শুধু নারী ফ্রিল্যান্সারদের জন্যঃ দয়া করে পোস্টটি পড়ে নিন

শুধু নারী ফ্রিল্যান্সার দের জন্যঃ দয়া করে পোস্টটি পড়ে নিন

ফ্রিল্যান্সিং

নারী ফ্রিল্যান্সারদের সমস্যা এবং সমস্যার প্রতিকার এর করে নিজেকে প্রতিষ্ঠিত করা

আমাদের দেশে অনেকেই এখন নিজের স্কিল দিয়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে কাজ করছে কিন্তু বাংলাদেশে নারীদের ফ্রিল্যান্সার হওয়ার আগ্রহ থাকার পরেও প্রতিকূলতা এতই বেশি ঘরে বসেও ফ্রিল্যান্সিং করার জন্য নিজেকে অগ্রসর করতে পারছে না।
বেশিরভাগ নারীদের প্রবলেম হচ্ছে কাউকে কিছু বলতে না পারা। যদি কোন হেল্পের দরকার থাকে তাহলে ভয়ে কোনো গ্রুপে পোস্ট করতেও ভয় পায় কারণ যেকোনো গ্রুপ এই যে কারো পোস্টে তুচ্ছ-তাচ্ছিল্য করে কমেন্ট করার একটি স্বভাব রয়েছে।
তাছাড়া আমাদের দেশে ফ্রীলান্সিং এমন একটি পেশা যেখানে মেয়েদের সেফটি সবচেয়ে বেশি পাওয়া যাবে কারণ এর জন্য তাকে ঘর থেকে বের হতে হবে না এবং বাহিরের যে প্রতিকূলতা আছে তা ভোগ করতে হবে না।
তাছাড়া আমাদের দেশের জব সেক্টর গুলোতে একটি মেয়েকে যেভাবে লাঞ্ছিত করা হয় তার কোনো কিছুই ফ্রীলান্সিং সেক্টরে আমার মনে হয়না হচ্ছে। তাই এটি একটি সার্বজনীন সুরক্ষিত পেশা একটি নারীর জন্য।
কিন্তু ফ্রিল্যান্সিং করার সর্বপ্রথম সমস্যা হচ্ছে বেসিক স্কিল এবং সঠিক পথ নির্দেশনা।
বাংলাদেশের বেশিরভাগ ফ্রিল্যান্সার পুরুষ হওয়ার কারণ হচ্ছে একজন পুরুষ খুব সহজেই বাহিরে বের হয়ে আরেকজনের কাছ থেকে নিজের দরকার আদায় করে নিতে পারি। কিন্তু মেয়েদের বেলায় তার উল্টো তারা ঘর থেকে বের হতে পারে না অথবা বের হলেও ওভাবে কোনো দিকনির্দেশনা পায়না।
যদি নারীদের সংখ্যা বেশি হতো তাহলে একজন নারী একজনের কাছে হেল্প হয়তো বা চাইতে পারত কিন্তু আমি নিজেও ওই পরিমাণ নারী ফ্রীলান্সার এখনো দেখি না আর যারা আছে তারা হয়তোবা অনেক ইন্ট্রোভার্ট।
তাছাড়া কম্পিউটারের ব্যবহার করার জন্য যে বেশি কৃতজ্ঞ দরকার তার ছোটবেলা থেকেই অনেকে বুঝেনা আর ছেলেরা খুব সহজে পেয়ে থাকে।
বর্তমান তাৎপর্য অনুযায়ী একটি কমিউনিটি তে নারীদের জন্য দায়িত্বশীল নারী লিডারশীপ দরকার রয়েছে।
তাই আমাদের গ্রুপের এডমিন প্যানেল থেকে চিন্তা করা হচ্ছে যে কিছু নারী ফ্রিল্যান্সার মডারেটর নেওয়া হবে যারা শুধু গ্রুপের নারীদের প্রবলেম গুলো সব পড়বে এবং তাদের সহযোগিতায় থাকবে।
কিন্তু আমরা এটাই জানি না যে কতজন নারী ফ্রিল্যান্সার আছে এবং তারা কি কি কাজ করছে এবং তাদের কোয়ালিটি কি কি? তাই আপনারা নিচের কোনটিতে অংশগ্রহণ করে আমাদেরকে যদি আপনাদের স্ক্রীন সম্পর্কে ধারণা দেন তাহলে আমাদের বুঝতে অনেক সুবিধা হবে।
thedailyalo.com তে টোটাল কতজন মেয়ে ফ্রিল্যান্সার আছেন? আর কে কোন টাইপ স্কিল নিয়ে কাজ করছেন?

যদি ভাল রেস্পন্স থাকে তাহলে সামনে ভাল কিছু হওয়ার সম্ভবনা রয়েছে thedailyalo.com থেকে

1 thought on “শুধু নারী ফ্রিল্যান্সার দের জন্যঃ দয়া করে পোস্টটি পড়ে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *