নেটওয়ার্ক টপোলজি (Network Topology) কাকে বলে?

নেটওয়ার্ক টপোলজি হল এমন একটি নেটওয়ার্কের ঢাল, যা নেটওয়ার্কে বিভিন্ন কম্পিউটার ও ডিভাইসগুলির উপর নির্ভর করে। প্রতিটি নেটওয়ার্কের সমস্ত সংযোগের সাথে টপোলজি প্রভাব ফেলে, যা নেটওয়ার্কে ডেটা ট্রান্সমিশনের গতি এবং সিকিউরিটি নিশ্চিত করে। নেটওয়ার্ক টপোলজি জেনে রাখা গুরুত্বপূর্ণ কারণ এটি নেটওয়ার্ক ডিজাইনের একটি প্রধান দক্ষতা যা সংগ্রহ বিভিন্ন উদাহরণ ব্যবহার করে করা যেতে পারে। একই সমস্যা থেকে বাইরে এবং সমস্যানুযায়ী সম্পাদনসমূহ ব্যবহার করে সমস্যাটি সমাধান করার জন্য ভাল একটি টপোলজি নির্বাচন করা উচিত যেটি একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যমত নেটওয়ার্কের সাথে মিল।

নেটওয়ার্ক টপোলজি কি?

নেটওয়ার্ক টপোলজি বলতে আমরা নেটওয়ার্কে যে আকার ও গঠন দেখতে পাই তার বিষয়ে কথা বলি। এটি একটি শব্দ যা নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের জন্য পরিচিত। সাধারণত, নেটওয়ার্ক টপোলজি হল সংযোগের বিন্যাস যা নেটওয়ার্কে মোটামুটি আকার দেখতে ইতোমধ্যে জানা যায়। এটি নেটওয়ার্কে ডেটা পাঠানোর দিকেও প্রভাব ফেলে।

একটি ওয়াইফাই রাউটার হতে পারে এবং এর ফলে কোনও প্রাণবন্ত ডিভাইসে ইন্টারনেট সংযোগ স্থাপন করা যায়। নেটওয়ার্কে টপোলজির মাধ্যমে ভিন্ন সংযোগের ধরন জানা গেলে নেটওয়ার্ক প্রভাবশালী হয়ে উঠবে। সাথেসাথে নেটওয়ার্ক ফাইল শেয়ার বা গেমিং করতে অত্যন্ত সহজ হবে এবং সহজেই নেটওয়ার্কের সংযোগ এবং সুরক্ষিততা বৃদ্ধি পাবে।

টপোলজি কি?

টপোলজি হল নেটওয়ার্কের গ্রাফিক্যাল উপদেশ পদ্ধতি। এটি নেটওয়ার্ক কম্পিউটিং এ ব্যবহার করা হয় যাতে নেটওয়ার্কের প্রত্যেকটি মেশিন এবং ডিভাইসের কাছাকাছি যেতে পারে। সাধারণত টপোলজি একটি সংরক্ষিত ভূমিকা পালন করে এবং টপোলজি উপাদান যা কম্পিউটার নেটওয়ার্কে প্রযোজ্য হয় তাদের মধ্যে কানেকশন প্রদর্শন করে। টপোলজি নেটওয়ার্কের যে ভাবে সংবাদ হয় সেটি প্রত্যক্ষ প্রভাব ফেরত ফেরত প্রদর্শন করে।

এটি ঠিক যেমন ট্র্যাফিক সংবাদ বা পাঠকের মাধ্যমে প্রাচুর্য সংবাদ প্রবেশ করে সমাজে, ঠিক যেমন একটি কথাটি একটি জ্ঞানবাণীর মাধ্যমে দেশের এক দল থেকে আরেক দলে পৌঁছায়। টপোলজির মৌলিক উদ্দেশ্য হল নেটওয়ার্ক নির্ভরশীলতা উন্নয়নের সাথে সাথে একটি স্বচ্ছ প্রক্রিয়া সাধন করা যাবে। আমরা একটি প্রত্যক্ষ ও নোটিশযোগ্য প্রভাব এসে ক্লাসকোম বা ইন্টারনেটের মতো ওয়েব আবিষ্কৃতির উপর ভরসা করতে পারি।

নেটওয়ার্ক টপোলজি কেন গুরত্বপূর্ণ?

নেটওয়ার্ক টপোলজি হল কম্পিউটার নেটওয়ার্কে ডিভাইসগুলির মধ্যে সংযোগ গঠনের নকশা বা আকার যা নেটওয়ার্কিং সিস্টেম. টপোলজি হল যে নেটওয়ার্কের স্ট্রাকচার যা নেটওয়ার্ক এর কাজ করার সময় ব্যবহৃত হয়। একটি ভাল নেটওয়ার্ক টপোলজি দিয়ে একটি সফল নেটওয়ার্ক ডিজাইন করা সম্ভব যার মাধ্যমে উন্নয়নশীল একটি সম্পূর্ণ নেটওয়ার্ক বানানো সম্ভব। একটি প্রজন্মের ক্ষেত্রে একটি সম্পূর্ণ নেটওয়ার্ক চালানো জন্য টপোলজি একটি খুব গুরত্বপূর্ণ বিষয়। একটি ভাল নেটওয়ার্ক টপোলজি দিয়ে নেটওয়ার্ক স্পিড, স্কেলাবিলিটি এবং সিকিউরিটি এগুলি উন্নয়ন করা সম্ভব।

এছাড়াও, টপোলজি দিয়ে নেটওয়ার্কের কেন্দ্রীয় নোড বা হাব ইত্যাদির ভূমিকা আছে যা নেটওয়ার্ক কার্যকরভাবে সম্পন্ন করতে সহায়তা করে। তাই, নেটওয়ার্ক টপোলজি একটি সুসংহত এবং নিরাপদ নেটওয়ার্ক ডিজাইনে খুব গুরত্বপূর্ণ।

See also  ওয়াই-ফাই (Wi-Fi) কি? ওয়াই-ফাই এর বৈশিষ্ট্য, সুবিধা এবং অসুবিধা।

নেটওয়ার্ক টপোলজির উদ্দেশ্য কি?

নেটওয়ার্ক টপোলজি হল এমন একটি নেটওয়ার্ক ডিজাইন যার মাধ্যমে একটি নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলি যুক্ত থাকে এবং তাদের মধ্যে ডাটা পাঠানো হয়। যেহেতু নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলি একে অপরের সাথে সংযুক্ত থাকে, তাই টপোলজি জানা গুরুত্বপূর্ণ। টপোলজি হল এমন একটি ডিজাইন যা কনফিগার করে থাকে নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলির সাথে কীভাবে সংযোগ দেওয়া থাকবে এবং কী নকশা ফলো করবে ডাটা ট্রান্সফার করার সময়। এর উদ্দেশ্য হল নেটওয়ার্কের পারফরমেন্স ও সিকিউরিটিকে বেশি উন্নয়ন করা এবং সঠিকভাবে কাজ করতে সুবিধা সৃষ্টি করা।

ভিন্ন ভিন্ন নেটওয়ার্ক টপোলজি পরীক্ষা করে ডিজাইন করার মাধ্যমে কোন সমস্যা থাকলে তা সমস্যাটি সমাধান করতে হয়। সাথে সাথে আমরা নেটওয়ার্ক পারফরমেন্স ও সিকিউরিটিকে বেশি উন্নয়ন করতে পারি ও এদের প্রয়োগ করে নম্বর এক হতে পারি।

নেটওয়ার্ক টপোলজির প্রকারভেদ

নেটওয়ার্ক টপোলজি হলো কম্পিউটার নেটওয়ার্কে নেটওয়ার্ক নোড সংযুক্তির আকার ও বিন্যাসের নাম। এটি নেটওয়ার্ক কনফিগারেশন এবং সংযোগ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আগের আবস্থার পরিবর্তন সহ নেটওয়ার্কের তথ্য ব্যবহারকারীদের প্রকাশে দেয়। নেটওয়ার্ক টপোলজির চারটি প্রকার রয়েছে। লিনিয়ার টপোলজি বৈদ্যুতিন অধিকাংশ উদ্যোক্তাদের দ্বারা ব্যবহৃত হয় এবং এটি শুধুমাত্র দুইটি নোড হিসাবে ব্যবহৃত হয়।

স্টার টপোলজি একটি সেন্ট্রাল হাব এবং সমস্ত অন্য নোডগুলি আদতশীল হন এবং হাব দ্বারা একই সময়ে সমস্ত নোডের সাথে সংযোগ থকে। রিং টপোলজি সমস্ত নোডকে শীর্ষ একটি রিং আকারে সংযুক্ত করে যে কোনও একটি নোড যখন একটি তড়িতে পাঠানো হয় তখন উত্তরপ্রাপ্ত নোডটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়। মেশ টপোলজি সমস্ত নোড অন্য নোডগুলির সাথে সংযুক্ত হয়। আপনি এই প্রকারগুলির মধ্যে চয়ন করতে পারেন যা বিশেষ আবশ্যকতার উপর নির্ভর করে।

স্টার টপোলজি

স্বচ্ছতা বা প্রাথমিকতা বজায় রাখে স্টার টপোলজি নেটওয়ার্ক টপোলজি। চলুন আমরা একটা উদাহরণ দিয়ে বুঝতে চাই। মনে করুন আপনার একটি কম্পিউটার নেটওয়ার্ক আছে যেখানে আপনি আপনার অফিসের অন্য কর্মচারীদের সঙ্গে কাজ করেন। এখন সেটি স্টার টপোলজি হলে আপনি একটি হাব (hub) বা সুইচ সঙ্গে জড়িত হবেন এবং অন্য সব কর্মচারীদের কম্পিউটার শুধুমাত্র সুইচ এর মাধ্যমে আপনার কম্পিউটারের সাথে সংযুক্তি পাবেন।

এটি সবচেয়ে সহজ এবং সবথেকে বেশি ব্যবহার করা হয়। কিন্তু সব সমস্যার সমাধান নেই। সুইচ সম্পর্কে যদি কোনো সমস্যা হয় তবে সার্ভারের বা অন্য কোন কম্পিউটারে যতগুলো সংযোগ থাকে ততটুকু সমস্যা হবে। দ্বিপাংশুক বা মেশ টপোলজি তখন ব্যবহৃত হয়।

সেখানে অনেকগুলো কম্পিউটার সার্বাধিক সংযোগ ব্যবহার করে থাকে যাতে একটি সমস্যার সম্ভাবনা কম আর বেশি জায়গা থাকে। একে একটি কমপ্লেক্স পূর্ণাঙ্গ টপোলজি বলা হয়। উদাহরণের মধ্যে একটি সিস্টেম কথা বললে স্টার টপোলজি আপনার কাছে সবচেয়ে পছন্দ হতে পারে। কিন্তু একটি বড় সিস্টেমে সেটা খুবই সহজ ব্যবহার হয় না।

See also  গেটওয়ে কী? নেটওয়ার্ক টপোলজি বলতে কী বোঝায়?

তাই যদি একটি বৃদ্ধি পাওয়া যায় তবে অন্য টপোলজি ব্যবহার করা উচিত। তবে কোন একটি একই সমস্যার সমাধান করার জন্য সর্বদা একটি সল্যুশান নেই। “

বাস টপোলজি

বাস টপোলজি একটি নেটওয়ার্ক টপোলজির একটি সাধারণ প্রকার। এখানে, নেটওয়ার্কের নোডগুলি একটি সিঙ্গল লাইন বা বাস (bus) এবং সবগুলি একই লাইন ব্যবহার করে একটি মধ্যমে সংযুক্ত থাকে। সাধারণত, নেটওয়ার্কের একটি সংযোজন পয়েন্ট থাকে, যা বাসের কম্পিউটার এবং যানবাহনগুলি সংযুক্ত করে। সংযোজন পয়েন্ট এর মাধ্যমে, সবগুলি নোড একটি সাধারণ মাধ্যমে মেসেজ পাঠানো যায় এবং একই সাথে লাইনে নির্দিষ্ট সময়ে পেতে পারে।

বাস টপোলজির একটি বড় লাভ হ’ল এর মাধ্যমে একটি নেটওয়ার্ক জোড়া যায় খুব সহজে এবং একটি নোড সম্পর্কে যদি সমস্যা থাকে তবে মনে হয় এটি নির্দিষ্ট নোডটিতে হতে উত্তর খুঁজতে হবে না, বরং বাসের লাইন দিয়ে সমস্যাটি খুঁজে বের করা যায়।

রিং টপোলজি

কম্পিউটার নেটওয়ার্ক এ টপোলজি হল নেটওয়ার্ক এর উপরে বস্তু গুলির বিন্যাস বা ওয়ার্কিং প্রক্রিয়া যা নেটওয়ার্ক চালু হতে হয়। এখানে আমরা রিং টপোলজি নামক একটি নেটওয়ার্ক টপোলজি নিয়ে আলোচনা করা হল। রিং টপোলজি হল একটি চক্র আকার যা একটি সীমিত একটি নেটওয়ার্ক হতে পারে। একটি রিং টপোলজি নেটওয়ার্ক এ একটি সার্কুলার পদ্ধতিতে বিন্যসিত হয় যা প্রতিটি নোডের সাথে সরাসরি যোগাযোগ আছে।

রিং টপোলজি একটি সহজ ও কমপক্ষেন অভিজ্ঞতা যাদের জন্য প্রযোজ্য যারা একটি নির্দিষ্ট সংখ্যা এবং সাধারণ যোগাযোগ দরকারি সংখ্যা পর্যবেক্ষণ করা হয়। রিং টপোলজি ছাড়াও ব্যবহার করা হয় বিভিন্ন টপোলজি যেমন স্টার, বাস, মেশ এবং মিশ্রিত টপোলজি। রিং টপোলজি ভিন্ন টপোলজি গুলিতে তুলনায় কমপক্ষেন ও সহজ, সুবিধাজনক, উপযোগী ও সন্দর্ভগ্রস্ত হল।

মেশ টপোলজি

নেটওয়ার্ক টপোলজি হল নেটওয়ার্কের স্ট্রাকচার যা নেটওয়ার্কিং ডিভাইসগুলি মধ্যে ব্যবস্থাপনা বা পৃথক্করণ করে। এটি একটি মেশ টপোলজি হতে পারে, যেখানে সকল নেটওয়ার্কিং ডিভাইসের মধ্যে সমানভাবে সংযোগ থাকে। এর মাধ্যমে প্রতিটি ডিভাইসে সরাসরি অন্য ডিভাইসের সাথে সংযোগ থাকে এবং সকল ডিভাইসের ক্ষেত্রে অথবা সমস্ত ক্ষেত্রে বিদ্যমান ডেটা উপস্থাপন প্রয়োজন হলে স্বয়ংক্রিয়ভাবে গণনা করা হয়। মেশ টপোলজির লেআউট সহজ এবং সম্পূর্ণ নির্ভরযোগ্য হওয়ার কারণে এটি উপযুক্ত নেটওয়ার্ক স্ট্রাকচার হিসাবে ব্যবহার করা হয়।

ট্রি টপোলজি

জনপ্রিয় একটি নেটওয়ার্ক টপোলজি, ট্রি টপোলজি হলো। এটি সাধারণত হায়ারারকি টপোলজি বলে পরিচিত। এই টপোলজিতে নেটওয়ার্কের হাব এবং স্বিচের মাধ্যমে ট্রি নামক একটি পদ্ধতিতে ডাটা পাঠানো হয়। এখানে হাব এবং স্বিচ দুটি কম্পিউটারের মধ্যে সংযোগ প্রদান করে স্বচ্ছ কম্পিউটিং ব্যবহার করা যায় এবং সিকিউরিটি প্রদর্শন করা যায়।

এই টপোলজি সাধারণত একটি হায়ারারকি নেটওয়ার্কের জন্য ব্যবহৃত হয়। এই টপোলজিতে একটি রুটার ও একটি ফায়ারওয়াল ব্যবহৃত হয় যা একটি নিরাপদ নেটওয়ার্ক সৃষ্টি করে।”

Leave a Comment