ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করো

ট্রান্সমিশন মাধ্যম হলো তথ্য বা ডাটা পাঠানোর পদ্ধতি। সেটির মাধ্যমে কম্পিউটার বা অন্য ডিভাইসের মধ্যে তথ্য স্থানান্তর হয়। এই মাধ্যমগুলি একধরনের ফাইবার, কপার তার ও রেডিও হতে পারে। গেটওয়ে এবং রাউটার দুটি ডিভাইস হলো নেটওয়ার্কে তথ্য স্থানান্তরের জন্য ব্যবহৃত হওয়া তথ্য স্রোত ও প্রসারণের ডিভাইস।

তবে এদের কাজ একই নয়। রাউটার কম্পিউটার এবং ইন্টারনেট মধ্যে তথ্য বিনিময় করে এবং গেটওয়ে কম্পিউটার এবং লোকাল নেটওয়ার্ক মধ্যে তথ্য বিনিময় করে। অর্থাৎ গেটওয়ে লোকাল নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে এবং রাউটার ইন্টারনেট এবং কম্পিউটার এর মধ্যে সংযোগ স্থাপন করে।

ট্রান্সমিশন মাধ্যম কি?

ট্রান্সমিশন মাধ্যম হলো একটি প্রযুক্তি, যার মাধ্যমে ডেটা বা বিভিন্ন ধরনের তথ্য এক স্থান থেকে অন্য স্থানে পাঠানো যায়। এই প্রযুক্তি আধুনিক সময়ে অনেকটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, কারণ এর সাহায্যে সর্বনিম্ন কতটা ডেটা ট্রান্সফার করা যায় তা খুব সহজে বাড়াতে পারে। এর ব্যবহার অত্যন্ত সহজ এবং এটি পাঠানো তথ্যগুলি একটি স্থান থেকে অন্য স্থানে সম্পূর্ণভাবে সংরক্ষণ করে রাখতে সাহায্য করে। এটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে, কেমন যোগাযোগ, ইন্টারনেট ব্যবহার বা সিস্টেমে তথ্য স্টোর করা ইত্যাদি।

এছাড়াও ট্রান্সমিশন মাধ্যম সহজেই সেভ হতে পারে এবং এটি কমপ্রেস করা একটি ভিডিও ফাইল বা বৃহত বিক্রয় সংখ্যার বিজনেস সম্পর্কিত তথ্য স্বল্প সময়ে ট্রান্সফার করা যায়।”

ট্রান্সমিশন মাধ্যমের বিভিন্ন ধরণ

ট্রান্সমিশন মাধ্যম মানে কোনো একটি মাধ্যম যা তথ্য বা ডাটা সংক্রান্ত বিভিন্ন ধরণের তথ্য এক স্থান থেকে অন্য স্থানে পাঠানো যায়। ট্রান্সমিশন মাধ্যমের উদাহরণ হলো কম্পিউটার নেটওয়ার্ক, ওয়াইফাই, ডিজিটাল সংযোগ লাইন এবং উইবিটি এক্সপ্রেস কিংবা গতির মাধ্যমে আধুনিক উদ্যোগসমূহ ও নেটওয়ার্ক ব্যবসার তথ্য সংগ্রহ, প্রস্তুতিও ও পরিবহনের আশংকা ছাড়াই অনলাইনে পাঠানো হয়। ট্রান্সমিশন মাধ্যমের বিভিন্ন ধরণ আছে, যেমন হটলাইন, ইনফ্রারেড, মাইক্রোওয়েভ, রেডিওওয়েভ, এইচডিএ আর্কিটেকচার এবং ব্লুটুথ ইত্যাদি। হটলাইনে তথ্য একটি স্থান থেকে আরেকটিতে লং ডিসট্যান্সে দ্রুতগতিতে পাঠানো হয়।

ইনফ্রারেড ট্রান্সমিশনে তথ্য আলোকের মাধ্যমে প্রেরণ করা হয়। মাইক্রোওয়েভ ট্রান্সমিশনে হুটোকের মাধ্যমে তথ্য পাঠানো হয়। এদের মধ্যে রেডিওওয়েভ ট্রান্সমিশন সবচেয়ে বিশাল শক্তি ও প্রভাবের সাথে সম্পন্ন। আমাদের দৈনন্দিন জীবনে ট্রান্সমিশন মাধ্যম অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আইটি সিস্টেম, রেডিও এবং টেলিভিশন সহ অনেক ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ।

