ডেটা ও ইনফরমেশনের মধ্যে পার্থক্য কি?

ডেটা এবং ইনফরমেশন দুটি পারস্পরিক পরিপন্থী নয়। ডেটা তথ্যের একটি রূপ, যা বড় বড় তথ্যগুলি সংগ্রহ করে থাকে। আর ইনফরমেশন তথ্যের একটি প্রকার, যা যেখানে ডেটাকে প্রক্রিয়া করে তথ্যে রূপান্তর করা হয়। ডেটাটি ফলাফল হিসেবে পরিবর্তিত হয় এবং এর উপর ভিত্তি করে তথ্য তৈরি হয়।

ডেটার সাথে আমাদের আদেশে না পাওয়া যায় কিন্তু তথ্য কী হলো সেটি কমপক্ষে অশোধ্য নয়। একটি উদাহরণ হিসাবে কোনো রেস্টুরেন্টে কখনও গিনতি খোলতে হয়েছে তা ডেটা, এবং সেই গিনতিতে আমরা আশপাশের অন্যান্য রেস্টুরেন্টের মূল্য এবং মেনু বিবরণও পেতে পারি, যা সাক্ষাৎকার অসম্ভব হবে ছাড়াও ইনফরমেশন।

ডেটা এবং তার পরিভাষা

ডেটা হচ্ছে তথ্যের একটি সমূহ যা সিস্টেমের মাধ্যমে সংগ্রহ করা হয়। এটি অক্সিজেন, জনসংখ্যা, কোনও কম্পানির বিতরণের সাথে সম্পর্কিত হতে পারে এবং আরও অনেক কিছু। এর সাথে সম্পর্কিত একটি পরিভাষা হল ‘ডেটা বাস্তব জীবনে একটি তথ্যের সংগ্রহ ও বিন্যাস মানে হয়।’ অর্থাৎ ডেটা সঠিকভাবে সংগ্রহ করা এবং এটি ব্যবহার করে প্রয়োজনীয় তথ্য বের করা বেশ কঠিন হতে পারে।

এছাড়াও, ডেটার দুটি গুরুত্বপূর্ণ উদাহরণ হল ‘perplexity’ এবং ‘burstiness’। Perplexity মূলত একটি আইডিয়া যা ডেটার ব্যবহার ব্যাখ্যা করে। এই সাধারণত স্পষ্ট নয়, যেটার ফলে ডেটা প্রায়শই অনেক অনেক কম বেশি হয়। burstiness হল ডেটার এনালাইসিসে পাওয়া একটি দোলকটুক পদ্ধতি যা আমাদের যুক্তিগত উপস্থাপন দিতে সাহায্য করে এবং ডেটা স্পষ্ট ব্যাখ্যা করে।

এটি বিশেষভাবে এমন হয় যখন স্পষ্টতা একটি ডেটা সেট এর মধ্যে প্রকাশিত নেই। সারসংক্ষেপে, ডেটা হচ্ছে সংখ্যাশক্তির জন্য একটি প্রায়শই সুদূর ক্ষেত্র এবং একটি সমস্যার সমাধান হিসাবে উল্লেখ করা যেতে পারে। কারণ, একটি পরিসংখ্যানক প্রক্রিয়াতে আমরা ডেটার উৎস থেকে প্রাপ্ত তথ্য উপস্থাপন এবং প্রক্রিয়ায় পরিবর্তন করব। “

ডেটা কি?

ডেটা হল সংখ্যা বা তথ্যাদির সমষ্টি যা কোন কিছু বা কোন ব্যক্তি সংগ্রহ করে। ডেটাটি একটি শুধু তথ্য না, বরং তথ্যটি এভাবে প্রদর্শিত হতে পারে – নম্বর, লেখা, চিত্র, ভিডিও বা অডিও ইত্যাদি। ডেটাটি দৃষ্টিভঙ্গি হিসাবে ব্যবহৃত যেতে পারে যেমন সংখ্যা, লেখা, চিত্র, ভিডিও ইত্যাদি। ডেটা কিভাবে ব্যবহার করা হয় তা বিভিন্ন ক্ষেত্রে ভিন্ন অংশে ব্যবহার করা হয়।

যেমন – বিজ্ঞান, পরিসংখ্যান, পাঠকর্ম, চিত্রশিল্প ইত্যাদি। মূলত পৃথিবীতে প্রতিফলিত হতে এমন সব তথ্যাদি ডেটা হিসেবে গণ্য করা হতে পারে। ডেটা বিশ্লেষণ করে বিভিন্ন নির্ণয় নেওয়া হতে পারে এবং বিশ্লেষণকারীকে প্রস্তুত করা হতে পারে কোন কিছু বিশেষভাবে নির্ধারন করতে। সংগ্রহীত ডেটা উপযোগী হওয়ার জন্য এর ফর্ম্যাট পরিষ্কার হতে হবে এবং পরিসংখ্যান করা সম্ভব হবে।

মোটামুটি সব ক্ষেত্রেই ডেটা রাখার কোন সীমাবদ্ধতা নেই।

ডেটা তৈরি করা যায় কিভাবে?

