ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কি? ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কেন করা হয়?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হল একটি কাজ যার মাধ্যমে হার্ড ডিস্কের তথ্য সাজানো হয়। ডিস্ক ডিফ্রাগমেন্টেশন একটি প্রক্রিয়া যার ভেতরে হার্ড ডিস্কের খালি জায়গা খুঁজে বের করা হয়। ডিস্ক ডিফ্রাগমেন্টেশনের কাজ হল হার্ড ডিস্কের খালি জায়গা সাজানো, যাতে একটি ফাইলের বিভিন্ন অংশ একত্রে থাকে। এই প্রক্রিয়াটি সম্পন্ন করা না হলে হার্ড ডিস্ক অপটিমাইজেশন ভাবেই বাড়ে না এবং ফাইলের সন্ধানযোগ্যতা কমে যায়।

এর ফলে ফাইল পড়া, টাইম টেকসট এবং সিস্টেমের সম্পূর্ণ কাজকর্ম একটানা অসম্পূর্ণ হতে পারে। সুতরাং ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করা জরুরি এবং হার্ড ডিস্ক সম্পূর্ণভাবে অপটিমাইজ করা হয়।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কি?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনার হার্ড ডিস্কের শেষ বিন্যাস সম্পর্কে দেখার চেষ্টা করা হয়। এটি অর্থ যতটা নির্ভর করে আপনার কম্পিউটার ব্যবহার করা হয় ততটা। হার্ড ডিস্কটি প্রথমত লেখার সময় উপযোগ করা হয় যেখানে ফাইলগুলো উপস্থিত ভিন্ন বিভাগে লেখা হয়। পরবর্তীতে যখন আপনি ফাইলগুলো মুছে ফেলেন তখন তা খালি হওয়া থাকে।

এই ফাইলগুলো মুছে ফেলার পরে যখন আবার নতুন ফাইল তৈরি করা হবে তখন হার্ড ডিস্ক সঠিকভাবে উপযোগ করতে না পারে। এই কারনে কম্পিউটার শুরু হয় স্লো করে দেখে নেয় আবশ্যিক ফাইলের হালকা মেমরি বেছে নেওয়ার জন্য উপযুক্ত জায়গা খালি আছে কিনা। এটি একটি সমস্যা জানা হয় বিন্যাস ফ্র্যাগমেন্টেশন বা কম্পিউটার জিনিসপত্রে ফ্র্যাগমেন্টেশন। ডিস্ক ডিফ্রাগমেন্টেশন দ্বারা হার্ড ডিস্কের বিন্যাস পুনরুদ্ধার করে যাক।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হলো কি?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হল একটি নির্দিষ্ট প্রক্রিয়া যা কম্পিউটারের হার্ড ডিস্কের ফাইলগুলির অব্যবহিত খালি স্থানগুলির আচমকা স্থানান্তর করে ফাইলগুলি সাজানোর জন্য ব্যবহৃত হয়। অনেকে এখনো জানি না এটি কি এবং কেন প্রয়োজন। হার্ড ডিস্ক ব্যবহার করলে ফাইলগুলি ঠিকই ফ্রেশ থাকে না এবং এদের নির্দিষ্ট জায়গায় সাজানো হতে অনেক সামগ্রী স্থান নেয়। এই অব্যবহিত হিসাবে খালি স্থান ক্ষতিগ্রস্ত ফাইলগুলির কারণে হার্ডডিস্ক সম্পর্কে অসার চিন্তাগুলি উপস্থাপন হতে পারে এবং ফাইলগুলি সাজানো না হলে এই প্রতিবন্ধসূচকগুলি বেশ কিছু সময় পরে হার্ড ডিস্ক ক্ষতিগ্রস্ত করতে পারে।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন এই সমস্যার সমাধান হওয়ার একটি উপায় যা কম্পিউটারের ফাইল সিস্টেমকে পরিষ্কার থাকার জন্য সাহায্য করে।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কতগুলো ধরণে করা হয়?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হল একটি প্রক্রিয়া যা কম্পিউটার ডিস্কের ডেটা ফ্রেমওয়ার্ককে উপযুক্তভাবে সাজানোর জন্য ব্যবহৃত হয়। ডিস্ক ডিফ্রাগমেন্টেশনটি কোন বিশেষ ধারণা না। যেহেতু কম্পিউটার ডিস্কের ডেটা অত্যন্ত ব্যাস্ত হতে পারে, সেহেতু ডিস্কের আশেপাশের খালি স্থানে ডেটা হতে পারে না এবং সেই কারণেই ডিস্ক ডিফ্রাগমেন্টেশন ব্যবহৃত হয়। সাধারণত দুই ধরনের ডিফ্রাগমেন্টেশন হতে পারে: ফাইল সিস্টেম ডিফ্রাগমেন্টেশন এবং ডিস্ক ডিফ্রাগমেন্টেশন।

