ডাইনামিক মাস্টার ফাইল কাকে বলে? ডকুমেন্ট বলতে কি বুঝ?

ডাইনামিক মাস্টার ফাইল হল এমন এক ফাইল যা প্রোগ্রামারদের কাজে সহায়তা করে। এটি প্রোগ্রামিং প্যাটার্নের একটি, যা একটি কেন্দ্র থেকে ডেটা সম্প্রসার করে এবং প্রোগ্রামের সমস্ত ফাইলে ব্যবহৃত হয়। ফাইলটি একটি গ্রাহক-সার্ভার সিস্টেমের মতো কাজ করে, যেখানে একটি সিস্টেম থেকে ডেটা একটি কেন্দ্রস্থানে পাঠানো হয়। এছাড়া এটি প্রোগ্রামিং ভাষার উপর নির্ভর করে এবং সর্বক্ষণ আপডেট হয়।

এক্ষেত্রে ডকুমেন্ট হলো একটি বাংলাদেশি বলতে যদি আমি ভালোভাবে বুঝতে না পারি তবে অন্য প্রোগ্রামারদের মতো খুব ভালো হয় না। আমার মনে হয় বেশিরভাগ প্রোগ্রামাররা বুঝতে বাংলায় সহজপাঠ করতে ভালোবাসেন এবং এর ফলে হিসাবে ডকুমেন্ট ব্যবহার করা হয়।

ডাইনামিক মাস্টার ফাইল হল কী?

ডাইনামিক মাস্টার ফাইল হল একটি একক ফাইল যা একাধিক নেটওয়ার্ক প্রোটোকলের জন্য ব্যবহৃত হয়। এটি বিশেষভাবে ব্যবহৃত হয় ডাইনামিক রুটিং প্রোটোকলে যেখানে রুটিং তথ্য ব্যবহার করে প্যাকেটগুলি এক নেটওয়ার্ক থেকে অন্যটিতে রুটিং করে পাঠানো হয়। ডাইনামিক মাস্টার ফাইল সবচেয়ে বড় উপকার হল যে এটি আমাদের নেটওয়ার্ককে স্বচ্ছতা এবং দ্রুত রুটিং এবং প্যাকেট ট্রান্সমিশনের সুবিধা দেয়। এটি নেটওয়ার্ক সম্পর্কিত সমস্যার সমাধানে সহায়তা করে এবং নেটওয়ার্ক পারফর্মেন্স উন্নয়নে সহায়তা করে যার ফলে নেটওয়ার্ক প্রদর্শন সুবিধাজনক হয়।

ভালো একটি ডাইনামিক মাস্টার ফাইল নির্বাচন যদি আমরা করতে চাই তবে আমাদের নেটওয়ার্ক এর জন্য নেটওয়ার্ক প্রকার সম্পর্কে ভালো জ্ঞান থাকা প্রয়োজন।

ডাইনামিক মাস্টার ফাইল (DMF) এর অর্থ কি?

ডাইনামিক মাস্টার ফাইল (DMF) একটি সিস্টেম হল যা ডাটাবেস এ মাস্টার ডেটা স্টোর করে রাখে। এটির মাধ্যমে বিভিন্ন এলিমেন্ট বিন্যাস করা যায় যার নমুনা হল, টেবিল, ইনডেক্স, ভিউ এবং স্টোরড প্রসেজার, এই এলিমেন্ট ইন্টারনেট বা প্রাইভেট ক্লাউড ব্যবহার করে যুক্ত করা যায়। এটি নিজস্ব একটি এপ্লিকেশন হওয়া সম্ভব যা ডাটাবেস উপর আরো নির্ভর করবে না। DMF হল একটি যন্ত্রপাতি-উন্নয়নশীল সিস্টেম যা একটি অপব্যবহারযোগ্য সম্প্রসারণ নির্দেশ করে।

সাধারণত এইসব নির্দেশিকা আকারে সম্পাদিত হয়ে থাকে এজন্য যথেষ্ট কম্প্লেক্স। একটি উদাহরণ হল, কোনো টেবিলে নতুন স্থান যুক্ত করা হলে স্বয়ংক্রিয়ভাবে সেই মাস্টার ফাইল আপডেট হয়। দ্রুত তথ্যপ্রযুক্তির প্রগতি দেখে আমরা এই ধরনের নতুন সিস্টেমগুলি দেখতে পাব।

কীভাবে ডাইনামিক মাস্টার ফাইল কাজ করে?