ডেটা তৈরি হলে একটি বিশেষ কাজ হয়ে যায়। ডেটা মোটামুটি একটি সংগ্রহরূপ যা আপনার সম্পর্কে তথ্য দেয়। ডেটা নেটওয়ার্ক হতে পারে, স্ক্রীনশট হতে পারে, দস্তাবেজ হতে পারে এবং আরো অনেক জিনিস হতে পারে। একটি প্রকল্প শুরু করার সময়, প্রথমে আপনার মনে করতে হবে ডেটা কিভাবে আপনার প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।

সেই পর্যন্ত গেলে আপনার ডেটা তালিকাভুক্ত করা শুরু করুন। এছাড়াও, আপনি একটি বিস্তৃত সিস্টেমে ডেটার সংগ্রহও করতে পারেন। সিস্টেমে পুরো ব্যবহারকারীর তথ্য নেয়া হয় যাতে পরবর্তীতে কোনো কিছু প্রমাণিত করার জন্য একটি ভাল দলের সঙ্গে ডাটা শেয়ার করা যায়। এই ভাবে ডেটা তৈরি সহজ এবং অপটিমাইজড করা যায়।

See also  RDBMS কী? চলক ও ধ্রুবক এক নয় - ব্যাখ্যা করো

স্টেটিস্টিক্যাল ডেটা অ্যানালাইসিস কি?

ডেটা এবং তার পরিভাষা শব্দটি আমরা দিনস-দিনে শুনতে অনেক সময় উপযোগীতা সম্পর্কে শিখছি এটি আসলে কি এবং এর ব্যবহার কি ? ডেটা একটি তথ্য বিশ্লেষণের সংকেত। এর মাধ্যমে আমরা বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে তথ্য উপস্থাপন করতে পারি। ডেটা বর্ণনামূলক। যেমন, আপনি আপনার ব্যবসা শুরু করতে চান তখন আপনাকে সম্ভবত আপনার লক্ষ্য নির্ধারন করতে হবে।

এটি তাদের সম্ভবত গ্রাহকদের কাছে উন্নয়ন এর উদ্দেশ্যে একটি ফর্মুলা প্রয়োজন হবে। এখানে ডেটা হলো প্রায় সবকিছু যা আপনি নির্দিষ্ট করতে পারেন – একটি পণ্যের মূল্য, ক্রয় করার তারিখ, জেলা এবং শহরের মতো বিস্তারিত বিশদ শ্রেণীবিন্যাস। অন্যদিকে, স্টেটিস্টিক্যাল ডেটা অ্যানালাইসিস সরল কথায় একটি চিত্রকথার সমান। এটি তথ্যগুলি একত্রিত করে তুলে ধরে এবং তাদের মাধ্যমে নির্দিষ্ট উত্তর নির্ণয় করে যা আপনাকে সঠিক নির্ণয় করার সাহায্য করতে পারে।

এর মধ্যে অন্যতম দুটি কর্তব্য হলো – তথ্য সম্পাদন এবং উত্তর নির্ণয়। ডেটা সম্পাদনের জন্য আমরা প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে তথ্যগুলি দৃশ্যমান এবং আকার দিয়ে ব্যবহার করতে পারি। এর মাধ্যমে আমরা ডেটার সংগ্রহ, বিশ্লেষণ এবং উত্তর নির্ণয় করতে পারি। সেটি হল অনেকটা পার্সিং এর মতো।

উত্তর নির্ণয় এর জন্য আমরা কোনও একটি এলগোরিদম ব্যবহার করি না কেন এটি বিশেষ পেশার মন্তব্যের উপর ভিত্তি করে যা প্রসব সবসময় সঠিক করে না। এর পরিবর্তে আমরা ব্যবহারকারীদের বুঝতে পারি প্রস্তুত প্রশ্ন এবং তাদের মধ্যে স্থানীয় উত্তর উত্সর্গ করতে পারি। স্টেটিস্টিক্যাল ডেটা অ্যানালাইসিস খুবই ভালভাবে শিখা যায়। যদি আমরা একটি ভৌত বা বর্ণনামূলক সমস্যাকে সমাধান করতে পারি তবে একটি ভবিষ্যত প্রবাহের উন্নয়ন এবং পূর্বাভাস করতে পারি।

