ডেটা রিকভারির পদ্ধতিগুলা কী কী

ডেটা রিকভারির পদ্ধতিগুলা অনেক বিভিন্ন হতে পারে। সবশেষে সকলের প্রশ্ন থাকে, কিভাবে ডেটা সরিয়ে দিবেন? এটা দেখে নেই কিছু পদ্ধতি এসেছে এই সমস্যার সমাধান হিসাবে। কোনো একটি জিনিসের ডেটা ডিলেট হলে, সাধারণত তা কোথায় স্টোর হয়, অর্থাৎ হার্ডডিস্কের যে ডিস্ক চাইল্ডে ছিল তা ছাড়াও মুছে যায়। আর ডিস্কের ওপর সাধারণত একটি File Allocation Table (FAT) নামের একটি ফাইল হয় যা ডিস্কের সংখ্যার মধ্যে একটি টেবিল রয়েছে যা ডিস্কে কোন ডেটা পরিচিত হলে সেটিকে ম্যাপ করে রাখে।

এখন যদি ডিস্ক চাইল্ডে সেই ডেটা পরে যায় তাহলে, ডিস্কের সেই ফ্রি স্পেসটি খুজে নেওয়া হয় এবং ডিস্কের উপর থাকা FAT এর উপর থেকে সেটি ডিলেট করা হয়। সেটি এটি করে সরিয়ে নেওয়াকে ডেটা রিকভারি বলা হয়।

ডেটা রিকভারি কি

ডেটা রিকভারি অবশ্যই একটি জরুরী কাজ। ডেটা হারিয়ে যাওয়া দুঃখজনক এবং এটি কোনও জন্য পুনরুদ্ধার করা বিশেষত প্রয়োজন। ডেটা রিকভারি করা একটি প্রক্রিয়া যেখানে হারিয়ে গেলে ডেটা ফাইলগুলোর পুনরুদ্ধার করা হয়। এটি করা ছাড়াও ডেটার নিশ্চিত অবস্থান জানা দুইটি বিশেষ কাজ।

সম্ভবত ডেটার ব্যবহার বা সার্ভার অধিকারীদের লক্ষ্যে দেওয়া শেষ অবস্থাও জেনে নেওয়া যায়। ডেটা রিকভারি একটি সময়সীমিত প্রস্তাব কারণ যদি ডেটা একবার হারিয়ে গেলে- এখনও যেখানে তার সন্দেহ রইল সেখানে তা সংগ্রহ করা সম্ভব হয়। ডেটা রিকভারি যেমন বিশ্বজুড়ে একটি জরুরী কাজ, ঠিক তেমনি আপনার প্রোগ্রামিং করার সময়েও বিশেষত লেখা কোড এই কাজটির জন্য সবচেয়ে ভাল হিসেবে বিবেচনা করা উচিত। সেক্ষেত্রে জরুরী হলে ভুলথেকেও ডেটা হারিয়ে যেতে বিরত থাকার চেষ্টা করা উচিত।

ডেটা রিকভারির প্রয়োজনীয়তা

ডেটা রিকভারি হল একটি প্রক্রিয়া যা পারে তথ্য হারিয়ে যাওয়া কম্পিউটার ফাইলগুলি পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়। কম্পিউটার উপকরণগুলি খারাপ হলে ফাইলগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে এবং পুনরুদ্ধার করার জন্য উচ্চ খরচে কাজ করতে হতে পারে। এর পাশাপাশি, মানব ভুল ও ক্ষতি পরিবর্তন ফাইলগুলি ধ্বংস করতে পারে। আর ফাইলগুলি যদি খুব অসম্পূর্ণ হয় তবে একটি ডেটা রিকভারি সমস্যার হওয়া সম্ভব।

তাই ডেটা রিকভারি খুব জরুরি ও গুরুত্বপূর্ণ। এটি ফাইলগুলি পুনরুদ্ধার করে এবং নষ্ট হওয়া তথ্য ফিরে আনে। ডেটা রিকভারি একটি পুরোপুরি তথ্য পুনরুদ্ধারকরন। সুতরাং এটি প্রয়োজনীয় যেখানে অর্থনৈতিক অপটিমাইজেশন এবং সমস্যা সমাধানই একটি প্রাধান্য বিষয়।

ডেটা রিকভারির সুবিধাসমূহ

ডেটা রিকভারি মানে হলো ডিভাইস বা সিস্টেম থেকে মুছে গেলে তা পুনরুদ্ধার করা। যখন কোন ফাইল বা ডেটা অপারেশন সম্পন্ন হয় তখন মুছে যায়। হ্যাঁ, করারা সেটি কপি করে রাখেন কিন্তু কপি সবসময় পুরো ফাইলের সাথে আপলোড হয় না। একটি ফাইল অপারেশন সম্পন্ন হওয়ার সাথে সাথে এর সম্পূর্ণ কপি ডিলিট হয়ে যায় এবং তাই আপনার কাজকে জড়িত ফাইলটি নিখুঁতভাবে রাখা জরুরি।

See also  ডেটা ওয়্যারহাউজ কি? 'মেমো' ডেটা টাইপ কেন ব্যবহার করা হয়?

