ডিরেক্টরি ও ডিরেক্টরি পাথ কি? ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেম বলতে কী বোঝায়?

ডিরেক্টরি বা ফোল্ডার হলো ডিস্কের একটি স্ট্রাকচার যা বিভিন্ন ফাইল এবং সাব ফোল্ডারের সমন্বয়ে সৃষ্টি হয়। এটি মূলত একটি নির্দিষ্ট স্থানে আবস্থিত হয় যেখানে বিভিন্ন ফাইল এবং সাব ফোল্ডারগুলি থাকে। যেমনঃ আমরা আমাদের কম্পিউটারের হার্ড ডিস্কের C:\drive এর মধ্যেই অনেকগুলো ফোল্ডার দেখতে পাই। ফোল্ডারের পথ বা directory path হলো সম্পূর্ণ ফাইল এবং সাব ফোল্ডারের পথ।

এই পথে সব কিছু সংক্ষেপে লিখা হয় যাতে কোন একটি ফাইল বা ফোল্ডার খুব সহজেই খুঁজে পাওয়া যায়। ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেম হলো একটি অপারেটিং সিস্টেম যেখানে ব্যবহৃত সিস্টেমটি এক সাথে একাধিক কাজ সম্পাদনে সক্ষম। এই সিস্টেমে কাজগুলো সম্পাদনের জন্য প্রোগ্রামটি একটি ফাইলে সংরক্ষিত থাকে এবং প্রোগ্রাম একটি সংখ্যা প্রদর্শন করে যেটি প্রোগ্রামটি রান করতে চায়। একে উদাহরণ দিয়ে বুঝানো যায়, প্রিয় পাঠক, ধরি আমরা একটি সিস্টেমে কিছু ফাইল প্রসেস করছি, তখন মানুষের সমস্ত কাজগুলো সংরক্ষিত হয় একটি কাছে।

ফলে সিস্টেমে অনেক ফাইলের প্রক্রিয়া চলতে পারে এবং প্রসেস শেষ হওয়ার সাথে সাথে পরবর্তী ফাইলটি চালু হয়।

ডিরেক্টরি ও ডিরেক্টরি পাথ

ডিরেক্টরি হলো কম্পিউটারের ইনফরমেশন স্টোরেজ সিষ্টেম, যেখানে ফাইল, ফোল্ডার এবং সাব-ডিরেক্টরিগুলি সংরক্ষিত থাকে। ফাইলগুলি অ্যাক্সেস করতে হলে, আমরা একটি ডিরেক্টরি পাথ ব্যবহার করি। ডিরেক্টরি পাথ হলো একটি সরল পাথ যাতে সমস্ত ডিরেক্টরি সংখ্যাতমাতে উল্লেখ করা থাকে। উদাহরণস্বরূপ, C:\Users\Username\Documents হলো একটি ডিরেক্টরি পাথ যেখানে “Username” হলো ব্যবহারকারীর নাম।

তবে একটি সাধারণ কম্পিউটার ব্যবহারকারীর জন্য ডিরেক্টরি এবং ডিরেক্টরি পাথ সম্পর্কে ভালো ধারণা থাকা জরুরী যদি তিনি কম্পিউটার সিস্টেম সম্পর্কে আরও বেশি জানতে চান।

ডিরেক্টরি কী?

ডিরেক্টরি হল কম্পিউটার জগতে ফোল্ডার বা ফাইলের সংরক্ষণাগারের নাম। ডিরেক্টরির মধ্যে কিছু ফাইল বা সাবডিরেক্টরি থাকতে পারে। যেমন একটি ফোল্ডারের নাম হল “Documents” এবং এটির মধ্যে “Project1” নামের একটি সাবডিরেক্টরি থাকতে পারে। একটি ডিরেক্টরি একটি স্ক্রীন ফোল্ডার থেকে দেখতে পাওয়া যায় এবং সেটা উইন্ডোজ অথবা লিনাক্স অপারেটিং সিস্টেম এর মধ্যে থাকে।

একটি ফাইলে পাথ হল পূর্ণ ফাইলের নাম যা তার জগতের স্থানের উল্লেখ করে। একটি ফাইল বা ডিরেক্টরির পাথ একটি অক্সিজেনপ্রবাহীর হাঁটার মতো একটি পথনির্দেশিকা যা কম্পিউটারকে ফাইলের বা ফোল্ডারের জায়গাটি খুঁজে পাওয়া সহজ করে।

ডিরেক্টরি কেন ব্যবহার করা হয়?

