জীবনের বাস্তবতা কি যে কঠিন তা বোধ হয় মানুষ মাএই বুঝে।

জীবনের বাস্তবতা কি যে কঠিন তা বোধ হয় মানুষ মাএই বুঝে।

জীবনযাপন

আমার এই লিখা লিখির জীবনের প্রায় এক যুগ হয়ে এলো তবে কাউকে কোনোদিন ক্ষতি করার চেষ্টা করি নাই কখনো।কিন্তু আমার পিছনে অনেক অসাধু লোক উঠে পড়ে লেগেছে জানি না তাদের কি ক্ষতি করেছি আমি? আমাদের সবার একটা কথা সব সময় মনে রাখবেন অন্যের ক্ষতি করার আগে আপনি নিজে একবার ভেবে দেখবেন, আপনার পাঁয়ের নিচে মাটি আছে কিনা? সত্যতা সব সময়ই সুন্দর… সৎ ব্যাক্তিদের বিপদ থেকে মহান আল্লাহ তায়ালা রক্ষা করবেন,এতে কোনো সন্দেহ নাই।
আমাদের জীবন যতই নিষ্ঠুর হোক না কেনো,যতই কষ্ট হোক আমাদেরকে তা সহে নিতে হবে, জীবনের প্রয়োজনে। আমাদের জীবনে কষ্ট আসলে আমার যতোটা মানসিক ভাবে ভেঙ্গে পরবো,আমাদের জীবন তার তিনগুণ পিছিয়ে যাবে। সুখ আমাদের জীবনের সমস্ত দুঃখ এবং বাস্তব জীবনের অংশ হিসাবে গ্রহণ করার নাম।
আমাদের জীবনের বাস্তবতা হচ্ছে, জীবন কখনো এক পথে চলে না। আমাদের প্রত্যাশা অনুযায়ী ও চলে না। এই বৈশিষ্ট্যগুলোকে যারা মেনে নিতে পারে না তারাই হতাশার মাঝে জীবন যাপন করে। আর আমরা যারা মেনে নিতে পারি তারাই হই সুখী।
কিন্তু আমরা সবাই কি পারি সব পরিস্থিতি মেনে নিতে? তবু্ও আমাদের মেনে নিতে হয় বেঁচে থাকার জন্য। বাস্তবতা যারা মেনে নিতে পারে, জীবনের আনন্দগুলো যারা উপভোগ করে এবং জীবনকে উপভোগ করে, দুঃখ-কষ্ট থেকে তারা শিক্ষা নেয়।সেই শিক্ষাকে কাজে লাগিয়ে তারা জীবনকে সাজায়।এর ফলে তাদের দুঃখ কষ্ট গুলোকে বাহির থেকে দেখা যায় না বা তারা সেগুলো দেখাতে চায় না। তাদের সহ্য মাত্রা বেশি থাকায় এক সময় এসে দুঃখ -কষ্ট ‘কে ছুঁতে চায় না বা ছুঁয় না। আমরা তাদেরকে বলি চিরসুখী মানুষ। আসলে তারা নয়।তারা আসলে দুঃখ -কষ্টকে জীবনের একটা অংশ হিসেবে মেনে নিয়ে স্বাভাবিক ভাবে জীবন যাপন করে থাকে। তারা তাদের জীবনে আসা সকল দুঃখ কষ্টকে জয় করে নিয়েছে।।
জীবনের আসা কষ্টকে মেনে না নিয়ে যারা হতাশ হয়ে পরে,তাদের জীবনও হতাশায় ভরে ওঠে। এমন কিছু কষ্ট আমাদের এই ক্ষুদ্র জীবনে আসে যা আমাদের জন্য পাহাড় সমতুল্য মনে হয়। হতাশ নয়, ধৈর্য ও সময়ই অনেক সমস্যার সমাধান দেয়।কষ্ট আমাদের জীবনে কখনো কখনো এমন ভাবে আসে যখন চোখ বন্ধ হয়ে যায়। কান বিধির হয়ে যায়, কষ্ঠ বোবা হয়ে যায়,বুদ্ধি নির্বোধ হয়ে যায়। জীবনের সব পরিকল্পনা মূহুর্তের মধ্যে ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যায়। তারপর ও আমাদেরকে বেঁচে থাকতে হয় জীবনের অদৃশ্য প্রয়োজনে।

জীবনের অপত্যাশিত বাস্তবতা কি যে কঠিন তা বোধ হয় মানুষ মাএই বুঝে।

1 thought on “জীবনের বাস্তবতা কি যে কঠিন তা বোধ হয় মানুষ মাএই বুঝে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *