ডেটা হায়ারার্কি কি? ডেটা হায়ারার্কি এর অংশ কয়টি?

ডেটা হাইবারাকি একজন হ্যাকার বা ক্রিমিনাল দ্বারা একটি সিস্টেমে ইনফরমেশনের বিভিন্ন রকম কোড প্রবেশ করিয়ে প্রাপ্ত তথ্যগুলো লুকিয়ে রেখে একটি আকস্মিক হ্যাকিং হওয়াকে নিয়ন্ত্রণ করা হয়। ডেটা হাইবারাকি সিস্টেমের নিরাপত্তা রক্ষার প্রতি একটি উত্সাহ হচ্ছে। এর কারন হল একটি বিশাল মানের তথ্যকে হ্যাকার দ্বারা লুকানর সুযোগ হতে পারে এবং সে তথ্যে অস্বাভাবিক কাজ করে সিরিজাস একঘেয়ে ক্ষতিকর করতে পারে। ডেটা হাইবারাকি ছোটদের খেলার মতো একটি চেস বোর্ডের মতো হবে এবং এটি বারবার নতুন পজিশনে চলা হবে।

এটির ব্যবহার লিমিটেড হওয়া উচিত এবং একটি শক্তিশালী নেটওয়ার্ক লজিক এবং প্রকল্প ম্যানেজমেন্ট করার জন্য ব্যবহার করা হয়।

ডেটা হায়ারার্কি কি?

ডেটা হায়ারার্কি একটি বড় সমস্যা যা আধুনিক প্রযুক্তি জগতে সচরাচর প্রতিবাদ করা হচ্ছে। আমরা জানি যে ডেটা মানবকে প্রায় সীমাহীন সুযোগ প্রদান করে। এটি আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে পরিমাণগুলি তুলনামূলকভাবে বেশি তরঙ্গযুক্ত একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। সাধারণত ডেটা হায়ারার্কি হল একটি পদক্ষেপের ফল।

যখন কোনো প্রতিষ্ঠানে ডেটা কালেক্ট করা হয়, সেগুলি একটি স্থানে সংরক্ষণ করা হয় যাতে ভবিষ্যতে অনুমান করা যায়। তবে সেই ডেটা আমাদের প্রাইভেসির সাথে খাটিয়ে পড়ে যখন এটি অনুমানের বাইরে ব্যবহার করা হয়। এটি মূলত একটি আইনতন্ত্র-অরচেস্ট্রেশন সমস্যা যা ঠিকমত সমাধান করা হলে এই সমস্যার সাথে লড়াই করা যাবে। “

ডেটা হায়ারার্কি সম্পর্কে স্পষ্ট পরিচিতি

ডেটা হাইয়ারার্কি হল একটি প্রযুক্তি, যেখানে দুইটি শব্দ যোগ করা হয়েছে: ডেটা এবং হাইয়ারার্কি। ডেটা হলো তথ্য। এটি সমস্ত তথ্য সংকলন বোধ করে যা আমাদের কাছে আছে এবং হায়ারার্কি হলো একটি প্রয়োজনীয় প্রক্রিয়া যা প্রয়োজনীয় তথ্যগুলি থেকে অপসারণ করে। এর মাধ্যমে সকল তথ্য রূপান্তর করা হয় যাতে তা স্পষ্ট ও উপযুক্ত হয় এবং থাকা উচিত সেটি সঠিক ভাবে অনুমোদন করা যায়।

আরও স্পষ্টতার জন্য বলা যায় যে, এটি একটি প্রক্রিয়া যা ভারবহন এবং উপস্থাপন দুটির উপর নির্ভর করে। এটি একটি বিশাল ক্ষমতার সম্পূর্ণ সংস্থান প্রদান করে যা পুরো বিশ্বের সাথে সংযুক্ত হয়। এটি ব্যবহার করা হয় বিভিন্ন ক্ষেত্রে যেমন ব্যাংকিং, মার্কেটিং, নিরাপত্তা এবং শিক্ষামূলক ক্ষেত্রে। এই প্রযুক্তিটি আধুনিক বিশ্বের জন্য খুব গুরুত্বপূর্ণ এবং এর ব্যবহার দিন দিন বাড়ছে।

ডেটা হায়ারার্কি ব্যবহার কীভাবে করা হয়?

ডেটা হায়ারার্কি ব্যবহার করে হারানো ডেটা ফাঁকা স্থানে লিখতে হয়। প্রথমে হারানো ডেটার লেবেল নির্দিষ্ট করতে হয়। তারপর মেশিন লার্নিং এলগরিদমগুলির সাহায্যে ডেটা হায়ারার্কি ব্যবহার করে হারানো ডেটা পুরন করতে হয়। ইনপুট ডেটা বা ফাঁকা ডেটা হায়ারাকর পরিবর্তন করা হয় ফ্লেগ ভ্যারিয়েবলে।

আমাদের একটি হারানো ডেটা যেমন “বাংলাদেশের রবীন হুডা সড়ক এ দুর্ঘটনা ঘটেছিল।” এখন আমরা এটি ডেটা হায়ারার্কি করব যাতে এর লেবেল “এক্সিডেন্ট” হয়। এরপর এই ডেটা ব্যবহার করে দুর্ঘটনাগুলি সম্পর্কে আরো বেশি জানতে পারব। ডেটা হাইবারাকি নির্ভরশীল একটি প্রক্রিয়া যা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়, যেমন প্রতিনিধি হাইবারাকি, ভোট হাইবারাকি এবং অনুমান হাইবারাকি।

See also  ডেটা এনক্রিপশন কী? জাতীয় পরিচয়পত্রের তথ্য সংবলিত ডেটাবেজের ধরন ব্যাখ্যা করো

ডেটা হাইারার্কি কেন ব্যবহৃত হয়?

ডেটা হাইারার্কি হল একটি প্রযুক্তি যা ডেটা কোন কিছু বোঝায় সেটাকে স্বয়ংক্রিয়ভাবে বোঝাতে পারে। এর মাধ্যমে মানুষ সম্প্রসারণ ডেটাতে অ্যাকশন নিতে পারে সেই ফিল্ডটি আরো বৃদ্ধি পায় এবং জনপ্রিয়তা লাভ করে। উদাহরণস্বরূপ, আপনি একটি প্রতিবেদন লিখছেন এবং সাধারণত কোন শব্দ বাক্যে ব্যবহৃত হয় না। এখন আপনি ডেটা হাইারার্কি ব্যবহার করে সেই শব্দটি কোন বাক্যে সাধারণত ব্যবহৃত হয় সেটি স্বয়ংক্রিয়ভাবে বুঝতে পারেন।

এটি একটি খুব গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা তথ্য বিপণী বিজ্ঞানে, নির্দিষ্টভাবে নির্দিষ্ট অর্থ উপস্থাপন করা যায়, এবং আমরা জীবনের বিভিন্ন বিষয়ে যথাযথ সিদ্ধান্ত নিতে পারি।

ডেটা হায়ারার্কি এর অংশগুলি কতগুলি?

ডেটা হায়ারার্কি এর মধ্যে অনেক ধরণের কাজ সম্পাদন করা হয়। যেমন ডেটা পরিষ্কারণ, ডেটা ট্রান্সফর্মেশন, এবং মডেলিং এর জন্য ডেটা সেট তৈরি করা হয়। আর এছাড়াও ডেটা হায়ারার্কির ভেতর আরও অনেক কম্পোনেন্ট রয়েছে, যেমন ডেটা স্টোরেজ ও ম্যানিপুলেশনের জন্য ব্যবহৃত এক্সট্রাকশন প্রোগ্রাম ইঞ্জিন (ETL) তৈরি করা যায়। এক্ষেত্রে স্কিউিং এবং বারস্টনেস ডেটার ভেতরে উপস্থিত যে বিপদজনক বিষয়।

এর মাধ্যমে ডেটা হায়ারার্কি অনেকগুলি প্রকারের কাজ সম্পাদন করে থাকে। যেমন ডেটা প্যাটার্ন ডিটেকশন, অনেকগুলি সামঞ্জস্য পরীক্ষা করা, সম্ভাব্য বিষয়ে ব্যাখ্যা করা। তাই সাধারণত দেখা যায় যে, ডেটা হায়ারার্কির ভেতরে বিপদজনক বিষয় দূর করে সম্পর্কিত মানসম্পন্ন কম্পোনেন্ট গুলি আরও সুন্দরভাবে সম্পাদন করা হয়।

ডেটা হায়ারার্কি এর প্রথম অংশ

ডেটা হায়ারার্কি বিশেষত্বে বিশেষজ্ঞদের একটি বিষয়। এর মাধ্যমে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারি যেমন আমরা অ্যাপ মার্কেট নির্দেশনা, ব্যবহারকারী পরিমাপক এবং অন্যান্য ডিজিটাল অপারেশনের সাথে সম্পর্কিত তথ্য অ্যানালাইজ করতে পারি। তবে এই প্রক্রিয়াটি কমপক্ষে তিনটি পদক্ষেপ অন্তর্ভুক্ত। সম্প্রতি আমরা ডেটা সংগ্রহ করি যা ডেটাবেসে সংরক্ষিত থাকে।

পরবর্তীতে আমরা এই তথ্য উদ্দেশ্যে ব্যবহার করি তারপরে ডেটা প্রসেসিং করে কোন প্রকারের তথ্যের জন্য সংশোধন করি। এবং পরবর্তীতে আমরা ডেটা ভিশন সম্পন্ন করি যা বোঝায় যে তথ্য কিভাবে উপযোগী হবে। এই তিনটি পদক্ষেপের মাধ্যমে আমরা ডেটা হায়ারার্কি ব্যবহার করে যে খুজছি সেটি খুব সহজে প্রাপ্ত করে ফেলতে পারি।

ডেটা হায়ারার্কি এর দ্বিতীয় অংশ

ডেটা হায়ারার্কি একটি ব্যবহারযোগ্য উপকরণ যা আপনাকে আপনার কাজ সম্পর্কে নির্দিষ্ট তথ্য সংগ্রহ করতে সাহায্য করে। এই উপকরণটি ব্যবহার করে আপনি অনেকগুলি তথ্য সংগ্রহ করতে পারেন, যেমন কম্পিউটার নেটওয়ার্কের লগ ফাইল, উচ্চারনের সময় রেকর্ড, ব্যবহারকারীর IP ঠিকানা, ইমেইল ঠিকানার মতো ব্যক্তিগত তথ্য এবং অন্যান্য তথ্য। এছাড়াও ডেটা হায়ারার্কি একটি যে টেকনোলজি যা অধিকাংশ প্রেক্ষাপটকের জন্য উপযোগী হবে। উদাহরণস্বরূপ, আপনি একটি ওয়েবসাইট পছন্দ করে তার পিছনে পৃথকভাবে কাজ করেন।

See also  ডাটাবেস প্রোগ্রাম কি? এর বৈশিষ্ট্য কি কি?

বিভিন্ন বিষয়ক তথ্যের মাঝে ছোট কাটপিস এবং ওভারফ্ল

ডেটা হায়ারার্কি এর তৃতীয় অংশ

ডেটা হায়ারার্কি এর তৃতীয় অংশ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এখানে ডেটা ট্রান্সফার ও অ্যানালাইসিস এর উপর কাজ করা হয়। এটি একটি কঠিন প্রক্রিয়া এবং সমস্যাগুলি এর মধ্যে সমাধান খুঁজতে অনেক সময় নেয়। ডেটা হায়ারার্কি এর এই অংশটি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সকল ডেটা নির্ভর করে।