ডাইনামিক মাস্টার ফাইল হল একটি কম্পিউটার ফাইল যা ইনটারনেট এক্সপ্লোরার, গুগল ক্রোম, অপেরা মিনি, মোজিলা ফায়ারফক্স ইত্যাদি ওয়েব ব্রাউজারগুলি কম্পিউটারে শুরু করার সময় ডাউনলোড হয়। এটি একটি মাল্টি কনেকশন প্রোটোকল হতে পারে যা ওয়েব পেজের সকল উপাদান এবং ফাইলগুলোকে ডাউনলোড করে রাখে একটি কম্পিউটারের মেমোরির মধ্যে। এটি ইন্টারনেট ব্যবহার করে অতি দ্রুততম এবং নিশ্চিততাম ডাউনলোড সরবরাহ করতে সক্ষম। ডাইনামিক মাস্টার ফাইল কেবলমাত্র ওয়েব পেজে যাওয়ার পরিবর্তে হয়না।

এটি পাতা সম্পর্কিত সকল তথ্য এবং উপাদানগুলি সংরক্ষণ করে, সেগুলিকে একটি ফোল্ডারে প্রয়োগ করে এবং প্রতি বার পেজ লোড করার সময় সেই ফোল্ডারটি আবদ্ধ করে তথ্যগুলি সরবরাহ করে। এটি ওয়েব সার্ভারের মতো কাজ করে, কিন্তু কম্পিউটারের মেমোরিতে থাকে এবং পাতা সর্বদা একই না হলেও নতুন তথ্য এবং উপাদান যোগ করতে সক্ষম। একটি ডাইনামিক মাস্টার ফাইল এর জন্য সিস্টেমটি নিজেই ডাউনলোড, নতুন বা আপডেট করে এবং এটি সংরক্ষণ করে।ব্রাউজারগুলি সংরক্ষিত মাস্টার ফাইলের মধ্যে একটি লিংক স্টোর করে যা নামকরণ করা হয় “DNS ক্যাচ” যা নতুন ওয়েব পৃষ্ঠাগুলি সহজেই দেখার জন্য ব্যবহৃত হয়।

সর্বশেষ, ডাইনামিক মাস্টার ফাইলগুলিতে জোড়াতে একটি উন্নয়ন ভাবভাবে ব্যবহৃত হয়। এখানে মাল্টি কনেকশন প্রোটোকল (MCP) ব্যবহার করা হয় যাতে অনেকগুলি রিকোয়েস্ট একসাথে এবং সময় নষ্ট না করে সেগুলি সম্পাদন করা যায়। আর এই একটি ফাইল রিসোর্সফুল এক্সপারিয়েন্স সরবরাহ করে পাতাগুলিকে নির্দিষ্ট করে ডাটা লোড করে।

DMF এর ভিন্ন ধরণ কি কি রয়েছে?

ডাইনামিক মাস্টার ফাইল বা DMF হল একটি ফাইল সিস্টেম যা কম্পিউটারের সকল ফাইলকে একত্রে সংরক্ষণ করে রাখে। এর মাধ্যমে একটি সিস্টেম থেকে আরেকটিতে ফাইলের তথ্য বার্তা পাঠানো যায়। DMF-এর বিভিন্ন ধরন রয়েছে যেমন স্টেটিক এবং ডাইনামিক DMF, আছে একই স্টেশনে প্রচলিত DMF, আর সমস্ত স্টেশনের মধ্যে প্রচলিত DMF ইত্যাদি। স্টেটিক এবং ডাইনামিক DMF হল একই শব্দের পাশাপাশি জানা হয়ে থাকে, তবে এদের কাজ একে অপরের থেকে ভিন্ন।

See also  কেন মানুষের জন্য কম্পিউটার প্রয়োজন?

স্টেটিক DMF সাধারণত আপনার প্রজেক্টের মধ্যে ফাইল সেট এবং ডাইনামিক DMF সাধারণত সকল স্টেশনের সমন্বয়ে একটি ফাইল সেট পেশ করে। এই ফাইল সেট প্রতিটি ফাইলে পদ্ধতিভিত্তিক প্রোটোকলস অনুসরণ করে। সমস্ত স্টেশনের মধ্যে প্রচলিত DMF ব্যবহৃত হয় সকল স্টেশনের মধ্যে তথা সমস্ত স্টেশনের মধ্যে অবস্থান করে যা সিস্টেম নেটওয়ার্ককে সম্পূর্ণ প্রবর্তনমূলক করে। এই সিস্টেম এই দিন তবে অত্যন্ত জরুরী হয়ে উঠেছে এমনকি আপনার কোম্পানির বিভিন্ন বিভাগে তৈরি করা হয়েছে।

ডকুমেন্ট হল কী?