তবে আপনার ডেটা মুছে গেলে এর পুনরুদ্ধার সম্ভব হয় না কিছুই না। তবে ঝামেলা হয় তখনি যখন প্রয়োজনীয় ডেটা জরুরি হয়। এটি খুবই দুর্ভাগ্যজনক এবং ভয়াবহ তবে সিস্টেম বা ডিভাইস অধিক সম্ভবত ডেটা রিকভারির জন্য বিভিন্ন সেবার সাথে স্ক্যান করে থাকে। এই সেবাগুলো ডেটা রিকভারি ফাইলের বৈশিষ্ট্য শুধু আপনার সিস্টেম বা ডিভাইস ভিন্ন হওয়ার কারণে কাজ করবে না।

ডেটা রিকভারি সম্পন্ন করতে এই ধরণের সেবাগুলো অনেক উপকারী।

ডেটা রিকভারির পদ্ধতিগুলো

ডেটা রিকভারি একটি উল্লেখযোগ্য প্রক্রিয়া যা কম্পিউটারের সহায়তার মাধ্যমে হয়। এটি হারিয়ে যাওয়া মূল্যবান ডেটাকে উদ্দেশ্যমতো পুনরুদ্ধার করার একটি ব্যবস্থা। এই প্রক্রিয়াটি একটি উপযোগী উপাদান হল ডেটা লস থেকে তালিকাভুক্ত হওয়ার পর ফাইলগুলি ফিরে আনা হয়। এই প্রক্রিয়া সরল, কিন্তু সময় গ্রহণশীল।

উচ্চ স্তরের ডেটা রিকভারি সম্ভব কম্পিউটার সফটওয়্যার এবং হোট অফওয়ার ব্যবহার করে সম্পন্ন হয়। এটি ডেটা স্টোর ডিভাইসের উপর নির্ভর করে ভিন্ন উপায়ে করা হয়। একটি স্মার্টফোনে ডেটা রিকভারি করতে কমপক্ষে একটি হার্ড রিসেট অথবা সফটওয়্যার আপডেট প্রয়োজন হতে পারে। বিশেষভাবে যদি আপনার হার্ড ডিস্ক একটি জনপ্রিয় ডেটা রিকভারি সফটওয়্যারের মাধ্যমে কাজ না করে তবে আপনার ডেটার প্রস্তাবিত মূল্য উপহার হতে পারে।

লোকাল ব্যাকআপ

ডেটা হারানো কোন বিরক্তিকর জিনিস না, কারণ আমরা সবাই ডেটা রিকভারির পদ্ধতিগুলো অনুসরণ করে ফিরে নেতে পারি। তবে অল্প পরিমাণে ডেটা হারানো হলেও তা বেশির ভাগে পুনরুদ্ধার করা সম্ভব। লোকাল ব্যাকআপ হল একটি উপাদান যা একজন ব্যবহারকারী নিজের মেশিনের জন্য একটি ডেটা পাঠাবে এবং তাদের আবর্ত করার পরবর্তীতে যেকোন সমস্যার সমাধানে ব্যবহৃত হতে পারে। এই প্রক্রিয়া সাধারণত নিজের মেশিনের ড্রাইভে জমা থাকা সকল ফাইলের একটি অনুলিপি এবং তা প্রতিনিধিত্ব করতে পারে নির্দিষ্ট ফোল্ডারে ফোল্ডার হিসাবে ছাড়া আইটেম বা ফাইল হিসাবে।

লোকাল ব্যাকআপ একটি সহজ এবং ভাল সুবিধা যা অনেক কম সময়ে ডেটা হারানো হওয়া উপাদান ফিরে পেতে সক্ষম করে।

সাথে সম্পর্কিত সার্ভারে ব্যাকআপ

সার্ভার সাথে সম্পর্কিত ব্যাকআপ একটি সুনির্দিষ্ট পদক্ষেপ। এটি একটি জনপ্রিয় পদক্ষেপ, যার মাধ্যমে একটি সার্ভারের ডেটা সংরক্ষিত হতে পারে। সাধারণত এই পদক্ষেপটি ব্যবহৃত হয় একটি ডেটা স্টোরেজ সিস্টেমে। সেক্ষেত্রে সার্ভারের সমস্ত ডেটা সিস্টেমে সংরক্ষিত হতে পারে।

প্রধানত এই পদক্ষেপটি ব্যবহার করা হয় যদি কোন সার্ভার ক্র্যশ করে অথবা কোন ডেটা হারানো যায়। কোন সিয়ারের কারণে যদি সার্ভারে ডেটা মিল না থাকে তাহলে ডেটা রিকভারির জন্য এই ব্যাকআপ ফাইলটি ব্যবহার করা হয়ে থাকে। সর্বমোট এই ব্যাকআপ একটি খ্যাত পদক্ষেপ যা ব্যবহার করা হয় সার্ভারের ডেটা সুরক্ষিত করার জন্য।

See also  ডেটাবেজের উপাদান কি কি?

