ট্রান্সফরমার (Transformer) কাকে বলে? ট্রান্সফরমারের কাজ ও প্রকারভেদ

ট্রান্সফরমার হলো এমন একটি যন্ত্র যা ইলেকট্রিক্যাল পাওয়ার এর ভোল্টেজ ও কারেন্ট কে কম ও বেশী করে উন্নয়ন করে দেয়। এটি প্রায় সব জায়গায় ব্যবহার হয় যেমন স্ট্যান্ডবাই ট্রান্সফরমার, পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেমে এবং ভলটেজ কনভার্টার এর জন্য ইউজ করা হয়। সাধারণত এটি দুটি পার্ট থাকে আইন কোর এবং সেকেন্ডারি কোর। আইন কোরে প্রাইমারি এবং সেকেন্ডারি কোরে সিকোন্ডারি লোড নেওয়া হয়।

এছাড়াও, ট্রান্সফরমার তিনটি ধরনের হতে পারে: পাওয়ার ট্রান্সফরমার, কারেন্ট ট্রান্সফরমার এবং ট্রান্সডিউসার। এই ট্রান্সফরমার এর মাধ্যমে এক ভোল্টেজ কে অন্য ভোল্টেজ এ ট্রান্সফর্ম করা যায়। সুতরাং ট্রান্সফরমার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র যা বিভিন্ন উদ্দেশ্যসমূহে ব্যবহৃত হয়।

ট্রান্সফরমার কি?

ট্রান্সফরমার একটি উপকরণ যা বৈদ্যুতিন এনার্জির পরিবর্তনের কাজ করে। এটি বৈদ্যুতিন বিদ্যুৎ প্রবাহকে উচ্চ ও নিম্ন মানে পরিবর্তন করে এবং সপ্তাহে দোস্তানা আছে যে এটি পাওয়া যায় সমস্ত বিদ্যুৎ প্রয়োজন মেটানোর জন্য কাউন্টার বোর্ড এবং স্মার্ট হোম প্ল্যানগুলিতে ব্যবহৃত হয়। একটি ট্রান্সফরমার সাধারণত একটি বৃত্তাকার কাঁচ শিল্পের বাক্সে অবস্থিত হয় যা দুটি পিথের সাথে সংযোজিত হয় এবং এর দুটি স্বাধীন মোটর আছে। উপরে দুটিরও উচ্চ স্থান আছে এবং তাদের মধ্যে বি আকারের একটি বা একাধিক সমস্ত কন্ডেনসার যুক্ত থাকে যার কাজ হল বৈদ্যুত দ্বিপক চলাচল মেটানো।

সাধারণত ট্রান্সফরমারগুলি দীপ এনিমেশনসহ বিদ্যুৎ প্রবাহের সাথে সম্পর্কিত একটি ভিডিও দেখতে পারেন। ট্রান্সফরমার বৈদ্যুতিন পরিবর্তনের খারাপ শক্তি হারানোর জন্য খুব গুণমানের কাজ করে এবং ঘরের স্মার্ট এবং জেবি হোম প্ল্যানগুলিতে ব্যবহার করা যায় যা মানুষকে বিদ্যুৎ বিল কম করতে সাহায্য করে। “

ট্রান্সফরমার পরিচিতি

ট্রান্সফরমার একটি ইলেকট্রিক মেশিন যা ইলেকট্রিকাল পাওয়ার (AC বা DC) কে একটি মানক ভোল্টেজ লেভেলে রূপান্তর করে। এটি বধতম ক্রমে ট্রান্সফরমার একটি ইলেকট্রিক কনভার্টার যেহেতু এই ক্রিয়াটিতে এনার্জি সংরক্ষণ করে। যখন বিদ্যুৎ উৎপাদন করা হয় এবং এটি উত্পাদিত হয় দৌর্জ্য তখন ট্রান্সফরমার ব্যবহৃত হয়। এটিতে দুইটি মূখ্য ধাতু থাকে এবং অবস্থান বা ফেজ এবং ভোল্টেজের জন্য একটি প্রাকৃতিক একসিস্টেম ব্যবহার হয়।

