ডাটা ট্রান্সমিশন মোড বলতে কী বোঝায়?

ডাটা ট্রান্সমিশন মোড হল একটি নির্দিষ্ট করে কাজ করার উপায়, যা ডাটার সংগঠনকে শক্তিশালী এবং গুরুত্বপূর্ণ করে। আপনার নির্দিষ্ট শর্তগুলি পূর্ণ করার জন্য আপনি আপনার পছন্দের ট্রান্সমিশন মোডটি নির্বাচন করতে পারেন, যা আপনার উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। উদাহরণস্বরূপ, আপনি কম্পিউটার থেকে ইন্টারনেটভিত্তিক উপভোগ করতে চান তখন আপনাকে সাধারণত উচ্চ গতির ডাটা ট্রান্সমিশন মোডটি বাছাই করতে হবে। একইভাবে, আপনি ডাটা সংগ্রহ করতে চাইলে আপনি ক্লক অথবা কীবোর্ডের মাধ্যমে ইনপুট দিতে পারেন এবং ডাটা সেন্ট করতে একটি উচ্চ গতির ট্রান্সমিশন মোড ব্যবহার করতে পারেন।

ডাটা ট্রান্সমিশন মোড ব্যবহার করা হয় নির্দিষ্ট হারে বা আবশ্যকতার মধ্যে অবস্থানের উপর ভিত্তি করে। তাই আপনি কোন নির্দিষ্ট সিস্টেমে ডাটা ট্রান্সমিশন করতে চান তার উপর ভিত্তি করে একটি শেষ নির্ণয় নিতে পারেন।

ডাটা ট্রান্সমিশন মোড কি?

ডাটা ট্রান্সমিশন মোড হলো তথ্যের পাঠানোর একটি পদ্ধতি যা ডাটার সংগ্রহ এবং পাঠানো ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই মোড অভিনব শব্দে সংজ্ঞায়িত যেটি মূলত কম্পিউটার নেটওয়ার্কে, ইন্টারনেটে এবং হার্ডওয়্যার ডিভাইসের মধ্যে তথ্য পাঠানোর উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এর মাধ্যমে তথ্য এক ডিভাইস থেকে অন্য ডিভাইসের সাথে সমন্বয়ে পাঠানো হয়। এই পদ্ধতি স্বাভাবিকভাবে ব্যবহার করা হয় না কারণ এটি বিপদজনক তথ্য সিকিওরিটি সমস্যার উপজেন্য জন্য ব্যবহৃত হয়।

যেকোনো অবস্থাতে ডাটা ট্রান্সমিশন মোডের ভিত্তিতে তথ্য সুরক্ষিত অবস্থানে থাকে এবং সম্পূর্ণ পূর্ণ হয়।

ডাটা ট্রান্সমিশন মোডের সার্প্রাইজ

ডাটা ট্রান্সমিশন মোড হল ডাটা এনক্রিপশন পারমিট নির্ধারণের একটি মোড। এই মোডে, স্বচ্ছ টেকনোলজি ব্যবহার করে ডাটা ট্রান্সমিশন করা হয়। সাধারণত, এই মোড দ্বারা ডাটা আবগতি ও ট্রান্সমিশন ক্ষমতার সীমা উন্নয়ন করা হয়। ডাটা ট্রান্সমিশন মোড সাধারণ ক্লায়েন্ট সার্ভার সন্ধান প্রোটোকলের (SSL/TLS) মতো সম্পূর্ণ স্বচ্ছ প্রযুক্তি ব্যবহার করে ডাটার গোপনীয়তা রক্ষা করতে সক্ষম।

এটি আপনার ডাটা সুরক্ষিতভাবে সন্দার্ভ করা হয় যাতে কেউ এটি ছাড়তে না পারে। এক্ষেত্রে, ডাটা যে স্থান থেকে যাচ্ছে না সেখানে যে সুরক্ষার প্রয়োজন আছে সেখানে সেটি সন্দার্ভ হয়। এটি সম্পূর্ণ দুর্বলতা রহিত এবং কোন হ্যাকার সেই সাইটগুলি আপনার মেশিনে ইন্সটল করে সেই ক্ষেত্রে এটি সহায়তা করতে পারে।