ফিজিক্যাল ডিস্ক রিকভারি

ডেটা হারানোর সময় আপনার প্রধান উদ্দেশ্য হলো হারিয়ে গেছে ডেটাটি ফেরত পাওয়া। সাধারণত এজন্য ফিজিক্যাল ডিস্ক ব্যবহার করা হয়। ফিজিক্যাল ডিস্ক রিকভারি একটি পদ্ধতি যা ডিস্কে হারিয়ে যাওয়া তথ্য ফেরত পাওয়ার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এই পদ্ধতিতে ডিস্ক থেকে তথ্য ফিরে আসার জন্য বিভিন্ন উপায় ব্যবহৃত হয়, যেমন সম্ভবতঃ হারিয়ে গেলেও আপনার ডিস্কটির উপর নজর রাখে রক্ষাকবচ।

আপনি ফিজিকাল ডিস্ক ব্যবহার করে এই উদ্দেশ্যে ডাটা রিকভার করতে পারেন। এতে আপনার হারিয়ে গেছে তথ্য ফিজিক্যাল ডিস্কে পৌঁছে যায় এবং আপনি পুনরুদ্ধার করতে পারেন। সুতরাং, ফিজিক্যাল ডিস্ক রিকভারি একটি উত্তম উপায় হতে পারে আপনার হারিয়ে গেছে তথ্য ফিরে পাওয়ার।

লজিক্যাল ডিস্ক রিকভারি

ডেটা রিকভারি হল এমন প্রক্রিয়া যার মাধ্যমে হারিয়ে যাওয়া ডেটা ফাইল বা ডিস্ক থেকে পুনরুদ্ধার করা যায়। ডেটা হারানো হয়ে যায় একটি কম্পিউটার ক্র্যাশ হলে, নেটওয়ার্ক আইপি কনফিগারেশন সমস্যা থাকলে, হার্ডওয়্যার বা সফ্টওয়্যার অপারেশন ব্যর্থ হলে ইত্যাদি কারণে। এই প্রক্রিয়াটি বিভিন্ন ধরণের পদ্ধতিতে সম্ভব। বেশিরভাগ ডেটা রিকভারি সফল হয় লজিক্যাল ডিস্ক রিকভারি পদ্ধতিদ্বারা।

লজিক্যাল ডিস্ক রিকভারি হল কনফিগার করা ফাইল সিস্টেমের সাথে সম্পর্কিত হয়। যেখানে বিভিন্ন ধরণের ফাইল ডেটা সেভ হয়। আবশ্যিক ক্ষেত্রে নাম, ফাইল টাইপ এবং সমস্ত ফাইল ডেটা সংরক্ষিত রয়েছে। লজিক্যাল ডিস্ক রিকভারি সফল হতে হলে সাধারণতঃ সেন্টিনেল এবং ডেটা রিকভারি সফটওয়্যার দুটির সাথে সম্পর্কিত হতে হবে।

তাই কম্পিউটারে হারিয়ে যাওয়া ডেটা ফাইল বা ডিস্ক থেকে পুনরুদ্ধার করার জন্য লজিক্যাল ডিস্ক রিকভারি একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি।

ডেটা রিকভারির সার্ভিস প্রদানকারী কোম্পানির সাথে যোগাযোগ করা

যখন আমাদের পিসি, হার্ড ডিস্ক, মেমোরি কার্ড বা মোবাইল ফোনে জরুরি ডেটা হারিয়ে যায় – সেই সময় শুধু ডেটা রিকভারি সার্ভিস প্রদানকারী কোম্পানির সাথে যোগাযোগ করা জরুরি। ডেটা রিকভারির সিদ্ধান্ত গ্রহণে অগ্রাধিকার পণ্যের সাথে পরবর্তী স্বচ্ছতা নির্ভর করে – যদি আপনি ভুলে গেলেন একটি ভিডিও ফাইলের উপর ক্লিক করে যে মূল্যবান প্রেজেন্টেশন আপনি তৈরি করেছিলেন তা নষ্ট হয়ে গেলে। আমরা ভালো বুঝি আপনার উন্নয়নের কাজের গুরুত্ব এবং মূল্যবান ডেটা সম্পর্কিত দক্ষতা আপনার প্রতিটি প্রকল্প এর জন্য একটি বড় আর্থিক নিউনতমসহ ছোট মুঠো ভূমিকা পালন করে। আমরা পেশাদারিত্ব, দক্ষতা এবং ভিন্ন ভিন্ন উন্নয়ন পাবলিক থিওরিয়েসকে জুড়ে দাবী করি যে আপনি উত্তরদায়ী ও বিশ্বস্ত ডেটা রিকভারি সার্ভিস প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a Comment