ডকুমেন্ট হল এমন একটি ফাইল যা কোনও ধরণের তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এটি পিডিএফ, ডক্স, টেক্সট এবং স্প্রেডশীট ফরম্যাটে থাকতে পারে। ডকুমেন্টগুলি ব্যবহারকারীদের কাজের সংক্ষিপ্ত করে এবং তথ্য সংগ্রহকারীদের জন্য হেল্পফুল হয়। এটি অনেক রকমে ব্যবহৃত হয়, যেমন প্রফেশনালের জন্য জনপ্রিয় একটি গুরুত্বপূর্ণ হয় এবং সেটি ব্যক্তিগত ব্যবহারের জন্য উন্নয়নশীল একটি উপাদান হয়।

একটি ডকুমেন্ট রাখার সময় আপনাকে সাবধান হতে হবে যেন এর দুর্বলতা ধারণ করতে না পারেন। একটি ভুল ধারণা সেটি জটিল হতে পারে, তাই সব সময় তথ্য চেক করা উচিত।

ডকুমেন্ট এর প্রকার কি কি রয়েছে?

ডকুমেন্ট হল সরবরাহকারী ও গ্রাহকের মধ্যম হিসেবে প্রয়োজনীয় তথ্যগুলি সংরক্ষণ করার একটি উপাদান। এটি আমরা আজকাল ব্যবহার করছি যেন প্রযুক্তিগত উন্নয়নের একটি জীবনপরিচয়। এখন ডকুমেন্ট সম্পর্কে যদি আমরা কথা বলি, তবে এটি আমাদের কাছে কমপক্ষে একটি দলিল হিসেবে ফাংশন করে। ডকুমেন্ট এর কাজ হল তথ্য সম্প্রসারণ এবং বিভিন্ন ধরনের প্রক্রিয়াগুলির অংশ হিসেবে কাজ করা।

ডকুমেন্ট এর প্রকার হল টেক্সট, আড়িও, ভিডিও, ছবি এবং ইউএল ইত্যাদি। উল্লেখ্য যে প্রতিটি প্রকারের ডকুমেন্ট সরবরাহকারী ও গ্রাহক দুটোর জন্যই প্রয়োজনীয়। সুতরাং, ডকুমেন্টের উন্নয়ন এবং সংরক্ষণই গুরুত্বপূর্ণ।

ডকুমেন্টের জন্য কোন ফরমেট ব্যবহার করা হয়?

ডকুমেন্ট হল কোন একটি কাগজ, বা একটি ইলেকট্রনিক ফাইল, যা কোন একটি বিষয় বা বিষয়বস্তু নিয়ে তৈরি হয়। ডকুমেন্ট তৈরি থাকে বিভিন্ন ধরনের ফরম্যাটে যেমন টেক্সট, পিডিএফ, ওয়ার্ড, ইক্সেল ইত্যাদি। প্রতিটি ফরম্যাটে দেখা যায় যে প্রতিটি একটি বিশেষ কাজ বা উদ্দেশ্য সম্পন্ন করতে ব্যবহৃত হয়। টেক্সট ফরম্যাটে ডকুমেন্ট তৈরি করতে একটি সাধারণ টেক্সট এডিটর ব্যবহৃত হয়।

আর পিডিএফ ফরম্যাটে তৈরি হওয়া ডকুমেন্ট প্রকৃতপক্ষে ভালো দেখে। ওয়ার্ড ফরম্যাটে তৈরি হওয়া ডকুমেন্ট বিষয়ভিত্তিক এবং বহুল ব্যবহৃত হয়। এক্সেল ফরম্যাটে ডকুমেন্ট তৈরি করতে হয় বিস্তারিত পরিকল্পনা করে। ডকুমেন্ট যাচাই করার জন্য প্রতিটি ফরম্যাট দিয়ে বানানো ডকুমেন্টে পরিবর্তন এবং সম্পাদনা করা যায়।

