ডিসি জেনারেটর কাকে বলে? ডিসি জেনারেটর কত প্রকার ও কি কি?

ডিসি জেনারেটর হল এমন একটি যন্ত্রপাতি যা ডিসি বিদ্যুৎ দ্বারা বৈদ্যুতিন শক্তি উৎপাদন করে এবং অন্যন্য উপকরণে ব্যবহার করা হয়। এটি বৈদ্যুতিন শক্তি প্রদান করা যায় ক্যাটালিস্ট, বিশ্বস্ত এবং কম খরচের একটি উপাদান বিদ্যুৎ জেনারেটর হিসাবে। ডিসি জেনারেটরের প্রধান চারটি প্রকার আছে: কম্পাউন্ড শাখা জেনারেটর, শুকানো ব্রাশলেস জেনারেটর, শুকানো ব্রাশ জেনারেটর এবং জেনারেটর সহজ শাখা। এছাড়াও আছে কিছু অদ্ভুত ফিচার যেমন জেনারেটরের অটোমেটিক শাক্তিশস্ত্র যার মাধ্যমে ডিসি জেনারেটর তৈরি করা হয়, তারপরে এই জেনারেটর অব্যহত কাজ করতে ফ্রীজের মতো গরম এবং সাবধান জনমেজ ব্যবহার করা হয়।

ডিসি জেনারেটর কি?

ডিসি জেনারেটর হল একটি উপকরণ যা কাজ করে ডি সি বলে জানা একটি ভোল্টেজ কে ডি সি বলে পরিণত করে। বাস্তবায়নে, এটি একটি উচ্চ শক্তির জনেরেটর এর মধ্যে যা তাদের শক্তির ভিত্তিতে খরচ কমিয়ে দেয়। একটি ডিসি জেনারেটর মোটামুটি তিনটি অংশ থেকে তৈরি হয়: একটি কোইল, একটি স্থির ম্যাগনেট এবং পর্যাপ্ত সংখ্যক স্পার্ক প্লাগগুলি যা সুইচ বা ছেড়াই ক্ষেত্র তৈরি করতে ব্যবহৃত হয়। ডিসি জেনারেটর প্রায়শই অটোমোবাইল, সিএনজি এবং সম্পূর্ণ বিদ্যুৎ চালিত যন্ত্রসমূহে ব্যবহৃত হয়।

এটি একটি ভাল উপায় যাতে আপনি শক্তি এবং বৈদ্যুতিন রপ্তানি প্রাপ্ত করতে পারেন সম্ভব হয় নাই। ডিসি জেনারেটর একটি বর্ধিষ্ণু উপকরণ যা বিদ্যুৎ চালিত যন্ত্রসমূহের পাশাপাশি মানুষের জীবনস্তর উন্নয়নকে উন্নয়ন করে।

ডিসি জেনারেটর কেন?

ডিসি জেনারেটর হল একটি বৈদ্যুতিন যন্ত্রপাতি, যা বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। একটি ডিসি জেনারেটর একটি পাল্টু কারেন্ট উৎপাদন করে। যে কারেন্টটি উৎপাদন করা হয় সেটি বর্তমানে থাকা বৈদ্যুতিন ব্যবস্থার পাল্টু কারেন্টের সাথে মিলে যাচ্ছে। একটি ডিসি জেনারেটর কেনা এবং ব্যবহার করা হৈল কারণ এটি বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।

যেমন মোটর, পাম্প, স্পীড কন্ট্রোলার, ডিসি ইনভার্টার ইত্যাদি। এছাড়াও কোন কোন সময় এর ব্যবহার করে বাইপাস বা ব্রেকের পাল্টু কারেন্ট উৎপাদন করে বিঘ্ন নিবারণ করা হয়। সুতরাং ডিসি জেনারেটর একটি উপকারী যন্ত্রপাতি। এটি অভিজ্ঞতা এবং কাজের প্রয়োজনমত সাজেশন অনুসরণ করে প্রয়োজনীয় প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।

ডিসি জেনারেটর কিভাবে কাজ করে?