কম্পিউটার নেটওয়ার্কে ডাটা ট্রান্সমিশন মোড

ডাটা ট্রান্সমিশন মোড টি হল কম্পিউটার নেটওয়ার্ক এ ডাটার পাঠ প্রাপ্তি বা ডেটা এনক্রিপশন এর পদ্ধতি। যেমন ক্লায়েন্ট সার্ভার প্রকল্প নিজেদের সার্ভার এর সাথে সংযোগ তৈরি করে এবং তার সার্ভার সম্প্রসারণের ক্ষেত্রে তাদের সার্ভার সংশ্লিষ্ট সগ্রহণকারী করে তার স্বতন্ত্র ব্যবহারকারীদের জন্য একটি পূর্ব নির্ধারিত করা হল যা তাদের এক উপযোগীতা দেয়। এ মোডে ডেটা পাঠানোর সময় এক্সপ্লিসিট ট্রেইনিং প্রয়োজন নেই বরং এর জন্য সম্পূর্ণ সিষ্টেম সেটআপ করা হয় আবশ্যকতামুলক সিষ্টেমে এক্সপ্লিসিট ট্রেইনিং প্রণোদনা করা হয়। ডেটা ট্রান্সমিশন মোড একটি কার্যকরভাবে পরিচালিত নেটওয়ার্ক সৃষ্টির মাধ্যমে এর পরিষেবা সরবরাহে সহায়তা করে।

See also  স্টার টপোলজি (Star Topology) কাকে বলে? এর সুবিধা ও অসুবিধা কি কি?

বিভিন্ন ধরণের ডাটা ট্রান্সমিশন মোড এবং তার বৈশিষ্ট্য

ডাটা ট্রান্সমিশন এখন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর মাধ্যমে বিভিন্ন ধরণের ডাটা সরবরাহ এবং গ্রহণ হয়। কিন্তু অক্সজেন, সাউন্ড, আলো এবং ইঞ্জিনিয়ারিং উদ্যোগের ক্ষেত্রে এটি বিভিন্ন মোড ব্যবহার করে করা হয়। মোড সম্পর্কে জেনে নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ যেন না, তারপরও হলে দরকার।

টোরেডো তথ্য ডেটা ট্রান্সমিশন এক ধরণের মোড যেখানে ডেটা এক নির্দিষ্ট সময় ও জায়গা থেকে পাঠানো হয় আর এদের খোঁজ করা নেওয়া যায় একটি নির্দিষ্ট সময় ও জায়গা থেকে। আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত উদাহরণ হিসাবে, ইন্টারনেট এবং ওয়াইফাই উদ্ভাবন এবং উন্নয়নে ডেটা ট্রান্সমিশন একটি মূল অংশ। আর যখন আমরা অনলাইনে কেনা-বেচা করি তখন একটি সর্বাধিক ব্যবহৃত ডাটা ট্রান্সমিশন মোড হচ্ছে ইনফ্রারেড। ইনফ্রারেড মোড এর সাহায্যে সহজেই ছোট ডেটাগুলি পাঠানো এবং গ্রহণ করা সম্ভব।

এছাড়াও পাওয়া যায় রেডিও ও মাইক্রোওয়েভ ট্রান্সমিশন মোড। রেডিও মোড ব্যবহার করে তথ্য হাতে হাতে পাঠানো হয় এবং মাইক্রোওয়েভ মোড কিন্তু চূড়ান্তভাবে স্বচ্ছন্দ এবং সাবলেটে। উপরোক্ত মোডগুলি সম্পর্কে জেনে নিলে ঘরের ফুলদানী থেকে একটি টেলিমেট্রিক সিস্টেমে পর্যন্ত যে কোনো ডেটাগুলি পাঠানো ও গ্রহণ করা সম্ভব।