ডিরেক্টরি হল একটি ফাইল সিস্টেম যা ইনটারনেট সার্ভার, ওএস এক্স এবং লিনাক্সের নথিপত্রগুলি সংরক্ষণ এবং ব্যবস্থাপনার জন্য ব্যবহার করা হয়। একটি ডিরেক্টরি অন্তর্ভুক্ত কিছু সাধারণত সম্পাদন যোগ্য ফাইলের একটি ক্ষেত্র এবং সেটা একটি পাথ দ্বারা নির্দেশ করা হয়। ডিরেক্টরি কেন ব্যবহার করা হয় এবং এর কোন বিশেষ উদ্দেশ্য আছে তা সম্পর্কে অনেকে জানেন না। ডিরেক্টরিগুলি ভালোভাবে ব্যবহার করে না হলে ফাইল ও ফোল্ডারের ব্যাপারে জটিলতা হতে পারে এবং কিছু কাজগুলি অসম্ভব হতে পারে।

See also  কম্পিউটারের দক্ষতা এবং কর্মক্ষমতা বৃদ্ধি করার উপায়

সিস্টেমের প্রত্যেকটি ফাইলের বিভিন্ন স্থানের মধ্যে ডিরেক্টরি ব্যবহার করে প্রয়োজনীয় ফাইলের সাথে সম্পর্কিত ডেটা এবং তথ্য সংগ্রহ এবং সংরক্ষণ করা হয়। পরিষেবা সার্ভার এবং ওএস এক্স ও লিনাক্সে ডিরেক্টরির ব্যবহার এই কাজগুলি সহজ করে দেয়।

ডিরেক্টরি পাথ কী?

ডিরেক্টরি পাথ দিয়ে আমরা বুঝতে পারি একটি ফল্ডারের সঠিক স্থান এবং তার কেমন একটি পথ হল। ডিরেক্টরি পাথ হল একটি স্ট্রিং যা সবচেয়ে ছোট এককটি ফল্ডার থেকে সমস্ত পাথ বা উপ-ফোল্ডার পর্যন্ত যাওয়ার জন্য ব্যবহৃত হয়। একটি ডিরেক্টরি পাথে আমরা ডিরেক্টরি এবং ফাইলের নাম সরবরাহ করি যা যেখানে ফাইল বা ফোল্ডার নেয়া হবে তা উল্লেখ করে। Windows সিস্টেমে সাধারণত ব্যবহৃত ডিরেক্টরি পাথ এর উদাহরণ হল: C:\Users\UserName\Desktop\FolderName।

এখানে ‘C’ হল ড্রাইভ নাম, ‘Users’ হল মূল ডিরেক্টরি, ‘UserName’ হল ব্যবহারকারীর নাম, ‘Desktop’ হল উপ-ডিরেক্টরি এবং ‘FolderName’ হল লক্ষ্যযোগ্য ফোল্ডারের নাম। তাই ডিরেক্টরি পাথ আমাদের কাজকে সহজতর করে এবং আমরা ফাইল বা ফোল্ডারের সঠিক অবস্থানটি একটি স্ট্রিং ব্যবহার করে নিশ্চিত করতে পারি।

ডিরেক্টরি পাথ ব্যবহারের উদাহরণ

ডিরেক্টরি একটি ফোল্ডার বা সংগ্রহকর জন্য একটি লোকেশন বোঝায়। ডিরেক্টরি পাথ হল একটি হায়রারকি পথের স্ট্রিং বা ক্যারেক্টার সিরিজ যা একটি ফাইল বা সংগ্রহকের স্থান নির্দেশ করে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি টেক্সট ফাইল টেক্সট এডিটরে উল্লেখযোগ্য সংখ্যক স্টেটমেন্ট রেখে সেভ করেন তখন ফাইলটি সাধারণত একটি ডিরেক্টরির ভিতরে থাকে। আপনি এখন এই ফাইলের ডিরেক্টরি পাথটির ব্যবহারের জন্য টার্মিনালে লিখতে পারেন যেমনঃ ‘/Users/MyUser/Documents/MyFile.txt’।

এই সমান্তরাল পাথটি মেশিনের পূর্বনির্ধারিত ডিরেক্টরি হিসাবে ব্যবহার করা হয়। এতে না হলে ফাইলটি খোলা বা স্থানান্তরিত করা সম্ভব নয়। সিস্টেমটি একটি অস্বচ্ছ ডিরেক্টরিতে ফাইলটি সন্ধান করবে না বরং ফাইলটি থাকা ডিরেক্টরির সাথে সম্পর্কিত সকল ডিরেক্টরিতে সন্ধান করবে।

ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেম

ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেম (Batch Processing Operating System) হল কম্পিউটারের চালক কাজ করার জন্য উপযুক্ত একটি নির্দিষ্ট ধরনের অপারেটিং সিস্টেম। এটি ইনপুট, প্রসেসিং এবং আউটপুট পদক্ষেপগুলি সম্পদন করে যায়, যেটা নির্দিষ্ট সময়কালে স্থগিত হওয়া সম্ভব। সিস্টেমটি ব্যাচগুলি কাজ করে সম্পূর্ণ করে দেখে তারপরে আউটপুট দেয়। এটি একই সময়ে একাধিক প্রসেস চালিয়ে দেখতে পারে এবং এতে সিস্টেম এর ব্যবহার বেশি কম হয়।

ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেম ব্যবহার করে বিভিন্ন সাময়িক কাজ করা যায়, যেমন ফাইল ট্রান্সফার এবং ডেটাবেজ আপডেট। এছাড়াও ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেম দ্বারা এক প্রকল্প থেকে আরেক প্রকল্পের মধ্যে ডেটা স্থানান্তর করা যায়। সুতরাং এই প্রকার অপারেটিং সিস্টেম হল ছোট সাইজের কম্পিউটারের কাজে ব্যবহার করে প্রফেশনালদের পছন্দে আছে।

See also  কম্পিউটারের প্রকারভেদ | Types of Computer

ব্যাচ প্রসেসিং কি?