ডিসি জেনারেটর হল একটি বিদ্যুৎ উত্পাদক যা বিদ্যুৎ শক্তি উৎপাদনে ব্যবহৃত হয়। জেনারেটর একটি চক্রান্ত তাঁবি এবং একটি ম্যাগনেটিক ফিল্ড ব্যবহার করে আচ্ছাদিত হয়। জেনারেটরের চক্রান্ত তাঁবিতে কোনো বস্তু নাই তবে একটি ম্যাগনেটিক ফিল্ড ব্যবহার করে একটি বিদ্যুৎ তৈরি করা হয়। এটি সাধারণত লঁচটি ব্যবহার করে উত্পাদিত হয় যা বস্তুত জিনিসগুলির সমষ্টি হিসাবে দেখা যায়।

See also  জেনার ডায়োড এর কাজ এবং অনেক জিনিস আপনি জানতে চান - Zener Diode in Bengali

পরিবেশের ম্যাগনেটিক ফিল্ডের মাধ্যমে জেনারেটর একটি বিদ্যুৎ উত্পাদন করে এবং সেটি একটি কন্ট্রোল প্যানেল এবং ক্ষুদ্র একটি ব্যাটারি থেকে প্রায়শই প্রাপ্ত হয়। যখন কোন মেশিন কাজ করে তখন একটি বিদ্যুৎ প্রয়োগ করা লাগে। জেনারেটর হল তারপর চালু হলেই একটি বিদ্যুৎ তৈরি করে এবং সেটি ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী সেটিতে প্রেরণ করা হয়। এই টেকনোলজি আমাদের জীবনকে সহজ করে এবং বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হলে তা আমরা অনেক কিছু অর্জন করতে পারি।

ডিসি জেনারেটর প্রকার ও বিভাগ

ডিসি জেনারেটর হল কম্পিউটারে বৈদ্যুতিন শক্তি সরবরাহ করতে ব্যবহৃত একটি যন্ত্র। এটি ডিসি এবং এসিসি জেনারেটর দুটি প্রকারে উপলব্ধ। ডিসি জেনারেটর একটি একটি স্থির মোটর ব্যবহার করে কাজ করে এবং একটি ট্যাঙ্গেনশিয়াল মেম্ব্রেন ব্যবহার করে ভাইব্রেশনের মাধ্যমে এসিতে বিদ্যুত উৎপাদন করে। ডিসি জেনারেটরগুলি প্রায়ই চালু করার সময় স্যুইচ ভাবে ডিজাইন করা হয়েছে এবং এটি প্রথমে একটি বাটনের মাধ্যমে সাধারণত চালু হয়।

স্যুইচটি হিসাবে কাজ করে যেন একটি কোনও সাধারণ বাটন। একটি ডিসি জেনারেটর সাধারণত একটি ব্যাটারি ব্যবহার করে কিন্তু একটি ব্যবহারকারী বা ব্যবসা যারা বেশি বিদ্যুত প্রয়োজন তাদের জন্য এটি একটি বিরট অপশন হতে পারে। ডিসি জেনারেটরগুলি বিভিন্ন ধরণের উপকরণে ব্যবহৃত হয় যেমন মোবাইল টাওয়ার, পাম্প হাউস, এবং নৌকা ইঞ্জিনে।

প্রাথমিক ডিসি জেনারেটর

সম্পর্কে। ডিসি জেনারেটর হল এমন একধরনের জেনারেটর যা বিভিন্ন আলোকচিত্র প্রজেক্টর বা বিদ্যুৎ ইঞ্জিনে ব্যবহৃত হয়। এটি একটি কাজের ব্যাপারে বিশেষ ভাবে উল্লেখযোগ্য, যা হল ডিসি বৈদ্যুতিন বিষয়ে এর বিশেষ ব্যবহার। ডিসি জেনারেটর বিভিন্ন ধরনের হতে পারে, যেমন কম্পাউন্ড ডিসি জেনারেটর এবং শুধু একটি চূড়ান্ত ডিসি জেনারেটর।

কম্পাউন্ড ডিসি জেনারেটর একটি ক্ষুদ্র এবং সম্প্রসারণযোগ্য উচ্চস্থায়ী জেনারেটর যা কমপক্ষে একটি মূল গুণধর্ম আছে, যা ব্যবহারকারীর প্রয়োজনগুলি মেটাতে সাহায্য করে। চূড়ান্ত ডিসি জেনারেটর একটি সাধারণ স্থায়ী জেনারেটর যা একটি একাধিক পোল থাকতে পারে এবং এক পোল ফিল্ড থাকতে পারে।