এটি ডেটা হ্যান্ডলিং ও ডেটা স্টোরেজ এবং সিকিউরিটির জন্য দায়িত্বী হয়। সমাধান খুঁজার জন্য অপটিমাইজ এবং ডিজাইন মডেলের সাথে এই ব্যবস্থাটি হাতে নেওয়া হয়। এছাড়াও ডেটা প্রক্রিয়াকরণ করার জন্য সমস্যাগুলি সমাধান করা হয় এবং একটি উপযুক্ত উত্তর উত্পাদন করা হয়। আরও উন্নয়নের জন্য একটি মডেল নির্মাণ করা হয় যা মূল্যায়ন এবং প্রেডিকশন এর জন্য ব্যবহৃত হয়।

সর্বশেষে, এই অংশের জন্য শুধুমাত্র একটি প্রদর্শনী নয়, বরং একটি দক্ষ পেশাদার প্রয়োজন। প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতার দরকার রয়েছে যাতে সমস্যাগুলি ঠিকঠাক সমাধান করে এবং উচ্চ মানের সার্ভিস প্রদান করা যায়।

ডেটা হায়ারার্কি এর চতুর্থ অংশ

এই পোস্টে আমরা আলোচনা করব ডেটা হায়ারার্কি এর চতুর্থ অংশ এর বিষয়ে। এর আগে আমরা চতুর্থ অংশ কি কি? সেটি সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা আলোচনা করব এই অংশের সংখ্যা এবং এর উদ্দেশ্য। এই অংশে ব্যবহৃত হওয়া অ্যালগরিথম গুলি নিয়ে আলোচনা করা হয়।

এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি হলো রিজেনারেশন এলগরিথম। এটি অ্যার্থমেটিক অপারেশন এ মূলত ব্যবহৃত হয়। এছাড়াও এই অংশে অ্যানোমালি ডিটেকশন ও ডিমেনশনালিটি রিডাকশন প্রয়োজনীয়তার উপর প্রভাব এক্সপ্লোর করা হয়। এই অংশ ব্যবহৃত হয় ক্লাসিফিকেশন এবং রিগ্রেশন টাস্ক এর জন্য।

উন্নয়ন করা হয় Grid Search ব্যবহার করে।

ডেটা হায়ারার্কি এর পঞ্চম অংশ

প্রযুক্তি সার্বজনীনতার বাহন হিসেবে ডেটা যন্ত্রপাতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটি প্রতিষ্ঠানের চার্ট সহ নির্দিষ্ট ডেটা প্রয়োজন হয় সেই ফলে সমস্যাই হয় যেন কেন অনেকটা চার্টের কাজটি পূর্ণ না করে নামি ডেটা আছে। এই সমস্যার সমাধানে ডেটা হায়ারার্কি একটি বিশেষ ভূমিকা পালন করে। ডেটা হায়ারার্কির পাঁচটি স্থান রয়েছে – ডাটা ক্লিনজিং, লেবেলিং, ফেচার ইঞ্জিনিয়ারিং, মডেলিং এবং মনিটরিং।

ডাটা ক্লিনজিং হলো ডেটা সনাক্তকরণ এবং ডেটা থেকে অসম্পূর্ণ বা অসহায় অংশগুলি সরিয়ে ফেলা যায়। লেবেলিং হলো একটি নির্দিষ্ট উদ্দেশ্যে নামি ডেটা দেওয়া। ফেচার ইঞ্জিনিয়ারিং হলো ফেচার গ্রহণ ও পূর্ণতা সহ ডেটা সাজানো যাতে মডেল ঠিকমতো কাজ করতে পারে। মডেলিং হলো ডেটা সংগঠন করার পর মডেল পরীক্ষা এবং প্রশিক্ষণ।

এবং শেষ হচ্ছে মনিটরিং, যেখানে মডেল কাজকর্তার উদ্দেশ্যে সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করা হয়। সমস্ত পাঁচটি একত্রে কাজ করে একটি পরিপূর্ণ ডেটা হায়ারার্কি সিস্টেম ফলাফল উন্নয়নে সহায়তা করে।

Leave a Comment