পাওয়ার পয়েন্টে স্লাইড কাকে বলে? এক্সেলে বিয়োগ করার নিয়ম

পাওয়ার পয়েন্ট স্লাইড একটি সাধারণ প্রেজেন্টেশন টুল্স যা পাওয়ার পয়েন্টে কাজ করছেন। এটি উপযুক্ত যখন আপনি একাধিক স্লাইড ব্যবহার করে প্রেজেন্টেশন করতে পারেন। প্রতিটি স্লাইডে তথ্য একটি মানচিত্র বা চিত্রের মাধ্যমে প্রদর্শিত হতে পারে। পাওয়ার পয়েন্টটি ছবি ও পাঠ্য বথম লেআউট পরিবর্তন এবং স্লাইড পরিচালনা করতে সম্পূর্ণরুপে দক্ষ একটি টুলস।

এক্সেলে বিয়োগ করার নিয়মটি খুব সহজ এবং প্রাথমিক। শুরুতে আপনাকে “=”- চিহ্নের পরে বিয়োগ করতে চাইমু (যেমন – “=10-5”)। এই কোডটি আপনাকে পাঁচ হতে মোট যতগুলো বাদ করার জন্য উত্তর দেবে। যদি আপনি এখনো এক্সেল ব্যবহার না করে থাকেন, তবে আপনি এক্সেলে একটি নতুন শীট লোড করুন।

সর্বশেষ আপনি আপনার ফলাফল পেতে তিন সেল মার্ক করে এন্টার চাপতে পারেন। এক্সেলে বিয়োগ করার জন্য আপনি যে কোনও সংখ্যা ব্যবহার করতে পারেন, আপনি আরও ব্যবহার করতে পারেন একটি স্পেস, তাদের মধ্যে কমা। আপনি যদি চান তবে এক্সেল আপনাকে কোন সমস্যার সাথে দেখাতে পারে কিভাবে এই সংখ্যাগুলি কাজ করে। তাই শেখার সময় উপযুক্ত কোনও রমণী হতে পারে না।

আপনার প্রশ্ন বা মতামত হলে দয়া করে তা নিচে কমেন্ট করুন।

পাওয়ার পয়েন্টে স্লাইড কি?

পাওয়ার পয়েন্টে স্লাইড হল একটি প্রস্তুতিশীল টুল যা ইনফরমেশন সাজানোর জন্য ব্যবহৃত হয়। এই স্লাইডগুলি প্রধানত প্রেজেন্টেশন এর সময় ব্যবহার করা হয়। স্লাইড এক থেকে এক নম্বর সিকুয়েন্স যা পোষ্টার হিসেবে দেখা যায় এবং এটি টেক্সট, ইমেজ, ভিডিও, চার্ট এবং অন্যান্য অনুষঙ্গিক উপাদানগুলি সম্পৃক্ত করে সাজানো যায়। এই উপাদানগুলি ছোট ছোট স্লাইড হিসেবে প্রদর্শন করা হয় এবং কোন প্রদর্শনী বা প্রেজেন্টেশনের সময় এর সাহায্যে পেশা করে যেকোন বিষয় বা ইনফরমেশন এক্সপ্লেইন করা যায়।

এই সহজ ও ব্যবহারযোগ্য টুল দিয়ে প্রেজেন্টাররা তাদের প্রেজেন্টেশন এর উন্নয়ন করার সুযোগ পান।

পাওয়ার পয়েন্ট স্লাইড এ কাজ করার উদ্দেশ্য

পাওয়ার পয়েন্টে স্লাইড হল একটি ডকুমেন্ট প্রেজেন্টেশন প্রোগ্রাম। এর মাধ্যমে কেউ স্লাইড তৈরি করে তাদের প্রেজেন্টেশনগুলোনির্ভুলভাবে প্রদর্শন করতে পারেন। স্লাইড প্রদর্শিত হলে যা থাকে তা খুব সহজেই বুঝতে হয়। সম্পূর্ণ প্রেজেন্টেশনটি একসাথে দেখা দেয় না হয়, এর বিভিন্ন অংশগুলো স্লাইডে ভাগ করে প্রদর্শিত হয়।

এই স্লাইডগুলো আলাদাভাবে তৈরি করে তাদের প্রেজেন্টেশন পুরো হতে একসাথে দেখার প্রয়োজন নেই। পাওয়ার পয়েন্টে স্লাইড ব্যবহার করতে বেশ কিছু উদ্দেশ্য হতে পারে। যেমন – কোন সাধারণ বিষয়ের উপর প্রেজেন্টেশন দেওয়া, একটি কোম্পানিতে স্টাফ ট্রেইনিং দেওয়া বা কোন প্রজেক্ট নিয়ে প্রেজেন্টেশন দেওয়া। সেক্ষেত্রে স্লাইড একটি গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে কাজ করে।

পাওয়ার পয়েন্টে স্লাইড এ কাজ করার উদ্দেশ্য হল স্লাইড প্রেজেন্টেশন তৈরি করে ভাল করে প্রদর্শন করা। সাধারণত স্লাইড কাজ করে মানুষের মনে সুবিধা করে কিন্তু একটি ভাল স্লাইড সঠিকভাবে তৈরি করা উচিৎ। একটি সঠিক স্লাইড তৈরি করে প্রেজেন্টেশন এর মাধ্যমে আপনার কোন বিষয় আরও স্পষ্ট হতে পারে এবং দর্শকদের মনে সুবিধা হয়ে থাকে। স্লাইড এক দিকে বিস্তৃত সম্পর্কে জানাতে পারে এবং অন্য দিকে সংক্ষিপ্তভাবে প্রদর্শন করতে পারে।

সেক্ষেত্রে স্লাইড আপনার প্রেজেন্টেশনে সহায়তা করবে।

পাওয়ার পয়েন্টে স্লাইড কিভাবে তৈরি করতে হয়?

পাওয়ার পয়েন্টের স্লাইড মুখস্থতা প্রদর্শন এবং বৈশিষ্ট্যগুলি দেখানোর সাধারণতম উপায়। এটি ব্যবহারকারীদের সংক্ষিপ্ত এবং নির্দিষ্ট দর্শন প্রদর্শন করতে সাহায্য করে। একটি স্লাইডে ছবি, পাঠ্য, চলচ্চিত্র, অডিও এবং প্রতিষ্ঠানের স্থানাকার বিজ্ঞাপন ছাড়া সমস্ত কিছুই অর্থপূর্ণ হতে পারে। একটি স্লাইড তৈরির জন্য, আপনাকে প্রথমে স্লাইডের প্রস্তাবিত বিষয় ভালভাবে বুঝতে হবে।

See also  কীবোর্ডের ‘কার্সর কী’ কাকে বলে? মাল্টি প্রসেসিং সিস্টেম বলতে কী বোঝায়?

তারপর আপনি স্লাইডের কন্টেন্ট এবং প্রদর্শনার স্টাইল নির্ধারণ করতে পারেন। পাওয়ার পয়েন্টে স্লাইডে দৃশ্য, শব্দ এবং প্রতিষ্ঠানের প্রতিনিধির লেখাপড়া উভয় ভালো হয়। স্লাইডে কোন কন্টেন্ট থাকলে সেটি সর্বপ্রথম কার্যরত হতে হবে এবং সর্বশেষ দেখানো হবে। একটি স্লাইড তৈরির জন্য পাওয়ার পয়েন্ট প্রোগ্রামটি ব্যবহার করা হয়।

সেটি ব্যবহারকারীকে পাঠ্য, ছবি, সংগীত এবং অডিও চলচ্চিত্র যোগ করে স্লাইড তৈরি করার সুযোগ দেয়।

পাওয়ার পয়েন্টে স্লাইডের বিভিন্ন মুখ্য উপাদান

পাওয়ার পইন্টে স্লাইড হল একটি সফটওয়্যার প্রোগ্রাম যা দিয়ে অধিকাংশ মানুষ বিভিন্ন ধরনের প্রেজেন্টেশন তৈরি করে ফেলে। পাওয়ার পইন্ট সফটওয়্যারটি মাইক্রোসফট করপোরেশন দ্বারা উন্মুক্ত করা হয়েছে। এই সফটওয়্যারটি একটি ব্যবহারকারী ইন্টারফেস দিয়ে আপনি একটি প্রেজেন্টেশন তৈরি করতে পারেন। এর বিভিন্ন মুখ্য উপাদান হল স্লাইড, টেক্সট, ইমেজ, ভিডিও, অডিও, চার্ট, বার চার্ট, লাইন চার্ট, পাই চার্ট এবং টেবিল।

এছাড়াও এই সফটওয়্যারটি বিভিন্ন ফন্ট ও কালার স্কিম ব্যবহার করে প্রেজেন্টেশনটি আরো আকর্ষনীয় করে তুলে ধরা যায়। এছাড়াও আপনি এখানে পাওয়ার পইন্টে স্লাইড থেকে আপনার প্রেজেন্টেশনটি একটি ভিন্নধর্মী রচনা দিয়ে তৈরি করতে পারেন। তাই আপনিও পাওয়ার পইন্ট ব্যবহার করে উপভোগ করুন আপনার প্রেজেন্টেশন তৈরির দিনগুলি।