পরের সেট একটি প্রাস বা সেকেন্ডারি ওয়াইন্ডিং ব্যবহার করতে হয়, যা উচ্চ ভোল্টেজ এবং বেশি জনপ্রিয়। কোনও ট্রান্সফরমারের উপযোগী একটি অংশটি হল সোলেনোইড। প্রধান বিষয় হল অনেক পেশাদার ও প্রযুক্তিগত ব্যবহার নিয়ে ট্রান্সফরমার বিশ্বব্যাপী পরিচিতি ঘন হয়ে ওঠে।

ট্রান্সফরমারের বিভিন্ন নাম ও অর্থ

ট্রান্সফরমার একটি ইলেকট্রনিক্স উপকরণ যা ইনপুট ভোল্টেজ এবং কারেন্ট কে স্থিতি ভোল্টেজ এবং স্থিতি কারেন্ট এ রূপান্তর করে। ট্রান্সফরমারের দুটি প্রাথমিক কারেন্ট এবং ইনপুট ভোল্টেজ, এবং দ্বিতীয় কারেন্ট এবং আউটপুট ভোল্টেজ। আউটপুট ভোল্টেজ প্রায় সর্বদা ইনপুট ভোল্টেজের সাথে সমান নয় যে কারণে ট্রান্সফরমারের ক্ষেত্রে রূপান্তর হালকা তেমনি শক্তিশালী। ট্রান্সফরমারের বিভিন্ন নাম হল মেশিন ট্রান্সফরমার, পাওয়ার ট্রান্সফরমার, সফটি ট্রান্সফরমার, লেফিং ট্রান্সফরমার এবং অন্যান্য।

এই উপকরণটি বিদ্যুত প্রণালীর বিভিন্ন অংশে ব্যবহৃত হয় এবং আধুনিক জীবনে এটি উদ্যোগ এবং ব্যবসায়ের একটি প্রায় প্রয়োজনীয় বিষয়।

ট্রান্সফরমারের গঠনের বিশদ আলোচনা

ট্রান্সফরমার হল একটি ইলেকট্রনিক উপাদান যা বিদ্যুৎ শক্তি কে একটি উচ্চ পর্যায়ে পরিবর্তন করে থাকে। ট্রান্সফরমারে কয়েকটি পার্ট রয়েছে, যা একটি ডেটা সংবাদের মতো কাজ করে এবং বিভিন্ন আবির্ভাব বা সমস্যার সমাধান করে। প্রায় সব ট্রান্সফরমার দুটি পার্ট রয়েছে যা হল কোয়েল অপারেশন এবং কোইল অপারেশন। কোইল সিস্টেম স্পীড এবং ভোল্টেজ নির্ভর করে এবং কোয়েল সিস্টেম ক্যাপাসিটর সম্পর্কিত।

ট্রান্সফরমার মূলত একটি উচ্চতর ইনপুট শক্তি কে নিম্নতর পর্যায়ে পরিবর্তিত করতে ব্যবহৃত হয়। ট্রান্সফরমারের কাজ মৌলিকভাবে কিছুটা একই রকম সিস্টেমগুলির উপর নির্ভর করে, এমনকি কম্পিউটারেও একটি ট্রান্সফরমার রয়েছে যা পাওয়া যায় পাওয়া বলের পরিধি বা ফোন চার্জারে। ট্রান্সফরমার একটি মুখ্য উদ্দেশ্য হল সরবরাহকৃত পাওয়া শক্তির ভোল্টেজ নির্দিষ্ট করা এবং ট্রান্সফরমার একটি ওয়াটট বিভিন্ন পরিমাণের শক্তি সরবরাহ করতে পারে।

See also  ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?

ট্রান্সফরমারের কাজ ও আবদুল্যে বিস্তার

ট্রান্সফরমারগুলি একটি বিদ্যুৎ উপাদন বা পরিবেশনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি ট্রান্সফরমার একটি বিদ্যুৎ পরিবেশনা সিস্টেমের একটি নির্দিষ্ট অংশ যা বেশিরীতে সম্পর্কযুক্ত হলেই বিতর্ক হতে পারে। ট্রান্সফরমারগুলির দায়িত্ব একটি বিদ্যুৎ উপাদনকে উন্নত করা যায় বা একটি বিদ্যুৎ উপাদনকে বিভিন্ন যন্ত্রপাতির মাধ্যম দিয়ে সরাসরি পরিবেশন করা যায়। উপরন্তু, কমপ্লেক্সিটি ও বার্স্টিনের বাইরে থাকার সাথে সাথে বিশেষভাবে দিক নির্দেশনা করা প্রয়োজন।

আবদুল্যে পরিবারের ট্রান্সফরমার কি ভাবে কাজ করে, কি কি ধরনের ট্রান্সফরমার রয়েছে এবং এগুলির বিস্তার কি আছে সে বিষয়ে উংলম্বিত হচ্ছে।

ট্রান্সফরমারের কাজ কি?

ট্রান্সফরমার হলো একটি ইলেকট্রিক্যাল ডিভাইস। এটি বিদ্যুৎ শক্তির মাধ্যমে একটি ফাংশনাল কনফিগারেশন থেকে আরেকটি কনফিগারেশনে পরিবর্তন করে দেয়। ট্রান্সফরমার একটি স্টেপডাউন ট্রান্সফরমার ব্যবহার করে, যা একটি বিদ্যুৎ কারেন্টের ভোল্টেজ অথবা কোনো লোডের ভোল্টেজ সম্প্রসারণকে পরিবর্তন করে এবং এটি পুনঃবিন্যাস করে অন্য একটি বদলিজাত ভোল্টেজ সৃষ্টি করে। একইভাবে, ট্রান্সফরমার কোনো অধিক বিদ্যুৎ খরচ ছাড়াই একটি সিস্টেমকে উচ্চ বোল্টেজ দিতে সক্ষম হয়।

সামান্য আকারের এই ডিভাইস ঘরের বিদ্যুৎ লাইন থেকে প্রাপ্ত পর্যাপ্ত ভোল্টেজ আবদ্ধ করে সম্পাদন শক্তির মধ্যে উপস্থাপন করে। আধুনিক বিদ্যুৎ সিস্টেমে এই ডিভাইস জীবন আর্থিক ও প্রযুক্তিগত স্থানের উপর গড়ে তোলার জন্য অপুর চেহারা প্রদর্শন করে। স্পষ্টতঃ, বিদ্যুৎ সিস্টেমে ট্রান্সফরমারের অমুক ব্যবহার করা হয়।

ট্রান্সফরমার কিভাবে কাজ করে?

ট্রান্সফরমার একটি বিদ্যুৎ যন্ত্র যা বিদ্যুৎ সঞ্চালনে ব্যবহৃত হয়। এটি একটি দুটি বাধ্যতামূলক কাজ করে। প্রথমে, এটি একটি ভোল্টেজ লেভেলকে অন্য একটি ভোল্টেজ লেভেলে পরিবর্তন করে। একটি প্রাথমিক কোইলের অভাবে পরিবর্তন হয় এবং এটি বিদ্যুৎশক্তিটি অন্য একটি কোইলে রূপান্তরিত করে।

দ্বিতীয়তঃ, ট্রান্সফরমার একটি নির্দিষ্ট হারে বিদ্যুৎ তৈরি করতে সক্ষম। প্রাথমিক ও মাস্তুল কোইলের ওপর সঠিক সংখ্যার কাঁচ ইত্যাদি ব্যবহার করে, এটি একটি নির্দিষ্ট হারে বিদ্যুৎ তৈরি করে। ট্রান্সফরমার একটি বিশাল ব্যবসায়ী যন্ত্র যা প্রচলিত সমস্যা হল রাসায়নিক উপাদানের লিকেজ। এই লিকেজ দ্বারা, তাপমাত্রা উচ্চ হয় এবং ট্রান্সফরমার কাজ না করা থাকলে এটি ধ্বংস হয়ে যাবে।

সুতার্ত একটি সম্পূর্ণ বিকল্প হল একটি সাবস্টেশনাল ট্রান্সফরমার ব্যবহার করা। এটি উপস্থিত হলে, উপকরণ পূর্ব ও পরে আবশ্যক না হলেও ট্রান্সফরমার কাজ করতে থাকবে।

ট্রান্সফরমারের বিভিন্ন ধরন

ট্রান্সফরমার হল এমন একটি যন্ত্রপাতি যা বিদ্যুৎ শক্তির স্তর বা ভোল্টেজকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যায়। নির্দিষ্ট সংখ্যক কোইল এবং ম্যাগনেট দিয়ে ট্রান্সফরমার নির্মিত হয়। প্রকৃতপক্ষে এটি দুটি মুখোমুখি কোইল দিয়ে নির্মিত থাকে। প্রাথমিক কোইল হল এমন একটি কোইল যা বিদ্যুৎ শক্তি চালিত করে এবং সেকেন্ডারী কোইল যা বিদ্যুৎ শক্তি বর্ধিত করে নিয়ে যায়।

সংখ্যার মান খেয়াল করে, ট্রান্সফরমারের সম্পূর্ণ সিস্টেম তৈরি করা হয় যা সম্পূর্ণ এক-ই ভোল্টেজ এবং এক-ই ফ্রেকোয়েন্সি ভিত্তিতে কাজ করে। এছাড়াও ট্রান্সফরমারের বিভিন্ন ধরন রয়েছে, যেমন ট্রান্সফরমারের মোট প্রজনন, বিদ্যুৎ উৎসাধারণ, ট্রান্সফরমারের হ্যাম্পার এবং পাওয়ার কন্ট্রোল ট্রান্সফরমার ইত্যাদি। প্রতিটি ট্রান্সফরমারে মূলত একটি সংখ্যার উৎস থাকে, যা সংখ্যা বা তার পরিবর্তন আবশ্যক করে ভোল্টেজ এবং ফ্রেকোয়েন্সি মোট পরিবর্তন না করে। কোন ট্রান্সফরমার কোনটি শ্রম করবে তা নির্ভর করে গড় ভোল্টেজ এবং ফ্রেকোয়েন্সির উন্নয়ন এবং এছাড়াও কাজের প্রকৃতির উন্নয়ন ও শক্তির আপশম এবং সরবরাহ।

সুতরাং, ট্রান্সফরমার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র এবং এর বিভিন্ন ধরন আছে যা রাষ্ট্র এবং প্রতিষ্ঠানের বিদ্যুৎ উৎসাধারণ কাজে ব্যবহার করা হয়।

See also  ইলেকট্রিক্যাল (Electrical) ও ইলেকট্রনিক্স (Electronics) এর মধ্যে পার্থক্য কি?

ট্রান্সফরমার সাধারণত কোন উপযোগে ব্যবহৃত হয়?

ট্রান্সফরমার একটি প্রধান ইলেকট্রনিক উপকরণ যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটি পৃথিবীর বিভিন্ন অংশে বিদ্যুত পরিবহনের জন্য ব্যবহার করা হয়। এটি উপযোগী একটি উপকরণ যা একটি স্থিতিশীল বৈদ্যুতিন তৈরি করতে ব্যবহৃত হয়। আর এটি একটি ট্রান্সফর্ম করা প্রযুক্তিও যা কাজ করে উন্নয়নশীল আলোকের উপস্থিতি এবং পারিবিবর্তন।

এটি ক্ষুদ্র স্তরে ব্যবহার করা হয় যেমন মোবাইল চার্জার, কম্পিউটার, নেটওয়ার্ক এবং বিভিন্ন ধরনের উপকরণ এবং উচ্চ স্তরে ব্যবহার করা হয় যেমন উন্নয়নশীল আলোক প্রযুক্তি, পাওয়ার স্টেশন এবং বিদ্যুত সাবস্টেশন। সাধারণত ট্রান্সফরমার একটি গুরুত্বপূর্ণ উপকরণ যা সংযোজন শ্রেণিতে ব্যবহৃত হয় যা একটি স্বচ্ছ বিদ্যুত পাওয়ার সিস্টেমের মধ্যে সংযোগ তৈরি করে সরবরাহ করে যেখানে একটি স্টেশন থেকে বা প্ল্যান্ট থেকে থেকে বিদ্যুত সরবরাহ করা হতে পারে।

এর বিদ্যুৎ ক্ষমতা কিভাবে নির্ণয় করা হয়?

ট্রান্সফরমার একটি উপকরণ যা বিদ্যুৎ বলকনের বৈদ্যুতিন তরঙ্গ স্তরকে পরিবর্তন করে বেশি বা কম ভোল্টেজ স্তরে পরিবর্তিত করে তুলে ধরে। মূলত ট্রান্সফরমার এর কাজ হলো বিদ্যুৎ ক্ষমতা যন্ত্রগুলোর একটি স্থমান ভবিষ্যতে পৌছানোর জন্য উচিত তরঙ্গ স্তর বা ভোল্টেজ প্রবৃত্ত করা। একটি উদাহরণ দিলে বোঝা সহজ হবে। যদি ট্রান্সফরমারের উপর ইনপুট ভোল্টেজ ২০০ ভোল্ট হয় এবং আউটপুট ভোল্টেজ ২০ ভোল্ট হয় তবে ট্রান্সফরমারের তরঙ্গ স্তর রেশা ১০ হবে।