উপর বর্ণিত ফরম্যাটগুলো প্রয়োজন মত ব্যবহার করা হয় বিষয় অনুসারে। তবে টেক্সট ফরম্যাটে তৈরি ডকুমেন্টগুলো সবচেয়ে সাধারণ এবং ব্যবহারকারীদের মধ্যে সম্প্রচারিত। লেখার জন্য মাইক্রোসফট ওয়ার্ড একটি জনপ্রিয় এবং ব্যবহারকারীর জন্য সহজ একটি ফরম্যাট। সারসংক্ষেপে বলা যায় যে প্রতিটি ডকুমেন্টের জন্য বিশেষ একটি ফরম্যাট প্রয়োজন হয়।

কোন একটি ফরম্যাটকে ব্যবহার করা যায় তা বিষয়ভিত্তিক এবং ব্যবহারকারী সুবিধার উপর নির্ভর করে। সুতরাং, সম্ভবত সেই ফরম্যাট ব্যবহার করা উচিত যা উদ্দেশ্যে ডকুমেন্ট তৈরি হচ্ছে সেটার মাধ্যমে সুবিধাজনক এবং স্পষ্ট দর্শনীয় ডকুমেন্ট তৈরি করা সম্ভব।

ডাইনামিক মাস্টার ফাইল এবং ডকুমেন্টের সম্পর্ক

ডাইনামিক মাস্টার ফাইল এবং ডকুমেন্ট তৈরি করা হয় কোডিং প্রক্রিয়ার পরে। ডাইনামিক মাস্টার ফাইল হলো তথ্য সংরক্ষণের জন্য একটি ফাইল, যেখানে সমস্ত প্রজেক্টের ফাইলের সামগ্রী একটি স্থানে সংরক্ষণ হয়। আবার ডকুমেন্ট হলো ডাইনামিক মাস্টার ফাইলের পরের স্তরে অবস্থিত একটি ফাইল যেখানে প্রজেক্টের প্রতিটি সংক্ষিপ্ত বিবরণ থাকে। ডাইনামিক মাস্টার ফাইল এবং ডকুমেন্ট তৈরি করে আপনি প্রজেক্ট বা একটি সাইট কে সম্পূর্ণভাবে কন্ট্রোল করতে পারবেন।

See also  ডেস্কটপ কম্পিউটার কি?

এই দুটি ফাইলের সমৃদ্ধি পূর্ণ হয়ে আপনার ওয়েবসাইটটি গ্রাহকদের জন্য সহজ এবং স্বচ্ছন্দ হবে।

কোন ক্ষেত্রে ডাইনামিক মাস্টার ফাইল ব্যবহার করা হয়?

ডাইনামিক মাস্টার ফাইল ব্যবহার করা হয় বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে যেমন ওয়েবসাইট, অ্যাপ এবং কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ইত্যাদি। এটি একটি ফাইল হয় যা হোস্টিং সার্ভারে রাখা হয়। ডাইনামিক মাইসেলফ এডজাস্টিং (DMA) থেকে এই ফাইলের উদ্দেশ্য হল একটি পেজের বিভিন্ন অংশ লোড করতে সময় বাঁচানো এবং একটি অনলাইন প্রতিক্রিয়া দেয়া। যেমন যদি আপনি একটি ওয়েবসাইট চালু করে থাকেন এবং একটি পেজ লোড হচ্ছে, ডাইনামিক মাস্টার ফাইল ব্যবহার করে সেই পেজের আবদ্ধতা এবং স্বচ্ছতা বাঁচানো যায় তেমনি স্বচ্ছতা এবং বাঁচানো যায় আপনার সাইটের অন্যান্য পেজগুলোর জন্য যখন সেগুলো লোড হবে।

ডাইনামিক মাস্টার ফাইল ব্যবহার করার মধ্যে বিভিন্ন আরো উপকার আছে। আপনি এটি ব্যবহার করে একটি সাইটে অনেক প্রচলিত একটি কমন লেআউটের কাস্টমাইজেশন তৈরি করতে পারেন এবং এটি দ্বারা আপনি পেজ ক্যাচিং এবং স্বচ্ছতা নিয়ন্ত্রণ করতে পারেন।

DMF এর মাধ্যমে কী করা যায়?