এক্সেলে বিয়োগ করার নিয়ম

এক্সেলে বিয়োগ করা হল একটি সহজ পদক্ষেপ। আপনি যদি এক্সেল প্রোগ্রাম ব্যবহার করেন তবে আপনি সহজেই ব্যাখ্যা করতে পারবেন যে কীভাবে আপনি বিয়োগ করতে পারেন। আপনি সবচেয়ে প্রথমে যে দুটি সংখ্যা বিয়োগ করতে চান তা কোন একটি কক্ষপথে সিলেক্ট করুন। এই পরে এক্সেলের উপরের অংশে থাকা বক্সে সংখ্যা গুলির জন্য ‘-‘ চিহ্ন টি প্রবেশ করিয়ে দিন।

শেষ হলে, ‘Enter’ বা ‘=’ বাটনটি চাপুন এবং আপনার ফলাফলটি বের হয়ে উঠবে। আপনি একই নলের ক্ষেত্রে মাল্টিপল নং এর সাথেও বিয়োগ করতে পারেন। বিশেষ করে, সঠিক কক্ষপথটি সিলেক্ট করা একটি গুরুত্বপূর্ণ পর্যায়। একসেলে প্রযোজ্য কক্ষপথ নির্ধারণ করে আপনি সঠিকভাবে বিয়োগ করতে পারবেন।

এক্সেলে বিয়োগ করার প্রথম নিয়ম

এক্সেলে বিয়োগ করার প্রথম নিয়ম হল সঠিক ফরমুলা ব্যবহার করা। আপনি যদি উপাদানগুলি বাছাই করে একটি ফরমুলা তৈরি করেন তবে সবচেয়ে প্রথমে উপাদানটির সঠিক সংখ্যা অবশ্যই অপ্রতিস্থ হতে হবে। যেমন, = A2-B2 হল সঠিক ফরমুলা যখন A2 এবং B2 উভয়ই সংখ্যা হিসাবে বিবেচ্য হবে। সঠিক সংখ্যা না থাকলে, উপাদানটি ত্রুটিপূর্ণ হবে এবং অপসারণযোগ্য হবে।

তাই সঠিক ফরমুলা ব্যবহার করা খুব গুরুত্বপূর্ণ যদি আপনি এক্সেলে সঠিকভাবে বিয়োগ করতে চান। অবশ্যই ফরমুলাটি সঠিক সিনট্যাক্স অনুসারে লেখা হবে। উপাদানগুলি যদি খুব সংখ্যার না হয় তবে এক্সেল স্পন্দন করতে পারে এবং উত্তরও নামুনেই সঠিক প্রকাশ করতে পারবে না। তাই সমস্ত উপাদানগুলি সঠিকভাবে কোড করা আবশ্যক।

এক্সেলে বিয়োগ করার দ্বিতীয় নিয়ম

এক্সেলে বিয়োগ করার দ্বিতীয় নিয়মটি দ্বিগুণ মূলধন দ্বারা কাজ করে। যেকোনো সংখ্যা হতে আমরা যেখানে আমাদের বিয়োগ করার ক্ষেত্রে হচ্ছে এই সংখ্যাকে ইনপুট হিসেবে দেওয়া হয়। এরপর আমরা সেই সংখ্যাটি এক করে সাথে দুই হার করে দেই। সেই পরে আমরা আরেকটি সংখ্যা হিসেবে দেয়া হয় যেটি সংখ্যাটির বিয়োগফল হতে হবে।

See also  কম্পিউটার (Computer) কি? কম্পিউটারের কাজ, বৈশিষ্ট্য, সুবিধা এবং ব্যবহার।

আমরা সংখ্যাটি মূলধন এর সাথে এক যোগ করে দেই এবং এরপর পরিণতি ঘটাই। এই পরিণতি সংখ্যাটির বিয়োগফল হবে। এখানে জিনিসটি খেতাব পাচ্ছি যে মূলধন এবং এক যোগ করে দিয়ে পরিণতি করতে হবে। এক্সেলে অনেকগুলো ফাংশন রয়েছে বিভিন্ন কাজ করার জন্য।

এক্সেলে বিয়োগ ফাংশন খুব সহজ এবং একটি উপকারপূর্ণ ফাংশন। এক্সেলে বিয়োগ করা খুব সহজ এবং প্রাকৃতিক উপাদানের বিরুদ্ধে কাজ করে। এক্সেলে বিয়োগ ফাংশন ব্যবহার করে সহজেই বিভিন্ন সংখ্যা থেকে বিয়োগফল উপজাত করা সম্ভব।