See also  কম্পিউটারের শ্রেণিবিভাগ এবং কম্পিউটার কীভাবে ডেটা সঞ্চিত রাখে? ব্যাখ্যা করো।

ফাইল সিস্টেম ডিফ্রাগমেন্টেশন হল তখনই হয় যখন একটি সফটওয়্যার ফাইলের জন্য আকার বৃদ্ধি করবে, যাতে সকল ফাইল সঠিকভাবে উপস্থিত থাকে এবং কম্পিউটারটি তাদের সঠিকভাবে খোঁজতে পারে। আর ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হল ডিস্কের সমস্ত ফ্রেমওয়ার্ককে উপযুক্ত সাজানো এবং কম্পিউটার তাদের স্বচ্ছ দেখতে পারে। একই প্রক্রিয়াটি প্রয়োজনমতো সময়মতে ব্যবহার করা, যাতে কম্পিউটারটি সব সময় ঠিকভাবে কাজ করতে থাকে।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কেন করতে হয়?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হল কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা কম্পিউটারের স্টোরেজ ডিভাইসে বর্তমানে চলমান সমস্যাগুলি সমাধান করে। ডিফ্রাগমেন্টেশন একটি প্রক্রিয়া যা ডিস্কে সংরক্ষিত ফাইলগুলি সাজানোর পরে শেষ করে সমস্ত ফাইলগুলি ডিস্কের উপরিভাগে একত্রীকরণ করে জন্য সাজরেখা করে। এমনকি যদি আপনি নতুন ফাইল তৈরি করেন এবং একটি ডিস্কের উপর সেটি সংরক্ষিত হয়, ফাইলটি শেষে ডিস্কের একটি এলাকায় নিয়ে যেতে হবে যা ফাইল এর সাথে সম্পর্কিত নয়। ফলশ্রুতিতে, যখন একটি ফাইলের প্রতিনিধিত্ব চলমান থাকে না, ফাইলটি বিভিন্ন স্থান থেকে টুকরা টুকরা ডিস্কে সংরক্ষিত হতে পারে যা স্থান সংগ্রহ করে এবং কম্পিউটারের অত্যাধুনিক পারফরম্যান্স বন্ধ করতে পারে।

তাই ডিস্ক ডিফ্রাগমেন্টেশন একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কেন করা হয়?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করা হয় কারণ ডিস্ক ড্রাইভে ফাইলগুলো আলাদা ভাবে সংরক্ষিত থাকে। যখন আমরা কোনো ফাইল ডিলিট করি বা ফাইল মুছে ফেলি তখন ওই জায়গা টেকশ্বিপ হয়ে থাকে এবং একটা খালি প্রচ্ছদ হয়ে যায়। এখন যখন আমরা কোনো ফাইল যোগ করি তখন সে ফাইল ঠিক সেই জায়গায় না থাকে এবং ডিস্কের শেষ দিকে যায়। এতে ফাইলের অবার ডাটা অধিক সময় লাগে এবং সেটি কম করতে ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করা হয়।

এটি ডিস্কের দুই ফাইলের একটি ফাইলে যোগ করতে সমস্যা উঠতে পারে। সেক্ষেত্রে ডিফ্রাগমেন্ট করে দুইটি ফাইল কে একটিতে নিয়ে এসে ফাইলে অন্যায় না হলেও স্পিড বাড়ানো যায় এবং ডিস্কের কর্মক্ষমতা বাড়ে।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করতে হয় কেন?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন হলো একটি প্রক্রিয়া যা হ্যার্ডডিস্কের ফাইলগুলো অজান্তেই ফ্রেগমেন্ট হয়ে যাওয়া অংশগুলো একত্র করে ফেলে। আপনার কম্পিউটারের হার্ডডিস্ক ইন্টারনালি ফাইল নেভিগেশন করতে চাইলে কম্পিউটারকে ফাইল একত্র করতে সমস্যা হতে পারে কারন ফাইলগুলো ফ্রেগমেন্টেশন এর ফলে একত্র না রইলে। এই প্রক্রিয়াটি করে আপনি অজান্তেই হ্যার্ডডিস্কের ফ্রেগমেন্টেশন সমস্যা থেকে মুক্তি পাবেন এবং যেকোনো ফাইল লোড না হওয়ার সমস্যা থাকবে না। বিশেষভাবে আপনি লেট লোডিং সমস্যার করণীয়গুলো দূর করতে ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করতে পারেন।

See also  কম্পিউটার ও মানব মস্তিষ্কের মধ্যে পার্থক্য কি? কম্পিউটার নির্বোধযন্ত্র কেন?

এটি আপনার কম্পিউটার স্পীডও বাড়িয়ে দিবে।

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন না করলে কি ঘটতে পারে?

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করা হলে কম্পিউটারের পারফরমেন্স এবং স্পিড বাড়তে পারে। যদি ডিস্ক ডিফ্রাগমেন্টেশন না করা হয় তবে কম্পিউটারের ফাইল অ্যাক্সেসিং স্পিড খুব কম হয়ে যেতে পারে। ফাইলের সাথে যে সাইজ অনেক বড় হয় তা অনেক কম হয়ে যেতে পারে। এছাড়া ডিস্ক ডিফ্রাগমেন্টেশন না করলে ডিস্কের ডেফ্রেগমেন্টেশন একটি ফাইল অথবা ডেটা স্কিপ করতে হতে পারে এবং তাদের অবস্থানের স্থান ভুলে যেতে পারে।

সাথে পারফরমেন্সের দ্রুততা দেখা যায় না করে। এর মাধ্যমে আমরা পাব আমাদের কম্পিউটারের কাজ সঠিকভাবে সম্পন্ন করতে পারছি। ফাইল এক্সেসিং স্পিড বেড়ে যাওয়া টাই ফাইল রিড ওয়্রাইট স্পিড ও বাড়িয়ে দিতে সহায়তা করে। এক্ষেত্রে ডিস্কের অংশগুলো চেক করে এবং ষ্টোর লজিক করে সেগুলো যোগ করে পরবর্তী ফাইল এক্সেসিং এর স্পিড বাড়ানো হয়।

এ সাথে কম্পিউটারের পারফরমেন্স ও স্পিড সঠিক ভাবে বেড়ে যায়। অবশেষে আমাদের দোকানে গিয়ে বুঝতে পারি যে ডিস্ক ডিফ্রাগমেন্টেশন না করা আমাদের কম্পিউটারের জন্য একটি জড়িয়ে বাধা তৈরি করতে পারে। তাই কম্পিউটারের জন্য ডিস্ক ডিফ্রাগমেন্টেশন খুবই গুরুত্বপূর্ণ। “

ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করার প্রয়োজনীয়তা

আমরা প্রত্যেকেই কম্পিউটার ব্যবহার করি এবং কম্পিউটারে আমাদের জন্য তৈরি করা সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু কোনো কোনো সময় আমরা বেশি ধরে থাকি যে কম্পিউটার মন্তব্য দিচ্ছে বা ব্যবহার বেশি দ্রুত হচ্ছে না। এই করনির একটা কারণ হতে পারে আপনার হার্ড ডিস্কের ডিফ্রাগমেন্টেশন না করা। ডিস্ক ডিফ্রাগমেন্টেশন এর মাধ্যমে আপনার হার্ড ডিস্কে থাকা ফাইলগুলোকে উন্নতভাবে সংযোজন করা হয় যাকে সিস্টেম দ্রুত এবং সঠিকভাবে এক্সেস করতে পারে।

একটি ডিফ্রাগমেন্টেড ডিস্ক এর সাথে অন্যতম পার্থক্য হলো শেষ খোঁজার সময় মিনিট সার্জ হতে থাকে যখন যেখানে একটি নন-ডিফ্রাগমেন্টেড ডিস্ক হলে সে ছলনের সাথেই সার্চ করা শেষ হয়। একটি ডিফ্রাগমেন্টেড ডিস্ক সিস্টেমে সম্পূর্ণ প্রভাবিত হয় এবং নেটওয়ার্ক থেকে ডাউনলোডিং এবং আপলোডিং এর সর্বাধিক স্পীড হ্রাস হয়। তাই সকল কম্পিউটার ব্যবহারকারী এই হার্ড ডিস্ক ডিফ্রাগমেন্টেশন করা হয়।

Leave a Comment