একক বিট হতে গ্রুপ বিটের ডাটা ট্রান্সমিশন মোড

আধুনিক প্রযুক্তির সময়ে ডাটা ট্রান্সমিশন হতে প্রায় সবসময় ট্রান্সমিশন মোড ব্যবহার করা হয়। এই মোডগুলো ডাটা ট্রান্সমিশন সম্পর্কিত বিভিন্ন ধরণের জন্য বিভিন্ন হতে পারে। একই ভাবে, একক বিট হতে গ্রুপ বিটের ডাটা ট্রান্সমিশন মোডও একটি প্রভাবশালী মোড যা ডাটা ট্রান্সমিশনে ব্যবহৃত হয়। ঠিক যেমন প্রথমের মাধ্যমে একক বিট সহজেই ট্রান্সমিট হয়, একইভাবে একটি গ্রুপের বিটের মাল্টিপল বিট একত্রে ট্রান্সমিট করা হয়।

ইংরেজিতে বলতে হল যে, যখন ডাটা ট্রান্সমিশন করা হয় একটি বাইনারি বিটের একটি গ্রুপ একত্রে ট্রান্সমিট হয় তখন এই মোডটি ব্যবহৃত হয়। এছাড়াও, এই মোডটি মূলত একটি সিঙ্গেল লাইন ইন্টার

অণু বিট থেকে সংগঠিত ডাটা ট্রান্সমিশন মোড

ডাটা ট্রান্সমিশন মোড হল এমন এক পদ্ধতি যাতে বিভিন্ন ধরণের ডাটা সংগঠিত ভাবে একটি স্থান থেকে অন্য স্থানে পাঠানো যায়। ডাটা ট্রান্সমিশন মোডে আছে একটি ঝামেলাঃ কারণ ডাটা ট্রান্সমিশন মোড হল উপলব্ধির ধরণ ও বেশি হলে সেটি সংগঠিত ভাবে পাঠানো বেশি সম্ভব হয় না। অতএব এইটি সুযোগী নয়। খুব ছোট দৈব বিষয়গুলো এর মধ্যে সংগঠিত ডাটা ট্রান্সমিশন মোড আছে যা ওভারক্লকিং বা সংক্ষেপণ উপলব্ধি, জয়েন্ট বিন্যাস প্রটোকল (Jumbo frames), প্যাকেট স্টোর এন্ড ফরওার্ড মোড (PSF) এবং প্যাকেট ট্রান্সলেশন মোড (PTM) ইত্যাদি।

See also  সিনক্রোনাস ট্রান্সমিশন কি? সিনক্রোনাস ডেটা ট্রান্সমিশনের সুবিধাস ও অসুবিধা

এছাড়াও, অন্যান্য উপলব্ধিগুলি আছে যেমন সিঙ্গেল স্ট্রিম ট্রান্সমিশন মোড (SSTM), স্লোমোড ট্রান্সমিশন মোড (SMTM), ফাল্স ট্রান্সমিশন মোড (FTM) ইত্যাদি। অণু বিট থেকে সংগঠিত ডাটা ট্রান্সমিশন মোড হল এমন একটি সুযোগ যা ডাটার নির্দিষ্ট অংশ ব্যবহার করে তাকে একটি দ্রুত সংযোজন পাইপ এর মাধ্যমে পাঠানো যাবে। একটি জাতীয় কার্যালয় থেকে সোজা লাইনে একটি একক অংশ হতে পারে – যেমন, একটি প্রথম নাম অংশ বা শেষ নাম অংশ। একটি উদাহরণ হল, “John 23411″।

এখানে সংখ্যাগুলি, স্বরবর্ণগুলি এবং স্পেসগুলি অণু বিট স্থান দ্বারা বিভক্ত করা হয়। যেহেতু প্রতিটি অংশ বিভিন্ন আকার এবং টাইপের হতে পারে, সূচনা করা হয় যে প্রতিটি অংশ একটি বিশেষ সিম্বল দ্বারা বিপরীত সামনে পাঠানো সঙ্গে যোগ করা হবে। স্বরবর্ণ অংশ হল “?”। এই একক একটি শক্তিশালী মাধ্যম হতে পারে যা কম্পিউটার নেটওয়ার্ক সরবরাহ করে থাকে তথ্য একত্রিত করে।

প্রতিস্থাপন প্রোটোকল বলতে কী বোঝায়?