বর্গ-ঘাত ফাংশনে বিয়োগ করার উপায়

এক্সেলে বিয়োগ করার জন্য আমাদের ব্যবহার করা যায় বর্গ-ঘাত ফাংশন। এক্সেলে বর্গ-ঘাত ফাংশন অনেকটা একটি আলোচিত বিষয় হওয়া সত্তেও বেশ কিছু সুবিধা এই ফাংশন থেকে পাওয়া যায়। যদিও বর্গ-ঘাত ফাংশনের একটি উপযোগ হল বর্গমূল নির্নয় করা, তবে আমরা এটি বিয়োগ করার জন্যও ব্যবহার করতে পারি। এটি ব্যবহার করলে আমাদেরকে প্রথমে দুটি সংখ্যা উল্লেখ করতে হবে যা বিয়োগ করতে চাই।

তারপর বর্গ-ঘাত ফাংশনের আবদ্ধকার করা হবে। উদাহরণস্বরূপ, আমরা যদি ৪ থেকে ২ বিয়োগ করতে চাই তবে আমরা সিলেক্ট করবো ২ এবং ৪ এবং বর্গ-ঘাত ফাংশনে পেস্ট করবো। ক্ষেত্র মত বিভিন্ন সংখ্যাতে আমরা বর্গ-ঘাত ফাংশন ব্যবহার করে সহজেই বিয়োগ করতে পারি। সুতরাং বর্গ-ঘাত ফাংশন একটি সহজ এবং প্রভাবশালী উপায় যা আমাদেরকে সহজেই এক্সেল ব্যবহার করে বিয়োগ করতে সাহায্য করে।

এক্সেল ফরমুলা ব্যবহার করে বিয়োগ করা

এক্সেল একটি গুরুত্বপূর্ণ কাজ করার জন্য সফটওয়্যার যা অত্যন্ত আলোচিত। অনেকেই এটি কেবল শুধুমাত্র একটি স্প্রেডশীট থাকা মনে করতে পারেন কিন্তু এতে সম্পূর্ণরূপে Excel ফরমুলা ব্যবহার করা যায় যা খুবই সুবিধাজনক। এক্সেলে বিয়োগ করার জন্য ফরমুলা দুইটি সংক্রান্ত হয়-SUM এবং SUBTRACT। সাধারণত একটি স্প্রেডশীটে এই ফরমুলাগুলি ব্যবহার করা যেতে পারে।

এক্সেলে বিয়োগ করার জন্য, প্রথমে কালামগুলি নির্দিষ্ট করতে হবে। সাধারণত, বিয়োগের জন্য দুইটি সংখ্যার মান সঙ্গে আমার কাজ হবেঃ SUBTRACT (উপস্থিত সংখ্যাগুলির মধ্যে প্রথমটি থেকে দ্বিতীয়টি বিয়োগ করতে হবে)। উদাহরণস্বরূপ আমরা A1 এবং A2 কালামগুলি নির্বাচন করে SUBTRACT ফরমুলা ব্যবহার করব। এরপর আমাদের SUBTRACT অপারেশনের ফলাফল লাভ করতে হবে।

এক্সেল কম্পিউটার প্রোগ্রামটি সুবিধাজনক একটি উপাদান। এখন এক্সেল ব্যবহার করে আপনি সহজেই বিয়োগ করার জন্য ফরমুলা পেতে পারেন। ফরমুলাটি ব্যবহার করলে অতি সুন্দর ভাবে বিয়োগ করা যায়। উপরের উদাহরণটি অনুসরণ করে দেখতে পারেন যখন বিকল্প পদক্ষেপগুলি সম্পর্কে চিন্তা করেন।

এক্সেলে ফরমুলা প্রয়োগের ক্ষেত্রে সীমাহীন সৃজনশীলতা রয়েছে এবং এটি প্রাথমিক সংখ্যা মুদ্রণ, হিসাব করা এবং তথ্য পার্সিং সম্পর্কে অনেকগুলি বিকল্প উপাদান প্রদান করে। এক্সেলে ফরমুলার সাথে সম্পর্কিত বিভিন্ন নির্দেশিকা ও উপকরণ অনুপস্থিত। এক্সেলে বিয়োগ করার জন্য আজকের সমাচার। সেই প্রথম প্রয়োজনীয় জিনিস নিয়ে এক্সেলে বিয়োগ ফরমুলা ব্যবহার করতে পারেন।

আমরা আশা করি আপনি এক্সেলে বিয়োগ করার সুবিধাজনক উপাদান সম্পর্কে জানতে পেরেছেন এবং এটি ব্যবহার করুন এক্সেলে নির্দিষ্ট কাজ করার সময়।

Leave a Comment