এটি অনেকগুলি উন্নয়নের আশেপাশে স্থান নেয় এমন প্রযুক্তি এবং শিক্ষার্থকদের সাথে শিখা একজন অভিজ্ঞ প্রশিক্ষকের সাথে প্রায়শই সম্পর্কিত। প্রথমে আমরা শিখি কিভাবে তথ্য সম্পাদন করতে হয়। এরপর আমরা শিখি কিভাবে স্টেটিস্টিক্যাল ডেটা অ্যানালাইসিস নামক উপকরণগুলি ব্যবহার করতে হয়। সর্বশেষে আমরা স্কুলের সঙ্গে সংস্থা তৈরি করি যাতে আমরা একটি ভৌত সমস্যা দিয়ে সমাধান করতে পারি।

এভাবে, অ্যানালাইসিস এর দিকে দিকে আমরা ডেটা এবং তার পরিভাষা নিয়ে ধারনা পাচ্ছি।

ইনফরমেশন এবং তার পরিভাষা

ইনফরমেশন শব্দটির সঠিক পরিভাষা হলো কোনো প্রকার ডেটা বা তথ্য যা কোনো লোকের জ্ঞান বা ধারণা বাড়ানোর জন্য ব্যবহৃত হয়। ইনফরমেশন অসংখ্য ভাবে দেওয়া যাবে, সুতরাং সেগুলো একবারে ক্যাটালগ করা যায় না। এটি তথ্যের একধরণ এবং ইন্টারনেট ব্যবহার করে অনলাইন এ পাওয়া যায়। আমরা আধুনিক সময়ে জটিল তথ্য বিশ্লেষণ করার জন্য ইনফরমেশন ব্যবহার করি।

প্রয়োজন মতো অর্থস্থাপন করে তথ্যগুলি বিশ্লেষণ করা যায়। এটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়, যেমন বিজ্ঞান, প্রযুক্তি, পরিচিতি, শিক্ষা বা ব্যবসা এবং এটি আমাদের জীবনে দৈনন্দিন হিসাবে অবিভাজ্য একটি অংশ।

ইনফরমেশন কি?

ইনফরমেশন হলো যেকোনো তথ্যাদি যা আমাদের জ্ঞান বা বুদ্ধিমত্তা বৃদ্ধি করতে পারে। সহজ ভাষায় বললে, যেকোনো তথ্য যা আমরা জানি বা আমাদের ভালো লাগে সেটি ইনফরমেশন হিসেবে গণ্য করা হয়। এটি সকল বিষয়ের উপর প্রযোজ্য, সংগ্রহযোগ্য এবং সরল না হওয়া সম্ভব নয়। ইনফরমেশন অনেকগুলো ধরণে পাওয়া যায়, যেমন ডেটা, ফটো, ভিডিও, আডিও, বই, পত্রিকা, ইমেইল, ওয়েবসাইট ইত্যাদি।

See also  এনক্রিপশন কাকে বলে? সর্টিং এবং ইনডেক্সিং এর মধ্যে পার্থক্য কি?

আমরা যেকোনো সময় ইনফরমেশন অনুসন্ধান করতে পারি এবং ইনফরমেশনের ভিত্তিতে নির্ণয় নেওয়া যায়। ইনফরমেশন একটি প্রতিবেদন বা আলোচনার মাধ্যম হিসেবে কাজ করতে পারে এবং আমরা প্রতিদিন ইনফরমেশন দ্বারা পরিপূর্ণ কিছু শিখতে চাই। তারপরও উল্লেখ করা যায় যে ইনফরমেশন তথ্য এবং তথ্য ইনফরমেশনে পার্থক্য থাকে। তথ্য শুধুমাত্র অবস্থান, ঘটনা, বস্তু, ব্যক্তি ইত্যাদির বার্তা দেয় কিন্তু তথ্যটিকে বলা যায় বহুল সংখ্যার ফাক্ত ফোঁটা এমনও পরিচিত পদটি হলো।

উদাহরণ হিসেবে যদি আপনার কাছে বইর তথ্য থাকে এবং আপনি সেই তথ্যটি পড়ুন, তখন আপনাকে সেই তথ্যটিও ইনফরমেশন হিসেবে ধরা হবে। “