প্রতিস্থাপন প্রোটোকল হল এমন একটি পদ্ধতি যা ব্যবহার করে ডাটা ট্রান্সমিশন করা হয়। এটি একটি প্রক্রিয়া যেখানে ডাটা পাঠানো হয়, যেখানে ডাটা গ্রহণ করা হয় এবং যেখানে ডাটা বিন্যাস করা হয়। এই প্রতি স্থাপন প্রোটোকলের ব্যবহারের মাধ্যমে একটি সেন্সর থেকে সংগৃহীত জানকারি তথ্যকে ওয়াইফাই বা সেলুলার নেটওয়ার্ক কে লাইভ অবস্থায় সংযোজিত করা হয়। এছাড়াও, প্রতিস্থাপন প্রোটোকল একটি নিরাপদ পদ্ধতি যেখানে ডাটা হ্যাক না হওয়ার নির্দেশ দেয়।

এর মাধ্যমে ডাটা আদর্শ সংকেতগুলির দ্বারা বিন্যাস করা হয় যাতে সমস্ত ডাটা সমন্বয়ময় থাকে এবং ত্রুটি মনিবদ্ধ হয়। প্রতিস্থাপন প্রোটোকলের ব্যবহার বেশ প্রচলিত এবং এর বিভিন্ন ধরণ আছে। এই ধরণগুলি হল সমস্ত জরিপ, জে – জি পাইপ এবং সিম্পল প্রটোকল। সমস্ত জরিপ ডাটা শ্রেণীকরণ এবং কনভারসন এবং বাইনারি ডাটা সমাক্ষ ট্রান্সফার করার জন্য ব্যবহৃত হয়।

জে – জি পাইপ আমাদের জন্য যথেষ্ট সুরক্ষিত প্রতিস্থাপন প্রোটোকল যেখানে সমস্ত পরিপূর্ণ আইপি পদ্ধতি ব্যবহৃত হয়। এর মাধ্যমে ডাটা সংগ্রহ এবং প্রেরণ করা হয়। সিম্পল প্রোটোকল একটি সরল প্রতিস্থাপন প্রোটোকল যা সমস্ত কুপ্রবন্ধক তথ্যের জন্য ব্যবহৃত হয়। এটি সাধারণত সম্পূর্ণ কনভারসন এবং একটি পর্যাপ্ত সুরক্ষাকর্মে পরিচালিত হয়।

সিম্পল প্রোটোকল এর জন্য কোন বিশেষ সরঞ্জাম প্রয়োজন নেই এবং এটি সবচেয়ে সাধারণ ডাটা ট্রান্সমিশন প্রোটোকল হিসাবে বিবেচিত হয়। সকল প্রতিস্থাপন প্রোটোকল দ্বারা ডাটা ট্রান্সফার একটি অন্যতম উপস্থাপনার জন্য একটি স্থানীয় নেটওয়ার্ক থেকে ইন্টারনেটের সাথে যুক্ত হতে পারে এবং এটি নিরাপদভাবে পরিচালিত হয়। এর প্রয়োজনীয়তা এর উপর নির্ভর করে যে ধরণের ডাটা ট্রান্সমিশন আমরা চালাচ্ছি। অবশ্যই, একটি প্রতিস্থাপন প্রোটোকল হল একটি নিরাপদ, বিশ্বস্ত এবং দ্রুত উপায় যেখানে আমরা ডাটা ট্রান্সফার করতে অনুমতি দিচ্ছি।

Leave a Comment