিয়ন্ত্রণ বাড়ানো যায় এবং ইভেন ফাইল সংযুক্ত করার সময় কম সমস্যা হয়।

See also  কম্পিউটার অপরাধ বলতে কি বুঝায়?

এছাড়াও জিপ ফাইল ব্যবহার করে অন্য কোন ব্যবহারকারীকে ফাইলটির সংস্করণ না দেওয়া একটি উপায় হিসেবে কাজ করে। সংক্ষেপে বলা যায়, জিপ ফাইলের ব্যবহারের মাধ্যমে ফাইল স্প্লিট এবং মার্জ করতে খুব সহজ হয়।

জিপ (Zip) ফাইল ব্যবহার করে ফাইল ট্রান্সফার করার উপায়

ফাইল ট্রান্সফার একটি গুরুত্বপূর্ণ কাজ যা আমরা দৈনন্দিন জীবনে অনেকবার করতে হয়। কিন্তু দ্বিতীয় দেশে বা বিদেশে থাকার কারণে ফাইল ট্রান্সফার উপযুক্ত উপায় খুবই জরুরি। জিপ (Zip) ফাইলের ব্যবহার ফাইল ট্রান্সফার করার জন্য অনেকটা সহজ এবং সুরক্ষিত হতে পারে। জিপ ফাইল আসলে একটি আর্কাইভ ফাইল যার মাধ্যমে প্রয়োজনীয় ফাইলগুলি একত্রিত করা হয়।

ফলে ফাইলের আকার ও জটিলতা কমে যায় এবং ফাইল ট্রান্সফার সহজ হয়ে যায়। আপনি জিপ ফাইলের একটি ফোল্ডার বা একাধিক ফাইলকে একত্রিত করে জিপ ফাইল এক্সপ্লোর করতে পারেন। একটি ফাইলের মূল্য কমে না। সুতরাং আপনি আপনার ফাইলগুলি জিপ ফাইল ব্যবহার করে সরাসরি ট্রান্সফার করতে পারেন এবং এটি সুরক্ষিত থাকবে এবং আপনি সম্পূর্ণ সুরক্ষিত হবেন।

জিপ (Zip) ফাইল ব্যবহার করে স্থান ও সময় সংরক্ষণ করার উপায়

জিপ (Zip) ফাইল ব্যবহার করে আপনি বিশাল ফাইলগুলো সরবরাহকারী থেকে পেতে পারেন একটি আকারের সমস্যার মধ্যে। জিপ ফাইলগুলো একটি নিরাপদ বা পাসওয়ার্ডের মধ্যে গুচ্ছবদ্ধ একটি ফোল্ডার হিসাবে সংক্ষিপ্ত করা হয়ে থাকে। জিপ ফাইল ব্যবহার করে আপনি আপনার ডেটা অ্যারকাইভ করতে পারেন। প্রথমেই আপনার জিপ ফাইলটি বন্ধ করে আপনি যে কোনও সময় এক্সট্র্যাক্ট করার আগে জিপ ফাইলের সাথে সেটআপ করা পাসওয়ার্ডটি প্রবেশ করতে হবে।

আর সেটাকে একটি বুদ্ধিমান ডিস্ট্রিবিউশন জিপ ফাইল ব্যবহার করে সুরক্ষিতভাবে আপনার বিনিময়ের জন্য প্যাক করার একটি অসাধারণ উপায় যা সমস্যামুক্ত সময় উপকারী হতে পারে।

Leave a Comment