কম্পিউটার সায়েন্সে ইনফরমেশন কী

ইনফরমেশন হল তথ্য বা উপদেশ যা মানুষ পেতে পারে। এটি জ্ঞানের আসল উৎস ও সম্পাদক হিসাবে কাজ করে। কম্পিউটার সায়েন্সে ইনফরমেশন তৈরি, সংরক্ষণ এবং প্রস্তুত করার সম্ভাবনা আরো বাড়িয়ে যায়। কম্পিউটার সায়েন্সে ইনফরমেশন সুদৃশ্য এবং অসুদৃশ্য উভয় ধরনের হয়।

উভয়টি বিশ্বের হাজার হাজার জন মানুষের জীবন উন্নয়নে গভীর ভূমিকা পালন করে। এটি ওয়েবসাইট, ইমেল, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং বিভিন্ন সাইবার মাধ্যম এবং এপস মাধ্যমে সাধারণ মানুষের জীবনকে অনেক ভাবে পরিবর্তন করে তুলে দিচ্ছে। আজকে জটিল বিজ্ঞান সৃষ্টির সাথে তার প্রতিনিধিদের মধ্যে টেকনোলজির সম্পর্কে তথ্য স্কুলের মতো দেয়া হলো যাতে আসল জ্ঞান আরও বেশি স। এর জন্য প্রয়োজন হল সঠিক শিক্ষণ ও শিক্ষকদের উত্তরদায়িত্ব যা নতুন প্রযুক্তি ব্যবহারের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

ডেটা এবং ইনফরমেশন এর মধ্যে পার্থক্য কি?

ইনফরমেশন এবং ডেটা এর মধ্যে পার্থক্য খুবই স্পষ্টভাবে দেখা যায়। ডেটা হলো তথ্য যা একটি সংকলন আকারে সংরক্ষিত থাকে। যেহেতু আমরা অনেক ধরনের তথ্য সংগ্রহ করি, তাই সেগুলোকে ডেটা বলা হয়। আর ইনফরমেশন হলো সে তথ্য যা সমাকলন করে ব্যবহার করা যায়, তবে এটি সম্পূর্ণ একটি প্রক্রিয়ার ফলস্বরূপ হয়।

অনেকের মনে হয় ডেটা এবং ইনফরমেশন একই কিছুই হলো, কিন্তু এটি সত্য নয়। ডেটা হলো তথ্যের একটি রিপোর্ট যেখানে সেগুলো যেতে পারে একটি মূল্যাংকিত ফলকে প্রকাশ করতে হয়। আর ইনফরমেশন হলো সে তথ্য যা সরবরাহ করা হয় একটি কোন নির্দিষ্ট উদ্দেশ্যে। আমরা ডেটা থেকে তথ্য তৈরি করার মাধ্যমে জ্ঞান পাওয়া যায়।

ডেটা হলো যে সংগ্রহকৃত তথ্যের আঁকার যা আমরা ব্যবহার করতে পারি। একটি নির্দিষ্ট কাজ করার জন্য আমরা ডেটা ব্যবহার করি এবং তার পরিবর্তে আমরা তথ্য পাই। আমরা ইনফরমেশন ব্যবহার করে ডেটার মাঝে দেখা যায় এবং তাকে নিয়ে জ্ঞান পাই। একটি উদাহরণ দেওয়া যাক।

ধরুন আমরা একজন শিক্ষক এবং আমরা আমাদের ছাত্রদের উত্তর পরীক্ষা বিন্যাসে পাঠিয়েছি। আমরা পরীক্ষা হওয়া পর থেকে ডেটা পাওয়া শুরু করি এবং তাকে তথ্যে পরিণত করি। এরপর তাতে সনদপত্র জমা দেওয়া হয় এবং আমরা শিক্ষার্থীদের নির্ধারিত কিছু মানদন্ড অনুযায়ী শ্রেণীকক্ষে নম্বর বা গ্রেড দেই। তাহলে এখানে ডেটা হলো উত্তর পরীক্ষার সমস্ত উত্তর সংগ্রহ করা তালিকা এবং ইনফরমেশন হলো গ্রেড এবং শ্রেণীকক্ষ নির্দিষ্ট করা।

সুতরাং বলা যায় যে ডেটা এবং ইনফরমেশন দুটো জিনিসের মধ্যে পার্থক্য খুবই স্পষ্টভাবে দেখা যায়। তথ্য সম্পর্কে আরও বিস্তারিত ধারণা নেওয়ার জন্য ডেটা সংগ্রহ করা এবং তাকে তথ্যে পরিণত করার উপযোগ করা হয়। এই পরিণত তথ্য থেকে আমরা ফলস্বরূপ জ্ঞান অর্জন করি।”

Leave a Comment