একটি যেকোন উদ্যোগ বা উদ্যোক্তির জন্য উপকার কোর্টা হচ্ছে ন্যাশনাল পাইপলাইন, ইন্টারনেট ব্যবসার জন্য সবলতা আর ভারপ্রাপ্তি অর্জনের জন্য সেটআপ ডিজিটাল প্রযুক্তি। এই সমস্ত ক্ষেত্রে ট্রান্সমিশন মাধ্যম ওপর ভিত্তি করে প্রয়োজনীয় লগিস্টিকের দিক থেকে ব্যবসা পরিচালনা করা সম্ভব হয়ে ওঠে।

ট্রান্সমিশন লাইন ও ওপটিক্যাল ফাইবারের প্রয়োগ

ট্রান্সমিশন মাধ্যম ভিন্ন ধরনের উপাদানের মাধ্যমে তথা উপভোগ্য হওয়া একটি উপাদানের মধ্যে তথা আলোর হিসাবে বিবেচনার জন্য প্রয়োজন একটি মাধ্যমের মাধ্যমে তথ্য বিদ্যমান করা হয়। এটি বিভিন্ন রকমের কাজের জন্য ব্যবহৃত হয় যেমন ইন্টারনেট সংযোগ বা দূরবর্তী দেশে একটি ফেনয়েল করা। ট্রান্সমিশন লাইন এবং ওপটিক্যাল ফাইবার এই উপাদানগুলির মধ্যে প্রয়োগ করা হয় যার মাধ্যমে তথ্য শক্তিশালী এবং ত্বরিতভাবে সরবরাহ হয়। ট্রান্সমিশন লাইন পাইপ এবং কেবলের মতো বিভিন্ন রকমের কাজের জন্য ব্যবহৃত হয় এবং তথ্য এ পাঠানো যেতে পারে যেমন ভজন এবং অণুজ রেডিও সিগন্যাল।

See also  কোএক্সিয়াল ক্যাবল (Coaxial cable) কি? কোএক্সিয়াল ক্যাবলের ব্যবহার

একইভাবে, ওপটিক্যাল ফাইবার একটি প্রয়োজনীয় উপাদান যা নিম্নলিখিত কাজে ব্যবহৃত হয়: লক্ষ্য বা আবার স্থানান্তর পাঠানো তথ্য থেকে তথ্য সংগ্রহ, দূরবর্তী ডেটা সেন্টার এবং হিট সেন্সর। ট্রান্সমিশন লাইন এবং ওপটিক্যাল ফাইবার এই দুটি জনপ্রিয় মাধ্যম উপভোগ্য ও স্বচ্ছ তথ্য পাঠনে এবং গ্রহণে লক্ষ্য পূরণ করার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে বিবেচনার সামনে দাঁড়িয়ে আছে।

গেটওয়ে কি?

গেটওয়ে হল একটি নেটওয়ার্ক সিস্টেম যা কম্পিউটার নেটওয়ার্কের প্রবেশদ্বারগুলি পরিচালনা করে। এটি নেটওয়ার্ক সিকিউরিটি ও ট্রাফিক নিয়ন্ত্রণ জন্য ব্যবহৃত হয়। যেমন ইন্টারনেটে লগইন করার সময় দরকারী ক্রমশঃ ব্যবহারকারীর তথ্যসমূহ এবং পাসওয়ার্ডগুলি পাঠানো হয়। একটি গেটওয়ে সব ধরনের নেটওয়ার্ক দুর্বলতা থেকে সুরক্ষিত করে রক্ষা করে।

গেটওয়েকে রাউটার বলা হয় কারণ আসলে এটি একটি রাউটারের মতো পরিবেশন করে যা নেটওয়ার্কের প্রবেশদ্বারের জন্য কাজ করে। ফায়ারওয়াল ও গেটওয়ে একই সিস্টেম হতে পারে। একটি গেটওয়ের ব্যবহার নেটওয়ার্ক এডমিনিস্ট্রেটর এবং নেটওয়ার্ক সিকিউরিটি স্পেশালিস্টদের কাজকর্মে উপকারী।

গেটওয়ের কাজ কি?

গেটওয়ের কাজ হলো একটি ইলেকট্রনিক ডিভাইস যা ব্যবহার করে বিভিন্ন ধরনের ছোট ছোট অবজেক্ট বা ডাটা সংগ্রহ করা যায়। এটি এমন একটি সিস্টেম যা দুটি বা ততোধিক লোকেশনের মধ্যে তথ্য সংগ্রহ এবং পাঠানো যায়। গেটওয়ের মাধ্যমে একই সাথে একাধিক সেন্সর সাধারণত কাজ করে, যা সম্ভব না হলে একাধিক লোকেশনে ডাটা সংগ্রহে বা পাঠানো অসম্ভব হত। এর মাধ্যমে ব্যবহারকারীর ছাদ, পর্দা, টেম্পারেচার, সম্ভাব্য হার্মফুল গ্যাস বা ধূমপানের দুর্গন্ধ পর্যবেক্ষণ করা যায়।

এছাড়াও, এটি ঔষধ, পুষ্টি বা মৌসুমি সম্পর্কিত তথ্য পর্যবেক্ষণের জন্যও ব্যবহার করা হয়। সাধারণতঃ ব্যবহারকারীরা গেটওয়ে ব্যবহার করে তথ্য সংগ্রহ এবং পর্যবেক্ষণ করে সেগুলো প্রসেস করে বিভিন্ন সেন্সরগুলোর ডেটা মার্কেটিং বা গড়ণে ব্যবহার করে।

গেটওয়ে কীভাবে কাজ করে?

গেটওয়ে হলো একটি ইলেকট্রনিক ডিভাইস, যা একটি ইনপুট সিগন্যাল নেয় এবং উত্তর দেয় বা একটি কাজ সম্পাদন করে বা তথ্য সংরক্ষণ করে। সাধারণত গেটওয়ের কাজ হলো লজিক গেটের মতো এর ইনপুট এবং আউটপুট এর সাথে জোড়াবদ্ধ স্থান ডিজাইন করা। গেটওয়ে ইলেকট্রিক্যাল কাজের জন্য ব্যবহৃত হয়। প্রতিটি গেটওয়ের একটি ইনপুট এবং একটি আউটপুট থাকে, এবং এটি লজিক গেটের সাথে সম্পর্কিত থাকে।

গেটওয়ে লজিক গেটের মতো কাজ করে, যেখানে লজিক গেট বিভিন্ন প্রকারের সিগন্যালের সাথে কাজ করে এবং লজিক উত্তর দেয়। গেটওয়ে একটি বিশাল কম্পিউটার চিপ তে স্থাপিত হতে পারে এবং সংকেত প্রতিদিন প্রয়োজন মাত্রা উপসর্গ যাচাই করতে ব্যবহার করা হয়। সুতরাং, গেটওয়ে একটি দারুণ ডিভাইস, যা ভবিষ্যতে আমাদের ব্যবহারে আরও পরিমাণ বাড়ানোর উদ্যেশ্যে উন্নয়ন করা হচ্ছে।

রাউটার কি?

একটি রাউটার বহুল ব্যবহৃত নেটওয়ার্ক ডিভাইস। এটি একটি ট্রাফিক প্রোটোকল ব্যবহার করে আইপি প্যাকেটগুলি সংক্ষেপে করে এবং একটি নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইসে প্রেরণ করে। রাউটার একটি নেটওয়ার্ক এক্সক্লুসিভ হিসাবে কাজ করে। এটি একটি গেটওয়ে হিসাবে কাজ করে এবং একটি নেটওয়ার্ক থেকে একটি অন্য নেটওয়ার্কে প্যাকেট প্রেরণ করে।

See also  WLAN কি? নেটওয়ার্কের কাজ কী? ব্যাখ্যা করো।

রাউটারগুলি বিভিন্ন ব্র্যান্ড এবং একই ক্লাসের একটি থেকে একটি পাল্টে ফেরত করা যায়। নেটওয়ার্কের পরিচালনার জন্য, রাউটার বেশি ব্যবহৃত এবং গুরুত্বপূর্ণ ডিভাইসগুলির মধ্যে একটি।

রাউটারের কাজ কি?