ডাইনামিক মাস্টার ফাইল (DMF) হলো একটি সংগ্রহশীল ফাইল যেখানে ক্রমশ একটি বিশাল তালিকা থাকে যেখানে একটি সংখ্যা বা একটি নাম বা আরেকটি ফাইলের লিংক সম্ভবত থাকে। DMF এর মাধ্যমে ব্যবহারকারীরা একটি মাস্টার ফাইলের মধ্যে অন্যান্য ফাইলগুলির লিংক যুক্ত করতে পারেন এবং সেই ফাইলে সম্পাদনা করতে পারেন। এছাড়াও এর মাধ্যমে ব্যবহারকারীরা একটি ডকুমেন্ট বা ফাইল সংরক্ষণ করতে পারেন এবং প্রয়োজন অনুযায়ী তা সম্পাদনা করতে পারেন। DMF ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের ডাটা ম্যানেজ করতে পারেন এবং প্রয়োজন অনুযায়ী ডকুমেন্ট বা ফাইলে সম্পাদনা করতে পারেন।

DMF এর উপযোগিতা বেশি সময়সাপেক্ষ করে শেষ করা যায় এবং এটি ব্যবহারকারীদের জন্য দ্রুত এবং কার্যকরী সমাধান সৃষ্টি করে তোলে।

ডকুমেন্ট এবং DMF এর সম্পর্ক কী?

ডাইনামিক মাস্টার ফাইল (DMF) এবং ডকুমেন্ট এর মধ্যে সুসংগঠিত এবং গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। DMF হল একটি স্পেশাল ফাইল জিনিস, যা একটি ব্যবহারকারী আপেলের ক্লাসিক সিস্টেমের সাথে সম্পর্কিত তথ্য জমা করে রাখতে পারে।এই ফাইলে স্কিমা তথ্য, উদাহরণসহ ডাটাবেস বিষয়গুলি রয়েছে, যা শুরু থেকেই অ্যাক্সেস করা যায়। ডকুমেন্ট একটি ফাইল হল যেখানে শব্দ, ছবি, স্প্রেডশীট, টেক্সট এবং অন্যান্য তথ্যাদি সংযুক্ত করা থাকে।

ডকুমেন্ট এবং DMF একটি সারসংক্ষেপে বলতে পারি যে, DMF স্পেশাল ফাইল যা শুরু থেকেই অ্যাক্সেস করা যায় এবং ডকুমেন্ট একটি ফাইল যেখানে সংগৃহিত তথ্য সংযুক্ত করা থাকে।

কীভাবে DMF এবং ডকুমেন্টকে ইউজ করে লাভ করা হয়?

ডাইনামিক মাস্টার ফাইল (DMF) এবং ডকুমেন্ট ব্যবহার করে আপনার প্রজেক্টে সুবিধা লাভ করতে পারেন। এটি প্রজেক্টের ব্যাপারে অনেকটা একটি পরিচিতি সম্পর্কে বলতে পারেন যা আপনাকে প্রজেক্টের দাম ও পরিচালনা এবং সম্প্রসারণের জন্য অনেক সহজ সাহায্য করবে। DMF হল একটি ফাইল যা একটি শুধুমাত্র হিসাবে কাজ করে। একটি নির্দিষ্ট মাস্টার ফাইল তৈরি করে সকল স্বশেষ ফাইলের সংমিশ্রণের বিবরণ একত্রিত করে দেয়।

যেখানে প্রতিটি স্বশেষ ফাইল একটি আলাদা ধরণের উপাদান বা সার আছে। আপনি একই প্রতিষ্ঠান থেকে আলাদা আলাদা প্রকল্পে লেখা নথি নিয়ে কাজ করতে পারেন এবং সব নোট, তথ্য এবং ফাইলগুলি অবশ্যই আলাদা থাকবে। আপনি একই প্রকল্পের নথিগুলি একত্রিত করতে চাইলে আপনি একটি ডকুমেন্ট তৈরি করতে পারেন। এতে আপনি অবশ্যই একটি একক ফাইল দিতে পারবেন এবং নথিগুলি একত্রে রাখতে পারবেন।

একটি ডকুমেন্ট সৃষ্টি করতে আপনি Microsoft Word, Google Docs এবংঅন্য কোন ডকুমেন্ট এডিটর ব্যবহার করতে পারেন। সর্বশেষ, DMF এবং ডকুমেন্ট ব্যবহার করতে আপনাকে সর্বাধিক সুবিধা পাওয়া যায় এবং সমস্ত নথি ও ফাইলগুলি একত্রে রাখতে সহায়তা করে। তাই যে কোন প্রকল্পে DMF এবং ডকুমেন্ট ব্যবহার করতে পারেন এবং এটি আপনাকে অনেক কাজে সহায়তা করবে।

Leave a Comment