ব্যাচ প্রসেসিং হল অপারেটিং সিস্টেমের একটি পরিচালক মনে করুন, যা কম্পিউটারের ভিতরের কাজের সমস্ত নিয়ন্ত্রণ করে। আমরা সবাই জানি কম্পিউটার হল একটি বড় একটি মেশিন যা প্রোগ্রাম চালিয়ে আমাদের কাজ সহজে করে তুলে ধরে। কিন্তু অনেক সময় আমরা একাধিক কাজ পাঠাতে হয়। এক্ষেত্রে ব্যাচ প্রসেসিংের সাহায্য নেওয়া হয়।

ব্যাচ প্রসেসিং হল একটি প্রক্রিয়া যেখানে একটি বৃক্ষমালার মতো একাধিক নির্দিষ্ট কাজ একটিকে পরবর্তীতে চালানো হয়। ধরুন আপনি ভিন্ন ভিন্ন একটি একটি কাজ করার জন্য কম্পিউটারের সাহায্য নেওয়া হয়। তবে একটি সাথে একাধিক কাজ চালাতে হলে আপনাকে সব কাজ চলানোর ক্ষেত্রে অ্যাডভান্স সেটিং করতে হতে পারে। তবে ব্যাচ প্রসেসিং মাঝে মাঝে একটি নির্দিষ্ট রকম মাল্টিটাস্কিং প্রণালী ব্যবহার করে।

ব্যাচ প্রসেসিং সম্পর্কিত কমান্ড লাইন টুল সমূহ

যখন আমরা বড় ও সমস্যাপূর্ণ কাজগুলোকে কম সময়ে সমাধান করতে হই, তখন ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেমটি আমাদের সাহায্য করে। একই সময়ে কিছু কিছু প্রোগ্রাম রান করতে হলে একটি স্ক্রিপ্ট ব্যাচ ফাইলে লেখা হয়। একটি ব্যাচ ফাইল একাধিক কমান্ড লাইন টুল ব্যবহার করে আমাদের জন্য সহজ করে তোলে। এর মধ্যে কমান্ড লাইন টুল গুলি রয়েছে: awk, sed, tr, cut, paste, grep।

এগুলি ব্যবহার করে আমরা ফাইল থেকে ডেটা সরাসরি প্রসেস করতে পারি। ছোট বা বড় ফাইলে কাজ করতে এই সহজ টুলগুলি ব্যবহার করা অত্যন্ত সুবিধাজনক। তাছাড়া এই কমান্ড লাইন টুলগুলি ব্যবহার করে একটি কম্প্যাক্ট ডেটা স্ট্রাকচার থেকে এক্সট্রাক্ট করতে ও ডেটা ফিল্টার করতে পারি। ব্যাচ প্রসেসিং অপারেটিং সিস্টেমটি সম্পর্কে জানতে আপনারা উপরের কমান্ডগুলি চালান শুরু করে দেখতে পারেন।

ব্যাচ প্রসেসিং এর উদাহরণ

ব্যাচ প্রসেসিং হল প্রসেসিং পদ্ধতি, যেটি বিভিন্ন সেট করা উপাদান একত্রে সম্পাদিত করে। এখানে সকল পদক্ষেপ একত্রে প্রক্রিয়াকরণ করা হয়। এর একটি উদাহরণ হল ফাইল প্রসেসিং যেমন ছবির ফিল্টার প্রসেসিং এবং অন্যান্য সিস্টেম কনফিগারেশন, জাতীয় উপাত্তের সরবরাহ অনুসন্ধান এবং অফিস ডকুমেন্ট মেকিং। সেটিং করা হয় একটি কাজের ব্যপারটি একবার হয় এবং সেটিং থাকে একটি বাইনারি ফাইলে এবং প্রতিটি প্রসেসিং তখন ব্যাচ আধারে হয়।

সুতরাং এটি একটি মধ্যবর্তী সিস্টেম হিসাবে কাজ করে এবং শুধুমাত্র সক্ষম হয় যেখানে সমস্ত প্রসেস একত্রে সম্পন্ন হয়েছে। এটি সুবিধাজনক এবং সন্তুষ্ট নতুনদের জন্য।

Leave a Comment