See also  ফেজ লিমিটার কি? ফেজ লিমিটার এর কাজ কি?
মোটামুটি পাঠকদের জানা দরকার যে একটি ডিসি জেনারেটর বিদ্যুৎ বৈদ্যুতিন বিষয়ে বলা যেতে পারে যদি এতে বৈদ্যুতিন কারেন্ট একমুখী হয় এবং তা একটি ব্যাটারিতে ভার থাকে। আপনি খুব সহজেই বোঝতে পারবেন যে একটি ডিসি জেনারেটর যেমন কাজ করে এমনকি এর বিষয়ে জানতে না থাকলেও।

যদি আপনি একটি সম্পূর্ণ বৈদ্যুতিন নিউট্রন বৈদ্যুতিন জেনারেটর নিয়ে বিস্তারিত জানতে চান তবে এটি পোস্টের পরবর্তী সংস্করণগুলিতে বিস্তারিত আলোচনা করা হবে।

দ্বিতীয়ক ডিসি জেনারেটর

ডিসি জেনারেটর দুটি প্রকারে পাওয়া যায়। একটি একক ফেজ জেনারেটর, যা কোন একটি ফেজে সূক্ষম বৈদ্যুতিন পরিবর্তন করে প্রস্তুত হয়। একটি দ্বিতীয়ক জেনারেটর, যা স্থির বৈদ্যুতিন উপাদানের দ্বারা প্রস্তুত হতে হয়। দ্বিতীয়ক জেনারেটর সম্প্রসারণের মাধ্যমে স্থির বৈদ্যুতিন উপাদানগুলি উপস্থাপন করে।

দ্বিতীয়ক জেনারেটরের ক্ষেত্রে, স্থির ম্যাগনেটিক উত্তেজিত উপাদানগুলি ব্যবহৃত হয়। দ্বিতীয়ক জেনারেটরগুলি প্রধানতঃ বিশাল উপকার প্রদান করে যখন বিশাল উৎপাদকদের জন্য আবশ্যক হতে পারে। এগুলি পরিবাহিত উপাদান সরবরাহ করতে একটি দ্বিতীয়ক জেনারেটর ব্যবহার করতে পারে। সাধারণত এই ধরনের জেনারেটর কম পাওয়া যায় তবে সেগুলি এক্সপোর্ট-ইম্পোর্ট ধারণার জন্য ব্যবহৃত হয়।

সাধারণত এক্সপোর্ট-ইম্পোর্ট করা হয় প্রযুক্তিগুলি ব্যবহার করে ধর্মীয় ও রাষ্ট্রীয় পরিবর্তন করার জন্য।

বিদ্যুৎ চালিত ডিসি জেনারেটর (ডিসি মোটর)

ডিসি জেনারেটর একটি বিদ্যুৎ চালিত উপকরণ যা কোন সময়ে ডিসি বিদ্যুৎ বা কার্যকিনি ব্যবহার করে, তাদের জন্য উত্তম। এটি প্রায় সমস্ত উপকরণ ও যন্ত্রাংশ কাজ করতে পারে যা ডিসি বিদ্যুৎ প্রয়োজন করে। এটি একটি গুরুত্বপূর্ণ স্থান রাখে যখন কোনো আবশ্যকতা আছে কাজ করতে আপনার বিদ্যুৎ সিস্টেমে, যখন কর্মচারি ঢাকনায় যান কিংবা নিরাপদ স্থানে কাজ করে। এটি প্রায় সমস্ত উত্তরই দিয়ে থাকে।

সাধারণত ডিসি জেনারেটর হার্ডওয়্যার ও সফ্টওয়্যার বিভাগের দুইটি মূল শ্রেণীতে বিভক্ত। এর মাধ্যমে যথাযথ সিস্টেম বিভাগ এবং সম্মানজনক কাজ প্রদান করা যায়। এছাড়াও একটি প্রচলিত ডিসি জেনারেটর ধারণ করা উচিত যা এসেছে হোম আপেলিয়ান্সে এবং পানি ও কামেরশিয়াল ব্যবসা স্কেলের জন্য। তবে আপনার একটি স্পেসিফিক ডিসি জেনারেটর নিয়ে প্রায় প্রতিটি ক্ষেত্রে বিবেচনার প্রয়োজন হবে যেখানে আপনি এটি ব্যবহার করতে চান।

Leave a Comment