এটি মূলত ইনপুট স্তর এবং আউটপুট স্তরের অনুপাত দ্বারা নির্ণয় করা হয়। এছাড়াও ট্রান্সফরমারের আবদুল্য হলো ট্রান্সফরমারের একটি উপাদান যা তার তৈরি হওয়ার উপাদানগুলির ধরনের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আবদুল্য এর দৈর্ঘ্য এবং আচীনতা ট্রান্সফরমারের বিদ্যুৎ ক্ষমতা প্রভাবিত করে। সুতরাং, ট্রান্সফরমার এর কাজ ও আবদুল্য কি এবং কিভাবে তার বিদ্যুৎ ক্ষমতা নির্ণয় করা হয় এসব জিনিসগুলো ধারণা করা খুব গুরুত্বপূর্ণ।

ট্রান্সফরমারের সংরক্ষণ এবং পরিদর্শন পদ্ধতি

ট্রান্সফরমার হলো বিদ্যুৎ উপকরণের একটি গুরুত্বপূর্ণ অংশ যা বিদ্যুৎ শক্তির মাধ্যমে বৈদ্যুতিন চালিত সকল উপকরণে বিদ্যুৎ পরিবহন করে। ট্রান্সফরমার কাজ করতে পারে মূলত দুটি উপায়ে। একটি হল ট্রান্সফরমেশন স্যাটেল মাধ্যম ব্যবহার করে যা স্টেপ আপ করে বিদ্যুত পরিবহন করে এবং অন্য একটি হল ট্রান্সফরমার স্টেশন প্রণালী ব্যবহার করে যা একত্রিত বিদ্যুত শক্তিকে ট্রান্সফরম করে এবং বিভিন্ন স্থান বা শক্তির মাধ্যমে পাঠানো যায়। ট্রান্সফরমারের সংরক্ষণ এবং পরিদর্শন পদ্ধতি অনেকটা একই ভাবে কাজ করে।

এ দুটি উপায় কাজ করলে ট্রান্সফরমারে যে সমস্যা থাকছে সেগুলো পরিষ্কার হয়ে যায় এবং সেগুলো সমাধান করা হয়। ট্রান্সফরমার পরিদর্শন করার সময় দেখা হয় সাধারণত তিনটি জিনিসের উপর – কাঠের স্থানসমূহ, তাপমাত্রা ও লিটারে তেল নির্ধারণ করা হয়। এছাড়া বক্সটিতে যেখানে ট্রান্সফরমার থাকে সেখানে সমস্যা থাকলে সেটি নেট বন্ধ করে দেওয়া হয়। ট্রান্সফরমারের সংরক্ষণ হলো অনেকটা বিদ্যুৎ উপকরণের অন্যতম ইষ্টসুখ দেয়ার মতো।

যখন ট্রান্সফরমার সঠিকভাবে পরিচালিত হতে থাকে তখন সে সঠিকভাবে কাজ করে এবং অবিলম্বে শক্তি পরিবহন করে। একটি সরল পরিচালনার থেকে ট্রান্সফরমার সংরক্ষিত থাকা সম্ভব। ট্রান্সফরমার স্বাভাবিক ভাবে ঘটতে যে আবদ্ধতা থাকে তারপর তা সমাধান করার চেষ্টা করতে হয়। এক্ষেত্রে উল্লেখ্য, ট্রান্সফরমারের কাজ সম্পর্কে আমরা জানি।

এটি নিয়মিত রূপে সংরক্ষণ ও পরিদর্শন করার প্রয়োজন রয়েছে যাতে বৈদ্যুতিন চালিত সকল উপকরণ সঠিকভাবে কাজ করতে পারে। ট্রান্সফরমারে আবদ্ধতা একটি সাধারণ সমস্যা যা উপশম করার জন্য নির্দিষ্ট উপায় আছে যা অনুসরণ করা হবে। আসুন, আমরা ট্রান্সফরমারের কাজ এবং আবদ্যুল্যে বিস্তার বিষয়টি সম্পর্কে আরও জানা যাক।

Leave a Comment