রাউটার হল একটি নেটওয়ার্কিং ডিভাইস যা নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ নিয়ে কাজ করে। এটি নেটওয়ার্ক এক্সেস পয়েন্ট শুরু করতে পারে, নেটওয়ার্ক সীমানা নির্ধারণ করতে, ইন্টারনেট লিঙ্ক স্থাপিত করতে এবং নেটওয়ার্ক মানচিত্র পরিচালনা করতে পারে। এছাড়াও এটি ডসে এট্যাক সহায়তা করার পাশাপাশি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক সিকিউরিটি উন্নয়নে ও দূরবর্তী ব্যবসায়ীদের দোকান বা অফিস থেকে নেটওয়ার্কের মাধ্যমে সম্পর্ক স্থাপন করার জন্যও উপযোগী। পরিশোধমূলক রাউটার অধিকাংশ সময় উচ্চ গতির ইথারনেট কানেকশন সুবিধা প্রদান করে এবং নেটওয়ার্কে অজানা ডিভাইস থেকে আসছে সিগন্যাল চেক করে তার ভিতর থেকে নিরাপদভাবে সিগন্যাল স্থান পরিচিত করে এবং পরিচিত ডিভাইসে পেমেন্টিং সিস্টেম বা সিস্টেম নিরাপত্তা রক্ষার মাধ্যমে এই ডিভাইসগুলির জন্য সিস্টেমে প্রবেশের অনুমতি দেয়।

একটি নেটওয়ার্কিং ডিভাইস হিসাবে, রাউটারের কাজ একটি সুস্থ এবং নিরাপদ নেটওয়ার্ক মানচিত্র পরিচালনা করা।

রাউটার কীভাবে কাজ করে?

একটি রাউটার হল এমন একটি যন্ত্র, যা ইন্টারনেট সংযোগের সাথে সম্পর্কিত সকল কাজে সহায়তা করে। এটি একটি গেটওয়ে হতে পারে বা মাল্টিপল গেটওয়ে হতে পারে। গেটওয়ে নামটি একটি নেটওয়ার্ক ডিভাইসের জন্য ব্যবহৃত হয়, যা নেটওয়ার্কে সংযোগ প্রদান করে এবং নেটওয়ার্কের বিভিন্ন উপাদানগুলির মধ্যে তথ্য পাঠায়। আপনি রাউটারকে ওয়ান সাইবার স্পেসের একটি ট্র্যাফিক পুরো জীবনে আরও বেশি আকৃষ্ট করে তোলেন।

রাউটার একটি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক সেটাপের জন্য খুব গুরুত্বপূর্ণ যন্ত্র। এটি সরঞ্জাম সেট আপ এবং নেটওয়ার্ক স্পিড ভেরিফিকেশনের মধ্যে কাজ করে। আপনি যদি একটি দোকান বা অফিস চালান, কম্পিউটার নেটওয়ার্কের তারকা হতে পারেন, আপনি কেবল রাউটারকে পাসওয়ার্ড দেয়া দরকার হতে পারে। এই পাসওয়ার্ড দিয়ে আপনি সরঞ্জাম এবং নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে আপনার সার্ভার প্রদানকারীর সাথে একটি নিরাপদ সংযোগ তৈরি করতে পারেন।

সুতরাং, রাউটার একটি প্রাথমিক সংযোগকারী যন্ত্র হিসাবে ব্যবহৃত হয় যা ইন্টারনেট সংযোগ সম্পর্কিত অসংখ্য কাজে অ্যাক্টিভ হয়।”

ব্রডকাস্ট এবং অন্যান্য জরুরী শব্দের পরিচয়

রাউটার হল একটি ইলেকট্রনিক্স ডিভাইস যা ডাটা পাঠানোর জন্য ব্যবহৃত হয়। সাধারণত এটি একটি নেটওয়ার্ক ডিভাইস যা কম্পিউটার, আইপড, স্মার্টফোন ইত্যাদি যুক্ত করে থাকে। এটি ডাটা গ্রহণ করে এবং ডিভাইসগুলো মধ্যে ডাটা পাঠানোর জন্য প্রয়োগ করা হয়। একটি রাউটার একটি নেটওয়ার্কের আওতাভুক্ত থাকা এলাকার দৈর্ঘ্য এবং প্রশস্ততা নির্ভর করে যায়।

একটি রাউটার কম্পিউটার নেটওয়ার্কে কোনও কম্পিউটার বা ডিভাইসে পাঠানো ডাটা গ্রহণ করে এবং প্রয়োগ করে। একইভাবে একটি রাউটার আমাদের ইন্টারনেট জন্যে ডাটা পাঠানো ও গ্রহণ করতে পারে। তাই রাউটার একটি জরুরী ডিভাইস যা সমস্ত ডিভাইসের মধ্যে ডাটা পাঠানো সহজ করে থাকে।

Leave a Comment